‘তুমি রবে নীরবে, হৃদয়ে মম’

  নুসরাত হত্যা


স্টাফ করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম, ঢাকা
নুসরাতের স্কচ

নুসরাতের স্কচ

  • Font increase
  • Font Decrease

‘আমি সারা বাংলাদেশের কাছে বলব, সারা পৃথিবীর কাছে বলব, এই অন্যায়ের প্রতিবাদ করবার জন্য’।- যে মেয়েটা আগুনে পুড়তে পুড়তে কথাগুলো বলে গেছে, আজ মৃত্যুর এক বছর পূর্ণ হয়েছে। কিন্তু যে প্রতিবাদের মশাল মেয়েটা ফেনীসহ সারা বাংলাদেশের নারী জাগরণের বহ্নি শিখা জ্বালিয়ে দিয়ে গেছে তা আজও নেভেনি। তাই বোধ করি কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর লিখেছিলেন, তুমি রবে নীরবে, হৃদয়ে মম, তুমি রবে নীরবে, নবিড়, নিভৃত, পূর্ণিমা নিশীথিনী-সম তুমি রবে নীরবে...।”

ফেনীর সোনাগাজীতে বহুল আলোচিত মাদ্রাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ডের একবছর পূর্ণ হলো। ২০১৯ সালের এ দিনে (১০ এপ্রিল) ঢাকা মেডিকেল কলেজের বার্ণ ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু ঘটে।  করোনাভাইরাস সৃষ্ট পরিস্থিতিতে তার মৃত্যু দিনে কোন স্মরণসভা বা শ্রদ্ধা নিবেদেনের আয়োজন করা না হলেও ফেনীর মানুষের সমবেদনা এ মেয়েটার প্রতি চিরকাল থাকবে।

পিবিআই এর স্কেচে নুসরাত হত্যার সচিত্র বিবরণ

২০১৯ সালের ৬ এপ্রিল আলিম পরীক্ষাকেন্দ্রের ছাদে পুড়িয়ে এ হত্যার ঘটনা ঘটে। নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন দেয়ার ঘটনা ঘটে, ৮ এপ্রিল তার ভাই থানায় মামলা করে। তারও আগে ২৭ মার্চ যৌন হয়রানির শিকার হয়ে অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার বিরুদ্ধে থানায় অভিযোগ করে নুসরাতের মা শিরীন আক্তার। পরদিন আটক করে তকারাগারে প্রেরণ করা হয় তাকে। কারাগার হতেই হত্যার নীল নকশা তৈরি করে সিরাজ-উদ-দৌলা।

ফেনীর নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মামুনুর রশিদ এ মামলার রায় দেন গত বছরের ২৪ অক্টোবর। চার্জশিটভূক্ত ১৬ অভিযুক্তের সবার ফাঁসির রায় দেন, সাথে এক লাখ টাকা করে দণ্ড।

বাদীপক্ষের আইনজীবী এম. শাহজাহান সাজু জানান, অভিযোগ গঠনের পর মাত্র ৬২ কার্যদিবসে ৮৭ সাক্ষীর সাক্ষ্যগ্রহণ ও যুক্তিতর্ক গ্রহণের পর রায় প্রদান করা হয়। রায়ের পর্যবেক্ষণে বিশেষ ভূমিকার জন্য বিচারক সাধুবাদ জানান গণমাধ্যমকর্মী ও আইন-শৃংখলা বাহিনীকে।

রায়ের দিন আদালতে কান্নায় ভেঙ্গে পড়ে অধ্যক্ষ সিরাজ উদদৌলা

এ হত্যাকাণ্ডে ক্ষোভে উত্তাল হয় সারাদেশ। ফেনী যেন আন্দোলনের অগ্নিগর্ভ। সারাদেশ মিছিল, মিটিং, স্লোগানে প্রকম্পিত। দৃষ্টি এড়ায়নি প্রধানমন্ত্রীর। কঠোর ভাষায় বিচারের ঘোষণা দিলেন, নুসরাতের পরিবারকে কাছে টেনে নিলেন। বললেন, অপরাধী যেই হোক, ক্ষমা নয়। বিচার হলো, তবে নুসরাত রেখে গেল উদাহরণ। অন্যায়ের কাছে মাথা নত নয়, পিছপা নয়। একটি চিঠিতে নিজের জীবন দিয়ে হলেও অন্যায়ের প্রতিবাদের ঘোষণা করেছিলেন।

নুসরাত জাহান রাফি নৃশংস হত্যাকাণ্ড বছর পেরিয়ে গেলেও অমলিন রয়ে গেছে ফেনীর মানুষের মনে। সমাজের বিভিন্ন স্তরে এখনও উচ্চারিত হয় নুসরাতের নাম, বিচারের দ্রুততার মাইলফলক হয়ে।

