পুন:নির্বাচনের দাবিতে বরিশালে মৌন প্রতিবাদ



স্টাফ করেসপন্ডেন্ট, বরিশাল, বার্তা২৪.কম
ছবি: বার্তা২৪

ছবি: বার্তা২৪

  • Font increase
  • Font Decrease

সারা দেশব্যাপী কর্মসূচির অংশ হিসেবে বরিশালে তিনদফা দাবিতে মুখে কালো কাপড় বেঁধে প্রতিবাদী অবস্থান কর্মসূচি পালন করেছেন বাম গণতান্ত্রিক জোটের নেতারা।

বৃহস্পতিবার (৩ জানুয়ারি) বেলা সাড়ে ১১ টায় নগরীর অশ্বিনী কুমার হলের সামনে সংগঠনের বরিশাল জেলা শাখার আয়োজনে এ কর্মসূচি পালন করা হয়।

সম্প্রতি অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনকে ভোট ডাকাতির নির্বাচন হিসেবে দেখছে বাম নেতারা। ওই নির্বাচন বাতিল করে নির্দলীয় সরকারের অধীনে পুন:নির্বাচন দেয়ার আহ্বান জানান তারা। পাশাপাশি নোয়াখালীতে নির্বাচনী সহিংসতার জের ধরে গৃহবধূ ধর্ষণের বিচারের জোর দাবি জানান বাম নেতারা।

মৌন প্রতিবাদে উপস্থিত ছিলেন- বাম গনতান্ত্রিক জোটের বরিশালের সমন্বয়ক ডা. মনিষা চক্রবর্তী, কমিউনিস্ট পার্টির জেলা সভাপতি অ্যাডভোকেট একে আজাদ, গনসংহতি আন্দোলনের সভাপতি দেওয়ান আবদুর রশিদ নিলু, সাধাারণ সম্পাদক অধ্যাপক জলিলুর রহমান, ইউনাইটেড কমিউনিস্ট লীগের সভাপতি নৃপেন্দ্র নাথ বাড়ৈ, সাধারণ সম্পাদক মিজানুর রহমান সেলিম প্রমুখ।

   

রিজার্ভ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই: প্রধানমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রিজার্ভ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই, আপদকালীন খাদ্যের মজুদ আছে।

বৃহস্পতিবার (২৩ মে) সন্ধ্যা ৭টায় ১৪ দলীয় জোটের নেতাদের সাথে প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবনে এক বৈঠকে তিনি এ কথা বলেন।।

সভায় সভাপতিত্ব করছেন কেন্দ্রীয় ১৪ দলীয় জোট নেত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা।

দীর্ঘ সাড়ে পাঁচ মাসেরও বেশি সময় পর ক্ষমতাসীন ১৪ দলীয় জোটের শরিক নেতাদের নিয়ে বৈঠকে বসেছেন আওয়ামী লীগের সভাপতি ও জোটনেত্রী শেখ হাসিনা।

বৈঠকে শরিক দলগুলোর পাশাপাশি আওয়ামী লীগেরও একাধিক নেতা অংশ নিয়েছেন।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে আসন বণ্টন নিয়ে সবশেষ গত বছরের ৪ ডিসেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে বসেছিলেন ১৪ দলীয় জোটের নেতারা।

;

যশোর সদর উপজেলা পরিষদের নির্বাচন স্থগিত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, যশোর
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যশোর সদর উপজেলা নির্বাচন স্থগিত করেছে নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (২৩ মে) স্থগিত আদেশ দেয়া হয়। ইসির উপ-সচিব মো. আতিয়ার রহমান সিদ্ধান্তটি বাস্তবায়নে রিটার্নিং কর্মকর্তাকে নির্দেশনা পাঠিয়েছেন।

বিষয়টি নিশ্চিত করেছেন অতিরিক্ত জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা আব্দুর রশিদ।

এতে বলা হয়েছে, ষষ্ঠ উপজেলা পরিষদের ৩য় ধাপে ২৯ মে অনুষ্ঠেয় যশোর জেলার সদর উপজেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে মো. শাহারুল ইসলাম হাইকোর্ট বিভাগে মনোনয়নপত্র বৈধ ঘোষণার জন্য রিট পিটিশন দায়ের করলে হাইকোর্ট বিভাগ ১৩ মে আদেশে মো. শাহারুল ইসলামকে নির্বাচনে অংশগ্রহণসহ তার অনুকূলে প্রতীক বরাদ্দের জন্য আদেশ দেন। পরবর্তীতে হাইকোর্টের এ আদেশের বিরুদ্ধে নির্বাচন কমিশন আপিল বিভাগে সিপিএলএ নং ১৭১৩/২২৪ দায়ের করলে ২০ মে ২০২৪ তারিখের আদেশে ‘নো-অর্ডার দেওয়া হয়। এমতাবস্থায় বাস্তবতার নিরীখে বাংলাদেশ সুপ্রিমকোর্টের আপিল বিভাগের এ আদেশ বাস্তবায়নের নিমিত্ত পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত আগামী ২৯ মে অনুষ্ঠেয় যশোর সদর উপজেলা পরিষদের সাধারণ নির্বাচনের সব পদের নির্বাচন স্থগিত রাখার জন্য নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত দেন।

;

