দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সম্মিলিত প্রয়াসের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ

  • Font increase
  • Font Decrease

গ্রিসের রাজধানী এথেন্সে অনুষ্ঠানরত 'নবম আওয়ার ওশান কনফারেন্সে' দায়িত্বশীল ও টেকসই সমুদ্র ব্যবস্থাপনায় সকলের সম্মিলিত প্রয়াসের আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বুধবার (১৭ এপ্রিল) সমুদ্রের টেকসই ব্যবস্থাপনা (Ocean Sustainable Management) থিমভিত্তিক পররাষ্ট্রমন্ত্রীদের উচ্চ পর্যায়ের প্যানেল আলোচনায় মন্ত্রী এ আহ্বান জানান। উল্লেখ্য, গত সোমবার (১৫ এপ্রিল) থেকে এ সম্মেলন শুরু হয়।

ড. হাছান বলেন, সমুদ্রের টেকসই ব্যবস্থাপনা এমন হওয়া কাম্য যাতে করে সমুদ্র উপকূলে বসবাসকারী মানুষের আর্থ-সামাজিক উন্নয়ন ও পরিবেশ সংরক্ষণের মধ্যে ভারসাম্য বজায় থাকে। মানুষের একমাত্র আবাস পৃথিবী গ্রহকে টিকিয়ে রাখা ও ভবিষ্যৎ প্রজন্মের জন্য সমুদ্র ও সামুদ্রিক সম্পদের দায়িত্বশীল ও সযত্ন ব্যবহার একান্ত প্রয়োজন।

পররাষ্ট্রমন্ত্রী এ সময় তার বক্তব্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে টেকসই সমুদ্র ব্যবস্থাপনা এবং সামুদ্রিক সম্পদের সুষ্ঠু ব্যবহার নিশ্চিত করতে গৃহীত নানা উদ্যোগের কথাও তুলে ধরেন।

বিশ্বের দেশগুলোর জাতীয় সীমার বাইরের জীববৈচিত্র্য সংরক্ষণ, বাস্তুতন্ত্রের সার্বিক উন্নয়ন এবং গ্রিন শিপিং বা পরিবেশবান্ধব নৌপরিবহন, যা তুলনামূলকভাবে পরিবেশের ক্ষতি কম করে, এমন ব্যবস্থা গড়ে তুলতে বিভিন্ন দেশ প্রায় ১০ বিলিয়ন মার্কিন ডলারের প্রতিশ্রুতি দিয়েছিল, যা এখনও বাস্তবায়িত হয়নি -স্মরণ করিয়ে দেন মন্ত্রী হাছান।

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান জাতীয় সীমাবহির্ভুত জীববৈচিত্র্য সংরক্ষণ-বিবিএনজে চুক্তিটি (Biodiversity Beyond National Jurisdiction Treaty) সকল রাষ্ট্রকে 'র‍্যাটিফাই' করা এবং মহাসাগরের জীববৈচিত্র্য পুনরুদ্ধারে তহবিল বরাদ্দের জন্য বিশ্ব সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান।

অন্যান্যের মধ্যে স্বাগতিক দেশ গ্রিস, কোস্টারিকা, কেপ ভার্দে, সাও টোমে এবং প্রিন্সেপের পররাষ্ট্রমন্ত্রীবৃন্দ প্যানেল আলোচনায় বক্তব্য দেন ।

   

ইইউর সঙ্গে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদার হবে: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, দেশের উন্নয়ন-অগ্রগতিতে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং ইইউয়ের সঙ্গে বাংলাদেশ জ্ঞান, দক্ষতা উন্নয়ন, উদ্ভাবন এবং কর্মসংস্থানের ওপর বিশেষ গুরুত্বসহ ভবিষ্যতে বিস্তৃত অংশীদারিত্বের লক্ষ্যে কাজ করছে।

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের স্থানীয় সময় সোমবার (২৯ এপ্রিল) সন্ধ্যায় স্বাধীনতা ও জাতীয় দিবসের অভ্যর্থনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

মহান স্বাধীনতা ও জাতীয় দিবসের শুভেচ্ছা জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী হাছান মাহমুদ বলেন, গত দেড় দশকে অর্জিত টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি বাংলাদেশকে এশিয়া এবং এর বাইরেও দ্রুততম বর্ধনশীল একটি অর্থনীতিতে পরিণত করেছে। এরই ধারাবাহিকতায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল ও দূরদর্শী নেতৃত্বে বাংলাদেশ ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের কাতার থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হবে।

বেলজিয়ামকে বাংলাদেশের সত্যিকারের বন্ধু হিসেবে বর্ণনা করে ড. হাছান তার জীবনের গুরুত্বপূর্ণ সময় বেলজিয়ামে উচ্চতর অধ্যয়নের জন্য এসে দেশটির সমাজ, সংস্কৃতি এবং মানুষের সঙ্গে কাটিয়েছেন বলে উল্লেখ করেন।

