রাতে মাঠে নামবে ব্রাজিল, ভোরে আর্জেন্টিনা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ব্রাজিল ও আর্জেন্টিনা

ব্রাজিল ও আর্জেন্টিনা

  • Font increase
  • Font Decrease

টিভিতে আজকের খেলা

 

ক্রিকেট

অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ

আফগানিস্তান-শ্রীলঙ্কা

সরাসরি, সন্ধ্যা ৭টা

স্টার স্পোর্টস, ডিজনি+ হটস্টার

 

পাকিস্তান সুপার লিগ

করাচি কিংস-মুলতান সুলতানস

সরাসরি, রাত ৮টা

সনি স্পোর্টস, সনি লাইভ ও পিটিভি স্পোর্টস

 

লিজেন্ডস লিগ

ইন্ডিয়া মহারাজাস-ওয়ার্ল্ড জায়ান্টস

সরাসরি, রাত সাড়ে ৮টা

সনি টেন ১

 

ফুটবল

কাতার বিশ্বকাপ বাছাই

ইকুয়েডর-ব্রাজিল

সরাসরি, রাত ৩টা

চিলি-আর্জেন্টিনা

সরাসরি, আগামীকাল ভোর ৬টা ১৫ মিনিট

ফেসবুক, ইউটিউব

 

ইন্ডিয়ান সুপার লিগ

ওড়িশা-হায়দরাবাদ

সরাসরি, রাত ৮টা

স্টার স্পোর্টস থ্রি এশিয়া

 

টেনিস

অস্ট্রেলিয়ান ওপেন

সরাসরি, দুপুর ২টা ৩০মিনিট

সনি সিক্স ও সনি টেন ২

   

বিশ্বকাপের জন্য কিউইদের দল ঘোষণা



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরে জুনে পর্দা উঠছে টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের। এবারই প্রথমবার ২০ দল নিয়ে আইসিসির সবচেয়ে বড় টুর্নামেন্ট হতে যাচ্ছে এটি। ওয়েস্ট ইন্ডিজ এবং যুক্তরাষ্ট্রের মাঠে অনুষ্ঠিত হবে সবকটি ম্যাচ।

টুর্নামেন্টটি শুরু হতে এখনও সময় বাকি এক মাসের মতো। সবার আগে আজ (সোমবার) সকালে আনুষ্ঠানিকভাবে দল ঘোষণা করল নিউজিল্যান্ড। ১৫ সদস্যের এই দলে প্রায় সবাই ছিলেন ২০২২ বিশ্বকাপেও। প্রথমবারের মতো মাত্র দুইজন কিউইয়ের জায়গা হয়েছে দলে, তারা হলেন রাচিন রবীন্দ্র ও ম্যাট হেনরি।

১৫ সদস্যের কিউইদের এই দলটি অভিজ্ঞতায় ভরপুর। অধিনায়ক কেন উইলিয়ামসনে এবারের আসর মিলিয়ে নিজের ষষ্ঠ টি-টোয়েন্টি বিশ্বকাপে খেলবেন। তবে এই ক্ষেত্রে তার চেয়েও অভিজ্ঞ টিম সাউদি, কারণ তিনি খেলবেন নিজের সপ্তম টি-টোয়েন্টি বিশ্বকাপ।

দল নিয়ে বেশ সন্তুষ্ট কিউইদের কোচ গ্যারি স্টেড। বিশ্বকাপ ভাবনায় তিনি বলেন, ‘আশা করছি ওয়েস্ট ইন্ডিজের মাঠগুলো বেশ বৈচিত্র্যময় পরিস্থিতির তৈরি করবে। সেসব অবস্থার সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার মতো উপযুক্ত দল আমরা পেয়েছি।‘

নিউজিল্যান্ডের বিশ্বকাপ দল: কেন উইলিয়ামসন (অধিনায়ক), ফিন অ্যালেন, ট্রেন্ট বোল্ট, মাইকেল ব্রেসওয়েল, মার্ক চ্যাপম্যান, ডেভন কনওয়ে, লকি ফার্গুসন, ম্যাট হেনরি, ড্যারিল মিচেল, জিমি নিশাম, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল সান্টনার, ইশ সোধি, টিম সাউদি।

ট্রাভেলিং রিজার্ভ: বেন সিয়ার্স।

;

