বৃষ্টিতে রিজার্ভ ডে'তে গড়াল ভারত-পাকিস্তান দ্বৈরথ



বার্তা২৪ স্পোর্টস
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

বৃষ্টিতে আরও একবার ভারত-পাকিস্তান ম্যাচ বিঘ্নিত হল! এবার অবশ্য একেবারে ভেসে যায়নি। কারণ বৃষ্টির আশঙ্কায় আগে থেকেই এই ম্যাচের জন্য রিজার্ভ ডে রাখা হয়েছিল। আগামীকাল একই সময়ে আবারও মাঠে নামবে দুই দল। বৃষ্টিতে আজ ভারতের ব্যাটিং যেখানে থেমেছে, ঠিক সেখান থেকেই খেলা শুরু হবে কাল।

তবে দুঃসংবাদ, কালও 'যথারীতি' কলম্বোতে ঝড়-বৃষ্টির পূর্বাভাস আছে। তাই ক্রিকেটপ্রেমীরা দুই চিরপ্রতিদ্বন্দ্বীর দ্বৈরথ রিজার্ভ ডে'তে কতটা নির্বিঘ্নে উপভোগ করতে পারবেন তা নিয়ে সন্দেহ থাকছে বিস্তর।

এর আগে গ্রুপ পর্বেও ভারত-পাকিস্তানের ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়। ভারত কয়েক দফায় বৃষ্টি-বাধা সামলে নিজেদের ৫০ ওভার পুরো খেলতে সক্ষম হলেও বৃষ্টির তোড়ে পাকিস্তান ব্যাটিংয়ে নামারই সুযোগ পায়নি।

তর্কসাপেক্ষে টুর্নামেন্টের সবচেয়ে প্রতীক্ষিত ম্যাচ যাতে ফের বানের জলে না ভেসে যায়, সেজন্য সুপার ফোরে দুই দলের ম্যাচের জন্য একটি রিজার্ভ ডে রাখা হয়। কলম্বোর গোমড়ামুখো আকাশ শেষ পর্যন্ত ম্যাচটিকে সেই রিজার্ভ ডে'তেই টেনে নিল।

টস জিতে আজ ভারতকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানিয়েছিলেন পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। দুই ওপেনারের ব্যাটে উড়ন্ত শুরুর পর ২৪.১ ওভারে ২ উইকেটে ১৪৭ রান তুলে ফেলেছিল ভারত। এরপরই বাগড়া দেয় বৃষ্টি।

ম্যাচ রিজার্ভ ডে'তে গড়ানোতে ভারতের কিছুটা ক্ষতিই হয়ে গেল! এখন টানা তিন দিন খেলার ধকল নিতে হবে দেশটির ক্রিকেটারদের। আজ তো তাদের খেলতেই হল, আগামীকাল ফের পাকিস্তানের বিপক্ষে লড়তে হবে তাদের। এর পরদিন ১২ সেপ্টেম্বর সুপার ফোরে নিজেদের দ্বিতীয় ম্যাচে শ্রীলঙ্কার মুখোমুখি হবে রোহিত শর্মার দল।

   

ভারতীয় স্পিনারদের দুষলেন মুরালিধরন



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আইপিএলের চলতি আসরে প্রায় প্রতি ম্যাচেই পাইকারি দরে রান তুলছে ফ্র্যাঞ্চাইজিগুলো। টি-টোয়েন্টি ক্রিকেটে আগে যেখানে ২০০ রান হতো কালেভদ্রে, সেখানে এবারের আইপিএলে বেশিরভাগ ম্যাচেই রান উঠেছে ২০০ এর অধিক। আবার সে রান তাড়া করে জয়ও পেয়েছে দলগুলো।

ক্রিকেট খেলাটা সাম্প্রতিক সময়ে যেন শুধু ব্যাটিং নির্ভর হয়ে গেছে, এমনটাই বলছেন অনেক ক্রিকেট বিশ্লেষক ও দর্শকরা। বোলারদের অসহায়ত্ব প্রকাশ পাচ্ছে প্রতি ম্যাচেই। তবে এই বিষয়ে মুখ খুলে কিছুটা ভিন্ন মত প্রকাশ করলেন লঙ্কান কিংবদন্তি স্পিনার মুত্তিয়া মুরালিধরন। বর্তমানে তিনি সানরাইজার্স হায়দরাবাদের স্পিন বোলিং কোচ হিসেবে আছেন, তার দলই এবার আইপিএল ইতিহাসে দলীয় সর্বোচ্চ ২৮৭ রানের রেকর্ড গড়েছে।

