বদলি নামা হোসেলুর ম্যাজিকে ফাইনালে রিয়াল 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সেমির ফিরতি লেগের পুরো ম্যাচে রিয়াল মাদ্রিদের আক্রমণভাগের ভিনিসিয়ুস, রদ্রিগোর একের পর শট ঠেকিয়ে দিচ্ছিলেন বায়ার্ন মিউনিখের গোলরক্ষক ম্যানুয়েল নয়্যার। মাঝে আলফনসো ডেভিসের গোলে এগিয়েও যায় তার দল। তব সমীকরণ মিলিয়ে সান্তিয়াগো বার্নাব্যুতে রিয়ালকে থামিয়ে দেওয়ার দুয়ারেই পৌঁছেছিল বাভারিয়ানরা। তবে চলতি মৌসুমে ‘অপ্রতিরোধ্য’ রিয়াল, এতো সহজেই যেন হার মেনে নিতে রাজি নয়। ম্যাচের পুরো সময় গোলপোস্টে দেয়াল তৈরি করা নয়্যার শেষ দিকে এসে করে বসলেন ভুল এবং সেই সুযোগ হাতছাড়া করলেন না বদলি হিসেবে নামা হোসেলু। ৮৮ মিনিটে সমতায় ফেরানোর ঠিক দুই মিনিট পর আবারও গোল করে বসেন এই স্প্যানিশ ফরোয়ার্ড। তাতেই প্রত্যাবর্তনের আরও একটি গল্প লিখে চ্যাম্পিয়নস লিগের ফাইনালে পৌঁছালো কার্লো আনচেলত্তির দলটি। 

সেমির আগের লেগের ম্যাচটি বায়ার্নের মাঠে শেষ হয়েছিল ২-২ ড্রয়ে, এবার ফিরতি লেগে ২-১ ব্যবধানে জিতে দুই লেগ মিলিয়ে ৪-৩ ব্যবধানে ফাইনালে উঠে যায় রিয়াল। এতে রেকর্ড ১৪টি শিরোপাজয়ী দলটি ফাইনালে উঠল রেকর্ড ১৮ বারের মতো। আগামী ১ জুন ১৫তম শিরোপা জয়ের লক্ষ্য ওয়েম্বলিতে বুরুশিয়া ডর্টমুন্ডের বিপক্ষে নামবে ভিনিসিয়ুস-বেলিংহামরা। 

গত রাতের ম্যাচটির আগেই রিয়াল কোচ আনচেলত্তি বলেছিলেন, বায়ারন-রিয়াল সমান শক্তিশালী। সেটির মিল রেখেই যেন শুরু থেকেই লড়ছিল দুই দল। ম্যাচের ২৯তম মিনিটে এগিয়ে যেতে পারতো বায়ার্ন। ডি-বক্সের বাইরে থেকে হ্যারি কেইনের নেওয়া দারুণ এক শট সেখানে ঠেকিয়ে দেন রিয়াল গোলরক্ষক আন্দ্রে লুনিন। এদিকে পাল্টা-আক্রমণে রিয়ালের একাধিক শট রুখে দেন নয়্যার। প্রথমার্ধ শেষ হয় গোলশূন্য ব্যবধানেই। 

পরে দ্বিতীয়ার্ধে আক্রমণের মাত্রা আরও কয়েক গুণে বাড়ায় রিয়াল। ৫৮ ও ৫৯ মিনিটে রদ্রিগোর ফ্রি-কিকের পর ভিনিসিয়ুসের জোরালো এক শটে ঠেকিয়ে দেন নয়্যার। এগিয়ে যাওয়ার দৌড়ে স্বাগতিকরাি ছিল এগিয়ে। তবে তা ছাপিয়ে ৬৮তম মিনিটে গোল করে বসলেন বায়ার্ন উইঙ্গার আলফনসো ডেভিস। ডি-বক্সের বাঁ প্রান্ত দিয়ে ভেতরে ঢুকে কারবাহাল-রডিগারদের পাশ কাটিয়ে কোনাকুনি দারুণ এক শটে বল লক্ষ্যে পৌঁছান এই কানাডিয়ান ফুটবলার। 

পিছিয়ে পড়ে একের পর সুযোগ তৈরি করেও সমতায় ফিরতে পারছিল না রিয়াল। আক্রমণ বাড়াতে ৮১তম মিনিটে ফেদে ভালভার্দেকে তুলে হোসেলুকে নামান আনচেলত্তির। সেই সাবই শেষ পর্যন্ত পরিণত হলো সুপার সাবে। ৮৮তম মিনিটে ভিনিসিয়ুস সোজাসুজি এক শট ধরতে গিয়ে হাত ফসকে যায় নয়্যারের। সেখানে সুযোগ পেয়ে কোনো ভুল না করে বল জালের ঠিকানায় পৌঁছে দেন হোসেলু। এর দুই মিনিট পরই নাচোর পাস থেকে রুডিগার বল বাড়ান হোসেলুর উদ্দেশ্যে। সেখানে আরও একবার বল লক্ষ্যে পৌঁছে দেন এই স্প্যানিশ ফরোয়ার্ড। তবে সঙ্গেই বেজে উঠে রেফারির অফ-সাইডের বাঁশি। পরে ভিএআরে দেখা মিলে রুডিগার, হোসেলু দুজনেই ছিলেন অন-সাইডে। গোল পেয়ে যায় রিয়াল এবং তিন মিনিটে জোড়া গোল করে রিয়ালকে ফাইনালে তোলার নায়ক বনে যান হোসেলু।

