দেশজুড়ে বই উৎসব পালিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
সারাদেশে বই উৎসব পালিত হয়েছে, ছবি: বার্তা২৪.কম

সারাদেশে বই উৎসব পালিত হয়েছে, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

প্রতিবছরের মতো ইংরেজি নববর্ষের প্রথমদিন সারাদেশে বই উৎসব উদযাপন করা হয়েছে। সরকারের তত্ত্বাবধানে কোমলমতি শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে নতুন বইগুলো তুলে দেওয়া হয়।

মঙ্গলবার (৩১ ডিসেম্বর) প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে আয়োজিত এক অনুষ্ঠানে বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিয়ে এ উৎসবের আনুষ্ঠানিক উদ্বোধন করেন তিনি।

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরদিন বুধবার (১ জানুয়ারি) সারাদেশে একযোগে শিক্ষার্থীদের মাঝে নতুন বইগুলো বিতরণ কার্যক্রম শুরু হয়। ২০১০ সালের ১ জানুয়ারি প্রথমবারের মতো বই উৎসব কার্যক্রম শুরু হয়। এরই ধারাবাহিকতায় প্রতিবছর বই উৎসব পালন করা হচ্ছে।

বার্তা২৪.কমের করেসপন্ডেন্টদের পাঠানো তথ্যের ওপর ভিত্তি করে সারাদেশে বই উৎসব কার্যক্রম তুলে ধরা হলো।

রাজশাহী

প্রাথমিক স্তরে ২৩ লাখ শিক্ষার্থীর মাঝে ১ কোটি ১১ লাখ ১৬ হাজার ৫৭০টি এবং মাধ্যমিক স্তরে ২৩ লাখ ৪ হাজার ৮৫৭ জন শিক্ষার্থীকে ২ কোটি ৯৭ লাখ ৩৮ হাজার ৯৯৬টি বই বিতরণ করা হবে।

রঙিন-মলাটের-চকচকে-বই-হাতে-প্রাণের-উচ্ছ্বাসে-মেতেছে-শিক্ষার্থীরা-রাজশাহী
রঙিন-মলাটের-চকচকে-বই-হাতে-প্রাণের-উচ্ছ্বাসে-মেতেছে-শিক্ষার্থীরা-রাজশাহী

এদিকে, রাজশাহী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবদুস সালাম জানান, ‘রাজশাহী জেলায় প্রাথমিক বিদ্যালয়ে ৩ লাখ ১১১ শিক্ষার্থী রয়েছে। তারা ১৪ লাখ ১১ হাজার ২৯৫টি নতুন বই পাচ্ছে। এছাড়া প্রাক-প্রাথমিক পর্যায়ে একই সংখ্যক শিক্ষার্থীর মাঝে ৪৭ হাজার ৩০টি নতুন বই বিতরণ হচ্ছে।’

সিলেট

এ বছর সিলেট জেলায় প্রাথমিক ও মাধ্যমিক মিলিয়ে ৯ লাখ ৫৩ হাজার ৩০১ জন শিক্ষার্থীদের মধ্যে ৮৪ লাখ ৩৩ হাজার ৭৩৬টি নতুন বই বিতরণ করা হবে। এছাড়াও প্রাক-প্রাথমিকের ৭১ হাজার ৫৪৩ জন ক্ষুদে শিক্ষার্থীর হাতে একটি করে বই ও অনুশীলন খাতা বিতরণ করা হবে।

সিলেট বই উৎসব
সিলেট শিক্ষার্থীদের মাঝে ৮৪ লাখ ৩৩ হাজার ৭৩৬টি নতুন বই বিতরণ করা হবে

সিলেট জেলার সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. আব্দুল মুন্তাকিম জানান, ১ হাজার ৪৭৭টি সরকারি প্রাথমিকসহ সাড়ে তিন হাজারের বেশি প্রাথমিক শিক্ষা প্রতিষ্ঠানের ৫ লাখ ২৬ হাজার ২১৭জন শিক্ষার্থীকে ২৫ লাখ ৭ হাজার ৩৯৭টি নতুন বই বিতরণ করা হবে।

