যুক্তরাষ্ট্রের বিপক্ষে সিরিজটাও হারল বাংলাদেশ



স্পোর্টস ডেস্ক বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্যাটিং ব্যর্থতা চলছে, চলবেই। বাংলাদেশের ক্রিকেটের এই সময়ের অবস্থান যেন সীমাবদ্ধ এই এক লাইনেই। আধুনিক ক্রিকেটের রান বন্যার টি-টোয়েন্টিতে আইসিসির সহযোগী দল যুক্তরাষ্ট্রের থেকে লক্ষ্যটা দেড়শ’য়ের নিচেই পেয়েছিলেন শান্ত-সাকিবরা। তবে আরও একবার ব্যাটিংয়ে হতশ্রী পারফর্মে সিরিজের দ্বিতীয় ম্যাচে হেরে বসল বাংলাদেশ। ৬ রানের এই হারে এক ম্যাচ হাতে রেখে ২-০ ব্যবধানে সিরিজটাও হারল নাজমুল হোসেন শান্তর দল।

লক্ষ্য তাড়ায় শুরুটা অবশ্য ভালো পেয়েছিল সফরকারী দলটি। ১০ ওভারেই তাদের স্কোরবোর্ডে ওঠে ২ উইকেটে ৭৬ রান। তবে সেখান থেকেই কি-না আনাড়ি এই দলটির কাছে ১৩৮ রানেই অলআউট নাজমুল হোসেন শান্তর দল।

তিন ম্যাচ সিরিজের প্রথমটিতে জিতে ১-০ তে এগিয়ে গিয়েছিল স্বাগতিক যুক্তরাষ্ট্র। এবার দ্বিতীয় ম্যাচটিও জিতে প্রথমবারের মতো বাংলাদেশের বিপক্ষে সিরিজটাও জিতল তারা।

প্রেইরি ভিউ ক্রিকেট কমপ্লেক্সে টসে জিতে আগে বোলিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। সেখানে আগে ব্যাট করতে নেমে মোনাঙ্ক প্যাটেলের ৪২, জোন্সের ৩৫ এবং টেইলের ৩১ রানের ইনিংসে চড়ে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৪৪ রানের লড়াকু সংগ্রহ পায় যুক্তরাষ্ট্র।

সহজের কাতারে থাকা লক্ষ্য তাড়ায় ইনিংসের চতুর্থ বলেই ধাক্কা খায় বাংলাদেশ। আগের ম্যাচে শুরুটা ভালো পেলেও এদিন রানের খাতা না খুলেই। একাদশে ফিরে আরেক ওপেনার তানজিদ হাসান তামিমের শুরুটা আশাজাগানিয়া হলেও ফিরেছেন দ্রুতই। তার ব্যাটে আসে ১৯ রান। পরে তৃতীয় উইকেটে তাওহিদ হৃদয়কে নিয়ে ৪৮ রানের জুটি গড়েন শান্ত। রানের ফেরার ইনিংসে রান আউটে কাটা পড়ার আগে শান্ত করেন ৩৬ রান। ৭৮ রানে তখন বাংলাদেশ হারায় তৃতীয় উইকেট। সেখান থেকে দলীয় সংগ্রহ ১২৫-এ পৌঁছাতেই সাজঘরে ফেরেন শুরু আট ব্যাটার। সেখানেই ম্যাচ থেকে পুরোপুরি ছিটকে যায় নাজমুল হোসেন শান্তর দল। এবং শেষ পর্যন্ত তাদের সংগ্রহ থামে ১৩৮ রানে।

যুক্তরাষ্ট্রের পক্ষে দুটি করে উইকেট নেন সৌরভ ও শ্যাডলে। তবে ৩ ওভার ৩ বলে ২৫ রান দিয়ে সর্বোচ্চ ৩ উইকেট নেওয়া আলী খান জেতেন ম্যাচসেরার খেতাব।