   

বৃষ্টিতে পরিত্যক্ত গ্রুপপর্বের শেষ ম্যাচ, এলিমিনেটরে খেলবে রাজস্থান 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গতকালের প্রথম ম্যাচে প্রথমবারের মতো আইপিএলের এবারের আসরে ২০০ রানের অধিক লক্ষ্য তাড়া করে ম্যাচ জেতে সানরাইজার্স হায়দরাবাদ। পাঞ্জাব কিংসের বিপক্ষে ৪ উইকেটের সেই জয়ের পর ১৪ ম্যাচ শেষে হায়দরাবাদের পয়েন্ট দাঁড়ায় ১৭, নেট রান রেট ০.৪১৪। এতে আপাতত তালিকার দুইয়ে উঠে আসে প্যাট কামিন্সের দল। তবে সেই জায়গা পাকাপোক্ত হবে কি-না তা ঝুলে ছিল দিনের আরেক ম্যাচের ওপর। 

কলকাতা-রাজস্থানের সেই ম্যাচ দিয়েই শেষ হলো এবারের আসরের গ্রুপপর্ব। সেই ম্যাচে জয় হলো বৃষ্টির। এতে কপাল খুলল হায়দরাবাদের, পুড়ল রাজস্থানের। কলকাতার সঙ্গে পয়েন্ট ভাগাভাগির পর ১৪ ম্যাচে রাজস্থানের পয়েন্টও হায়দরাবাদের সমান ১৭, তবে নেট রান নেট ০.২৭৩। এতেই শীর্ষ দুইয়ে জায়গা নিশ্চিত হয়ে হায়দরাবাদের এবং তালিকার তিনে নেমে এখন এলিমিনেটরে খেলতে হবে রাজস্থানকে। 

শীর্ষে থাকা কলকাতা গ্রুপপর্ব শেষ করলো ২০ পয়েন্ট নিয়ে। এবং এই প্রথমবারের মতো পয়েন্ট তালিকার শীর্ষে থেকে প্লে-অফে পৌঁছাল তারা। এদিকে ১৪ পয়েন্ট নিয়ে প্লে-অফের শেষ দল বেঙ্গালুরু। 

গত রাতের স্থানীয় সময় ১০টা ৪৫ মিনিটে কয়েক দফার বৃষ্টির পর দেখা দেয় ম্যাচের সম্ভাবনা। ম্যাচ অফিশিয়ালসরা ঘোষণা করে ৭ ওভার প্রতি ইনিংসের ম্যাচের। হয়ে যায় টসও। সেখানে টসে জিতে আগে বোলিং নেয় কলকাতা। তবে ফের নামে বৃষ্টি এবং এবার পরিত্যক্তের ঘোষণা আসে। 

আগামীকাল প্রথম কোয়ালিফায়ারে ফাইনালে ওঠার লড়াইয়ে নামবে কলকাতা ও হায়দরাবাদ। পরের দিন ২২ মে এলিমিনেটরে মুখোমুখি হবে রাজস্থান ও বেঙ্গালুরু।    

;

টিভিতে যা দেখবেন আজ



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইতালিয়ান সেরি আ-তে আজ জুভেন্টাসের ম্যাচ। এছাড়াও টিভিতে যা যা থাকছে।

সেরি আ

বোলোনিয়া-জুভেন্টাস

রাত ১২টা ৪৫ মিনিট, স্পোর্টস ১৮-১

ইংলিশ প্রিমিয়ার লিগ

দ্য উইকেন্ড র‍্যাপ

সকাল ১০টা, স্টার স্পোর্টস সিলেক্ট ২

ফুটবল-পুন:প্রচার

ম্যান সিটি-ওয়েস্ট হাম

বেলা ১১টা ৩০ মিনিট, স্টার স্পোর্টস সিলেক্ট ১

ফুটবল শো

রোড টু ইউরো ২০২৪

বিকেল ৪টা ৩০ মিনিট, সনি স্পোর্টস ২

;

টানা চতুর্থবার ইংল্যান্ডের রাজা ম্যানসিটি



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রথম দল হিসেবে টানা চতুর্থবার প্রিমিয়ার লিগ শিরোপা জয়ের কীর্তি গড়েছে ম্যানচেস্টার সিটি। মৌসুমের রোমাঞ্চকর শেষদিনে ওয়েস্ট হ্যামকে ৩-১ গোলে হারিয়ে শিরোপা নিশ্চিত করে পেপ গার্দিওলার দল। অন্যদিকে এভারটনকে হারিয়েও শেষ পর্যন্ত দুই পয়েন্টের আক্ষেপে পুড়তে হয়েছে আর্সেনালকে।

