নারীর সাজসজ্জা প্রসঙ্গে ইসলাম



মুফতি ফারহীন জান্নাত ইউসুফী, অতিথি লেখক

  • Font increase
  • Font Decrease

সাজসজ্জা ও অলংকার। শাব্দিকভাবেই যেন শব্দগুলো নারীত্বের প্রতিনিধিত্ব করে। এর প্রতি নারীদের সহজাত প্রবৃত্তি সৃষ্টিগতভাবে আকৃষ্ট হয়।

দরজায় কড়া নাড়ছে ঈদ। সাজসজ্জার এক মোক্ষম উপলক্ষ। স্বভাব অনুকূল ধর্ম ইসলামও সীমার মাঝে থেকে নারীর সাজসজ্জায় সম্মতি দিয়েছে। ক্ষেত্রবিশেষে উৎসাহও যুগিয়েছে। যেমন- হাতে মেহেদি লাগানো।

আবার সাজসজ্জার কিছু ধরণ ও ক্ষেত্র এমন আছে, যেগুলোকে ইসলাম নিষিদ্ধ করেছে। যেমন- ভ্রু প্লাক করা। এ বিষয়ে ইসলামের রয়েছে নিজস্ব কিছু সীমা ও বিধান।

ঈদ যেহেতু একটি ধর্মীয় ইবাদত বিশেষ, সেহেতু মুসলিম নারীদের ঈদের আগে সাজসজ্জার বিধি-বিধান সম্পর্কে জানা আবশ্যক।

সাজসজ্জার প্রদর্শন প্রসঙ্গে
সাজসজ্জা করার আগে ভাবতে হবে, আপনি কার জন্য, কাকে দেখানোর জন্য সাজবেন। কোরআনে কারিমে নারীদের সৌন্দর্য্য প্রকাশে নিষেধাজ্ঞা এসেছে। তবে মাহরাম ১৪ শ্রেণির পুরুষ ছাড়া। কাজেই নারী, নারীসদৃশ হিজড়া এবং মাহরাম পুরুষদের সামনে সাজসজ্জার প্রদর্শন বৈধ। তবে স্বামী ব্যতীত অন্য মাহরাম পুরুষের (ছেলে, পিতা, ভাই প্রমুখ) সামনে পেট ও পিঠের সৌন্দর্য্য প্রকাশ করা জায়েজ নয়। আর হ্যাঁ, তাদের মধ্য থেকে যদি কারও সামনে সাজসজ্জা প্রদর্শনে ফেতনার প্রবল আশঙ্কা থাকে- তাহলে তার সামনে সৌন্দর্য্য প্রকাশ নাজায়েজ। আর স্বামীর সামনে সাজসজ্জা ও সৌন্দর্য প্রদর্শন শুধু বৈধই নয় বরং করণীয়।

কী ধরণের সাজসজ্জা বৈধ
যে সমস্ত সাজসামগ্রী হালাল বস্তু দ্বারা তৈরি, সেগুলোর ব্যবহার জায়েজ। যেমন- সাধারণ মেকআপ, লিপস্টিক ইত্যাদি। তবে এগুলোর উপাদানে যদি হারাম কিছু থাকে, এমনটি নিশ্চিতভাবে জানা থাকলে সেগুলো ব্যবহার করা জায়েজ হবে না।

যে সমস্ত সাজসামগ্রীতে অ্যালকোহল ব্যবহার করা হয়, যেমন- পারফিউম, বডি স্প্রে ইত্যাদি। সেগুলো যদি আঙুর বা কিসমিসের তৈরি না হয় এবং নেশার পরিমাণে না পৌঁছায়, তাহলে ইমাম আবু হানিফা (রহ.)-এর মতানুযায়ী তা ব্যবহার জায়েজ। আর যদি আঙুর বা কিসমিসের তৈরি হয়- তাহলে সামান্য পরিমাণ ব্যবহারও জায়েজ নয়।

পারফিউম বা বডি স্প্রের ব্যাপারে আরেকটি লক্ষ্যণীয় বিষয় হলো, তা ব্যবহার করে পরপুরুষের কাছে যাওয়া যাবে না বা রাস্তায় বের হওয়া যাবে না।

