চট্টগ্রামের খুলশীতে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ নিহত ৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চট্টগ্রাম মহানগরীর খুলশী এলাকায় র‌্যাব ৭'র  সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’  তিন মাদক ব্যবসায়ী নিহত হয়েছে।

বৃহস্পতিবার (২৬ জুলাই) ভোররাতে খুলশী থানাধীন রেলওয়ে ক্যান্টিনগেট এলাকায় এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে নিহতদের পরিচয় পাওয়া যায়নি বলে জানিয়েছে র‍্যাব।

র‍্যাব সদর দফতরের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র এএসপি মিজানুর রহমান বার্তা২৪.কমকে  বন্দুকযুদ্ধের  ঘটনার সত্যতা নিশ্চিত করেন।

এদিকে র‌্যাব-৭ সুত্র জানায়, নগরীর খুলশী থানাধীন রেলওয়ে ক্যান্টিনগেট এলাকায় এই তিনজন একটি প্রাইভেটকারে যাচ্ছিলেন। র‌্যাবের টহল দলের সদস্যরা তাদের থামার সংকেত দেন। তারা গাড়ি না থামিয়ে র‍্যাব সদস্যদের লক্ষ্য করে গুলি চালায়। র‍্যাবও পাল্টা গুলি চালায়। গোলাগুলি শেষে ঘটনাস্থল থেকে তিনজনের মৃতদেহ পাওয়া যায়।

পরে নিহত তিন জনের লাশ উদ্ধার করে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল মর্গে পাঠানো হয়েছে।

ঘটনাস্থল থেকে প্রাইভেটকারটি জব্দ করা হয়, তাছাড়া  দুটি পিস্তল, গুলি ও ১২০ কেজি গাঁজা উদ্ধার করেছে র‍্যাব।

   

ঘূর্ণিঝড় রেমাল দেখতে সৈকতে পর্যটকদের ভিড়



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কক্সবাজার
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

বঙ্গোপসাগরে অবস্থানরত গভীর নিম্নচাপটি আজ শনিবার রাত ৯টার মধ্যে ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। এর মধ্যেই উত্তাল সমুদ্র দেখতে কক্সবাজার সমুদ্র সৈকতে শত শত পর্যটক ও দর্শনার্থীরা ভিড় জমিয়েছেন।

শনিবার (২৫ মে) দুপুরে কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদফতর। একারণে বেড়েছে কক্সবাজার সমুদ্র সৈকতে ঢেউ এবং বাতাসের তীব্রতা।

বিপদ বোঝাতে কক্সবাজার সমুদ্র সৈকতে লাল পতাকা টাঙানো হয়েছে। কিন্তু নির্দেশনা না মেনে কক্সবাজার সমুদ্র সৈকতে গোসলে নেমেছেন অনেক পর্যটক।

কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী, সুগন্ধা এবং লাবণী পয়েন্ট ঘুরে দেখা গেছে, অনেক স্থানীয়রা দেখতে এসেছেন ঘুর্ণিঝড় রেমালে সমুদ্র সৈকতের পরিস্থিতি। অনেক পর্যটক পাড়ে দাঁড়িয়ে দেখছেন সমুদ্র পরিস্থিতি।

তাদেরই একজন গাজীপুর থেকে আসা পর্যটক কামরুল ইসলাম বলেন, অনেক দূর থেকে এসেছি। গোসলে তো নামতেই হবে। দীর্ঘ প্রতীক্ষার পর সমুদ্র সৈকতে আসলাম। ঘূর্ণিঝড় আসলেও আমরা টাকা খরচ করে সেছি আনন্দ মিস করা যাবে না।

পর্যটক মোহাম্মদ ইয়াছিন বলেন, গোসল করতে এসে শুন ঘূর্ণিঝড় আসছে। তাই আর সমুদ্রে নামছি না। সকলকে সতর্কতা অবলম্বন করা উচিত। নির্দেশনা না মানলে আমরাই বিপদে পড়ব। এজন্য সমুদ্রে না নেমে দূর থেকেই উপভোগ করছি।

