আশুলিয়ায় বিদ্যুতস্পৃষ্ট হয়ে বিদ্যুৎ কর্মীর মৃত্যু



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা ২৪.কম, সাভার (ঢাকা)
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সাভারের আশুলিয়ায় উচ্চ ভোল্টেজের বিদ্যুতের খুটিতে কাজ করার সময় বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক পল্লী বিদ্যুৎ কর্মীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় ৪ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে পল্লী বিদ্যুৎ কর্তৃপক্ষ।

বুধবার (১৭ এপ্রিল) সকাল সাড়ে ১১টার দিকে আশুলিয়ার চারাবাগ এলাকায় এ দুর্ঘটনা ঘটে। পরে নিথর অবস্থায় তাকে উদ্ধার করে ঢাকার সিটি হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।

নিহত বিদ্যুৎ কর্মীর নাম মো. মোবারক হোসেন (৩১)। তিনি ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর অধীনে আশুলিয়া সাব জোনাল অফিসের বিরুলিয়া এরিয়া অফিসের লাইনম্যান (গ্রেড-১) হিসেবে কাজ করতেন। তিনি শেরপুর জেলার শ্রীবরদী থানার কুরুয়া গ্রামের মো. আসাদুজ্জামানের ছেলে। আশুলিয়ার চারাবাগ এলাকায় স্ত্রী-সন্তানদের নিয়ে ভাড়া বাসায় বসবাস করতেন মোবারক হোসেন। তাদের ৩ বছরের একটি মেয়ে ও ২ বছরের ছেলে সন্তান আছে। প্রায় ৮ বছর ধরে পল্লী বিদ্যুতে চাকরি করছিলেন তিনি।

চারাবাগের এনআরএস রাবার এন্ড প্লাস্টিক লিমিটেডের সামনে বিদ্যুতের খুটিতে বাইপাস ব্লেড খুলতে গিয়ে এ দুর্ঘটনা ঘটে বলে জানিয়েছে সংশ্লিষ্টরা।

দুর্ঘটনার সময় ভুক্তভোগী মোবারকের সহযোগী হিসেবে কাজ করছিলেন পল্লী বিদ্যুতের অপর কর্মী সুবল কুমার দে। তিনি খুটির নিচে ছিলেন। এবং মোবারক খুটি বেয়ে উপরে উঠে কাজ করছিলেন।

সহকর্মী সুবল কুমার দে বলেন, আমরা যেই লাইনে কাজ করছিলাম সেখানে ৩টি ৩৩ কেভির গ্রাহক ও আমাদের একটি সাবস্টেশন সংযুক্ত ছিল। কাজ করার আগে সবার লোড ০ করার কথা ছিল। আমাদের জানানো হয়েছিল সবাই লোড ০ করেছে। কিন্তু আমার ধারণা কেউ না কেউ লাইন চালু রেখেছিল, তাই ফ্ল্যাশিং হয়ে মোবারকের শরীরে আগুন ধরে যায়। পরে স্থানীয়দের সহায়তায় তাকে উদ্ধার করি।

পল্লীবিদ্যুত জানিয়েছে ৩৩ কেভি লাইনের সাথে সংযুক্ত ছিল, ডেফোডিল ইউনিভার্সিটি, মেট্রো ইন্ডাস্ট্রিজ, মুরাদ এ্যাপারেলস ও পল্লীবিদ্যুতের ১টি সাব-স্টেশন।

ঢাকা পল্লী বিদ্যুৎ সমিতি-১ এর সিনিয়র জেনারেল ম্যানেজার প্রকৌঃ মো. মাশফিকুল হাসান বলেন, এ ঘটনায় কারও গাফিলতি আছে কিনা তা তদন্ত করে দেখা হচ্ছে। এ ঘটনায় ৪ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। তারা ইতিমধ্যে কাজ শুরু করেছে। আগামী ৫-৬ দিনের মধ্যে তদন্ত কমিটি রিপোর্ট প্রদান করবে।

আশুলিয়া থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) অপূর্ব সাহা বলেন, নিহতের মরদেহ উদ্ধার করা হয়েছে। পরিবারের কোন অভিযোগ না থাকায় তাদের আবেদনের ভিত্তিতে ময়নাতদন্ত ছাড়াই নিহতের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে।

   

পাট ও চামড়াজাত পণ্যে রফতানিতে বহুমুখীকরণে বাধা কোথায়?