তিনি ২০২৩ সালের অক্টোবরে প্রধানমন্ত্রীর ব্রাসেলস সফরের সাফল্যের কথা তুলে ধরেন এবং আগামী দিনে বেলজিয়াম এবং ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে বৈশ্বিক সন্ত্রাসবাদ, জনযোগাযোগ, সুনীল ও বৃত্তাকার অর্থনীতিসহ নিরাপত্তার প্রচলিত এবং অপ্রচলিত ক্ষেত্রসমূহে বাংলাদেশের সম্পর্ক আরও জোরদার হবে বলে আশাপ্রকাশ করেন।

পররাষ্ট্রমন্ত্রী দৃঢ়তার সঙ্গে বলেন যে, বাংলাদেশ ইইউয়ের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করছে যাতে বিশ্বে কোথাও মানুষকে যুদ্ধের ভয়াবহতা সহ্য করতে না হয়, ভবিষ্যত প্রজন্মের জন্য শান্তি ও উন্নয়ন নিশ্চিত করা যায় এবং বিশ্বজুড়ে মানবতার মূল্যবোধ সমুন্নত রাখা যায়।

ইইউ এক্সটার্নাল এ্যাকশন সার্ভিসের ব্যবস্থাপনা পরিচালক নিকলাস কাভার্নস্টর্ম বলেন, বাংলাদেশ ও ইউরোপীয় ইউনিয়ন গণতন্ত্র, ধর্মনিরপেক্ষতা, ন্যায়বিচার, সমতা, নারীর ক্ষমতায়ন এবং মানবাধিকারসহ বিভিন্ন বিষয়ে একসঙ্গে নিবিড়ভাবে কাজ করছে যা বিদ্যমান অংশীদারিত্বমূলক সম্পর্ককে আরও মজবুত করে চলেছে। তিনি শিগগিরই বাংলাদেশের সঙ্গে পার্টনারশিপ এন্ড কোঅপারেশন এগ্রিমেন্ট বিষয়ে আলোচনা শুরু করতে ইইউয়ের আগ্রহের কথা জানান।

বেলজিয়াম সরকারের পক্ষে রাষ্ট্রদূত জেরোএন কুরম্যান অভূতপূর্ব উন্নয়ন অর্জনের জন্য বাংলাদেশকে অভিনন্দন জানিয়ে বলেন, বাংলাদেশ ও বেলজিয়ামের ঘনিষ্ঠভাবে কাজ আগামী দিনে উভয় দেশের মধ্যে দ্বিপাক্ষিক সহযোগিতাকে নতুন রূপ দেবে।

রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ বাংলাদেশের মুক্তিযুদ্ধে বিদেশি রাষ্ট্র, সরকার ও বন্ধুদের অবদান কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন ও মুক্তিযুদ্ধের প্রেক্ষাপট উল্লেখ করে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অর্থনীতি আজ বিশ্বের ৩৩তম বৃহত্তম, যা ২০৩০ সালের মধ্যে ২৪তম বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে এবং এক্ষেত্রে বেলজিয়াম এবং ইইউয়ের সঙ্গে নিবিড় অংশীদারিত্বমূলক সম্পর্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে।

;

আগামীতে পাইনাপেল সিল্কের দ্বার খুলতে পারে: দীপু মনি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, মানিকগঞ্জ
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সামজকল্যাণ মন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আনারসের আশের মাধ্যমে আগামীদিনে যাতে পাইনাপেল সিল্কের দ্বার খুলতে পারে, সেজন্য সমাজকল্যাণ মন্ত্রণালয়ের পক্ষ থেকে যতুটুকু সম্ভব সহযোগিতা করা হবে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে মানিকগঞ্জ সদর উপজেলার চর-বেউথা এলাকায় অবস্থিত পাইনাপেল সিল্ক উৎপাদন কেন্দ্র পরিদর্শন শেষে বেসরকারি স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থার আলাপের আয়োজিত মতবিনিময় সভায় সাংবাদিকদের এসব কথা বলেন মন্ত্রী।

দীপু মনি বলেন, স্বেচ্ছাসেবী সমাজকল্যাণ সংস্থার আলাপের প্রতিষ্ঠাতা মাসুদা আক্তার দীর্ঘদিন আনারস নিয়ে গবেষণা করে আসছেন। তারই ধারাবাহিকতায় তিনি (মাসুদা) আনারসের পাতা ও আশ নিয়ে সিল্ক সুতা ও তাঁতের কাজ শুরু করেছেন। আনারসের পাতা ও আশ ফেলে না দিয়ে উন্নতমানের সুতা তৈরি করার জন্য তাকে ধন্যবাদ জানাই।