শিরোপার দাবিদার ম্যানচেস্টার সিটি



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগে শিরোপার দৌড়ে একে অপরকে টেক্কা দিয়েই যাচ্ছে আর্সেনাল, ম্যানচেস্টার সিটি ও লিভারপুল। শীর্ষের এই তিন দলের যেকোনো এক দল তুলে ধরবে চলতি মৌসুমের লিগ শিরোপা। তবে পয়েন্ট টেবিলের বর্তমান পরিস্থিতি বিবেচনায় এগিয়ে আছে ম্যানচেস্টার সিটি ও আর্সেনাল।

গতরাতে টটেনহামকে তাদেরই মাঠে যেয়ে হারিয়েছে আর্সেনাল। ঠিক তার পরের ম্যাচেই নটিংহাম ফরেস্টকে তাদের ঘরের মাঠে ২-০ গোলের হারিয়ে দিয়েছে ম্যানচেস্টার সিটি। এই রাত শেষে ৮০ পয়েন্টের সঙ্গে শীর্ষস্থান নিজেদের দখলেই রাখল আর্সেনাল, এক ম্যাচ কম খেলে ৭৯ পয়েন্টের সঙ্গে দুইয়ে আছে সিটি।

এদিন ম্যাচের শুরু থেকেই স্বাগতিকদের চেপে ধরে রাখতে থাকে পেপ গার্দিওলার শিষ্যরা। ফলাফল আসে ৩২তম মিনিটে। কেভিন ডি ব্রুইনার অ্যাসিস্ট থেকে নটিংহামের জালে বল জড়ান জোস্কো গাভার্ডিওল। এগিয়ে থেকেই প্রথমার্ধ শেষ করে সিটি।

বিরতির পর কয়েকবার আক্রমণের সুযোগ তৈরি করলেও সমতায় ফিরতে ব্যর্থ হয় স্বাগতিকরা। উল্টো ৭১তম মিনিটে দলের হয়ে ব্যবধান বাড়ান আর্লিং হালান্ড। এবারের গোলেও নিজের ভূমিকা বেশ ভালোমতই পালন করেছেন বেলজিয়ান মিডফিল্ডার ডি ব্রুইনা। পরে কোনো দলই আর কোনো গোলের দেখা না পাওয়ায় সহজ জয় নিয়েই মাঠ ছাড়ে ম্যান সিটি।

এই জয়ের পর লিভারপুলকে টপকে পয়েন্ট তালিকায় আবারও দুইয়ে উঠে এলো গার্দিওলার দল। আর্সেনালের থেকে মাত্র ১ পয়েন্ট পিছিয়ে থাকলেও ম্যান সিটি ম্যাচও খেলেছে আর্সেনালের থেকে একটি কম। সেই হিসেবে শিরোপার দৌড়ে এগিয়ে আছে তারা। কারণ পরের তিন ম্যাচেই জয় পেলে আর্সেনালের পয়েন্ট গিয়ে দাঁড়াবে ৮৯ তে। অপরদিকে নিজেদের বাকি চারটি ম্যাচেই জয় তুলে নিলে ম্যানচেস্টার সিটির পয়েন্ট হবে ৯১।

;

টটেনহামকে হারিয়ে শীর্ষেই রইল আর্সেনাল



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপার জন্য চলছে ত্রিমুখী লড়াই। যেখানে ম্যানচেস্টার সিটি ও লিভারপুলের তুলনায় কিছুটা এগিয়েই আছে আর্সেনাল। গতরাতে টটেনহামকে ৩-২ গোলে হারিয়ে পূর্ণ তিন পয়েন্ট আদায় করেছে মিকেল আর্তেতার দল, এতে পয়েন্ট টেবিলের শীর্ষস্থান ধরে রেখেছে তারা।

এদিন ম্যাচের শুরুর দিকেই ভাগ্য কিছুটা সহায় হয় গানারদের। ১৫তম মিনিটে আত্মঘাতী গোল করে বসেন পিয়েরে এমিল-হয়বার্গ। এগিয়ে যেয়ে যেন আক্রমণাত্মক হয়ে ওঠে আর্সেনাল, ২৭তম মিনিটে ব্যবধান বাড়ান বুকায়ো সাকা। সাকাকে গোল করানো কাই হাভার্টজ প্রথমার্ধ শেষ হওয়ার আগে এবার নিজের গোলটিও আদায় করে নেন।

