‘কীর্তিমতী হিতৈষী নারী’ রামেক হাসপাতালের সেই আলেয়া



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী
সম্মাননা পুরস্কার হাতে আলেয়া, ছবি: সংগৃহীত

সম্মাননা পুরস্কার হাতে আলেয়া, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে অজ্ঞাত পরিচয়ে অনেক রোগী আসে। কেউ তাদের খোঁজও নেয় না। ওইসব রোগীরা অবহেলায় পড়ে থাকে হাসপাতালের এক কোণে। তাদের কাছে কেউ না গেলেও ছুটে যান আলেয়া। চিকিৎসার ব্যবস্থা করেন। আলেয়ার শুশ্রূষায় সুস্থ হয়ে ঘরে ফিরেছেন অনেকেই। তাতেই আলেয়ার সুখ।

আলেয়া বেগম দীর্ঘদিন ধরে রামেক হাসপাতালে দৈনিক মজুরিভিত্তিক শ্রমিক হিসেবে কাজ করে আসছেন। অল্প বেতনে কাজ করে মানুষের পাশে দাঁড়ানোটাই তার কাছে সুখের। এ পর্যন্ত ১৫০ জনের বেশি অজ্ঞাত রোগীকে সেবা করে সুস্থ করেছেন তিনি।

মহৎ এই কাজে কেউ তার পাশে দাঁড়ায়নি। তাতেও কোনো কষ্ট নেই আলেয়ার। নীরবেই দীর্ঘ ১৩ বছর ধরে এ কাজ করে যাচ্ছেন তিনি। তবে দেরিতে হলেও মানবসেবায় সদা তৎপর মানুষটিকে ঠিকই চিনতে পেরেছে ‘রাঁধুনী’। তাই রাঁধুনী ‘কৃর্তিময়ী হিতৈষী নারী’র সম্মাননা তুলে দিয়েছেন আলেয়ার হাতে।

গেল শনিবার (৭ মার্চ) বিকেলে রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে এক অনুষ্ঠানের মাধ্যমে আলেয়া বেগমকে সম্মাননা হিসেবে ক্রেস্ট ও এক লাখ টাকার চেক তুলে দেওয়া হয়। সম্মাননা তুলে দেন দৈনিক কালের কণ্ঠের সম্পাদক ইমদাদুল হক মিলন, জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক হাবিবুল বাশার সুমন, অ্যাসিড সারভাইভারস ফাউন্ডেশন বাংলাদেশের চেয়ারপারসন আইনজীবী ফৌজিয়া করিম, প্রযুক্তিসেবা প্রতিষ্ঠান গিগা টেকের ব্যবস্থাপনা পরিচালক সামিরা জুবেরী এবং স্কয়ার ফুড অ্যান্ড বেভারেজের প্রধান পরিচালন কর্মকর্তা পারভেজ সাইফুল ইসলাম।

ঢাকায় সম্মাননা গ্রহণের পর অতিথিদের সাথে আলেয়া, ছবি: সংগৃহিত

পুরষ্কার পাওয়া অনুভূতি ব্যক্ত করতে গিয়ে কেঁদে ফেলেন আলেয়া। এমন নারীকে সম্মাননা দিয়ে উপস্থিত অতিথিরাও দাঁড়িয়ে হাততালি দেন। পুরষ্কার পেয়ে সোমবার (৯ মার্চ) রাজশাহীতে ফিরেছেন তিনি।

আলেয়ার সাথে কথা বলে জানা যায়, হাসপাতালে অস্থায়ী চাকরি নেওয়ার পর বিগত বছরগুলোতে তিনি ১৫০ জনেরও বেশি অজ্ঞাত রোগীকে সেবা দিয়ে সুস্থ করে তাদের পরিবারের কাছে ফিরিয়ে দিয়েছেন। পুরো বিষয়টি তিনি নিঃস্বার্থ সেবা হিসেবেই নিয়েছেন।

তিনি বার্তা২৪.কমকে বলেন, ‘সম্মাননা আমার অনেক বড় পাওয়া। ভবিষ্যতে আমার কাজের স্পৃহা আরো বাড়িয়ে দেবে।’