পর্যটকদের নিরাপত্তা দিতে হিমশিম খেতে হচ্ছে লাইফগার্ড কর্মীদের। সিনিয়র লাইফগার্ড জয়নাল আবেদীন ভুট্টো বার্তা২৪.কম-কে বলেন, অনেক পর্যটককে আমরা বাধা দিলেও মানছে না। আমরাতো পর্যটকদের সাথে খারাপ ব্যবহার করতে পারি না। নিরাপদ লাল-হলুদ পতাকার বদলে বিপদসংকেত বুঝাতে লাল পতাকা টাঙানো হয়েছে।

এদিকে শনিবার (২৫ মে) আবহাওয়ার বিশেষ বিজ্ঞপ্তিতে (ক্রমিক নম্বর-৭) বলা হয়েছে, পূর্ব-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি উত্তরদিকে অগ্রসর হয়ে একই এলাকায় (১৮.২০ উত্তর অক্ষাংশ এবং ৮৯.৮০ পূর্ব দ্রাঘিমাংশ) অবস্থান করছে। এটি আজ (২৫ মে) দুপুর ১২টায় চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৫০০ কি.মি. দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৩৫ কি.মি.দক্ষিণপশ্চিমে, মোংলা সমুদ্র বন্দর থেকে ৪৭৫ কি.মি. দক্ষিণে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪২৫ কি.মি. দক্ষিণে অবস্থান করছিল। এটি আরও উত্তর দিকে অগ্রসর ও ঘনীভূত হতে পারে।

;

চাইল্ড পার্লামেন্ট বিশ্ব নেতৃত্বে ভূমিকা পালন করবে: ডেপুটি স্পিকার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

উন্নয়নের ধারা অব্যাহত রাখতে ও বাংলাদেশকে উন্নয়নের শিখরে পৌঁছাতে সংসদীয় পদ্ধতির সরকারকে প্রাতিষ্ঠানিক রূপদানের কোন বিকল্প নেই। আগামী প্রজন্মকে প্রস্তুত করার লক্ষ্যে এ বিষয়ে শিশুদের দক্ষতা অর্জন করা অত্যন্ত জরুরী। চাইল্ড পার্লামেন্ট বিশ্ব নেতৃত্ব তৈরিতে সহায়ক ভূমিকা পালন করবে বলে জানিয়েছে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার ও সংসদ সদস্য মোঃ শামসুল হক টুকু।

শনিবার (২৫ মে) দুপুরে রাজধানীর গুলশানের লেকশোর হাইটসে "সকল শিশুই মূলব্যবান, করবে দেশের উন্নয়ন" প্রতিপাদ্যে ন্যাশনাল চিলড্রেন টাস্কফোর্স এর উদ্যোগে আয়োজিত "চাইল্ড পার্লামেন্ট, ২৩তম অধিবেশন-২০২৪" শীর্ষক আলোচনা সভায় যোগ তিনি এই কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারাজীবন সংগ্রাম ও লড়াইয়ের মাধ্যমে সংসদীয় পদ্ধতির সরকার প্রবর্তন করে গিয়েছেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নানা বাঁধা-বিঘ্নকে অতিক্রম করে এ পদ্ধতিকে প্রাতিষ্ঠানিক রূপদানে নিরলস কাজ করে যাচ্ছেন। দেশের লক্ষ্য বাস্তবায়নে এ ধরনের চাইল্ড পার্লামেন্টের আয়োজন খুবই প্রশংসনীয়।

শামসুল হক টুকু বলেন, আজকের শিশুই আগামী দিনের ভবিষ্যত। তারাই আগামীতে উন্নত বাংলাদেশের নেতৃত্ব দিবে ও ডেল্টা পরিকল্পনা বাস্তবায়ন করবে। শিশুদের সুনাগরিক হিসেবে গড়ে তুলতে ও সবার জন্য অন্ন-বস্ত্র-বাসস্থান-স্বাস্থ্য-শিক্ষার শতভাগ নিশ্চিতকরণে বর্তমান সরকার বহুমুখী পরিকল্পনা গ্রহণ করেছে।