নেইলপালিশের ক্ষেত্রে হুকুম হলো- এগুলো যদি পবিত্র বস্তু দ্বারা প্রস্তুত হয়, তাহলে ব্যবহার করা জায়েজ। তবে নেইলপালিশ যেহেতু পানি প্রবেশের প্রতিবন্ধক, তাই তা নখে থাকাবস্থায় অজু ও ফরজ গোসল হবে না। নখ থেকে তুলে অজু ও ফরজ গোসল করতে হবে। তবে পিরিয়ড অবস্থায় নেইলপালিশ ব্যবহার করলে করতে পারেন। বারংবার অজুর সুবিধার্তে পিরিয়ডমুক্ত পবিত্রাবস্থায় নেইলপালিশ ব্যবহার না করাই অধিকতর নিরাপদ।

যে সব সাজসজ্জা জায়েজ নয়
প্রকৃতি ও সৃষ্টিকে পরিবর্তন করা হয় কিংবা ধোঁকা দেওয়ার শামিল হয়- এমন অঙ্গসজ্জা জায়েজ নেই। যেমন- সাদা চুল কালো করা, ভ্রু প্লাক করা ইত্যাদি। তবে নারীদের জন্য গালের অবাঞ্চিত পশম উঠানো জায়েজ।

যে সাজ নারীকে পুরুষদের সাদৃশ্য করে দেয়, সেসব সাজসজ্জাও জায়েজ নেই। যেমন- চুল এত ছোট করে ছাঁটা যার কারণে দূর থেকে দেখে পুরুষ মনে হয়।
বিধর্মীদের কিংবা প্রকাশ্য পাপাচারে প্রসিদ্ধ নারীদের অনুকরণ হয়, এমন সাজসজ্জাও ইসলামে জায়েজ নেই।

পরচুলা ও চোখের আলগা পাঁপড়ি যদি শূকর, কুকুর ও মানুষের পশম বা চুল দ্বারা প্রস্তুতকৃত না হয়- তাহলে ব্যবহার জায়েজ, অন্যথায় নয়।

চুলে কালো রঙ ছাড়া অন্য রঙ ব্যবহার করা জায়েজ- যতক্ষণ না কোনো বিধর্মীর অনুসরণ হয়। বিধর্মীর অনুকরণ হলে জায়েজ নয়।

পোশাকাদির ক্ষেত্রে বিধান
এমন পাতলা পোশাক যাতে অঙ্গের রঙ দেখা যায় এবং এমন আঁটোসাঁটো পোশাক যাতে অঙ্গের গড়ন বুঝা যায়- সেগুলো পরিধান জায়েজ নেই। তবে পাতলা কাপড়ের অভ্যন্তরে যদি ফলস কাপড়ের আবরণ থাকে, যা অঙ্গের রঙ ঢেকে রাখে- তাহলে জায়েজ। পাতলা ও আঁটোসাঁটো পোশাক স্বামীর সামনে পরিধান জায়েজ।

যে সব পোশাক পুরুষদের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হয়- সেগুলোর ব্যবহার জায়েজ নয়। সেই সঙ্গে যে সব পোশাকে বিধর্মীদের অনুকরণ হয়- সে সব পরিধান জায়েজ নেই।

   

সৌদির স্থানীয় ও প্রবাসীদের জন্য নতুন হজ প্যাকেজ



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
কিদানা আল-ওয়াদি টাওয়ার, ছবি: সংগৃহীত

কিদানা আল-ওয়াদি টাওয়ার, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সৌদি আরবের নাগরিক ও প্রবাসীদের জন্য হজের নতুন দুটি প্যাকেজ ঘোষণা করেছে দেশটির হজ ও উমরা মন্ত্রণালয়। সোমবার (২৭ মে) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে সৌদি গেজেট।

