ভারতের রান পাহাড়ে চাপা পড়ল অজিদের লড়াইয়ে ফেরার স্বপ্ন



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আগের ম্যাচে অস্ট্রেলিয়ার রান পাহাড় ডিঙিয়ে ম্যাচ জিতেছে ভারত। এ ম্যাচে তাই টস জিতে ভারতকে আগে ব্যাটিংয়ে পাঠান আজি অধিনায়ক ম্যাথু উয়েড। উদ্দেশ্য ভারতকে যতটা সম্ভব অল্পতে আটকে রাখা। এরপর ম্যাচ জিতে সিরিজে সমতা টানা। হয়নি সেটি, বরং ঝড়ের গতিতে রান তুলেছে ভারত। তিনটি পঞ্চাশ ঊর্ধ্ব ইনিংসে ৪ উইকেট খরচায় স্কোরবোর্ডে ২৩৫ রান জমা করে সূর্যকুমার যাদবের দল।

রান পাহাড়ে উঠতে গিয়ে পাওয়ার প্লেতে ৩ ও ৬০ রানের আগেই ৪ উইকেট খরচ করে ফেলে অজিরা। এরপর দেখার ছিল অজিদের ইনিংসটা ঠিক কোথায় গিয়ে থামে। মাঝে ভয়ঙ্কর হয়ে উঠছিলেন টিম ডেভিড ও স্টয়নিস। সেই ঝড় থামার পর অনেকটা নিশ্চিত হয়ে যায় ভারতের জয়। ভারত ম্যাচ জিতে ৪৪ রানে। এ জয়ে ৫ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে ২-০ তে এগিয়ে থাকল ভারত।

ভারতের রান পাহাড় ডিঙাতে নেমে শুরুতেই ভারতীয় বোলারদের ওপর আগ্রাসী হয় অজিদের দুই ওপেনার। অবশ্য কেউই ইনিংস লম্বা করতে পারেননি স্মিথ ও শর্ট দুজনেই ফিরেছেন ১৯ রানে। ইনিংস লম্বা করতে পারেননি ইঙ্গলিস ও ম্যাক্সওয়েল। বড় ধাক্কা খায় অজিরা।

সেই ধাক্কা কিভাবে সামাল দেই অজিরা এমন প্রশ্ন যখন দানা বাঁধতে শুরু করেছে তখন স্টয়নিসের সঙ্গে জুটি গড়ে ভারতীয় বোলারদের ওপর চড়াও হন ডেভিড।  ভারতীয় বোলারদের মাথা ব্যাথার কারণ হয়ে উঠছিল এই জুটি। তবে বিপদ বাড়তে দেননি রবি বিষ্ণই। ডেভিডকে ফেরান ৩৭ রানে। খানিক পর ফিরে যান ২৫ বলে ৪৫ রানে থাকা স্টয়নিস। ম্যাচটা ওখানেই হেরে যায় অজিরা। এর পর বাকিরা কেবল হারের ব্যাবধান কমিয়েছে। ২০ ওভারে অজিরা ৯ উইকেট হারিয়ে তোলে ১৯১ রান। ওয়েডের ৪২ রানের ইনিংস লড়াই চালালেও জয় সেখান থেকে ছিল বহুদুর। 

ভারতের হয়ে তিনটি করে উইকেট নেন বিষ্ণই ও প্রাসিধ।

এর আগে শুরুতে ব্যাট করতে নেমে ভারতকে ঝড়ো শুরু এনে দেন জয়সওয়াল ও ঋতুরাজ। এ জুটিতে আসে ৭৭ রান। ২৫ বলে ৫৩ রানে ফেরেন জয়সওয়াল। তবে দলকে বড় সংগ্রহের পথে রাখেন ঈশান কিষান। ৩২ বলে ৫২ রানে কিষান ফেরার আগে দলকে রেখে আসেন শক্ত অবস্থানে। সেটাকে শেষ দিকে পোক্ত দালানে রুপান্তরিত করেন সূর্য ও রিংকু। মাঝে ঋতুরাজ ৪৩ বলে করেন ৫৮ রান। শেষ দিকে ৯ বলে রিংকুর ৩১ রানের ইনিংসে বড় করে ভারতের সংগ্রহ দাড়ায় ৪ উইকেটে ২৩৫ রান।