উচ্চমাধ্যমিক পরীক্ষার্থী ফাওজিয়া আবিদা বলেন, নুসরাত হত্যাকাণ্ড নারীর নিরাপত্তার ওপর সবচেয়ে বড় আঘাত তাই আমি ভীত। নুসরাত হত্যার কঠোর রায় আমায় সাহসী করেছে, প্রতিবাদী হয়ে শিখিয়েছে।

মা ভুলেননি কোনোকিছুই। এখনও কাঁদেন আগের মতো, যেখাবে একবছর আগে কেঁদেছেন। তিনি বলেন, এক বছর হয়ে গেলেও এখনো দু’চোখ এক করলেই ভেসে উঠে মেয়ের মুখ। উচ্চ আদালত পানে তাকিয়ে থাকা শিরীন আক্তার বলেন, আমরা উচ্চ আদালতের দিকে চেয়ে আছি, আশা করছি আসামিদের ফাঁসির রায় বহাল রাখবে।

নুসরাত হত্যাকাণ্ডের সুষ্ঠু ওন্যায় বিচারের আশ্বাস দেন প্রধানমন্ত্র  শেখ হাসিনা

হত্যা মামলার বাদী ও নুসরাতের বড় ভাই মাহমুদুল হাসান নোমান বলেন, ‘আমরা প্রথমে ধন্যবাদ জানাই প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে। তিনি চেয়েছেন বলেই এত দ্রুত নিম্নআদালত থেকে সুবিচার পেয়েছি। আমারা জানতে পেরেছি মামলাটি উচ্চ আদালত থেকে নিষ্পত্তির বিষয়েও সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার। আশা করি সেখানেও আমরা সুবিচার পাবো, সকল আসামির ফাঁসি কার্যকর হবে।

নুসরাত হত্যাকাণ্ডে ফেনীকে ভিন্নরূপে দেখেছেন সাবেক জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আবদুল মোতালেব। তিনি বলেন, এ হত্যাকাণ্ডের প্রতিবাদ করতে গিয়ে ফেনীর সকল স্তরের মানুষ এক কাতারে চলে আসে। রাজনৈতিক দল, সুধীজন, বনিক, সাংবাদিক, শিক্ষক সবাই সমস্বরে বিচারের দাবী তুলেছিল। প্রমাণিত হল ফেনীর মানুষ অন্যায়ের বিরুদ্ধে সোচ্চার।

নুসরাত হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্তরা

নুসরাত হত্যা মামলায় ফাঁসির দণ্ডপ্রাপ্ত আসামিরা হল সোনাগাজী ইসলামিয়া সিনিয়র ফাজিল মাদরাসার সাবেক অধ্যক্ষ এসএম সিরাজ উদ-দৌলা (৫৭), নুর উদ্দিন (২০), শাহাদাত হোসেন শামীম (২০), কাউন্সিলর ও সোনাগাজী পৌর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মাকসুদ আলম (৫০), সাইফুর রহমান মোহাম্মদ জোবায়ের (২১), জাবেদ হোসেন ওরফে সাখাওয়াত হোসেন (১৯), হাফেজ আব্দুল কাদের (২৫), আবছার উদ্দিন (৩৩), কামরুন নাহার মনি (১৯), উম্মে সুলতানা পপি (১৯), আব্দুর রহিম শরীফ (২০), ইফতেখার উদ্দিন রানা (২২), ইমরান হোসেন মামুন (২২), সোনাগাজী উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাদরাসার সাবেক সহ-সভাপতি রুহুল আমিন (৫৫), মহিউদ্দিন শাকিল (২০) ও মোহাম্মদ শামীম (২০)।

মা ও ছোটা ভাইয়ের সাথে নুসরাত। ছবিটি এখন কেবল স্মৃতি

রায়ের পরবর্তী কার্যক্রম সম্পর্কে এডভোকেট শাহজাহান সাজু বলেন, নিম্নআদালতের রায়ের পর ২৯ অক্টোবর আসামিদের মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য (ডেথ রেফারেন্স) মামলার যাবতীয় কার্যক্রম হাইকোর্টে পৌঁছে। ফৌজদারি কার্যবিধি অনুসারে বিচারিক আদালতে মৃত্যুদণ্ডাদেশ হলে মৃত্যুদণ্ডাদেশ অনুমোদনের জন্য মামলার যাবতীয় কার্যক্রম উচ্চ আদালতে পাঠাতে হয়। সে অনুসারে ডেথ রেফারেন্স হাইকোর্টে আসে। অগ্রাধিকার ভিত্তিতে পেপারবুক (মামলার যাবতীয় নথি) ছাপানো শেষ করা হয়েছিলো। পরে প্রয়োজনীয় কাজ শেষে শুনানির জন্য মামলাটি প্রধান বিচারপতি বরাবর উপস্থাপন করা হয়। আপিল বিভাগ অগ্রাধিকার ভিত্তিতে শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করেছেন প্রধান বিচারপতি। বিচারপতি সৌমেন্দ্র সরকারের নেতৃত্বাধীন বেঞ্চে এ মামলার শুনানির জন্য নির্ধারণ করা হয়েছে।

