বাড়তি দামে পেঁয়াজ বিক্র‌ি, অভিযানে জরিমানা



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, খুলনা
পেঁয়াজের দাম বাড়তি রাখায় জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত, ছবি: সংগৃহীত

পেঁয়াজের দাম বাড়তি রাখায় জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

খুলনায় পেঁয়াজের পাইকারি বাজারে অভিযান চালিয়েছে ভ্রাম্যমাণ আদালত। অভিযানে বাড়তি দামে পেঁয়াজ বিক্র‌ির দায়ে ব্যবসায়ীকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে।

শনিবার (১৬ নভেম্বর) দুপুরে স্টেশন রোডস্থ সোহেল ট্র‌েডার্সে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মিজানুর রহমানের নেতৃত্বে এ অভিযান চালানো হয়।

ভ্রাম্যমাণ আদালত‌ের ম্যাজিস্ট্রেট মিজানুর জানান, বেশি দামে পেঁয়াজ বিক্র‌ি হচ্ছে এমন অভিযোগে স্টেশন রোডের সোহেল ট্র‌েডার্সে অভিযান পরিচালনা করে অভিযোগের সত্যতা পাওয়া যায়। তারা ১৭০ টাকা দরে পেঁয়াজ কিনে তা ২১০ থেকে ২১৫ টাকায় বিক্র‌ি করছে। যা বেআইনি। পেঁয়াজের কেনা মূল্যের চেয়ে প্রতি কেজিতে প্রায় ৪০টাকা বেশি দামে বিক্রির দায়ে সোহেল ট্রেডার্সের পেঁয়াজ ব্যবসায়ী হযরত আলীকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। পাশাপাশি তাদের সতর্কও করে দেওয়া হয়।

তিনি বলেন, ‘যতদিন পেঁয়াজের বাজার স্বাভাবিক না হবে, ততদিন এ ধরনের অভিযান অব্যাহত থাকবে।’

অভিযানে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের সাথে থানা পুলিশের সদস্যরা উপস্থিত ছিলেন।

   

কোরবানির ঈদে পশু আমদানির পরিকল্পনা নেই: প্রাণিসম্পদমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

কোরবানির ঈদ উপলক্ষে পশু আমদানির কোনো পরিকল্পনা নেই বলে জানিয়েছেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী আব্দুর রহমান।

রোববার (২৮ এপ্রিল) সাভারের বিপিএটিসি'তে বিসিএস লাইভ স্টক একাডেমিতে ৪১তম মৎস্য ক্যাডারের নবনিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের যোগদান উপলক্ষে ওরিয়েন্টেশন অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, খামারিদের উৎসাহ প্রদান করা, তাদের পাশে দাঁড়ানো এবং তারা যাতে উৎপাদনটা আরও বেশি করতে পারেন সেজন্য আমাদের পরিকল্পনা রয়েছে। পশুর দাম যাতে মানুষের ক্রয় ক্ষমতার মধ্যে থাকে সেই ব্যাপারে আমাদের উদ্যোগ আছে।

তিনি বলেন, আমাদের গবাদি পশু যেমন, গরু ছাগল ইত্যাদির নানা ধরনের রোগ বালাই আসে। রোগ বালাই প্রতিরোধে একটা বড় চ্যালেঞ্জ রয়েছে। সেজন্য ভেটেনারি হাসপাতালগুলো আধুনিকায়ন করা এবং সেগুলোকে সক্রিয় করতে আমরা উদ্যোগ নিয়েছি। এগুলো যেন ভালোভাবে মানুষকে সেবা দিতে পারে সেই ধরনের ব্যবস্থাপনার জন্য আধুনিক যন্ত্রপাতি আমদানির করার সিদ্ধান্ত নিয়েছি।

তিনি আরও বলেন, খামারিদের উদ্বুদ্ধ করার পরিকল্পনা আমরা ইতোমধ্যে নিয়েছি। বিশ্ব ব্যাংকের একটি প্রকল্প রয়েছে। এই প্রকল্পে খামারিরা ১০০ টাকা বিনিয়োগ করলে সেখানে আমরা ৬০ টাকা দেব। নামমাত্র সুদে দীর্ঘ সময় নিয়ে খামারিদের টাকা ফেরত দেওয়ার সুযোগ দিচ্ছি। এতে নিশ্চয়ই খামারিরা আগ্রহ প্রকাশ করবে এবং উৎসাহিত হবে।

প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মো. রেজাউল হকের সভাপতিত্ব অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মৎস ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম উদ্দিন। এ সময় প্রাণিসম্পদ অধিদফতরের বিভিন্ন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

;