চলতি আইপিএলে এমন রান-বন্যার জন্য মূলত স্পিনারদেরই দোষ দিচ্ছেন মুরালিধরন। তার মতে, এবারের আইপিএলে রান বেশি হচ্ছে কারণ, স্পিনাররা বল ঘোরাতে পারছেন না। কিংবদন্তি এই স্পিনার নিজেও দীর্ঘদিন ব্যাটারদের নিজের স্পিন ঘূর্ণিতে নাস্তানাবুদ করেছেন। আইপিএলে ৬৬ ম্যাচে ৬৩ উইকেট শিকার করেছেন তিনি।

বরাবরের মতোই ভারতের পিচ স্পিনসহায়ক হয়ে থাকে। তবে এবারের আসরে দেখা যাচ্ছে ফ্ল্যাট উইকেট। যার ফলে রান হচ্ছে প্রচুর। এরকম পিচে স্পিনারদের দাপট নেই বললেই চলে। নেই পর্যাপ্ত টার্নও। তার ওপর স্পিনাররাও যেন বল ঘোরানোর সর্বোচ্চ চেষ্টাটা করছেন না।

তিনি বলেছেন, ‘ভারতে এ মুহূর্তে সবচেয়ে বড় সমস্যা হচ্ছে বেশির ভাগ স্পিনারই বল ঘোরানোর চেষ্টা করছে না। আমার কাছে বল ঘোরানোটাই প্রধান মাপকাঠি। ওরা কিছুটা জোরে বল করছে, কিন্তু ঘোরাচ্ছে না। বল সুইং করাতে দেখা যাচ্ছে না।‘

স্পিনারদের ঘাটতি নিয়ে মুরালিধরন আরও বলেন, ‘স্পিনাররা যদি বল ঘোরাত বা সুইং করতে পারত, তাহলে ব্যাটারদের মস্তিষ্ক আগে থেকেই এটা জানতে পারত না। আমার মনে হয়, এ কারণেই স্পিনারদের বল ঘোরানো শিখতে হবে। যদি ওরা এটা করতে পারে, তাহলে আরও ভালো করার সুযোগ থাকবে।‘

;

বিশ্বকাপের জন্য কিউইদের দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরে জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এবারই প্রথমবার ২০ দল নিয়ে আইসিসির সবচেয়ে বড় টুর্নামেন্ট হতে যাচ্ছে এটি। ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রের মাঠে অনুষ্ঠিত হবে সবকটি ম্যাচ।

টুর্নামেন্টটি শুরু হতে এখনও সময় বাকি এক মাসের মতো। সবার আগে আজ (সোমবার) সকালে আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করল নিউজিল্যান্ড। ১৫ সদস্যের এই দলে প্রায় সবাই ছিলেন ২০২২ বিশ্বকাপেও। প্রথমবারের মতো মাত্র দুইজন কিউইয়ের জায়গা হয়েছে দলে, তারা হলেন রাচিন রবীন্দ্র ও ম্যাট হেনরি।

১৫ সদস্যের কিউইদের এই দলটি অভিজ্ঞতায় ভরপুর। অধিনায়ক কেন উইলিয়ামসনে এবারের আসর মিলিয়ে নিজের ষষ্ঠ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন। তবে এই ক্ষেত্রে তার চেয়েও অভিজ্ঞ টিম সাউদি, কারণ তিনি খেলবেন নিজের সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপ।

দল নিয়ে বেশ সন্তুষ্ট কিউইদের কোচ গ্যারি স্টেড। বিশ্বকাপ ভাবনায় তিনি বলেন, ‘আশা করছি ওয়েস্ট ইন্ডিজের মাঠগুলো বেশ বৈচিত্র্যময় পরিস্থিতির তৈরি করবে। সেসব অবস্থার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার মতো উপযুক্ত দল আমরা পেয়েছি।‘

নিউজিল্যান্ডের বিশ্বকাপ দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল সান্টনার, ইশ সোধি, টিম সাউদি।

ট্রাভেলিং রিজার্ভ: বেন সিয়ার্স।

;

শিরোপার দাবিদার ম্যানচেস্টার সিটি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপার দৌড়ে একে অপরকে টেক্কা দিয়েই যাচ্ছে আর্সেনাল, ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। শীর্ষের এই তিন দলের যেকোনো এক দল তুলে ধরবে চলতি মৌসুমের লিগ শিরোপা। তবে পয়েন্ট টেবিলের বর্তমান পরিস্থিতি বিবেচনায় এগিয়ে আছে ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল।