নুসরাতের মৃত্যুর পর তার বাবা মাওলানা মুসা আহাজারি করে বলেছিলেন,  ঘরবাড়ির আগুন দেখা যায়, মনের আগুন দেখা যায় না। যে ফুটফুটে কিশোরী আর ইহপৃথিবীর নীল আকাশ দেখবে না, হাত ভরে রেশমি চুড়ি পরবে না, সে যে বলে গেছে আমি সারা বাংলাদেশের কাছে বলবো?

বীন্দ্রনাথের গানের সেই গানের শেষ লাইন “মম দুঃখবেদন, মম সফল স্বপন মম দুঃখবেদন”। তুমি রবে নীরবে, হৃদয়ে মম।

   

কর্ণফুলীর তলদেশ থেকে বিধ্বস্ত যুদ্ধবিমান উদ্ধার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চট্টগ্রাম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রায় ১২ ঘণ্টা পর চট্টগ্রাম নগরের পতেঙ্গা এলাকার কর্ণফুলী নদীর মোহনায় বিধ্বস্ত হওয়া বিমানবাহিনীর বিধ্বস্ত যুদ্ধবিমানটি উদ্ধার করেছে নৌবাহিনী।

বৃহস্পতিবার (৯ মে) রাত পৌনে ১০টার দিকে কর্ণফুলী নদীর তলদেশ থেকে বিমানটি উদ্ধার করা হয়।

চট্টগ্রাম নৌবাহিনীর একজন কর্মকর্তা বিমান উদ্ধারের বিষয়টি নিশ্চিত করেছেন।

  নুসরাত হত্যা

;

পরকীয়া সন্দেহে স্ত্রীকে গলা কেটে হত্যা



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ
আসামি গ্রেফতার

আসামি গ্রেফতার

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ভালুকায় পরকীয়া সন্দেহে স্ত্রীকে গলা কেটে হত্যার অভিযোগে স্বামী সোহেল মিয়াকে (৪০) গ্রেফতার করেছে পুলিশ।

বৃহস্পতিবার (৯ মে) বিকেলে আসামি সোহেল মিয়াকে চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে পাঠালে বিচারক মাহবুবা আক্তার তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

ভালুকা মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) নিরুপম নাগ বলেন, আসামি সোহেল মিয়াকে আদালতে পাঠানো হলে ১৬৪ ধারাায় জবানন্দিতে স্ত্রীকে হত্যার কথা স্বীকার করেন। পরে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

এর আগে, বুধবার (৮ মে) সন্ধ্যার পর গাজীপুর জেলার টঙ্গী রেলস্টেশন এলাকার একটি গেস্টহাউজ থেকে সোহেলকে গ্রেফতার করে পুলিশ।

মামলার তদন্ত কর্মকর্তা উপ-পরিদর্শক (এসআই) নিরুপম নাগ বলেন, বুধবার সন্ধ্যায় গাজীপুরের টঙ্গী রেলস্টেশন এলাকার একটি গেস্টহাউজ থেকে সোহেল মিয়াকে গ্রেফতার করা হয়। পরে সোহেলকে প্রথমে ঘটনাস্থলে নিয়ে যাওয়া হয় এবং ঘটনাস্থলের পাশে একটি ডোবা থেকে হত্যাকাণ্ডে ব্যবহৃত ছুরি উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে তিনি বলেন, স্বামী-স্ত্রী দুজনেই পরকীয়া সম্পর্ক আছে বলে সন্দেহ করে চাকরি করতে নিষেধ করতেন। কিন্তু স্বামী কথা না শুনে চাকরি করতেন। এজন্য আগে থেকেই স্ত্রীকে হত্যার পরিকল্পনা করেন। ঘটনার দিন গত সোমবার তার ছোট ছেলে সাব্বিরকে নানা বাড়ি পাঠিয়ে দেন এবং হেফজ পড়ুয়া বড় ছেলে সানি মাদরাসায় ছিল। স্ত্রীকে প্রথমে ঘুমের ট্যাবলেট খাইয়ে শ্বাসরোধে হত্যা করেন। পরে ঘর থেকে মরদেহ বের করে প্রথম পুকুরপাড়ে নিয়ে রাখেন এবং বাড়ি থেকে একটি ছুরি নিয়ে গলা কেটে মৃত্যু নিশ্চিত করে।