আরিফুল ইসলাম মিঠু, সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ইনফোগ্রাফিক্স: মামুনুর রশীদ, বার্তা২৪.কম

ইনফোগ্রাফিক্স: মামুনুর রশীদ, বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

দীর্ঘদিন ধরেই রফতানিমুখী পণ্যকে বহুমুখীকরণ করার চেষ্টা করে আসছে বাংলাদেশ। তবে তৈরি পোশাক (আরএমজি) শিল্প থেকে কোনভাবে বেরিয়ে আসতে পারছে না দেশ ।

বাংলাদেশের সর্বশেষ রফতানি নীতিতে ১৮টি খাতকে অগ্রাধিকার খাত এবং ১৪টি খাতকে ‘থার্স্ট সেক্টর’ (উদীয়মান খাত) হিসেবে চিহ্নিত করা হয়েছে।

রফতানি নীতিতে বলা হয়েছে, রফতানিকারকরা কম সুদের হারে ঋণ পাবেন, আয়করের ওপর ছাড়, বন্ডেড গুদাম সুবিধা এবং নতুন বাজার, বাজারের পণ্যগুলি খুঁজে বের করতে এবং এফডিআই (ফরেন ডিরেক্ট ইনভেস্টমেন্ট) বিদেশে বিনিয়োগ করতে পারবেন।

বাণিজ্য মন্ত্রণালয় ২০২৩-২০২৪ অর্থবছরে ১১.৫২ শতাংশ প্রবদ্ধি অর্জনের জন্য ৭২ বিলিয়ন ডলারের রফতানির লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। পণ্য রফতানির জন্য লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে ৬২ বিলিয়ন ডলার এবং সেবাখাতের জন্য লক্ষ্যমাত্রা ১০ বিলিয়ন ডলার নির্ধারণ করেছে। ২০২২-২০২৩ অর্থবছরে রফতানির লক্ষ্যমাত্রা ছিল ৬৪.৫৫  বিলিয়ন ডলার এবং প্রবৃদ্ধি অর্জিত হয়েছিল ৫.৮৮ শতাংশ।

অর্থবছরের প্রথম নয় মাসে, বাংলাদেশ ৩৭,২০২.৬৩ মিলিয়ন ডলারের আরএমজি পণ্য এবং ৭৯৪.১৯ মিলিয়ন ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য এবং ৬৫৯.৫৪ মিলিয়ন ডলারের পাট ও পাটজাত পণ্য রফতানি করেছে। আর এতে আরএমজি খাতের অবদান ৮৫.৪২ শতাংশ।

২০১৩-১৪ অর্থবছরে দেশের রফতানি হয়েছে, মোট ৩০,১৮৬.৬২ মিলিয়ন ডলার। এর মধ্যে আরএমজি খাত ২৪,৪৯১.৮৮ ডলার, ৭৪৫.৬৩ মিলিয়ন ডলারের চামড়া ও চামড়াজাত পণ্য এবং ৮২৪.৪৯  মিলিয়ন ডলারের পাট ও পাটজাত পণ্য রফতানি করেছে। এক্ষেত্রে আরএমজি খাতের অবদান ছিল ৮১.১৩ শতাংশ।

পাট পাটজাত পণ্য

শীর্ষস্থানীয় পাট পণ্য রফতানিকারকদের একজন, ক্রিয়েশন প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশেদুল করিম মুন্না বলেন, পাটজাত পণ্য বহুমুখীকরণে সবচেয়ে বড় চ্যালেঞ্জ কাঁচামাল পাওয়া।

ভারতে পাটজাত পণ্যের বহুমুখীকরণের জন্য একশ’রও বেশি পাটের সুতা রয়েছে। তারা এ সুতা দিয়ে মানসম্পন্ন পণ্য তৈরি করতে পারে। অন্যদিকে, বাংলাদেশে মাত্র চার থেকে পাঁচ ধরনের পাটজাত সুতা রয়েছে এবং এ সুতা তেমন একটা মানসম্পন্ন নয়।

তিনি বলেন, ‘কাঁচামাল আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। আমরা পাটজাত পণ্যের বহুমুখীকরণেরণের বলছি, কিন্তু আমাদের কাছে এই ধরনের পণ্য তৈরির কাঁচামাল নেই।’

