চেয়ারম্যান ও ইউপি সদস্যরা ভাতা বাবদ টাকা নিলে ব্যবস্থা: সমাজকল্যাণমন্ত্রী



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, টাঙ্গাইল
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

সমাজকল্যাণমন্ত্রী দীপু মনি বলেছেন, চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের (ইউপি) সদস্যদের বিরুদ্ধে যদি ভাতা কার্ড করে দেওয়ার কথা বলে টাকা নেওয়ার অভিযোগ পাওয়া যায় তাহলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। যারা এই ধরনের অনৈতিক কাজে লিপ্ত তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করছে মন্ত্রণালয়।

বৃহস্পতিবার (২৩ মে) দুপুরে টাঙ্গাইলের কুমুদিনী কমপ্লেক্সে প্যালিয়েটিভ কেয়ার সোসাইটি অব বাংলাদেশ এবং ভারতের কেরালার প্রতিষ্ঠান ইনস্টিটিউট অব প্যালিয়েটিভ মেডিসিনের যৌথ উদ্যোগে কর্মশালার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, ইদানীং দেখা যাচ্ছে ভাতার সিম অনেকে হাতিয়ে নেয় ও একটি চক্র গড়ে উঠেছে যারা রকেট, নগদ ও বিকাশের মাধ্যমে পিন কোড নিয়ে টাকা হাতিয়ে নিচ্ছে। এই চক্রের বিরুদ্ধেও মন্ত্রণালয় ব্যবস্থা নিচ্ছে।

মন্ত্রী ঝিনাইদহ-৪ আসনের এমপি আনোয়ারুল ইসলাম আজিম আনার বিষয়ে বলেন, দুঃখ প্রকাশ করছি যে আমাদের একজন জনপ্রিয় সংসদকে হারালাম। ভারতীয় পুলিশ ও বাংলাদেশ পুলিশ আসামিদের আটক করেছে। আশা করছি খুব দ্রুত মূল ঘটনা জানা যাবে।

এ সময় উপস্থিত ছিলেন কুমুদিনী ওয়েলফেয়ার ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালক রাজিব প্রসাদ সাহা, পরিচালক প্রতীভা মুৎশুদ্দি, শ্রীমতি সাহা, শম্পা সাহা, কুমুদিনী হাসাপতালের পরিচালক ড. প্রদীপ কুমার সাহা।

   

মিয়ানমার ইস্যুতে সরকার কথা বলতেও ভয় পাচ্ছে: ফখরুল



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম
মিয়ানমার ইস্যুতে সরকার কথা বলতেও ভয় পাচ্ছে: ফখরুল

মিয়ানমার ইস্যুতে সরকার কথা বলতেও ভয় পাচ্ছে: ফখরুল

  • Font increase
  • Font Decrease

মিয়ানমার ও সেন্টমার্টিন ইস্যু বাংলাদেশের সার্বভৌমত্বের ওপর হুমকি উল্লেখ করে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপি’র মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশের সার্বভৌমত্বের ওপর আঘাত আসছে, মিয়ানমানের ছোড়া গুলিতে মানুষ মারা যাচ্ছে কিন্তু সরকার কিছুই করছে না। এই দুর্বল ও নতজানু সরকার তারা বিদেশের ওপর নির্ভর করেই টিকে আছে। সে কারণে একটা কথা পর্যন্ত বলতে পাছে না তারা। এই ইস্যুতে সরকারকে পদত্যাগ করা উচিত বলে মনে করেন তিনি।

রোরবার (১৬ জুন) দুপুরে ঠাকুরগাঁওয়ের নিজ বাসভবনে সাংবাদিকদের সাথে মতবিনিময়কালে এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল সরকারের সমালোচনা করে বলেন, বর্তমান অনির্বাচিত দখলদারি সরকারের কাছে সার্বভৌমত্ব ব্যাপার কোনো প্রভাব বিস্তার করছে না। একটা ভিন্ন দেশের সাথে দেশের স্বীকৃত যে পথ, সেই সমুদ্র পথে আমরা যাতায়াত করতে পারছি না। সেখানে গোলাগুলি করে পথ বন্ধ করে দিচ্ছে অথচ সরকার এখন পর্যন্ত কোন স্ট্যাসমেন্ট ও মিনয়ামারের সাথে কোন যোগাযোগ করেনি। তারা শুধু বলছেন, আমরা দেখছি কিন্তু এবিষয়ে তারা এখন পর্যন্ত কারও সাথে কোনো আলোচনাও করনেনি।