দেশে এখন খাদ্য-বস্ত্রের অভাব নেই: মুক্তিযোদ্ধা মন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দেশে এখন খাদ্য-বস্ত্রের কোনো অভাব নেই বলে মন্তব্য করেছেন মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

রোববার (২৮ এপ্রিল) জাতীয় প্রেস ক্লাবের তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে মুক্তমন ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত লেখক আরিফ উর রহমান খান রচিত ‘শেখ হাসিনা মানবিকতার আলোকবর্তিকা’ গ্রন্থ আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

মুক্তিযোদ্ধা মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেন, দেশে এখন খাদ্য, বস্ত্রের কোনো অভাব নেই। এখন কেউ আর খালি পায়ে হাঁটে না। গ্রাম অঞ্চলে গেলে এখন আর কুঁড়ে ঘর দেখা যায় না। দেশ এখন অনেক পরিবর্তন হয়েছে।  

তিনি বলেন, বঙ্গবন্ধু দেশকে স্বাধীন করেছেন কেবলমাত্র একটা পতাকার জন্য নয়, একটা নতুন ভূখণ্ডের জন্য নয়, শুধুমাত্র একটা জাতীয় সংগীতের জন্য নয় বরং বঙ্গবন্ধু জাতিকে স্বপ্ন দেখিয়েছিলেন দেশ যদি স্বাধীন হয়, মানুষের যে মৌলিক অধিকার তা পূরণ হবে। দেশ যদি স্বাধীন হয় তাহলে মানুষ খেয়ে পরে বাঁচবে। বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। আমরা স্বাধীন দেশের নাগরিক হতে পারতাম না।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুকে হত্যার পর এই দেশ আবারও পাকিস্তানি কায়দায় ধর্মভিত্তিক রাষ্ট্র হয়েছে এবং এই দেশের কোনো কাঙ্ক্ষিত উন্নয়ন হয়নি। বঙ্গবন্ধুর হত্যার সাথে যারা জড়িত, যারা মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাস করে না, তারা ২৯ বছর রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল। তাদের সময় রাষ্ট্রের কোনো উন্নয়ন হয়নি।

মুক্তিযোদ্ধা মন্ত্রী বলেন, শেখ হাসিনার নেতৃত্বে দেশ এখন অনেক এগিয়ে গেছে। শেখ হাসিনা দেশের কেবল উন্নয়ন করেছে তা নয়, জাতিকে কলঙ্কমুক্ত ও দায়মুক্ত করেছে। বঙ্গবন্ধুর হত্যাকারীদেরকে বিচার করেছে এবং যুদ্ধাপরাধীদের বিচার করেছে। এদের বিচার না করলে জাতি আজও কলঙ্কমুক্ত হতো না। বিভিন্ন ক্ষেত্রে শেখ হাসিনার যে অবদান সেটি বলে শেষ করা সম্ভব নয়।

অধ্যাপক মো. হারুন অর রশিদের সভাপতিত্বে আলোচনা সভায় কবি আসলাম সানীসহ আরও অনেকে উপস্থিত ছিলেন। 

;

রোদ থেকে বাঁচতে রিকশা চালকদের ছাতা দিচ্ছে ডিএনসিসি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

তীব্র গরমে রোদ থেকে বাঁচতে রিকশা চালকদের মাঝে ছাতা বিতরণ করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)।

শনিবার (২৮ এপ্রিল) রাজধানীর গুলশান-২ এর নগর ভবনের সামনে রিকশা চালকদের হাতে ছাতা, খাবার স্যালাইন ও পানির বোতল তুলে দেন ডিএনসিসির মেয়র আতিকুল ইসলাম। ডিএনসিসির বিভিন্ন এলাকায় সপ্তাহব্যাপী এই কর্মসূচির মাধ্যমে ৩৫ হাজার রিকশা চালকদের মাঝে ছাতা, খাবার স্যালাইন ও পানির বোতল বিতরণ করা হবে বলে জানান তিনি।

শুরুতে ডিএনসিসির লাইসেন্সকৃত রিকশা চালকদের ছাতা দেওয়ার কথা থাকলেও বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানের সহযোগিতায় ছাতার সঙ্গে ১২টি করে খাবার স্যালাইন ও একটি করে পানির বোতলও যোগ হয়েছে।