সমস্যার উত্তরণ প্রসঙ্গে রাশেদুল করিম মুন্না জানান, পাটজাত পণ্যের বহুমুখীকরণের জন্য বিশেষায়িত পাটকল স্থাপন করতে হবে, যা শুধু সুতাই তৈরি করবে না, রঙ এবং লেমিনেশন করার সুবিধাও দেবে, যাতে উদ্যোক্তারা উন্নতমানের পণ্য তৈরি করতে পারেন।

এ জন্য বাংলাদেশের ‘জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার’, আমাদের পণ্য ডিজাইনে সহায়তা, দক্ষতা উন্নয়ন এবং পণ্যের মান উন্নয়নে দক্ষতা বৃদ্ধিতে ভূমিকা রাখতে পারে।

এ সেন্টার আমাদের পণ্য বিক্রির জন্য স্থানীয় বাজারের পাশাপাশি আন্তর্জাতিক বাজারেও একটা বড় ভূমিকা রাখতে পারে। ‘ভারতের জাতীয় পাট বোর্ড’ ঠিক এই কাজটিই করে থাকে।

বাংলাদেশের জুট ডাইভারসিফিকেশন প্রমোশন সেন্টার প্রকল্প সহায়তা দিয়ে চলে বলে ভারতের জাতীয় পাট বোর্ডের মতো ভূমিকা রাখতে পারে না। সীমিত তহবিল দিয়ে এ কাজ করা সম্ভব নয়।

বাংলাদেশ ৮৫ শতাংশ কাঁচা পাট বা সুতা বিদেশে রফতানি করে।

পিছিয়ে চামড়াজাত পণ্য

বাংলাদেশের চামড়া ও চামড়াজাত পণ্যের প্রধান চ্যালেঞ্জ হচ্ছে- এলজিডব্লিউ সার্টিফিকেট।

বুড়িগঙ্গা নদী বাঁচাতে হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি স্থানান্তর করা হয়েছে। সেখানে অনেক কারখানাতেই ‘কমন এফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিইটিপি- সাধারণ বর্জ্য ব্যবস্থাপনা প্ল্যান্ট) স্থাপন করা হয়নি। কোনো কোনো কারখানায় ইটিপি বন্ধ রাখা হয়, অর্থ বাঁচাতে। ফলে এখানকার ট্যানারি শিল্প এখনো পানি ও পরিবেশকে দূষিত করে চলেছে।

দিলজাহান বাংলাদেশ ফিনিশড লেদার, লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিএফএলএলএফইএ) সিনিয়র ভাইস চেয়ারম্যান ভূঁইয়া জানান, এখন শুধু চীন তাদের কাছ থেকে চামড়া কেনে। তারা একটি পণ্য এক ডলার ১০ সেন্ট থেকে এক ডলার ২০ সেন্টে কেনে। তারা সাত বছর আগে একই পণ্য ২ ডলার ২০ সেন্টে বিক্রি করতেন।

তিনি আরও যোগ করেন, ‘চীন ছাড়া আমাদের কাছ থেকে অন্য কোনো দেশ কাঁচা চামড়া কিনতে আসে না। এর কারণ হিসেবে অন্য দেশগুলোর বক্তব্য, এজন্য আমাদের এলডব্লিউজি সনদ লাগবে। কিন্তু এ সনদ পেতে বর্জ্য ব্যবস্থাপনার সনদ লাগবে। এ সদন ছাড়া তারা আমাদের কাছ থেকে কাঁচা চামড়া কিনবে না।’

এ বিষয়ে সেন্টার ফর পলিসি ডায়লগের (সিপিডি ) সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান বলেন, প্রতিটি সেক্টরে নিজস্ব সীমাবদ্ধতা রয়েছে। তার সঙ্গে তারা যে কাঠামোতে কাজ করে সেখানেও সীমাবদ্ধতা রয়েছে।

তিনি বলেন, ‘যদিও আরএমজি সেক্টর ৪০ বছরের পুরনো একটি শিল্প। তারপরেও এখাতে প্রণোদনা দিতে হয়। এটি এখন পক্ষপাতমূলক হয়ে গেছে। তারা এখনো বন্ডেড সুবিধা ভোগ করে’।