চাইল্ড পার্লামেন্টে শিশুরা কার্যপ্রণালী বিধি অনুযায়ী স্পিকার, ডেপুটি স্পিকার, চীফ হুইপ, মন্ত্রী ও সংসদ সদস্যের ভূমিকায় অবতীর্ণ হয়ে বিভিন্ন বিষয়ে দেশের বিদ্যমান সমস্যা তুলে ধরে আলোচনা শেষে সমাধানের সুপারিশ করে।

;

চুয়াডাঙ্গায় পুকুরে ডুবে দুই বোনের মৃত্যু



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গার জীবননগরে পুকুরে খেলতে নেমে পানিতে ডুবে তাবাসসুম (৬) ও রিতু (৫) নামের দুই বোনের মৃত্যু হয়েছে।

শনিবার (২৫ মে) বেলা দেড়টার দিকে জীবননগর উপজেলার সীমান্ত ইউনিয়নের শাখারিয়া গ্রামে এ ঘটনা ঘটে। শিশু তাবাসসুম শাখারিয়া গ্রামের মসজিদ পাড়ার আশরাফুল হকের মেয়ে ও রিতু একই গ্রামের রাজু আহাম্মেদের মেয়ে। তারা সম্পর্কে আপন চাচাতো বোন।

মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম জাবীদ হাসান।

মারা যাওয়া শিশুদের দাদা আবুল কাশেম মন্ডল বার্তা২৪.কমকে বলেন, দুপুরে দুই বোন আমার কাছে বসে খাবার খেয়ে বাড়ির বাইরে খেলতে চলে যায়। কিছুক্ষণ পর তাদের খোঁজ করলে কোথাও পাওয়া যায়নি। একপর্যায়ে গ্রামের একটি পুকুর পাড়ে তাদের স্যান্ডেল পড়ে থাকতে দেখে আমি পুকুরে নেমে ওদের খুঁজতে থাকি, তখন আমার হাতে ওদের মরদেহ উঠে আসে।

স্থানীয় সীমান্ত ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ইশাবুল ইসলাম মিল্টন মোল্লা বার্তা২৪.কমকে বলেন,‘খেলার সময় পুকুরে পড়ে দুই শিশুর মৃত্যু হয়েছে। মারা যাওয়া শিশুদের মরদেহ তাদের বাড়িতে রয়েছে।

জীবননগর থানার অফিসার ইনচার্জ (ওসি) এস এম জাবীদ হাসান বার্তা২৪.কমকে বলেন, পরিবারের কোনো অভিযোগ না থাকায় ময়নাতদন্ত ছাড়াই মরদেহ দাফনের অনুমতি দেওয়া হয়েছে। এ ঘটনায় থানায় একটি অপমৃত্যু মামলা রুজু করা হয়েছে।

;

অটোরিকশা চাপায় শিশুর মৃত্যু

চার ঘণ্টা পর সিলেট-সুলতানপুর সড়কে যান চলাচাল স্বাভাবিক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
নম্বরবিহীন সিএনজি চালিত অটোরিকশা আটকে রাখেন বিক্ষুব্ধ এলাকাবাসী

নম্বরবিহীন সিএনজি চালিত অটোরিকশা আটকে রাখেন বিক্ষুব্ধ এলাকাবাসী

  • Font increase
  • Font Decrease

সিলেটের দক্ষিণ সুরমায় অটোরিকশা চাপায় রাফিয়া জান্নাত মাইশা (৮) মৃত্যুর ঘটনার প্রতিবাদে মানববন্ধন ও প্রতিবাদ সভা করে চার ঘণ্টা সিলেট-সুলতানপুর সড়ক অবরোধ করে রাখেন এলাকাবাসী।