ময়মনসিংহ

এ বছর জেলায় ৬ লাখ ৪৫ হাজার ৭৪৬ জন শিক্ষার্থীর মাঝে ৮৩ লাখ ২৫ হাজার ৯৫১টি বই বিতরণ করা হচ্ছে। এর মধ্যে ইবতেদায়ীতে ১ লাখ ২৮ হাজার ১১৩ শিক্ষার্থীকে ৯ লাখ ৭১৪টি বই, দাখিলে ১ লাখ ৫৯ হাজার ২৩ শিক্ষার্থীর মাঝে ১৫ লাখ ৬২ হাজার ৮০৩টি বই, এসএসসি বাংলা ভার্সনে ৩ লাখ ৯৩ হাজার ৮৯৮ জন শিক্ষার্থীকে ৫৬ লাখ ৯২ হাজার ৭২টি বই, ইংরেজি ভার্সনে ৪৪০ শিক্ষার্থীকে ৬ হাজার ৪০০বই, এসএসসি ভোকেশনালে ৭ হাজার ৭৭৬ শিক্ষার্থীকে ১ লাখ ১ হাজার ২৮টি বই, দাখিল ভোকেশনালে ৭৪০ শিক্ষার্থীকে ১০ হাজার ৮০০ বই এবং ট্রেড স্তরের ৭ হাজার ৮৫৬ জন শিক্ষার্থীর মাঝে ৪২ হাজার ১৩৪টি বই বিতরণ করা হচ্ছে।

ময়মনসিংহ
নতুন বই পেয়ে খুশি শিক্ষার্থীরা

নোয়াখালী

নোয়াখালীতে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে বিনামূল্যে বই বিতরণের মাধ্যমে বই উৎসব উদযাপিত হয়েছে।

নোয়াখালী বই উৎসব
বই উৎসব অনুষ্ঠানে উপস্থিত ছিলেন নোয়াখালীর পুলিশ সুপার

নোয়াখালী জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো.সাইদুল ইসলাম বলেন, ‘এ বছর ৯টি উপজেলার ১ হাজার ২৫৩টি সরকারি বিদ্যালয় ও বেসরকারি বিদ্যালয়ে প্রায় ৭০০ স্কুলের ১৯ লক্ষ ১০ হাজার ৭১১ শিক্ষার্থীদের হাতে তুলে দেওয়া হচ্ছে নতুন বই।

রংপুর

রংপুর, গাইবান্ধা, কুড়িগ্রাম, লালমনিহাট, নীলফামারী, দিনাজপুর, পঞ্চগড় ও ঠাকুরগাঁও জেলায় তিন কোটি ৯৫ লাখ ১৩ হাজার ৫৭৫টি নতুন বই বিতরণ করা হয়। প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ে পড়ুয়া ৫৪ লাখ ৮৮ হাজার ৮১১ জন শিক্ষার্থী এসব বই পেয়েছে।
 
রংপুর বিভাগে বই উৎসবে মাধ্যমিকের ১৪ লাখ ১৮ হাজার ৮৪৪ শিক্ষার্থীর মাঝে ২ কোটি ৪ লাখ ৮১ হাজার ৪৪৩ টি বই, দাখিলে ৩ লাখ ৩৫ হাজার ৬৮৭  শিক্ষার্থীর মধ্যে ৫১ লাখ নয় হাজার ৪৬৫ বই, ইবতেদায়ীতে চার লাখ ১০ হাজার ১৪ শিক্ষার্থীর মধ্যে ২৯ লাখ চৌদ্দ হাজার ৪৩৮ বই, এসএসসি ভোকেশনালে ৪৬ হাজার ৮৮১ জন শিক্ষার্থীর মধ্যে ছয় লাখ ১৯ হাজার ৪১৪, দাখিল ভোকেশনালে  তিন হাজার ৭৮৫ জন শিক্ষার্থীর মাঝে ৫৬ হাজার ২৫০, কারিগরি এসএসসি ও দাখিল ট্রেডে ৪৮ হাজার ৯৮৬ জন শিক্ষার্থীর মধ্যে দুই কোটি ৫৭ হাজার ৭২১টি নতুন বই বিতরণ করা হয়।
 
নতুন বইয়ের অপেক্ষায় শিক্ষার্থীরা
নতুন বইয়ের অপেক্ষায় শিক্ষার্থীরা
 
এছাড়াও প্রাথমিকে ৩২ লাখ ২৪ হাজার ৬১৪ জন শিক্ষার্থীর মাঝে ১ কোটি ৭৪ লাখ ৮৬২টির বেশি বই দেয়া হয়েছে।
 
এরমধ্যে শুধু রংপুর জেলার প্রাথমিকে চার লাখ ৭৪ হাজার ৯৮৭ জন শিক্ষার্থীর মধ্যে ২১ লাখ ৩৯ হাজার ৩০টির বেশি বিতরণ করা হয়। অন্যদিকে মাধ্যমিকের ৪১ লাখ ২ হাজার ৬৭৮ জন শিক্ষার্থীর মাঝে ৫৩ লাখ ২৩ হাজার ৬৩৯টি বই বিতরণ করা হয়।