আলেয়ার বাড়ি সিরাজগঞ্জ সদরের খাজা গ্রামে। হত-দরিদ্র পরিবারের মেয়ে আলেয়ার সঙ্গে স্বামীর বনিবনা না হওয়ায় বিয়ের কয়েক বছর পরই ২০০৩ সালে রাজশাহী শহরে চলে আসেন তিনি। সঙ্গে করে নিয়ে আসেন একমাত্র মেয়ে টুম্পাকে। নগরীর হেতেম খাঁ এলাকায় বস্তির ভেতরে স্বল্প ভাড়ার বাড়িতে ওঠেন তিনি।

প্রথম দিকে পুরনো বই বাঁধাইয়ের কাজ করে সংসার চালাতেন। হাসপাতালের ডেইলি লেবার হিসেবে শ্রমিক সরবরাহকারী ঠিকাদারের মাধ্যমে আয়ার কাজ পান আলেয়া। এরপর থেকে মাসে ১৫০০ টাকা বেতনে ওই চাকরির পাশাপাশি অজ্ঞাত রোগীদের সেবা-যত্ন করে চলেছেন তিনি।

   

বেপরোয়া মাটি-বালু ব্যবসায়ী চক্র, অভিযানেও থামছে না তারা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীর গোয়ালন্দে বেপরোয়া হয়ে উঠেছে অবৈধ ড্রেজিং বসিয়ে মাটি ব্যবসায়ী চক্র। মাঝে মধ্যে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হলেও আবার সবকিছু ম্যানেজ করে পুনরায় মাটি কাটা শুরু করে মাটি খেকোর দল।

সংশ্লিষ্ট মহল মনে করছেন, সামান্য জরিমানা করে চক্রকে আটকে রাখা সম্ভব নয়। তাদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা জরুরি।

জানা যায়, উপজেলার উজানচর ইউনিয়নের নতুন ব্রিজের ডানপাশে এক কিলোমিটারের মধ্যে তিনটি ড্রেজার মেশিন দিয়ে নদী হতে বালু তোলা হচ্ছে। নদীতে ড্রেজার বসিয়ে দিনরাত দেদারছে মাটি তুলছেন মাটি খেকোরা। এ নিয়ে জমির মালিকরা বাঁধা দেওয়ার চেষ্টা করলেও তাতে তোয়াক্কা করছেন না। তাদের নানাভাবে ভয়ভীতিও দেখাচ্ছেন বলে অভিযোগ আছে।

মরা পদ্মায় ইসমাইল হোসেন ও মনোয়ার হোসেন মনা দাবি করেন, তারা জমির মালিকদের সাথে সমন্বয় করেই মাটি তুলছেন। তবে প্রশাসনের কোনো অনুমতি নেই। একইভাবে দেবগ্রাম পিয়ার আলীর মোড়ে লাল্টু, দৌলতদিয়া ক্যানালঘাটে কাদের ফকির, জিয়া, শহীদসহ বিভিন্ন স্থানে নদী ও পুকুর খনন করে মাটি ব্যবসায়ীরা ড্রেজার ও ভেকু মেশিন দিয়ে মাটি-বালি তুলছেন। উত্তোলিত বালি-মাটি বিভিন্ন ইটভাটা ও ব্যক্তি-প্রতিষ্ঠানে বিক্রি করে হাতিয়ে নিচ্ছেন লাখ লাখ টাকা।

বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ধারা ৫ এর ১ উপধারা অনুযায়ী পাম্প বা ড্রেজিং বা অন্য কোনো মাধ্যমে ভূগর্ভস্থ বালু বা মাটি উত্তোলন করা যাবে না। ধারা-৪ এর (খ) অনুযায়ী সেতু, কালভার্ট, ড্যাম, ব্যারেজ, বাঁধ সড়ক, মহাসড়ক, বন, রেললাইন ও অন্য সরকারি ও বেসরকারি স্থাপনা হলে অথবা আবাসিক এলাকা থেকে কমপক্ষে ১ কিলোমিটারের মধ্যে বালু উত্তোলন করা নিষিদ্ধ করেছে সরকার।