শনিবার (২৫ মে) দুপুর দেড়টার দিকে দক্ষিণ সুরমা উপজেলা প্রশাসন ও মোগলাবাজার থানার হস্তক্ষেপে চার ঘণ্টা পর সড়কে যান চলাচল স্বাভাবিক হয়।

এর আগে, শনিবার (২৫ মে) সকাল দশটা থেকে সিলেট-সুলতানপুর সড়কের তেলিপাড়া এলাকায় মানববন্ধনের পাশাপাশি নম্বরবিহীন সিএনজি চালিত অটোরিকশা আটকে রাখেন বিক্ষুব্ধ এলাকাবাসী।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় সিলাম ইউনিয়ন পরিষদের ৩ নম্বর ওয়ার্ড সদস্য আমিনুল ইসলাম মাছুমের সভাপতিত্বে ও বাবুল আহমদের পরিচালনায় এতে বক্তব্য রাখেন সিলাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহ ওলিদুর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক নেছার আলী, উপজেলা সিএনজি অটোরিকশা মালিক সমিতির সভাপতি শাহ মো.দেলোয়ার, দক্ষিণ সুরমা উপজেলা প্রেসক্লাবের অর্থ সম্পাদক মোহাম্মদ সানোয়ার আলী, সাবেক ইউপি সদস্য আলী ইমাম, ফখরুল মিয়া, মইন উদ্দিন আহমদ প্রমুখ।

জানা যায়, শুক্রবার (২৪ মে) সকাল সাড়ে নয়টায় উপজেলার সিলেট-সুলতানপুর সড়কের তেলিপাড়া এলাকায় স্থানীয় রিপন মিয়ার মেয়ে রাফিয়া জান্নাত মাইশা (৮) তার দাদার সাথে বাড়ির সামনের রাস্তায় হাঁটতে বের হয়। এসময় হঠাৎ করে সিলেট-সুলতানপুর সড়কে সিলেটগামী একটি নম্বরবিহীন অটোরিকশা (সিএনজি) দ্রুত গতিতে এসে মূল সড়কের পাশে বাড়ির রাস্তায় এসে শিশুটিকে চাপা দেয়। পরে তাকে উদ্ধার করে হাসপাতালে নিয়ে গেলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

পরে ঘটনার প্রতিবাদে এলাকাবাসী দুই ঘণ্টা সড়ক অবরোধ করে রাখেন। এসময় মোগলাবাজার থানা পুলিশ ও সিলাম ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের হস্তক্ষেপে অবরোধ তুলে নেন এলাকাবাসী। ওইদিন বাদ আসর জানাজা শেষে স্থানীয় কবরস্থানে দাফন করা হয়। জানাজা শেষে শনিবার সকালে মানববন্ধনের ডাক দেন এলাকাবাসী।

খবর পেয়ে দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী অফিসার ঊর্মি রায় ও মোগলাবাজার থানার অফিসার ইনচার্জ মোশাররফ হোসেন ঘটনাস্থলে আসেন।

এসময় তারা বিক্ষুব্ধ এলাকাবাসীর সাথে কথা বলে আসামিকে গ্রেফতার ও নম্বরবিহীন অটোরিকশা (সিএনজি) সড়কে যাতে আর না চলে সে বিষয়ে ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন। পরে প্রশাসনের আশ্বাসের প্রেক্ষিতে বেলা দেড়টার দিকে গাড়ি ছেড়ে দেন বিক্ষুব্ধ এলাকাবাসী।

এব্যাপারে দক্ষিণ সুরমা উপজেলা নির্বাহী অফিসার ঊর্মি রায় বলেন, ঘটনাটি অত্যন্ত দু:খজনক। ভবিষ্যতে নম্বরবিহীন অবৈধ এসব গাড়ি যাতে সড়কে চলাচল না করতে পারে সে ব্যাপারে স্থানীয় থানা পুলিশ ব্যবস্থা গ্রহণ করবে।

;