‘আরএমজি উদ্যোক্তারা নীতি-নির্ধারণী পর্যায়ে আলোচনা করতে পারলেও অন্য শিল্পখাতের উদ্যোক্তারা তা করতে পারেননি। ফলে, অন্যান্য খাতের উদ্যোক্তারা দুর্বলই থেকে যাচ্ছেন।’- বলে মনে করেন তৌফিকুল ইসলাম খান।

তিনি এটাও স্মরণ করে দেন, ‘আরএমজি উদ্যোক্তারা যখনই কোনো চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছেন, তখনই তারা ঐক্যবদ্ধভাবে চ্যালেঞ্জ মোকাবিলা করেছেন। অন্য সেক্টরের স্টেকহোল্ডাররা তা করতে পারেননি। ফলস্বরূপ, নীতিনির্ধারণ সবসময় যারা বেশি প্রভাবশালী, তাদের প্রতি পক্ষপাতদুষ্ট ছিল। চামড়া শিল্পের সমস্যা হচ্ছে, কমপ্লায়েন্স সমস্যা। এটি এই খাতের একটি সুনির্দিষ্ট সমস্যা। এইখান থেকে উন্নীত হতে হবে।’

কৌশলগত প্রচেষ্টার উপর জোর দিয়ে সিপিডি’র সিনিয়র রিসার্চ ফেলো তৌফিকুল ইসলাম খান জানান, সরকার রফতানিখাতকে 'থ্রাস্ট সেক্টর’ ঘোষণা করেছে। এসব পণ্যের বাজার সম্প্রসারণের জন্য আমাদের কৌশলগত প্রচেষ্টা অব্যাহত রাখার প্রয়োজন।

;

ইইউর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদার হবে: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ইইউয়ের সঙ্গে বাংলাদেশ জ্ঞান, দক্ষতা উন্নয়ন, উদ্ভাবন এবং কর্মসংস্থানের ওপর বিশেষ গুরুত্বসহ ভবিষ্যতে বিস্তৃত অংশীদারিত্বের লক্ষ্যে কাজ করছে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের স্থানীয় সময় সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় স্বাধীনতা ও জাতীয় দিবসের অভ্যর্থনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, গত দেড় দশকে অর্জিত টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি বাংলাদেশকে এশিয়া এবং এর বাইরেও দ্রুততম বর্ধনশীল একটি অর্থনীতিতে পরিণত করেছে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের কাতার থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে।

বেলজিয়ামকে বাংলাদেশের সত্যিকারের বন্ধু হিসেবে বর্ণনা করে ড. হাছান তার জীবনের গুরুত্বপূর্ণ সময় বেলজিয়ামে উচ্চতর অধ্যয়নের জন্য এসে দেশটির সমাজ, সংস্কৃতি এবং মানুষের সঙ্গে কাটিয়েছেন বলে উল্লেখ করেন।

তিনি ২০২৩ সালের অক্টোবরে প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফরের সাফল্যের কথা তুলে ধরেন এবং আগামী দিনে বেলজিয়াম এবং ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে বৈশ্বিক সন্ত্রাসবাদ, জনযোগাযোগ, সুনীল ও বৃত্তাকার অর্থনীতিসহ নিরাপত্তার প্রচলিত এবং অপ্রচলিত ক্ষেত্রসমূহে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে আশাপ্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী দৃঢ়তার সঙ্গে বলেন যে, বাংলাদেশ ইইউয়ের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছে যাতে বিশ্বে কোথাও মানুষকে যুদ্ধের ভয়াবহতা সহ্য করতে না হয়, ভবিষ্যত প্রজন্মের জন্য শান্তি ও উন্নয়ন নিশ্চিত করা যায় এবং বিশ্বজুড়ে মানবতার মূল্যবোধ সমুন্নত রাখা যায়।

ইইউ এক্সটার্নাল এ্যাকশন সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক নিকলাস কাভার্নস্টর্ম বলেন, বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, ন্যায়বিচার, সমতা, নারীর ক্ষমতায়ন এবং মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে একসঙ্গে নিবিড়ভাবে কাজ করছে যা বিদ্যমান অংশীদারিত্বমূলক সম্পর্ককে আরও মজবুত করে চলেছে। তিনি শিগগিরই বাংলাদেশের সঙ্গে পার্টনারশিপ এন্ড কোঅপারেশন এগ্রিমেন্ট বিষয়ে আলোচনা শুরু করতে ইইউয়ের আগ্রহের কথা জানান।