তিনি বলেন, আমরা যে কোন পদক্ষেপ নেওয়া আগে সরেজমিনে যাই। যে কারণে আজকে মানিকগঞ্জের পাইনাপেল সিল্কের কারখানা দেখতে এসেছি। পাইনাপেল কারখানার বিষয়ে আরও ভালো করে, খোঁজ খবর নেওয়া হবে।

এসময় সমাজসেবা অধিদফতরের গ্রেড-১ এর মহাপরিচালক ড. আবু সালেহ মোহাম্মদ মোস্তফা কামাল, জেলা প্রশাসক রেহেনা আকতার ও অতিরিক্ত পুলিশ সুপার সুজন সরকারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

;

বালিয়াকান্দিতে ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে শিশু শ্রমিক নিহত



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ডাম্প ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে শিশু শ্রমিক নিহত

ডাম্প ট্রাক-মোটরসাইকেল সংঘর্ষে শিশু শ্রমিক নিহত

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীর বালিয়াকান্দিতে ডাম্প ট্রাক ও মোটরসাইকেল মুখোমুখি সংঘর্ষে সবুজ হোসেন (১৭) নামে এক শিশু শ্রমিকের মৃত্যু হয়েছে। নিহত সবুজ রাজমিস্ত্রির কাজ করতেন বলে জানা গেছে।

মঙ্গলবার (৩০ এপ্রিল) দুপুরে বহরপুর ইউনিয়নের বহরপুর কেন্দ্রীয় সার্বজনীন মহাশ্মশানের পাশে এই দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনার বিষয়টি বার্তা২৪.কম-কে নিশ্চিত করেছেন বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর হোসেন।

নিহত সবুজ বহরপুর ইউনিয়নের বাহিরচর গ্রামের মো. আখতার হোসেনের ছেলে।

প্রত্যক্ষদর্শীরা জানান, দুপুর আনুমানিক সোয়া ১টার দিকে বহরপুর থেকে বালিয়াকান্দির দিকে যাওয়ার পথে অপর দিক থেকে আশা ডাম্প ট্রাক এর সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে সবুজ মারাত্মক আহত হলে স্থানীয়রা তাকে উদ্ধার করে দ্রুত রাজবাড়ী সদর হাসপাতালে পাঠায়। সেখান থেকে জরুরি বিভাগের চিকিৎসক সবুজকে মৃত ঘোষণা করেন।

বালিয়াকান্দি থানার অফিসার ইনচার্জ (ওসি) আলমগীর হোসেন জানান, এ ঘটনায় ঘাতক ডাম্প ট্রাকটিকে আটক করে বালিয়াকান্দি থানায় নিয়ে আসা হয়েছে। তবে চালক পালিয়ে যাওয়ায় তাকে আটক করা সম্ভব হয়নি।

;

জাতীয় নির্বাচনের থেকেও উপজেলায় ভোটার উপস্থিতি বেশি হবে: ইসি আনিছুর



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুমিল্লা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

জাতীয় নির্বাচনের থেকেও উপজেলায় ভোটার উপস্থিতি বেশি হবে বলে প্রত্যাশা ব্যক্ত করেছেন নির্বাচন কমিশনার (ইসি) আনিছুর রহমান।

মঙ্গলবার (৩০ এপ্রিল) কুমিল্লা জেলা শিল্পকলা একাডেমিতে ৬ষ্ঠ উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে মাঠ প্রশাসনের কর্মকর্তা ও আইনশৃঙ্খলা বাহিনীর সাথে মতবিনিময় সভা শেষে সাংবাদিকদের এ প্রত্যাশা ব্যক্ত করেন তিনি।

ইসি আনিছুর বলেন, জাতীয় নির্বাচনের থেকেও বেশি ভোটার উপজেলা নির্বাচনে উপস্থিত থাকবে। সেটা বড় একটা পার্সেন্টেজ (শতাংশ) হতে পারে। সম্প্রতি কয়েকটি নির্বাচনে আপনারা দেখেছেন তাপপ্রবাহের মধ্যেও ব্যাপক ভোটার উপস্থিতি ছিল। এসব নির্বাচনে ৭৯ পার্সেন্ট (শতাংশ) পর্যন্ত ভোটার উপস্থিতি ছিল। এবারের নির্বাচনগুলোতেও ভোটারের উপস্থিতি ভালো থাকবে।

এমপি-মন্ত্রীদের আত্মীয়স্বজন নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে তিনি বলেন, নির্বাচনে অংশগ্রহণের জন্য কারো আত্মীয় স্বজনের বিষয়ে আইনে বলা নেই। আইনে বলা আছে, যিনি প্রাপ্তবয়স্ক এবং যিনি ভোটে অংশগ্রহণের যোগ্যতা সম্পন্ন সে অংশগ্রহণ করতে পারবে।

মতবিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম, জেলা প্রশাসক খন্দকার মু. মুশফিকুর রহমান, জেলা পুলিশ সুপার আব্দুল মান্নান প্রমুখ।

;