তিন গোলে পিছিয়ে থেকেই বিরতির পর মাঠে নেমেই গোলের জন্য মরিয়া হয়ে ওঠে স্বাগতিক টটেনহাম। ৬৪তম মিনিটে আর্সেনাল গোলরক্ষক ডেভিড রায়ার ভুলে গোল পান আর্জেন্টাইন বিশ্বকাপজয়ী এই ডিফেন্ডার। ম্যাচের শেষদিকে ৮৭তম মিনিটে পেনাল্টি থেকে গোল দিয়ে ব্যবধান কমান সন হিউং-মিন। তবে এক গোলে পিছিয়ে থেকেই মাঠ ছাড়তে হয় স্বাগতিকদের।

এই জয়ের পর ৩৫ ম্যাচে ৮০ পয়েন্টের সঙ্গে শীর্ষেই আছে আর্সেনাল। লিগের বাকি আর তিন ম্যাচ, সবকটি ম্যাচে জয় তুলে নিয়ে প্রিমিয়ার লিগের শিরোপা উঁচিয়ে ধরার উদ্দেশ্যেই এগিয়ে যাচ্ছে তারা।  

;

‘শক্তিশালী’ হায়দরাবাদকে হারাল মুস্তাফিজের চেন্নাই



স্পোর্টস ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সোমবার রাতে চেন্নাই সুপার কিংসের মাঠে তাদের মুখোমুখি হয়েছিল সানরাইজার্স হায়দরাবাদ। যেখানে চেন্নাইয়ের বোলারদের নৈপুণ্যে দুর্দান্ত ফর্মে থাকা হায়দরাবাদ হেরেছে ৭৮ রানে। ম্যাচে দুটি গুরুত্বপূর্ণ উইকেট শিকার করেছেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমান।

এদিন টসে জিতে শুরুতে স্বাগতিকদের ব্যাটিংয়ে পাঠায় চলতি আসরের বিধ্বংসী দল হায়দরাবাদ। চেন্নাইয়ের অধিনায়ক রুতুরাজ গায়কোয়াড় দারুণ ছন্দের সঙ্গে খেলেছেন ৫৪ বলে ৯৮ রানের ইনিংস। এছাড়াও ড্যারিল মিচেল, শিভাম দুবে ও মহেন্দ্র সিং ধোনির ব্যাটে ভর করে নির্ধারিত ওভার শেষে চেন্নাইয়ের দলীয় সংগ্রহ দাঁড়ায় ২১২ রানে।

লক্ষ্যটা বড় হলেও বেশিরভাগ সমর্থকরা ধরে নিয়েছিল যে হায়দরাবাদ এই রান টপকে যাবে। কারণটা হচ্ছে বিগত ম্যাচগুলোয় তাদের পারফরম্যান্স। তবে চেন্নাইয়ের বোলারদের তপের মুখে পড়ে সফরকারীরা, শুরু থেকেই হিমশিম খেতে থাকে হায়দরাবাদের ব্যাটাররা।

পাওয়ার-প্লেতেই সাজঘরে ফেরেন টপ অর্ডারের তিন বিধ্বংসী ব্যাটার, রান তখন মাত্র পঞ্চাশের আশেপাশে। হায়দরাবাদের যে ব্যাটিং লাইনআপের কাছে অন্যান্য দলের বোলাররা বেধড়ক মার খেয়েছেন, সেখানে চেন্নাইয়ের বোলাররা দেখিয়েছেন নিজেদের দাপট। তাদের সামনে যেন ব্যাট হাতে বেশিক্ষণ টিকতেই পারেনি হায়দরাবাদের কেউ। নির্ধারিত ওভার শেষ হওয়ার আগেই অলআউট হয় হায়দরাবাদ, ৭৮ রানের বড় জয় পায় মুস্তাফিজের চেন্নাই।

এই জয়ের পর পয়েন্ট তালিকার তিনে উঠে এলো চেন্নাই, ৯ ম্যাচে ৫ জয়ের সঙ্গে ১০ পয়েন্ট তাদের। সমান ম্যাচে সমান পয়েন্ট নিয়ে নেট রানরেটে কিছুটা পিছিয়ে থাকায় তালিকার চারে অবস্থান করছে হায়দরাবাদ। 

সংক্ষিপ্ত স্কোরঃ

চেন্নাইঃ ২১২/৩ (২০ ওভার); রুতুরাজ ৯৮, ম্মিচেল ৫২; ১-৩৮ উনাদকাদ, ১-৩৮ ভুবনেশ্বর।

হায়দরাবাদঃ ১৩৪ (১৮.৫ ওভার); মারক্রাম ৩২, ক্লাসেন ২০; তুশার ৪-২৭, মুস্তাফিজ ২-১৯।

;