বেলজিয়াম সরকারের পক্ষে রাষ্ট্রদূত জেরোএন কুরম্যান অভূতপূর্ব উন্নয়ন অর্জনের জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশ ও বেলজিয়ামের ঘনিষ্ঠভাবে কাজ আগামী দিনে উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতাকে নতুন রূপ দেবে।

রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিদেশি রাষ্ট্র, সরকার ও বন্ধুদের অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন ও মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট উল্লেখ করে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি আজ বিশ্বের ৩৩তম বৃহত্তম, যা ২০৩০ সালের মধ্যে ২৪তম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে এবং এক্ষেত্রে বেলজিয়াম এবং ইইউয়ের সঙ্গে নিবিড় অংশীদারিত্বমূলক সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

;

আগামীতে পাইনাপেল সিল্কের দ্বার খুলতে পারে: দীপু মনি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সামজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আনারসের আশের মাধ্যমে আগামীদিনে যাতে পাইনাপেল সিল্কের দ্বার খুলতে পারে, সেজন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে যতুটুকু সম্ভব সহযোগিতা করা হবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার চর-বেউথা এলাকায় অবস্থিত পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন শেষে বেসরকারি স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থার আলাপের আয়োজিত মতবিনিময় সভায় সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

দীপু মনি বলেন, স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থার আলাপের প্রতিষ্ঠাতা মাসুদা আক্তার দীর্ঘদিন আনারস নিয়ে গবেষণা করে আসছেন। তারই ধারাবাহিকতায় তিনি (মাসুদা) আনারসের পাতা ও আশ নিয়ে সিল্ক সুতা ও তাঁতের কাজ শুরু করেছেন। আনারসের পাতা ও আশ ফেলে না দিয়ে উন্নতমানের সুতা তৈরি করার জন্য তাকে ধন্যবাদ জানাই।

তিনি বলেন, আমরা যে কোন পদক্ষেপ নেওয়া আগে সরেজমিনে যাই। যে কারণে আজকে মানিকগঞ্জের পাইনাপেল সিল্কের কারখানা দেখতে এসেছি। পাইনাপেল কারখানার বিষয়ে আরও ভালো করে, খোঁজ খবর নেওয়া হবে।

এসময় সমাজসেবা অধিদফতরের গ্রেড-১ এর মহাপরিচালক ড. আবু সালেহ মোহাম্মদ মোস্তফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আকতার ও অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

;

বালিয়াকান্দিতে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে শিশু শ্রমিক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ডাম্প ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে শিশু শ্রমিক নিহত

ডাম্প ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে শিশু শ্রমিক নিহত

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীর বালিয়াকান্দিতে ডাম্প ট্রাক ও মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে সবুজ হোসেন (১৭) নামে এক শিশু শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত সবুজ রাজমিস্ত্রির কাজ করতেন বলে জানা গেছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে বহরপুর ইউনিয়নের বহরপুর কেন্দ্রীয় সার্বজনীন মহাশ্মশানের পাশে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর হোসেন।

নিহত সবুজ বহরপুর ইউনিয়নের বাহিরচর গ্রামের মো. আখতার হোসেনের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর আনুমানিক সোয়া ১টার দিকে বহরপুর থেকে বালিয়াকান্দির দিকে যাওয়ার পথে অপর দিক থেকে আশা ডাম্প ট্রাক এর সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে সবুজ মারাত্মক আহত হলে স্থানীয়রা তাকে উদ্ধার করে দ্রুত রাজবাড়ী সদর হাসপাতালে পাঠায়। সেখান থেকে জরুরি বিভাগের চিকিৎসক সবুজকে মৃত ঘোষণা করেন।

বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর হোসেন জানান, এ ঘটনায় ঘাতক ডাম্প ট্রাকটিকে আটক করে বালিয়াকান্দি থানায় নিয়ে আসা হয়েছে। তবে চালক পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি।

;