যশোর

যশোরে বই উৎসবে নতুন বই পাচ্ছে সাড়ে ৬ লক্ষ শিক্ষার্থী। তাদের মাঝে প্রায় ৭৫ লক্ষ বই বিতরণ করা হবে।

জেলা প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা অফিস সূত্রে জানা গেছে, যশোর জেলায় মাধ্যমিক ও দাখিল পর্যায়ে তিন লক্ষ ৩৮ হাজার ৩৯৫ শিক্ষার্থীদের মাঝে ৪৪ লক্ষ ৪৫ হাজার ২৬৮টি বই বিতরণ করা হবে। অন্যদিকে প্রাথমিক ও ইবতেদায়ী পর্যায়ের তিন লক্ষ ছয় হাজার দুই শ’ শিক্ষার্থীদের মাঝে ১৪ লক্ষ ৫৫ হাজার ৭৫টি বই সরবরাহ করা হয়েছে।

লক্ষ্মীপুর

সারাদেশের মতো লক্ষ্মীপুরেও বই উৎসব হয়েছে। এবার এ জেলায় প্রাথমিক ও মাধ্যমিকের ৪ লাখ ৭৩ হাজার ৯৫০ জন শিক্ষার্থী নতুন বই পাবে।

বই উৎসব
শিক্ষার্থীর হাতে বই তুলে দেওয়া হচ্ছে

জেলা প্রশাসন সূত্র জানায়, জেলা সদর, রায়পুর, রামগঞ্জ, রামগতি ও কমলনগর উপজেলায় ১ হাজার ৭৫টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। এসব বিদ্যালয়ের ২ লাখ ৩ হাজার ৯৫০জন শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হবে।

মেহেরপুর

আনন্দঘন পরিবেশে সারাদেশের ন্যায় মেহেরপুরের প্রাথমিক ও মাধ্যমিক বিদ্যালয়গুলোতে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যে বই বিতরণ শুরু হয়েছে।

নওগাঁ

নওগাঁয় চলতি শিক্ষাবর্ষে মাধ্যমিক পর্যায়ে ২ লক্ষ ৭০ হাজার ৮৯৩ জন শিক্ষার্থীর মধ্যে ৩৫ লক্ষ ৭৭ হাজার ৭৯৮টি বই এবং প্রাথমিক পর্যায়ে ২ লক্ষ ৮০ হাজার ৬০০ শিক্ষার্থীর মধ্যে ১৩ লক্ষ ৩০ হাজার ২৬৫টি বই বিতরণ করা হচ্ছে। 

নরসিংদী

নরসিংদীতে বই উৎসবে শহরের ৪৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ১৫ হাজার নতুন পাঠ্যবই বিতরণ করেন জেলা প্রশাসক সৈয়দা ফারহানা কাউনাইন।

চুয়াডাঙ্গা

বছরের প্রথম দিনে চুয়াডাঙ্গায় প্রথম থেকে নবম শ্রেণী পর্যন্ত সকল শিক্ষার্থীদের মাঝে ২৫ লাখ ২২ হাজার ২২০ বই বিনামূল্যে বিতরণ করা হয়।

এছাড়াও গাইবান্ধা, ভোলাসহ সারাদেশেই শিক্ষার্থীদের মাঝে বই বিতরণ করা হয়।

   

রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ২৩



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

 

রাজধানীর বিভিন্ন এলাকায় মাদকবিরোধী অভিযান চালিয়ে ২৩ জনকে আটক করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ। মাদক বিক্রি ও সেবনের অভিযোগে তাদের আটক করা হয়েছে বলে জানানো হয়েছে।

শনিবার (২৭এপ্রিল) সকাল ছয়টা থেকে রোববার (২৮ এপ্রিল) সকাল ছয়টা পর্যন্ত রাজধানীর বিভিন্ন থানা এলাকায় অভিযান চালিয়ে মাদকদ্রব্য উদ্ধারসহ তাদেরকে আটক করা হয়।

এ সময় তাদের কাছ থেকে ৪৭০ পিস ইয়াবা, ১৮ গ্রাম হেরোইন, ৫৫০ গ্রাম গাঁজা, ৭টি গাঁজার গাছ, ৬ বোতল দেশি মদ ও ১ কেজি আইস উদ্ধার করা হয়েছে বলে জা‌নিয়েছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) অপরাধ ও গোয়েন্দা বিভাগ।

ডিএমপির নিয়মিত মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে এ অ‌ভিযান প‌রিচালনা করা হয়েছে বলে জানানো হয়। সেই সঙ্গে আটককৃতদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনে ১৭ টি মামলা রুজু হয়েছে বলেও জানানো হয়।