টানা দ্বিতীয় মৌসুম ম্যানসিটিকে লিগ শিরোপার জন্য চ্যালেঞ্জ জানিয়েও সাফল্য পায়নি আর্সেনাল। শিরোপা জিততে হলে অবশ্যই মৌসুমের শেষ দিনে এভারটনকে হারাতে হত তাদের। সে কাজটা ঠিকঠাক করেছেও তারা। হাড্ডাহাড্ডি লড়াইয়ের পর এভারটনকে ২-১ ব্যবধানে হারের স্বাদ দিয়েছে মিকেল আরতেতার দল। কিন্তু এরপরও রাজ্যের আক্ষেপ সঙ্গী গানারদের, কারণ গার্দিওলার সিটি মেশিন যে পা হড়কায়নি!

ওয়েস্ট হ্যামের মাঠে আর্সেনালের স্বপ্নে চিড় ধরাতে মোটে দুই মিনিট খরচ করে ম্যানসিটি। একদিন আগেই প্রিমিয়ার লিগের মৌসুমসেরা ফুটবলারের খেতাব জেতা ফিল ফোডেন দুর্দান্ত এক বাঁকানো শটে ওয়েস্ট হ্যামের জালে বল জড়ান।

১৮ মিনিটে আবার ফোডেন-ম্যাজিক! জেরেমি ডকুর পাস ধরে নিখুঁত প্রথম প্রচেষ্টায় লক্ষ্যভেদ করেন। ২-০।

যদিও বিরতির আগে এক গোল হজম করে কিছুটা অস্বস্তিতে পড়ে ম্যানসিটি। দারুণ এক ওভারহেড কিকে সিটিজেনদের হতভম্ব করে ব্যবধান কমান ওয়েস্ট হ্যামের মোহাম্মদ কুদুস।

বিরতির পর ৫৯ মিনিটে বক্সের বাইরে থেকে করা রদ্রির গোলে স্বস্তির দুই গোলের লিড ফিরে পায় গার্দিওলার দল। সে লিড ম্যাচের শেষ পর্যন্ত ধরে রেখে আনন্দ-উৎসবে মাতে সিটিজেনরা।

;

ফেড কাপ ফাইনালের আগে হঠাৎ বাফুফেকে মোহামেডানের চিঠি!



স্পোর্টস ডেস্ক, বার্তা ২৪
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দু’দিন পরই ফেডারেশন কাপ ফাইনাল। শিরোপা ধরে রাখতে বসুন্ধরা কিংসের মোকাবিলা করবে ঐতিহ্যবাহী মোহামেডান স্পোর্টিং ক্লাব। তবে ঠিক এই সময়ে এসে রেফারিদের চেয়ে বাংলাদেশ ফুটবল ফেডারেশনে (বাফুফে) চিঠি দিয়েছে তারা।

জানা গেছে, পাঁচজন রেফারিকে নিয়ে অস্বস্তি আছে মোহামেডানের। ফেড কাপ ফাইনালে ‘সুন্দর খেলার স্বার্থে’ এই পাঁচ রেফারিদের কাউকে দায়িত্ব না দিতে বাফুফেকে অনুরোধ জানিয়েছে তারা। তবে ওই পাঁচ রেফারি কারা, সে বিষয়ে কিছু জানা যায়নি।

অবশ্য মোহামেডানই প্রথম নয়, চলতি শীর্ষ ক্লাবগুলোকে রেফারিদের নিয়ে আপত্তি জানিয়ে ফেডারেশনে হরহামেশাই চিঠি দিতে দেখা গেছে। বসুন্ধরা কিংস এবং আবাহনীও মৌসুমের শুরুর দিকে এমন চিঠি দিয়েছে। এবার মোহামেডানও হাঁটল তাদেরই দেখানো পথে।

মোহামেডানের এই চিঠির পর বেশ বিপদেই পড়েছে বাফুফে। কারণ দুই ক্লাবের আপত্তি মুখে এখন সবমিলিয়ে ১০ রেফারি। তাই ফেডারেশন কাপের ফাইনাল পরিচালনার দায়িত্ব এখন কাকে দেয়া হয়, সেটা এখন দেখার বিষয়।

উল্লেখ্য, উপজেলা নির্বাচনের কারণে ফেডারেশন কাপের ফাইনালের দিনক্ষণে পরিবর্তন এসেছে। ২১ মে ময়মনসিংহের রফিক উদ্দিন ভূঁইয়া স্টেডিয়ামে ম্যাচ হওয়ার কথা থাকলেও নির্বাচনের কারণে এখন ম্যাচটি হবে ২২ মে।

;