গতরাতে টটেনহামকে তাদেরই মাঠে যেয়ে হারিয়েছে আর্সেনাল। ঠিক তার পরের ম্যাচেই নটিংহাম ফরেস্টকে তাদের ঘরের মাঠে ২-০ গোলের হারিয়ে দিয়েছে ম্যানচেস্টার সিটি। এই রাত শেষে ৮০ পয়েন্টের সঙ্গে শীর্ষস্থান নিজেদের দখলেই রাখল আর্সেনাল, এক ম্যাচ কম খেলে ৭৯ পয়েন্টের সঙ্গে দুইয়ে আছে সিটি।

এদিন ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের চেপে ধরে রাখতে থাকে পেপ গার্দিওলার শিষ্যরা। ফলাফল আসে ৩২তম মিনিটে। কেভিন ডি ব্রুইনার অ্যাসিস্ট থেকে নটিংহামের জালে বল জড়ান জোস্কো গাভার্ডিওল। এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে সিটি।

বিরতির পর কয়েকবার আক্রমণের সুযোগ তৈরি করলেও সমতায় ফিরতে ব্যর্থ হয় স্বাগতিকরা। উল্টো ৭১তম মিনিটে দলের হয়ে ব্যবধান বাড়ান আর্লিং হালান্ড। এবারের গোলেও নিজের ভূমিকা বেশ ভালোমতই পালন করেছেন বেলজিয়ান মিডফিল্ডার ডি ব্রুইনা। পরে কোনো দলই আর কোনো গোলের দেখা না পাওয়ায় সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে ম্যান সিটি।

এই জয়ের পর লিভারপুলকে টপকে পয়েন্ট তালিকায় আবারও দুইয়ে উঠে এলো গার্দিওলার দল। আর্সেনালের থেকে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে থাকলেও ম্যান সিটি ম্যাচও খেলেছে আর্সেনালের থেকে একটি কম। সেই হিসেবে শিরোপার দৌড়ে এগিয়ে আছে তারা। কারণ পরের তিন ম্যাচেই জয় পেলে আর্সেনালের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৮৯ তে। অপরদিকে নিজেদের বাকি চারটি ম্যাচেই জয় তুলে নিলে ম্যানচেস্টার সিটির পয়েন্ট হবে ৯১।

;

টটেনহামকে হারিয়ে শীর্ষেই রইল আর্সেনাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপার জন্য চলছে ত্রিমুখী লড়াই। যেখানে ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের তুলনায় কিছুটা এগিয়েই আছে আর্সেনাল। গতরাতে টটেনহামকে ৩-২ গোলে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট আদায় করেছে মিকেল আর্তেতার দল, এতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে তারা।

এদিন ম্যাচের শুরুর দিকেই ভাগ্য কিছুটা সহায় হয় গানারদের। ১৫তম মিনিটে আত্মঘাতী গোল করে বসেন পিয়েরে এমিল-হয়বার্গ। এগিয়ে যেয়ে যেন আক্রমণাত্মক হয়ে ওঠে আর্সেনাল, ২৭তম মিনিটে ব্যবধান বাড়ান বুকায়ো সাকা। সাকাকে গোল করানো কাই হাভার্টজ প্রথমার্ধ শেষ হওয়ার আগে এবার নিজের গোলটিও আদায় করে নেন।

তিন গোলে পিছিয়ে থেকেই বিরতির পর মাঠে নেমেই গোলের জন্য মরিয়া হয়ে ওঠে স্বাগতিক টটেনহাম। ৬৪তম মিনিটে আর্সেনাল গোলরক্ষক ডেভিড রায়ার ভুলে গোল পান আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী এই ডিফেন্ডার। ম্যাচের শেষদিকে ৮৭তম মিনিটে পেনাল্টি থেকে গোল দিয়ে ব্যবধান কমান সন হিউং-মিন। তবে এক গোলে পিছিয়ে থেকেই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের।

এই জয়ের পর ৩৫ ম্যাচে ৮০ পয়েন্টের সঙ্গে শীর্ষেই আছে আর্সেনাল। লিগের বাকি আর তিন ম্যাচ, সবকটি ম্যাচে জয় তুলে নিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা উঁচিয়ে ধরার উদ্দেশ্যেই এগিয়ে যাচ্ছে তারা।  

;