   

কোচ প্রসঙ্গে কোনো সাবেক অস্ট্রেলিয়ানের সঙ্গে যোগাযোগ করেনি বিসিসিআই 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বিশ্বকাপের আগে দলের অবস্থা ছাপিয়ে ভারতীয় ক্রিকেটে আলোচনায় এখন সবার শীর্ষে কে হচ্ছেন রোহিত-কোহলিদের পরবর্তী কোচ? টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম এই আসর দিয়েই শেষ হচ্ছে ভারতের ক্রিকেট দলে রাহুল দ্রাবিড়ের অধ্যায়। নতুন কোচের খোঁজে এরইমধ্যে বিজ্ঞপ্তিও দিয়েছে বিসিসিআই। আবেদন করা যাবে চলতি মাসের ২৭ তারিখ পর্যন্ত। তবে সপ্তাহ খানেক আগেই ক্রিকেট বিশ্লেষণভিত্তিক ওয়েবসাইট ইএসপিএনক্রিকইনফোর সূত্র মতে, দেশটির সাবেক ক্রিকেটার গৌতম গম্ভীরের হাতে রোহিত-কোহলিদের দায়িত্ব দিতে যায় দেশটির ক্রিকেট বোর্ড। 

তবে গতকালের আইসিসি রিভিউয়ে দেওয়া রিকি পন্টিংয়ের সাক্ষাৎকারটি ভারতের পরবর্তী কোচ প্রসঙ্গে যোগ করে নতুন এক মাত্রা। সাবেক এই তারকা অস্ট্রেলিয়ান ক্রিকেটার জানায়, ভারতের প্রধান কোচ হতে বিসিসিআই যোগাযোগ করেছে তার সঙ্গেও। তবে পন্টিংয়ের বর্তমান দায়িত্ব এবং তার ‘লাইফস্টাইল’ এর সঙ্গে এখনই এতো বড় দায়িত্বকে ‘অসম্ভব’ বিকল্পই বলছেন অজিদের বিশ্বকাপজয়ী সাবেক এই অধিনায়ক। 

তবে সেই কাহিনীতেও নতুন এক মোড় নিয়ে এলেন বিসিসিআই সেক্রেটারি জয় শাহ। এক বিবৃতিতে তিনি জানান, ‘আমি বা বিসিসিআই কোনো সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটারের সঙ্গে কোচ হওয়ার প্রস্তাব নিয়ে যোগাযোগ করিনি।’

এখানে জয় শাহ মূলত পন্টিং ও জাস্টিন ল্যাঙ্গারকে উদ্দেশ্য করেই বলেছেন। পন্টিং গতকাল প্রকাশ করেন তার সঙ্গে ভারতের কোচ প্রসঙ্গে আইপিএলে একাধিকবার কথা হয়েছে। এদিকে লক্ষ্ণৌ সুপার জায়ান্টসের কোচ ল্যাঙ্গার শেষ পর্যন্তও ভারতীয় কোচ হওয়ার পদে আবেদনে অনিচ্ছার কথা বলেছিলেন। তবে তিনিই আবার জানিয়েছিলেন এই প্রসঙ্গে লক্ষ্ণৌ অধিনায়ক লোকেশ রাহুলের সঙ্গে আলাপ হয়েছে। 

জয় শাহ’য়ের মতে রাহুল দ্রাবিড়ের উত্তরসূরি হিসেবে আরেক ভারতীয়কেই চায় বিসিসিআই। এবং সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটারদের কোচ প্রসঙ্গে বোর্ডের আলাপচারিতার বিষয়টি মিডিয়ার একটি ভুল প্রচারণা বলেও দাবী তার। 