এ বিষয়ে গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার জ্যোতি বিকাশ চন্দ্র বলেন, অবৈধ বালু, মাটি ব্যবসায়িদের সাথে উপজেলা প্রশাসনের কোনো সম্পর্ক নেই। সরকারি বা বেসরকারি কোনো কাজের জন্যই কাউকে নদী হতে মাটি-বালি উত্তোলনের অনুমতি দেয়া হয়নি। ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে ইতিপূর্বে এ ধরনের দুটি ড্রেজার মেশিন ধ্বংস করা হয়েছে। ভেকু ও ড্রাম ট্রাকের চালককে জরিমানা করা হয়েছে। আমি এ বিষয়ে খুব দ্রুত ব্যবস্থা নিচ্ছি। তাছাড়া আমাদের এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।

;

কৃত্রিম বুদ্ধিমত্তার প্রয়োগ হোক মানুষের কল্যাণে: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মানবতার স্বার্থে স্বয়ংক্রিয় অস্ত্রসহ আর নতুন কোনো অস্ত্র গ্রহণ না করার জন্য আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

সোমবার (২৯ এপ্রিল) ভিয়েনার হফবার্গ প্রাসাদে 'হিউম্যানিটি এট দ্য ক্রসরোডস: অটোনোমাস উইপনস সিস্টেমস এন্ড দ্য চ্যালেঞ্জ অব রেগুলেশন' শীর্ষক আন্তর্জাতিক সম্মেলনে স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবস্থা নিয়ন্ত্রণের চ্যালেঞ্জ বিষয়ে উচ্চ-পর্যায়ের প্যানেল আলোচনায় তিনি এ আহবান জানান।

পররাষ্ট্রমন্ত্রী বলেন, মানবতাকে নিশ্চিহ্ন করার জন্য অস্ত্র ব্যবস্থায় নয় বরং মানুষের কল্যাণে কৃষি, চিকিৎসা, মহাকাশ অন্বেষণ, জলবায়ু পরিবর্তন, কর্মসংস্থান সৃষ্টিসহ মানবজাতির সুবিধার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তার উপকারী প্রয়োগের ওপর গুরুত্ব দেওয়া প্রয়োজন।

মানুষের ওপর অস্ত্রবল প্রয়োগে নিয়ন্ত্রণ রক্ষার গুরুত্ব তুলে ধরে ড. হাছান প্রশ্ন রাখেন, যদি রাষ্ট্রবহির্ভুত এবং সন্ত্রাসী সংগঠনগুলি কৃত্রিম বুদ্ধিমত্তাপূর্ণ স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবহারের সুযোগ পায় তবে আন্তর্জাতিক শান্তি ও নিরাপত্তার কী হবে।

তিনি স্বয়ংক্রিয় অস্ত্র ব্যবস্থাকে কার্যকরভাবে নিয়ন্ত্রণ করার জন্য বিশ্বব্যাপী নীতি নির্ধারণের পরামর্শ দেন এবং বলেন, প্রাণহানির ক্ষমতাসম্পন্ন কৃত্রিম বুদ্ধিমত্তাপূর্ণ এবং স্বয়ংক্রিয় অস্ত্র উভয়ের বিষয়েই উপযুক্ত আন্তর্জাতিক আইন বিচক্ষণতার সাথে প্রয়োগ করা বাঞ্ছনীয়।

পররাষ্ট্রমন্ত্রী এ সময় গাজার অনিশ্চিত পরিস্থিতি তুলে ধরেন এবং সংঘাত ও উত্তেজনার নতুন ফ্রন্ট খোলার বিরুদ্ধে আন্তর্জাতিক সম্প্রদায়কে সতর্ক করেন।

অস্ট্রিয়ার পররাষ্ট্রমন্ত্রী আলেকজান্ডার শ্যালেনবার্গ, কোস্টারিকার পররাষ্ট্রমন্ত্রী আর্নল্ডো আন্দ্রে টিনোকো, নরওয়েজিয়ান স্টেট সেক্রেটারি ইভিন্ড ভাদ পিটারসন এবং রেড ক্রসের আন্তর্জাতিক কমিটির সভাপতি মির্জানা স্পোলজারিক এগার সহ-প্যানেলিস্ট হিসেবে যোগ দেন।

অস্ট্রিয়ার ইউরোপীয় ও আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এই সম্মেলনে ১২০টিরও বেশি দেশ জাতিসংঘের অঙ্গসংস্থা, অধিকার গোষ্ঠী এবং আন্তর্জাতিক সংস্থার আট শতাধিক প্রতিনিধি অংশ নিচ্ছেন।

;