এর আগে ব্যাট করতে নেমে দুই ওপেনার স্টিভেন টেইলর ও মোনাঙ্ক প্যাটেলের সাবলীল ব্যাটিংয়ে ভালো শুরু পায় স্বাগতিকরা। পাওয়ার প্লের ৬ ওভার শেষে বিনা উইকেটে স্কোরবোর্ডে ৪২ রান যোগ করে তারা। আগের ম্যাচে আত্মবিশ্বাসকে ফিরিয়ে ব্যাট হাতে বেশ ছন্দেই এগোচ্ছিল, তবে তাদের সপ্তম ওভারেই বড়সড় ধাক্কা দেয় সফরকারীরা। সপ্তম ওভারের চতুর্থ ও পঞ্চম বলে জোড়া উইকেট শিকার করেন লেগ স্পিনার রিশাদ হোসেন।

সেই চাপ সামলে তৃতীয় উইকেটে অ্যারন জোন্সকে নিয়ে ৬০ রানের গুরুত্বপূর্ণ গড়েন অধিনায়ক মোনাঙ্ক। সেখানে প্রায় দশ ওভার পর দলকে ব্রেক থ্রু এনে দেন মুস্তাফিজুর রহমান। স্বাগতিকদের স্কোরবোর্ডে তখন ১৬ ওভার ১ বলে ৩ উইকেটে ১০৪ রান। সেখান থেকে শেষ চার ওভারে আরও তিন উইকেট হারায় স্বাগতিকরা। এবং শেষ পর্যন্ত পায় ১৪৪ রানের লড়াকু পুঁজি। বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট নেন রিশাদ, মুস্তাফিজ ও শরিফুল।

আগামী ২৫ মে একই মাঠে অনুষ্ঠিত হবে সিরিজের তৃতীয় ও শেষ ম্যাচটি।

   

টসে জিতে বোলিংয়ে বাংলাদেশ

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুপার এইটে নিজেদের দ্বিতীয় ম্যাচে আজ শনিবার ভারতের মুখোমুখি হয়েছে বাংলাদেশ। যেখানে টসে জিতে ভারতকে ব্যাটিংয়ে পাঠালেন অধিনায়ক নাজমুল হোসেন শান্ত।

আজকের ম্যাচটি টাইগারদের জন্য বাঁচা-মরার। কারণ সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে অজিদের কাছে হারের স্বাদ পেয়েছে বাংলাদেশ। আজকেও ভারতের সঙ্গে হারলে সেমিফাইনালে খেলার সম্ভাবনা প্রায় শেষ হয়ে যাবে বাংলাদেশের। সেমিরাশা জিইয়ে রাখতে আজ জয় ছাড়া বিকল্প নেই টাইগারদের কাছে।

অপরদিকে সুপার এইটে নিজেদের প্রথম ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে জয় তুলে নিয়েছেন রোহিত-কোহলিরা। আজকেও জয় পেলে সেমিফাইনাল এক পা দিয়েই ফেলবে তারা। তাই জয়ের উদ্দেশ্যেই মাঠে নামছেন রোহিতরা।

বাংলাদেশ একাদশঃ তানজিদ তামিম, লিটন দাস, নাজমুল শান্ত (অধিনায়ক), সাকিব আল হাসান, তাওহিদ হৃদয়, মাহমুদউল্লাহ রিয়াদ, জাকের আলি অনিক, রিশাদ হোসেন, শেখ মাহেদি হাসান, তানজিম সাকিব, মুস্তাফিজুর রহমান 

;

বাংলাদেশ-ভারত ম্যাচে বৃষ্টির সম্ভাবনা

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সুপার এইটের ম্যাচে শুক্রবার অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৮ রানে হেরেছে বাংলাদেশ। অ্যান্টিগায় সেই ম্যাচে বৃষ্টি হানা দিয়েছিল তিন দফায়। প্রথমবার টসের ঠিক আগে এবং পরের দুই দফা অজিদের রান তাড়ার ইনিংসে। সুপার এইটে এবার শান্ত-সাকিবদের দ্বিতীয় ম্যাচটিও ভারতের বিপক্ষে সেই অ্যান্টিগার ভিভ রিচার্ডস স্টেডিয়ামেই। এবং এই ম্যাচেও বৃষ্টি বাঁধার সম্ভাবনা বেশ জোরালো।  