সেই বিবৃতিতে জয় শাহ বলেন, ‘আমাদের জাতীয় দলের জন্য সঠিক কোচ খোঁজা একটি নির্ভুল প্রক্রিয়া। আমরা এমন কাউকেই চাই যিনি ভারতীয় ক্রিকেট সম্পর্কে বিশদ জ্ঞান রাখেন।’ 

এছাড়াও ভারতীয় ঘরোয়া ক্রিকেট সম্পর্কেও ভালো জানাশোনা কাউকেই পরবর্তী কোচ বানাতে চায় বিসিসিআই, যার হাত ধরে দল নিজেদের আরও এক ধাপ এগিয়ে নিয়ে যাওয়ার সামর্থ্য রাখবে। 

;

সিরিজ হারের পর সাকিবের অভিযোগ, পাননি অনুশীলনের যথেষ্ট সুযোগ 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের আগে হিউস্টন ঘূর্ণিঝড়ের কবলে পড়ে। এতে বেশ ক্ষতিগ্রস্ত হয়েছিল প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্স। তবে দ্রুতই স্টেডিয়ামটির সংস্কার কাজ সেরে ফেলে স্বাগতিকরা। এবং সেই মাঠে ইতিমধ্যে হয়ে গেছে দুটি ম্যাচ। সেই ম্যাচ দুটিতেই বাংলাদেশকে হারিয়ে সিরিজটাও জিতে নিয়েছে যুক্তরাষ্ট্র। 

এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের সহ-আয়োজক দেশ যুক্তরাষ্ট্র। এতেই যুক্তরাষ্ট্রের কন্ডিশনের সঙ্গে খাপ খাইয়ে নিতে তাদের সঙ্গে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ আয়োজন করে বিসিবি। তবে ব্যাটিং ব্যর্থতায় সেখানে শান্ত-সাকিবদের পারফর্ম পুরোদস্তুর ছন্নছাড়া। এখন এই সিরিজটিই যখন বিশ্বকাপের প্রস্তুতিমূলক, তখন দলের এমন পারফর্ম বিশ্বকাপে প্রভাব পড়বে কি-না? সেখানে সাকিবের উত্তর কিছুটা দ্বিমুখী।

সিরিজের প্রথম ম্যাচে ৫ উইকেটে হারের পর গতকাল সিরিজের দ্বিতীয় ম্যাচে ৬ রানে হারে বাংলাদেশ। এতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজটা ২-০ ব্যবধানে হেরে যায় নাজমুল হোসেন শান্তর দল। পরে সংবাদ সম্মেলনে ম্যাচসহ আসন্ন বিশ্বকাপ নিয়ে নিজেদের চিন্তা নিয়ে কথা বলেন দেশের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান। 

সেখানে এই সিরিজের প্রভাব বিশ্বকাপে পড়বে কি-না সেই প্রশ্নের জবাবে সাকিব বলেন, ‘দেখুন এটাকে যদি আমরা বিশ্বকাপের প্রস্তুতির সিরিজ ধরে থাকি, তাহলে এখানে আমাদের আরও অনেক ব্যাটিং বোলিং সেশন হওয়া দরকার ছিল। যেগুলোর কিছুই আমরা পাইনি। এখানে এক দিন নেট সেশন হয়েছে, তাও আমার ধারণা ব্যাটাররা পুরোপুরি ব্যাটিং করতে পারেনি।’ 

তবে অনুশীলনে একটি বাড়তি দিন ছিল, ঐচ্ছিক হিসেবে। সেদিন চাইলে অনুশীলন করতে পারতেন ব্যাটাররা। তবে সেটি করেননি কেউই। এতে ব্যাপারটিকে দুদিকের ব্যর্থতা হিসেবেই বললেন সাকিব। ‘এক দিন (অনুশীলন) ছিল অপশনাল, ওদিন ব্যাটাররা সুযোগটা নেয়নি। দুই দিকেই আপনি দোষ দিতে পারেন, যেদিন সুযোগ ছিল ওদিন ব্যাটাররা কেন এসে সুযোগটা নিল না। আবার এটাও বলতে পারেন যে আমরা যেহেতু এটা প্রস্তুতি সিরিজ হিসেবে নিয়েছিলাম, তাহলে কেন সুযোগগুলো নিলাম না? দুই দিকেরই ব্যর্থতা আছে।’