সরকারের প্রতি জনগণের আস্থা কিভাবে থাকবে উল্লেখ করে তিনি বলেন, জনগণ আশা করে দেশের সার্বভৌমত্ব সরকার রক্ষা করবে। সেখানে সরকারের কোন রকম কথাই আমরা শুনতে পাচ্ছি না। তাই আমরা মানে করি এই ইস্যুতে নতজানু সরকারকে অবিলম্বে পদত্যাগ করা উচিত।

তিনি আসন্ন কোরবানি ঈদ প্রসঙ্গে বলেন, মুদ্রাস্ফীতে যেভাবে বেড়েছে তাতে সাধারণ মানুষের ক্রয়ক্ষমতার বাইরে চলে গেছে। আমরা লক্ষ্য করেছি মানুষ কোরবানি ঈদের পশু কিনতে যাচ্ছে কিন্তু দাম বেশির কারণে অনেকে পশু কিনতে পারছেন না। ঢাকার পশুর বাজার গুলোতে কোনো লোকই নেই। এর কারণ হচ্ছে মানুষের আর্থিক অবস্থা চরমভাবে খারাপ হয়েছে। এই সরকার দেশের সম্পদ বিদেশে পাচার করে দিয়েছে। ব্যাংক ‍গুলোকে লুট করে শেষ করে দিয়েছে এবং অর্থনীতিকে চরম খারাপ অবস্থানে নিয়ে এসেছে।

বেনজীর ও সাবেক সেনাপ্রধান আজিজ প্রসঙ্গে ফখরুল বলেন, যে সমস্ত কর্মকর্তারা মনে করছেন আওয়ামী লীগকে সমর্থন করে লুটপাট করে টিকে থাকতে পারবেন। আসলে টিকে থাকতে পারছেন না। আজিজ ও বেনজীর তার প্রমাণ। লুট করলে চুরি করলে এবং অন্ধের মতো অজনপ্রিয় সরকারকে সমর্থন করলে টিকে থাকা সম্ভব না। এই সরকারই তাদের বলির পাঠা বানিয়েছে। এছাড়াও সাবেক ঢাকা ডিএমপি কমিশনার আসাদুজ্জামান মিয়ার বিষয়ে পত্রিকায় তার বিশাল নিউজ বেড়িয়েছে। এখন থলের বিড়াশ একেক করে সব বেড়িয়ে আসছে। আমরা বহুদিন ধরেই বলে আসছি এই সরকার রাস্ট্রযন্ত্রকে ব্যবহার করছে। সরকারি কর্মকর্তাদের চুরির সুযোগ দিচ্ছে। সেই সুযোগ দিয়ে দিয়ে আজকে এই ঘটনাগুলো ঘটিয়েছে। এখন কোনকিছু নিয়ন্ত্রণ করতে পারছে না। সরকার রাষ্ট্র পরিচালনা করতে ব্যর্থ হয়েছে।

এছাড়াও সাংবাদিকদের প্রশ্নের জবাবে ফখরুল বলেন, কমিটি পরিবর্তনে আন্দোলন ব্যর্থতা হতে পারেনা। একটা ন্যায় সঙ্গত আন্দোলন কখনো ব্যর্থ হয় না। যদি সেটা হতো তাহলে এদেশ স্বাধীনতা হতো না, রাষ্ট্র ভাষাও বাংলা হতো না। বিএনপির আন্দোলন হয়তো সাময়িকভাভে সরকারের দমন নীতির কারণে স্তিমিত হয়েছে কিন্তু আন্দোলন চলমান আছে ও বেগবান হবে। মূলত রাজনৈতিক দলের পরিবর্তন হয় একটা দলকে শক্তিশালী করার জন্য। আমাদের অনেকে মারা গেছেন অনেকে দেশের বাইরে চলে যাওয়ার কারণে যে পদগুলো শূন্য ছিল সেই পদ গুলোতে পূরণ করা হয়েছে।

এ সময় জেলা বিএনপির সাধারণ সম্পাদক মির্জা ফয়সাল আমিন, পৌর বিএনপির সভাপতি আব্দুল হামিদ সহ বিএনপির অঙ্গ সংগঠনের নেতাকর্মীর উপস্থিত ছিলেন।

;

সিলেটে চিনি ছিনতাইকাণ্ডে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গ্রেফতার



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সিলেটের বিয়ানীবাজারে ৪০০ বস্তা চিনি ছিনতাইয়ের ঘটনায় সদ্য বিলুপ্ত উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক জাহিদুল হক তাহমিদকে গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (১৬ জুন) ভোরে পৌর শহরতলীর নিদনপুর এলাকায় তার নিজ বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। জাহিদুল হক তাহমিদ নিদনপুর গ্রামের নুরুল হকের ছেলে।