 

;

হিট অ্যালার্টের সময় বাড়ল আরও ৩ দিন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজধানীসহ দেশের বিভিন্ন অঞ্চলের ওপর দিয়ে বয়ে যাচ্ছে তীব্র তাপপ্রবাহ। দিনদিন বাড়ছে তাপমাত্রা। গরমে অতিষ্ঠ জনজীবন। এমন পরিস্থিতিতে আরও তিনদিন বা ৭২ ঘণ্টা এই তাপপ্রবাহ অব্যাহত থাকবে জানিয়ে হিট অ্যালার্ট জারি করেছে আবহাওয়া অধিদপ্তর।

রোববার (২৮ এপ্রিল) আবহাওয়াবিদ খো. হাফিজুর রহমান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়েছে।

এতে বলা হয়, দেশের উপর দিয়ে চলমান তাপপ্রবাহ আজ (২৮ এপ্রিল) হতে পরবর্তী ৭২ ঘণ্টা অব্যাহত থাকতে পারে। জলীয়বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তি বৃদ্ধি পেতে পারে।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, চুয়াডাঙ্গা জেলার ওপর দিয়ে অতি তীব্র তাপপ্রবাহ এবং রাজশাহী, পাবনা, সিরাজগঞ্জ, যশোর ও কুষ্টিয়া জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ বয়ে যাচ্ছে। দিনাজপুর, রাঙ্গামাটি, চাঁদপুর, ফেনী ও বান্দরবান জেলাসহ রাজশাহী ও খুলনা বিভাগের অবশিষ্টাংশ এবং ঢাকা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

সারাদেশে দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। জলীয় বাষ্পের আধিক্যের কারণে অস্বস্তিভাব বিরাজমান থাকতে পারে বলেও জানিয়েছে আবহাওয়া বিভাগ।

এর আগে গত ১৯ এপ্রিল তীব্র তাপপ্রবাহের কারণে আবহাওয়া অধিদপ্তর থেকে প্রথমবার তিন দিনের হিট অ্যালার্ট জারি করা হয়। এরপর কয়েক ধাপে তা বাড়ানো হয়।

 

;

২০০‘র বেশি ঘরের ইলেকট্রিক কাজ করলেন জন্মান্ধ রিপন, অন্ধত্ব জয়ের গল্প



ডিস্ট্রিক্ট করেসপন্ডেট, বার্তা ২৪.কম, নোয়াখালী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

নোয়াখালীর কোম্পানীগঞ্জের চরহাজারী ইউনিয়নের ৮নম্বর ওয়ার্ডের তের বাড়ি সমাজের মরহুম আব্দুস সোবহানের ছেলে ইমরোজ হোসেন রিপন (৩৬)। সে একজন জন্মান্ধ যুবক।

দৃষ্টি প্রতিবন্ধকতা কোনো বাধাই নয়, এমনটা প্রমাণ করতে জীবনের প্রথম দিন থেকে শুরু হয় লড়াই। মনের আলোয় উদ্ভাসিত এ যুবক পেশায় একজন ইলেকট্রিক ও প্লাম্বার মিস্ত্রি। পাশাপাশি বাড়ির পাশে করছেন ছোট্র একটি ইলেকট্রিক দোকান। শারীরিক সীমাবদ্ধতা থাকা সত্ত্বেও কারো কাছে হাত না পেতে করছেন ইলেকট্রিক ও পাইপ ফিটারের কাজ। স্থানীয় এলাকাবাসী তার এমন প্রয়াসে অনুপ্রাণিত। সে যেন নিজেই নিজের অনুপ্রেরণা।

১৯৮৬ সালে জন্ম গ্রহণ করেন রিপন। সাত ভাই-বোনের মধ্যে সে চতুর্থ। বর্তমানে তার মা দুই ছেলের সাথে আমেরিকায় থাকেন। আমেরিকা প্রবাসী বড় বোন সুমনা ও ডাক্তার শাহজান আক্তার এবং ছোট ভাই শিপনের সহযোগিতায় বাবার দিয়ে যাওয়া ঘরে এক ছেলে এক মেয়েকে নিয়ে বসবাস করছে রিপন।