;

টপ-অর্ডাররা কেন ব্যর্থ? উত্তর নেই সাকিবের কাছে 



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ঘরের মাঠে জিম্বাবুয়ে সিরিজ থেকে বিশ্বকাপের আগে যুক্তরাষ্ট্রের মাঠে সিরিজ, বাংলাদেশ দলে একটি জিনিস এখন বেশ নিয়মিত, ব্যাটিং ব্যর্থতা। বিশেষ করে টপ-অর্ডারে। আইসিসির সহযোগী দেশটির বিপক্ষে এমন পারফর্ম আদতে হয়তো ভেবেছিল না কেউই। সেটিই শেষ পর্যন্ত হলো ব্যাটিং ব্যর্থতার সুবাদে! 

যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ‘আনকোরা’ ব্যাটিং প্রদর্শনী শেষে ১৫৩ রানের লড়াকু সংগ্রহ তুলেছিল নাজমুল হোসেন শান্তর দল। ৫ উইকেট ও ৩ বল হাতে রেখেই সেই লক্ষ্যে পৌঁছে যায় স্বাগতিকরা। এবার পরের ম্যাচে বোলারদের ছন্দে ১৪৪ রানেই থামে যুক্তরাষ্ট্র। এবং রান বন্যার আধুনিক ক্রিকেটে সেই লক্ষ্যেও পৌঁছাতে পারলো না সফরকারীরা। ৬ রানে হেরে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ খুইয়ে বসেছে শান্ত-সাকিবরা। 

প্রথম ম্যাচ হেরে অধিনায়ক শান্ত বলেছিলেন আমরা উইকেট ভালো পায়নি। তবে দ্বিতীয় ম্যাচ পরে সাবেক অধিনায়ক সাকিব আল হাসান হাঁটলেন কিছুটা ভিন্ন পথে। তার মতে উইকেট অতটাও খারাপ ছিল না। তবে দলের টপ-অর্ডাররা কেন ব্যর্থ সেই উত্তর নেই তার কাছে। 

গতকালের ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে টপ-অর্ডারদের ব্যর্থতা প্রসঙ্গে প্রশ্ন এলে সাকিব বলেন, ‘আমি বলতে পারব না। এটার উত্তর আমার কাছে নাই।’

বোলিংয়ে ছন্দ ঠিকঠাক থাকেলও ব্যাটিংয়ে দলীয়ভাবেই যেন ব্যর্থ বাংলাদেশ। আগের ম্যাচে ব্যাটিংয়ে লড়াইটা চালিয়েছিলেন স্রেফ তাওহীদ হৃদয় ও মাহমুদউল্লাহ। পরের ম্যাচে শান্ত রানে ফিরলেও তার ৩৬ রানের ইনিংসে স্ট্রাইক রেট ১০৫, অর্থাৎ খেলেছেন ৩৪ বল। সব মিলিয়ে দল কেন পারফর্ম করতে পারছে না? এই প্রসঙ্গে সাকিবের উত্তর, ‘সমস্যা কোথায়, আমি তো জানি না। জানলে দলকে বলতাম, দল অন্যরকম পারফর্ম করত।’

;

টিভিতে আজ যেসব খেলা দেখবেন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বাংলাদেশ প্রিমিয়ার ফুটবল
বসুন্ধরা কিংস-রহমতগঞ্জ
বিকেল ৪টা, টি স্পোর্টস

আইপিএল
কোয়ালিফায়ার ২
হায়দরাবাদ-রাজস্থান
রাত ৮টা, টি স্পোর্টস ও গাজী টিভি

;