গ্রেফতারের বিষয়টি নিশ্চিত করেছেন বিয়ানীবাজার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবদুলাল ধর।

তাহমিদ চিনি ছিনতাইকাণ্ডের ঘটনায় দায়ের করা মামলার এজহারভুক্ত আসামী না হলেও তদন্তে তার নাম উঠে আসায় তাকে গ্রেফতার করা হয়েছে।
এছাড়াও সামাজিক যোগাযোগ মাধ্যমে তার একটি অডিও কল রেকর্ড ছড়িয়ে পড়ে। কল রেকর্ডে কীভাবে ছিনতাই করা চিনি বণ্টন করা হয়েছে তা প্রকাশ পেয়েছে।

এর আগে এই ঘটনায় দায়ের করা মামলায় আরও দুজনকে গ্রেফতার করা হয়েছে। এ নিয়ে তিনজনকে গ্রেফতার করা হয়েছে।

এদিকে, ট্রাকভর্তি চিনি ছিনতাইয়ের ঘটনায় এ পর্যন্ত ৩ জনকে গ্রেফতার ও ৮০ বস্তা চিনি উদ্ধার করা হলেও অবশিষ্ট ৩২০ বস্তা চিনি উদ্ধার করা সম্ভব হয়নি। তবে পুলিশ বলছে, চিনি উদ্ধারে পুলিশ তৎপর রয়েছে।

এব্যাপারে বিয়ানীবাজার থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দেবদুলাল ধর বলেন, চিনি ছিনতাইয়ের ঘটনায় তদন্তে প্রকাশিত হয় জাহিদুল হক তাহমিদের নাম তাই তাকে গ্রেফতার করা হয়েছে। রোববার সকালে তাকে বিজ্ঞ আদালতে সোপর্দ করা হয়েছে। তদন্তের স্বার্থে রিমাণ্ডের আবেদন করে তাকে জিজ্ঞাসাবাদ করা হবে বলেও তিনি জানান।

এর আগে চিনি ছিনতাইয়ের পর গত সোমবার ৮০ বস্তা চিনি ও একটি পিকআপ ভ্যান উদ্ধার করে পুলিশ। পরদিন মঙ্গলবার এজাহারভুক্ত দুই আসামীকে গ্রেফতার করা হয়েছে।

গ্রেফতারকৃতরা হলেন-কিশোরগঞ্জ জেলার মিঠামইন উপজেলার হোসাইনপুর গ্রামের মো. খলিল মিয়ার ছেলে মো. লিটন মিয়া (২৬) ও বড়লেখা উপজেলার শাহবাজপুর বোবারগুল এলাকার মোস্তফা উদ্দিনের ছেলে হাসান (২১)। তাদের মধ্যে লিটন মিয়া বর্তমানে বিয়ানীবাজার পৌরসভা এলাকার দাসগ্রামের লিচু টিলাস্থ ছাত্তার মিয়ার বাড়িতে ভাড়াটিয়া হিসেবে বসবাস করছেন।

;

ভারী বৃষ্টিতে কুড়িগ্রাম শহরে জলাবদ্ধতা, ভোগান্তি



কল্লোল রায়, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, কুড়িগ্রাম
ভারী বৃষ্টিতে কুড়িগ্রাম শহরে জলাবদ্ধতা, ভোগান্তি

ভারী বৃষ্টিতে কুড়িগ্রাম শহরে জলাবদ্ধতা, ভোগান্তি

  • Font increase
  • Font Decrease

গত কয়েকদিন ধরে কুড়িগ্রামে থেমে থেমে ভারী বৃষ্টির কারণে জেলা শহরের অনেক স্থানে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। সঠিক ড্রেনেজ ব্যবস্থা না থাকা, ড্রেন গুলো নিয়মিত পরিষ্কার না করায় প্রতিনিয়ত দূর্ভোগ পোহাতে হচ্ছে বলে মনে করছেন পৌরবাসী। তবে এই সমস্যা সমাধানে কাজ চলমান বলে জানিয়েছে পৌরসভার মেয়র কাজিউল ইসলাম।