ত্রিশালের ট্রিপল মার্ডার: স্ত্রী ও দুই সন্তানকে হত্যার পর পুঁতে রাখেন আলী



Sajid Sumon
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ময়মনসিংহের ত্রিশালে চাঞ্চল্যকর নারী ও দুই শিশু সন্তান হত্যাকাণ্ডের রহস্যভেদ করেছে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ। এ ঘটনায় গ্রেফতার হওয়া নিহত নারীর স্বামী আলী হোসেন (২৫) লোমহর্ষক এই হত্যাকাণ্ডে নিজের সম্পৃক্ততা স্বীকার করে পুলিশের কাছে স্বীকারোক্তি দিয়েছে।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুর পৌনে ৩টায় জেলা পুলিশ সুপারের সম্মেলন কক্ষে এক সংবাদ ব্রিফ্রিংয়ে এই তথ্য জানান জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম) মো: শামীম হোসেন।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ঘাতক আলী হোসেন ২০১২ সালে দায়ের হওয়া আরও একটি ধর্ষণ ও হত্যা মামলার আসামি। ওই মামলায় সে টানা পাঁচ বছর কারাভোগ করে ২০১৭ সালের আগস্টে জামিনে মুক্তি লাভ করে। এরপর সে ২০১৯ সালে তার আপন মামাত বোন আমেনা খাতুনকে বিয়ে করে দিন মজুরি করে জীবিকা নির্বাহ করছিল। এরই মাঝে তাদের দাম্পত্য জীবনে আবু বক্কর সিদ্দিক ও আনাছ নামে দুটি ছেলে সন্তানের জন্ম হয়। ফলে তার চার সদস্যের সংসারে অভাব-অনট লেগেই থাকত। এ কারণে সম্প্রতি সে একটি এনজিও থেকে এক লাখ ৭০ হাজার টাকা ঋণ করে। ওই ঋণের কিস্তি পরিশোধ করতে না পারায় প্রায়ই তাদের অপমান করা হত। এতে হতাশ আলী হোসেন স্ত্রী-সন্তানদের হত্যা করে নিজেও আত্মহত্যার পরিকল্পনা করে। এরই মাঝে গত ১৬ মে রাতে স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া হলে গভীর রাতে স্ত্রীকে ঘুম থেকে ডেকে তুলে গলায় ওড়না পেচিয়ে শ্বাসরোধ করে হত্যা করে আলী হোসেন। এরপর মৃত স্ত্রীর ওড়না দিয়ে ঘুমন্ত দুই সন্তানকে হত্যা করে বাড়ির পাশের নির্জন স্থানে গর্ত করে মাটিতে পুতে রেখে পালিয়ে যায় সে।

এ ঘটনায় নিহত আমেনা খাতুনের মা হাসিনা খাতুন গত ২২ মে ত্রিশাল থানায় একটি হত্যা মামলা দায়ের করলে জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশ আসামি গ্রেফতারে অভিযান শুরু করে। এরপর গতকাল ২২ মে বিকালে গাজিপুর জেলার শ্রীপুর বাজার এলাকা থেকে আলী হোসেনকে গ্রেফতার করে ডিবি পুলিশ।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন জেলার অতিরিক্ত পুলিশ সুপার (ট্রাফিক) মোহাইমেন, অতিরিক্ত পুলিশ সুপার (ডিএসবি) ফালগুনি নন্দী, সহকারি পুলিশ সুপার তাহমিনা, জেলা গোয়েন্দা (ডিবি) পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো: ফারুক হোসেনসহ এই গ্রেফতার অভিযানে অংশ নেওয়া ডিবি পুলিশের সদস্যরা।

এর আগে গত ২১ মে বিকাল সাড়ে তিনটার দিকে উপজেলার রামপুর ইউনিয়নের কাকচর নয়াপাড়া গ্রামে একটি নির্জন স্থানে শিয়ালের টানাহেচড়ায় এক নারী ও দুই শিশুকে মাটি খুড়ে পুতে রাখার ঘটনার সন্ধান পায় এলাকাবাসী। এ ঘটনার খবর পেয়ে পুলিশ নিহতদের লাশ উদ্ধার করে। নিহতরা হলেন- ঘাতক আলী হোসেনের স্ত্রী আমেনা খাতুন (৩০), তার শিশুপুত্র আবু বক্কর সিদ্দিক (৪) ও আনাছ (২)।

;

চেয়ারম্যান ও ইউপি সদস্যরা ভাতা বাবদ টাকা নিলে ব্যবস্থা: সমাজকল্যাণমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি বলেছেন, চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্যদের বিরুদ্ধে যদি ভাতা কার্ড করে দেওয়ার কথা বলে টাকা নেওয়ার অভিযোগ পাওয়া যায় তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যারা এই ধরনের অনৈতিক কাজে লিপ্ত তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে টাঙ্গাইলের কুমুদিনী কমপ্লেক্সে প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশ এবং ভারতের কেরালার প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব প্যালিয়েটিভ মেডিসিনের যৌথ উদ্যোগে কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ইদানীং দেখা যাচ্ছে ভাতার সিম অনেকে হাতিয়ে নেয় ও একটি চক্র গড়ে উঠেছে যারা রকেট, নগদ ও বিকাশের মাধ্যমে পিন কোড নিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে। এই চক্রের বিরুদ্ধেও মন্ত্রণালয় ব্যবস্থা নিচ্ছে।

মন্ত্রী ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল ইসলাম আজিম আনার বিষয়ে বলেন, দুঃখ প্রকাশ করছি যে আমাদের একজন জনপ্রিয় সংসদকে হারালাম। ভারতীয় পুলিশ ও বাংলাদেশ পুলিশ আসামিদের আটক করেছে। আশা করছি খুব দ্রুত মূল ঘটনা জানা যাবে।

এ সময় উপস্থিত ছিলেন কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক রাজিব প্রসাদ সাহা, পরিচালক প্রতীভা মুৎশুদ্দি, শ্রীমতি সাহা, শম্পা সাহা, কুমুদিনী হাসাপতালের পরিচালক ড. প্রদীপ কুমার সাহা।

;