পেকুয়ায় হিট স্ট্রোকে দিন মজুরের মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কক্সবাজারের পেকুয়া উপজেলায় তীব্র গরমে প্রতিবেশীর বাড়ির খড়ের স্তুপের কাজ করার সময় হিট স্ট্রোকে মোঃ কালু (৫০) নামে এক দিনমজুরের মৃত্যু হয়েছে। মোঃ কালু একই এলাকার মৃত নাগু মিয়ার পুত্র।

সোমবার (২৯ এপ্রিল) সকালে পেকুয়া সদর ইউনিয়নের ৭নং ওয়ার্ডের উত্তর মেহেরনামা তেলিয়াকাটা এলাকায় এ ঘটনা ঘটে।

বিষয়টি নিশ্চিত করে স্থানীয় ইউপি সদস্য নাছির উদ্দিন বলেন, দিনমজুর মোঃ কালু সকালে প্রতিবেশী গিয়াস উদ্দিনের বাড়িতে খড়ের স্তুপের কাজ করছিলেন। এসময় সে গরমে অসুস্থ হয়ে মাথা ঘুরে পড়ে যায়। তাৎক্ষণিক স্থানীয়রা পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত ডাক্তার তাকে মৃত ঘোষণা করে।

উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মুজিবুর রহমান বলেন, “দিনমজুর কালুকে হাসপাতালে আনার আগেই তিনি মারা যান। তবে তার স্বজনদের বক্তব্য শুনে এটা হিট স্ট্রোকে মৃত্যু হয়েছে বলে মনে হচ্ছে।”

স্থানীয় প্রতিবেশী গিয়াসউদ্দিন জানান, সে সবসময় আমার বাড়িতে দিনমজুরের কাজ করে। আজ সকালে খড়ের স্তুপে কাজ করার সময় গরমে মাথা ঘুরে পড়ে যায়। তাকে পেকুয়া হাসপাতালে নিয়ে গেলে ডাক্তার মৃত ঘোষণা করে। সে সুস্থ মানুষ গরমের কারণে তার এই অবস্থা হয়েছে।

মৃত মোঃ কালু ৩ সন্তানের জনক। দিনমজুরি করে সংসারের ব্যয় নির্বাহ করতেন তিনি। তার মৃত্যুতে পরিবারে শোকের ছায়া নেমে এসেছে।

;

নড়াইলে অসহ্য গরমে অসুস্থ ১২ স্কুল শিক্ষার্থী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট বার্তা২৪.কম, নড়াইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নড়াইলের লোহাগড়া উপজেলায় প্রচণ্ড দাবদাহে ইতনা স্কুল অ্যান্ড কলেজের অন্তত ১২ শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছেন। এর মধ্যে ৬ শিক্ষার্থী জ্ঞান হারিয়ে ফেলেন। সোমবার (২৯ এপ্রিল) লোহাগড়া উপজেলার ইতনা স্কুল অ্যান্ড কলেজে এ ঘটনা ঘটে। তবে এ ঘটনায় শিক্ষার্থীদের নাম ঠিকানা জানা যায়নি।

ইতনা স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনিন্দ কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, প্রতিষ্ঠানে প্রতিদিনের মতো ক্লাস চলছিল। বেলা সাড়ে ১২টার দিকে ক্লাস চলাকালীন প্রচণ্ড গরমে হটাৎ করে ১১/১২ জন ছাত্র-ছাত্রী অসুস্থ হয়ে পড়ে। এর মধ্যে ৬ শিক্ষার্থী অজ্ঞান হয়ে পড়ে। এরপর অন্য শিক্ষকদের সহায়তায় ও স্থানীয় পল্লী চিকিৎসক ডেকে তাদের চিকিৎসা দিয়ে বাড়িতে দিয়ে আসা হয়েছে। পরে নড়াইল জেলা শিক্ষা অফিসারের সঙ্গে কথা বলে স্কুল ছুটি দিয়ে দেওয়া হয়েছে।

এ বিষয়ে নড়াইল জেলা শিক্ষা অফিসার মুহাম্মদ জাহাঙ্গীর আলম বলেন, বিষয়টি তিনি অবগত আছেন। ভারপ্রাপ্ত অধ্যক্ষ বিষয়টি জানানোর পর ছুটি দেওয়ার নির্দেশ দিয়েছি।

;