রোববার(১৬ জুন) দুপুরে পৌরসভার একাধিক ওর্য়াডে সরেজমিনে দেখা যায় ড্রেনগুলোতে দীর্ঘদিনের প্লাস্টিক বর্জ্য,ময়লা আর্বজনা জমে থাকায় বৃষ্টির এসব পানি সহজে নামতে পারছে না। এর মধ্যে জেলা প্রশাসন কার্যালয়, ফায়ার সার্ভিস, হাসপাতাল পাড়া,শিক্ষা অফিস,রৌমারী পাড়া,গনপূর্ত অফিস,তালতলা, হরিকেশ কানিপাড়া,হাটিরপাড়,স্বাধীন পাড়া,পৌরবাজার এলাকা,মধুর মোড়, দাদামোড়সহ পৌর শহরের অনেক স্থানে রাস্তাঘাট ও বাসা-বাড়িগুলোতে বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে।
পৌরসভার রৌমারি পাড়ার বাসিন্দা নাজমুল হোসেন বলেন,’গত কয়েকদিনের বৃষ্টির পানি জমে রাস্তা দিয়ে চলাচল করা খুবই অসুবিধা হয়েছে। পৌরসভার উদাসীনতায় আমাদের মতো বাসিন্দাদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।’


পৌরবাজারের ক্রেতা জুয়েল রানা বলেন,’বাজারের পাশের ড্রেনটি দীর্ঘদিন ধরে অকেজো হয়ে আছে। পৌরসভার লোকজন এসব দেখে না। ৩ দিন ধরে রাস্তায় বৃষ্টির পানি জমে জলাবদ্ধতার কারণে চলতে লোকজনের কষ্ট হচ্ছে।

সাংস্কৃতিক কর্মী শ্যামল ভৌমিক বলেন,’পৌর শহরের বৃষ্টির পানি গুলো নামতো পৌরসভার ঈদগাহের নালা দিয়ে এটি ভরাটের কারণে পানিগুলো আর নামতে পারছে না ফলে এমন জলজটের সৃষ্টি হয়েছে।

কুড়িগ্রামের রাজারহাট কৃষি আবহাওয়া অফিস জানায়, গত ২৪ ঘন্টায় জেলায় ১৫০ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। আগামী দু'দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।


কুড়িগ্রাম পৌরসভার মেয়র কাজিউল ইসলাম বলেন,’শহরের ড্রেনগুলোতে বৃষ্টির পানি বেশি থাকায় পানি ধীরে ধীরে নামছে। জলাবদ্ধতা নিরসনে কাজ চলমান রয়েছে।

জেলা প্রশাসক মোহাম্মদ সাইদুল আরীফ বলেন,’ স্থায়ীভাবে শহরের জলাবদ্ধতা নিরসনে সংশ্লিষ্ট দপ্তরের সাথে সমন্নয় করে কাজ করা হবে। আশা করছি দ্রুত এ বিষয়টির সমাধান হবে।

;

চুয়াডাঙ্গায় রেললাইনে ফাটল, ধীরগতিতে চলছে ট্রেন



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় রেললাইনে আকষ্মিক ফাটল দেখা দিয়েছে। এতে করে দুর্ঘটনা এড়াতে ওই স্থান দিয়ে ধীরগতিতে চলাচল করছে ট্রেন।

রোববার (১৬ জুন) বেলা ১১টার দিকে জীবননগর উপজেলার উথলী ঘোড়ামারা রেলগেটের অদূরে এ ঘটনা ঘটে। ঘটনাস্থল রেললাইনের ওপর লাল কাপড় টাঙিয়ে মেরামতের কাজ চলছে বলে জানিয়েছে রেল কর্তৃপক্ষ।

উথলী রেলওয়ে স্টেশন মাস্টার স্বপন বিশ্বাস বার্তা২৪.কমকে জানান, রেললাইন ফাটলের বিষয়টি প্রথমে উথলী ঘোড়ামারা রেলগেটের গেটম্যানের নজরে আসে। তিনি দ্রুত আমাদেরকে জানান। এরপরই ঘটনাস্থলে লাল কাপড় টাঙিয়ে মেরামতের কাজ শুরু হয়। এতে ফাটল স্থান দিয়ে ধীরগতিতে ট্রেন চলাচল করছে।

চুয়াডাঙ্গা স্টেশন মাস্টার মিজানুর রহমান বলেন, উথলীতে রেললাইনে ফাটল দেখা দিয়েছে বলে খবর পেয়েছি। ফাটল অংশ কেটে বাদ দিয়ে লাইনের মেরামত চলছে৷ বর্তমানে ঘটনাস্থল দিয়ে ১০ কিলোমিটার গতিতে ট্রেন চলাচল করছে। এতে ঈদ যাত্রায় ট্রেনের শিডিউল বিপর্যয় ঘটবে না বলে তিনি জানান।

এর আগে চলতি বছরের ১৬ জানুয়ারি একই স্থানে রেললাইনে ফাটল দেখা দিয়েছিল। ওই সময় উথলী রেলস্টেশনের দায়িত্বরত স্টেশন মাস্টার আবু সাঈদ জানিয়েছিলেন, অতিরিক্ত ঠান্ডার কারণে রেললাইনে ফাটলের ঘটনা ঘটতে পারে।

;