রিকশা চালকদের ছাতা দিচ্ছে ডিএনসিসি মেয়র

সহযোগিতায় এগিয়ে আসা প্রতিষ্ঠানগুলোকে ধন্যবাদ জানিয়ে মেয়র আতিক বলেন, তীব্র এই গরম থেকে নগরীকে বাঁচানো শুধু সিটি করপোরেশনের একার পক্ষে সম্ভব নয়। তাই সমাজের উচ্চবিত্তদের এবং প্রতিষ্ঠানগুলোকে এগিয়ে আসার আহবান জানাচ্ছি। আমরা ৩৫ হাজার রিকশা চালককে ছাতা দিচ্ছি কিন্তু শহরে আরও রিকশা রয়েছে যারা তীব্র তাপে জীবিকার তাগিদে অসহনীয় কষ্ট করছে। সবাই এগিয়ে আসলে আমরা তাদের পাশেও দাঁড়াতে পারবো।

তীব্র গরম থেকে নগরবাসীকে কিছুটা স্বস্তি দিতে শহরের বিভিন্ন পার্কে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থার উদ্যোগ নেওয়া হয়েছে জানিয়ে মেয়র বলেন, এই গরমে শহরের মানুষকে কিছুটা প্রশান্তি দিতে ডিএনসিসি ইতোমধ্যে বিভিন্ন উদ্যোগ নিয়েছে এবং কাজ করছে। তবে পার্কগুলোতে কৃত্রিম বৃষ্টির ব্যবস্থা শহরের মানুষকে আরও কিছুটা প্রশান্তি দিবে। পার্কগুলোতে কৃত্রিম বৃষ্টির জন্য প্রতি মাসে ৩ লাখ টাকা করে প্রয়োজন। এই উদ্যোগ সফল করার জন্য দেশের সরকারি বেসরকারি ও মাল্টিন্যাশনাল কোম্পানিগুলোকে এগিয়ে আসার অনুরোধ করেন তিনি।

ডিএনসিসির উদ্যোগে রিকশা চালকদের মাঝে ছাতা বিতরণ কর্মসূচির উদ্বোধনে উপস্থিত ছিলেন বাংলাদেশে নিযুক্ত সৌদি রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলানসহ পাকিস্তান, আলজেরিয়া ও ফিলিস্তিন দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

;

রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করবো না: স্বাস্থ্যমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

আমি যেমন চিকিৎসকের মন্ত্রী, ঠিক তেমনি রোগীদেরও মন্ত্রী বলে মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, চিকিৎসকের ওপর কোনো আক্রমণ হলে আমি যেমন সহ্য করবো না, আবার রোগীর প্রতি চিকিৎসকের কোনো অবহেলা হলেও বরদাস্ত করবো না।

রোববার (২৮ এপ্রিল) সকালে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে অনুষ্ঠিত ৪১তম বিসিএস (স্বাস্থ্য) ও বিসিএস (পরিবার পরিকল্পনা) ক্যাডারের নব-নিয়োগপ্রাপ্ত কর্মকর্তাদের ওরিয়েন্টেশন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নতুন চিকিৎসকদের উদ্দেশে স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের দেশের মানুষ অতি সাধারণ। তাদের চাওয়া-পাওয়াও খুব সীমিত। ডাক্তারের কাছে এলে তারা প্রথমে চায় একটু ভাল ব্যবহার। একটু ভাল করে তাদের সঙ্গে কথা বলা, একটু মনোযোগ দিয়ে তাদের কথা শোনা। এটুকু পেলেই তারা সন্তুষ্ট। জাতির পিতা বঙ্গবন্ধু স্বপ্ন দেখতেন তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়া। আমি মনে করি সে স্বপ্ন পূরণ করার কারিগর হচ্ছো তোমরা। যারা আজকে চিকিৎসক হিসেবে যোগদান করতে যাচ্ছ। আমার বিশ্বাস, তোমরা বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণে প্রতিজ্ঞাবদ্ধ হবে।

স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম বলেন, আপনারা যে কর্মস্থলে যোগ দিতে যাচ্ছেন, সেখানে যারা সেবা নিতে আসবেন তারা হয়তো আমাদের আত্মীয়স্বজন। যেহেতু আমাদের দেশটা ছোট সেহেতু এখানে যারা সেবা নিতে আসবেন, তাদের নিজের বাবা,মা বা আত্মীয়স্বজন ভেবে স্বাস্থ্য সেবা দিবেন। আপনাদের প্রতি অনুরোধ আপনারা সেবা প্রদানে সতর্ক থাকবেন, দায়িত্ব পালনে আন্তরিক থাকবেন।

ওরিয়েন্টেশন অনুষ্ঠানে ৪১তম বিসিএস স্বাস্থ্য ও পরিবার কল্যাণ ক্যাডারে সহকারী সার্জন পদে ১০৩ জন, সহকারী ডেন্টাল সার্জন পদে ১৭১ জন এবং পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে ১৫৩ জন যোগদান করেন।

;