ওই কর্মকর্তা আরও বলেন, সোহেলের মুখে দাড়ি থাকলেও পুলিশের হাত থেকে বাঁচার জন্য তা ফেলে প্রথম চলে যান খুলনায় এক বন্ধুর বাড়ি। কিন্তু তার বন্ধুকে না পেয়ে চলে যান ফরিদপুরের ভাঙা উপজেলায়। ওখান থেকে মঙ্গলবার মধ্যরাতে যান ঢাকার গুলশানে। পরে সাভার ও আশুলিয়ায় যান এবং বুধবার দুপুরে সে টঙ্গীর রেলস্টেশন এলাকার একটি গেস্টহাউজে উঠে। ওইখান থেকে সোহেলকে গ্রেফতার করা হয়।

  নুসরাত হত্যা

;

খাদ্যমন্ত্রীর বড় ভাই ধীরেশ চন্দ্র মজুমদারের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, নওগাঁ
ধীরেশ চন্দ্র মজুমদার

ধীরেশ চন্দ্র মজুমদার

  • Font increase
  • Font Decrease

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের বড় ভাই বীর মুক্তিযোদ্ধা ধীরেশ চন্দ্র মজুমদার মারা গেছেন।

বৃহস্পতিবার (৯ মে) দুপুর আড়াইটার দিকে বার্ধক্যজনিত কারণে নিজবাস ভবনে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৮ বছর।

কর্মজীবনে ধীরেশ চন্দ্র মজুমদার শিক্ষকতা পেশায় যুক্ত ছিলেন। সর্বশেষ তিনি নিয়ামতপুর উপজেলার কাপাস্টিয়া উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক হিসেবে অবসর গ্রহণ করেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, ২ ছেলে ও এক মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

ভাই ধীরেশ চন্দ্র মজুমদারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন খাদ্যমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা সাধন চন্দ্র মজুমদার।

এক শোকবার্তায় খাদ্যমন্ত্রী ধীরেশ চন্দ্র মজুমদারের আত্মার চির শান্তি কামনা করেন এবং তার শোকসন্তপ্ত পরিবারের সদস‍্যদের প্রতি গভীর সমবেদনা জানান।

  নুসরাত হত্যা

;

রাষ্ট্রপতির কাছে প্রতিযোগিতা কমিশনের বার্ষিক প্রতিবেদন পেশ



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
রাষ্ট্রপতির কাছে প্রতিযোগিতা কমিশনের বার্ষিক প্রতিবেদন পেশ

রাষ্ট্রপতির কাছে প্রতিযোগিতা কমিশনের বার্ষিক প্রতিবেদন পেশ

  • Font increase
  • Font Decrease

রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনের কাছে বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটুর নেতৃত্বে প্রতিযোগিতা কমিশনের একটি প্রতিনিধি দল আজ বৃহস্পতিবার (৯ মে) কমিশনের বার্ষিক প্রতিবেদন-২০২২-২৩ হস্তান্তর করেন। খবর বাসস'র। 

রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন গণমাধ্যমকে জানান, প্রতিনিধিদল প্রতিযোগিতা কমিশনের সার্বিক কার্যক্রম ও প্রতিবেদনের বিভিন্ন দিক সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।

প্রতিনিধিদলে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ ও প্রতিযোগিতা কমিশনের চেয়ারপার্সনসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাষ্ট্রপতি সাহাবুদ্দিন বলেন, বর্তমান বিশ্ব প্রেক্ষাপটে উন্নয়নে স্বচ্ছতা ও জবাবদিহি নিশ্চিতকরণে এ কমিশনের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ।

উন্নয়ন কার্যক্রম প্রক্রিয়ায় সকল অংশগ্রহণকারী যেন সমান সুযোগ পায় তা নিশ্চিত করার নির্দেশ দেন রাষ্ট্রপ্রধান।

তিনি ব্যবসা ও ভোক্তাবান্ধব পরিবেশ গড়ে তুলতে প্রতিযোগিতা কমিশনকে জনসচেতনতা ও প্রতিযোগিতার সংস্কৃতি গড়ে তুলতে তাগিদ দেন।

দেশের অসাধু ব্যবসায়ীগণ ইচ্ছামত দ্রব্যমূল্য নির্ধারণ করে যাতে জনদুর্ভোগ বাড়াতে না পারে সে ব্যাপারে কমিশনকে কঠোর নজরদারি বাড়ানোর তাগিদ দেন রাষ্ট্রপতি।

তিনি প্রতিযোগিতা কমিশনের কার্যক্রম দৃশ্যমান করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়ারও নির্দেশনা দেন। এসময় রাষ্ট্রপতির সচিবগণ উপস্থিত ছিলেন।

  নুসরাত হত্যা

;