ভারতের বিপক্ষে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ৮টা ৩০ মিনিটে। স্থানীয় সময় তখন সকাল ১০টা ৩০ মিনিট। আবহাওয়া পূর্বাভাস জানানোর ওয়েবসাইট আকুওয়েদারের সূত্রমতে, অ্যান্টিগায় সকাল ১০টায় বৃষ্টির সম্ভাবনা ৪৬ শতাংশ। সকাল ১১টায় যেটি বেড়ে দাঁড়াবে ৫১ শতাংশে এবং দুপুর ১২টায় ৪৭ শতাংশ। এতেই ম্যাচের টস থেকে শুরু করে প্রথম ইনিংসেই একাধিকবার বৃষ্টি বাঁধার সম্মুখীন হতে পারে শান্ত-রোহিতদের ম্যাচ। 

সুপার এইটে ভারত জয় দিয়ে শুরু করলেও বাংলাদেশের শুরুটা হয়েছে হার দিয়েই। এতেই আসরে টিকে থাকতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই নাজমুল হোসেন শান্তর দলের হাতে। হারলে বিদায়টা হয়ে যাবে নিশ্চিত। তবে বৃষ্টির কারণে পয়েন্ট ভাগাভাগি হলে পরের ম্যাচের আফগানদের বিপক্ষে বড় ব্যবধানে জিততে হবে বাংলাদেশকে, সঙ্গে সেমির স্বপ্ন সত্যি করতে তাকিয়ে থাকতে হবে অস্ট্রেলিয়া-ভারত ম্যাচে রোহিত-কোহলিদের হারের দিকে। 

বিশ্বকাপে সুপার এইটের এই পর্বে কোনো রিজার্ভ ডে নেই। তাই ম্যাচ পরিত্যক্ত হলে পয়েন্ট হবে ভাগাভাগি। টুর্নামেন্টটির সুপার এইটে এখন পর্যন্ত কোনো জয়ের দেখা পায়নি বাংলাদেশ। এতে ভারতকে হারিয়ে সেই খরা কাটিয়ে সেমি-ফাইনালের স্বপ্ন জিইয়ে রাখতে চাইবে নাজমুল হোসেন শান্তর দল।

;

‘সাকিব বাংলাদেশের সেরা খেলোয়াড়’, বললেন তামিম

  ক্রিকেট কার্নিভাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ব্যাটে-বলে টি-টোয়েন্টি বিশ্বকাপের এই আসরের শুরুটা খুব একটা ভালো হয়নি না সাকিব আল হাসানের। গ্রুপপর্বের প্রথম দুই ম্যাচে তার ব্যাট থেকে এসেছিল মাত্র ১১ রান এবং বল হাতে পাননি একটি উইকেটও। তবে ডাচদের বিপক্ষে রানে এবং গ্রুপপর্বে নেপালের বিপক্ষে ম্যাচে শেষ পর্যন্ত উইকেটের দেখা পান দেশসেরা এই অলরাউন্ডার।

তবে তার আসরের শুরুর তিন ম্যাচে উইকেট না পাওয়ার পেছনে কারণ কি পুরো স্পেল না করানোর? শুরু তিন ম্যাচে তিনি মোট বল করেছেন ৮ ওভার, এর মধ্যে কেবল ডাচদের বিপক্ষে করেছিলেন পুরো ৪ ওভার। অবশ্য এটিকে সাকিবের উইকেট না পাওয়ার কারণ হিসেবে না দর্শালেও যেকোনো উইকেটে তাকে পুরো ৪ ওভার বল করানো উচিত বলে জানিয়েছেন সাবেক টাইগার অধিনায়ক তামিম ইকবাল। 

চলতি বিশ্বকাপে ইসপিএনক্রিকইনফোতে নিয়মিত বিশ্লেষকের ভূমিকায় দেখা যাচ্ছে তামিমকে। সেখানে ভারতের বিপক্ষে বাংলাদেশের ম্যাচ সামনে রেখে আলাপচারিতায় তিনি বলেন, ‘বাঁহাতি ব্যাটার ব্যাট করছে নাকি ডানহাতি, তাকে (সাকিব) ৪ ওভার বল করাতে হবে। নিশ্চয় দলের পেসাররা অনেক ভালো করছে। কিন্তু সাকিব আল হাসান আপনার সেরা বোলার এবং সে অনেক বছর ধরে তার কাজটা করে আসছে।’ 