নিজ গ্রামে বিদ্যুতায়ন শুরু হলে নিজের মধ্যে ইলেকট্রিকের কাজ শেখার স্বপ্ন জাগে। কিন্তু এতে বাধা দেন মা-বাবাও স্থানীয় ইলেকট্রিক মিস্ত্রিরা। এরপর একা একা নিজেদের বসত ঘরে ইলেকট্রিকের কাজ শিখতে চেষ্টা চালায় রিপন। এক পর্যায়ে এ নিয়ে চেঁচামেচি শুরু করে তার মা-বাবা। এ কারণে ইলেকট্রিকের কাজ করার যন্ত্রপাতি লুকিয়ে রাখতেন। পরে ঘর থেকে বের হয়ে বারান্দায় চলে যান। সেখানে একাকী দীর্ঘ চেষ্টার পর আয়ত্ত করে ইলেকট্রিক, প্লাম্বার ও সোলারের কাজ। এরপর তিনি গত ১৮ বছরে নিজ গ্রামে বেশ কয়েকটি মসজিদসহ ১৫০-২০০টি ঘরের ইলেকট্রিক কাজ সম্পন্ন করেন। এছাড়াও টুকিটাকি অসংখ্য মেরামতের কাজ করেছেন।

নিজের গ্রামের সকল রাস্তার সাথে তার নাড়ির সম্পর্ক। কারো সহযোগিতা ছাড়াই রাস্তাঘাটে চলাফেরা করেন। একা একা যান নিজের দোকানে। গোসল থেকে খাবার সবই করেন নিজে হাতে কারো সাহায্য ছাড়া। এখন পর্যন্ত সরকারি কোনো সহযোগিতা পাননি রিপন। তবে তিনি সরকারের প্রতিবন্ধী ভাতা পেতেও তেমন আগ্রহী নয়।

রিপনের স্ত্রী শাহিনা আক্তার বলেন, স্বামী দৃষ্টি প্রতিবন্ধী হলেও অন্যদের থেকে সে পুরোপুরি আলাদা। সে নিজের সকল কাজ নিজে করতে পারে।

তবে স্থানীয় ইউপি সদস্য মো.জাহাঙ্গীর আলম শিপন বলেন,দৃষ্টি প্রতিবন্ধকতা যে স্বপ্ন পূরণের জন্য বাধা নয় তার উজ্জল দৃষ্টান্ত রিপন। দৃষ্টি প্রতিবন্ধী হয়েও অবিরাম কাজের পিছনে ছুটে চলেছেন। দৃষ্টি তার সামনে এগোনোতে কোনো বাধা হতে পারেনি, উল্টো সে এক অনুপ্রেরণার নাম। ব্যতিক্রমী প্রতিভার অধিকারী রিপন কারো বোঝা না হয়ে নিজের পায়ে দাঁড়াতে চান। তার এ উদ্যম ও মনের শক্তি সমাজের প্রতিটি মানুষের কর্মজীবনকে প্রভাবিত করবে এমনটাই সকলের প্রত্যাশা।  তাকে খুব দ্রুত একটি প্রতিবন্ধী ভাতার কার্ড করে দেওয়া হবে।

;

শেখ জামালের জন্মদিনে আওয়ামী লীগের শ্রদ্ধা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মেজ ছেলে বীর মুক্তিযোদ্ধা শহীদ লেফটেন্যান্ট শেখ জামালের ৭১তম জন্মদিন আজ। এ উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে তার সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়েছে।

শুক্রবার (২৮ এপ্রিল) সকাল ৯টায় রাজধানীর বনানী কবরস্থানে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এর নেতৃত্বে দলটির নেতারা শেখ জামালের সমাধিতে শ্রদ্ধা জানান। এসময় শ্রদ্ধাঞ্জলি শেষে তার আত্মার মাগফেরাত কামনা করে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়। 

উল্লেখ্য, ১৯৫৪ সালের ২৮ এপ্রিল গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন শেখ জামাল। ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ থেকে মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পাস করেন ঢাকা কলেজ থেকে। সংস্কৃতিপ্রেমী ও ক্রীড়াবিদ হিসেবেও পরিচিত ছিলেন তিনি। 

১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের সময় পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শেখ জামালও গৃহবন্দি ছিলেন। কিন্তু সেখান থেকে পালিয়ে মুক্তিযুদ্ধে সম্মুখভাগের নেতৃত্ব দেন তিনি। 

জীবনের ঝুঁকি নিয়ে ধানমন্ডি থেকে ভারতের আগরতলায় পৌঁছানোর পর সেখানে মুজিব বাহিনীতে (বাংলাদেশ লিবারেশন ফোর্সেস-বিএলএফ) যোগদান এবং প্রশিক্ষণ শেষে মুক্তিযুদ্ধের ৯ নম্বর সেক্টরে অংশ নেন শেখ জামাল। ১৯৭৫ সালের ১৫ আগস্ট রাতে পরিবারের অন্য সদস্যদের সঙ্গে শহীদ হন তিনি।

;