বাকি ম্যাচগুলোতে চারে ব্যাটিং করলেও শ্রীলঙ্কা এবং সবশেষ অজিদের বিপক্ষে ম্যাচে ছয়ে ব্যাটিং করেছেন সাকিব। তবে তামিমের মতো তাকে আরও আগে, তিনে ব্যাটিং করানো উচিত। ‘সে (সাকিব) বাংলাদেশের সেরা খেলোয়াড়। বাংলাদেশের সবচেয়ে অভিজ্ঞ খেলোয়াড়ও সে। বড় ম্যাচে অবশ্যই দলের বড় খেলোয়াড়কে পারফর্ম করতে হবে। অতীতেও সে এটা করেছে… ব্যাটিংয়ে যদি তার সময়ের প্রয়োজন হয়, তবে তাকে ব্যাটিং অর্ডারে ওপরের দিকে উঠে আসতে হবে এবং নিজেকে বেশি ওভার খেলার সুযোগ দিতে হবে।’

আসরে বাংলাদেশের বোলাররা আছেন বেশ ছন্দে। তবে ব্যাটাররা শুরু থেকেই রীতিমত সংগ্রাম করছে। এতে সাকিবকে কেন আগে নামানো হচ্ছে বলেও প্রশ্ন রাখলেন তামিম। ‘ব্যাটিংয়ে বাংলাদেশ সংগ্রাম করছে। তাহলে কেন সাকিবকে তিন বা চার নম্বরে পাঠিয়ে থিতু হওয়ার সময় দেওয়া হবে না?  বিশ্বের যেকোনো সেরা বোলিংয়ের বিপক্ষে পাল্টা আক্রমণ করার মতো অভিজ্ঞতা তার আছে।’ 

;

ডাচদের সঙ্গে ড্র’য়ে নাখোশ দেশম



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

নেদারল্যান্ডসের বিপক্ষে পুরো ম্যাচে মোট ১৫টি শট চালিয়েছেন ফ্রান্সের ফুটবলার। সেখানে লক্ষ্যে ছিল তিনটি, তবে জালের ঠিকানা খুঁজে পায়নি একবারও। ডাচদের অবস্থাও একইরকম বলা যায়। শুক্রবার রাতে গ্রুপ ‘ডি’-এর এই ম্যাচটি হয়েছে গোলশূন্য ড্র। চলতি আসরে এখন পর্যন্ত এই নিয়ে ২১ ম্যাচে এই প্রথম কোনো ম্যাচ শেষ হলো গোল ছাড়াই। 

ডাচদের সঙ্গে ড্র’য়ে খুব একটা হতাশ না হলেও অসংখ্য সুযোগ মিস করায় কিছুটা হতাশ ফরাসি কোচ দিদিয়ের দেশম। ম্যাচশেষে তিনি বলেন,’ আমরা দৃঢ়, একসঙ্গে শক্তিশালীও, এটা গুরুত্বপূর্ণ। তবে ম্যাচ জিততে হলে আমাদের গোল করতে হবে। তাই আবারও বলছি, আমাদের একমাত্র আক্ষেপ আমরা যে অসংখ্য সুযোগ পেয়েছি, তবুও জিততে পারিনি।’

অস্ট্রিয়ার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে ১-০ ব্যবধানে জিতেছিল ফ্রান্স। সেটিও অবশ্য বিপক্ষে দলের আত্মঘাতী গোলের সুবাদে। এতেই এখন পর্যন্ত ফ্রান্সের কোনো ফুটবলার পাননি জালের দেখা। তবে এই ম্যাচে খুব একটা ছন্দে ফিরতে পারেনি গ্রিজমান-থুরামরা। তবে দলের এই পারফরম্যান্সেও সন্তুষ্টি প্রকাশ করেছেন দেশম। 

গ্রুপপর্বে দুই ম্যাচে ডাচদের সমান ৪ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে আছে ফ্রান্স। অস্ট্রিয়ার পয়েন্ট ৩ এবং পোলিশরা এখনো খুলেনি পয়েন্টের খাতা। আগামী ২৫ জুন গ্রুপপর্বে নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডের বিপক্ষে লড়বে দিদিয়ের দেশমের দলটি।

;