হজ ও উমরা মন্ত্রণালয়ের ঘোষণা করা প্যাকেজ দুটির মধ্যে প্রথম প্যাকেজে মক্কায় সুসজ্জিত আবাসিক ভবনে কম খরচে থাকার সুযোগ রাখা হয়েছে। এই প্যাকেজের আওতায় হজযাত্রীদের আত-তারবিয়ার দিন (৮ জিলহজ) থেকে আরাফাত দিবস (৯ জিলহজ), আন নাহার (১০ জিলহজ) ও তাশরিকের দিনগুলোতে (১১ ও ১২ জিলহজ) মিনা, মুজদালিফা এবং আরাফাতের পবিত্র স্থানগুলোতে পরিবহনসহ অন্যান্য মৌলিক সেবা দেওয়া হবে।

প্যাকেজের আওতায় মিনায় হজযাত্রীদের আবাসনের ব্যবস্থা অন্তর্ভুক্ত নয়। তবে হজের আচার-অনুষ্ঠানের অংশ হিসেবে হজের দিনগুলোতে হজযাত্রীদের মিনায় রাতের একটি অংশ থাকার জন্য পরিবহন ব্যবস্থা করা হবে। প্যাকেজটির দাম নির্ধারণ করা হয়েছে সৌদি আরবের মুদ্রায় ৪ হাজার রিয়াল।

অন্য আরেকটি প্যাকেজে মিনায় নবনির্মিত কিদানা আল ওয়াদি টাওয়ারে থাকার ব্যবস্থা রাখা হয়েছে। এই প্যাকেজের দাম শুরু ১৩ হাজার রিয়াল থেকে। এই প্যাকেজের আওতায় হজের দিনগুলোতে হজযাত্রীরা আরামদায়ক শীতাতপ নিয়ন্ত্রিত বাসে যাতায়াত করতে পারবেন। এছাড়া এতে বিভিন্ন ধরনের খাবার, ঠান্ডা এবং গরম পানীয় এবং আরাফাতে সুসজ্জিত তাঁবুর পাশাপাশি মুজদালিফাতে রাতযাপনের সুযোগ-সুবিধা রয়েছে।

কিদানা আল-ওয়াদি টাওয়ারটি নিউ মিনায় নির্মাণ করা হয়েছে। কঙ্কর নিক্ষেপের স্থান জামারাত থেকে এক কিলোমিটার দূরে ১২টি পাঁচতলা বিশিষ্ট নতুন ভবন নির্মাণ করা হয়েছে। প্রতিটি ভবনে ৩টি করে লিফট বেশ কয়েকটি বাথরুম রয়েছে। এর রুমগুলো এমনভাবে সাজানো হয়েছে যে, প্রতিটি রুমে ২৫ থেকে ৩০ জন হজযাত্রী থাকতে পারবেন।

;

সুখী সমাজ গঠনে যা জরুরি



মাওলানা ফখরুল ইসলাম, অতিথি লেখক, ইসলাম
সুন্দর জীবনের গুরুত্বপূর্ণ শর্ত হচ্ছে, সুন্দর পারিবারিক বন্ধন, ছবি: সংগৃহীত

সুন্দর জীবনের গুরুত্বপূর্ণ শর্ত হচ্ছে, সুন্দর পারিবারিক বন্ধন, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

এ কথা বলতে দ্বিধা নেই যে, প্রাচীনকাল থেকে যে যৌথ পরিবারে চিত্র সারাবাংলায় ছিল- তা এখন অনেকটাই ম্লান। শহুরে জীবনে অনেক আগেই বিলীন হয়েছে যৌথ পরিবার। আগে গ্রামে-গঞ্জে কিছু যৌথ পরিবার দেখা গেলেও এখন তা আর নেই। এমনকি ঐতিহ্যবাহী পরিবারেও বিলীন একত্রে বাস করার ইতিহাস। দিন যত যাচ্ছে, আমরা যেন তত এই ধারণা থেকে বেরিয়ে আসছি। ক্রমেই ‘স্বামী-স্ত্রী-সন্তানে’ই সীমাবদ্ধ করে ফেলছি পরিবারকে। সেখানে মা-বাবা কিংবা দাদা-দাদীর স্থান নেই। মা-বাবাকে হয় গ্রামের বাড়িতে কাটাতে হচ্ছে নিঃসঙ্গ-অসহায় জীবন। আবার অনেক মা-বাবার ঠিকানা হচ্ছে- ‘বৃদ্ধাশ্রম।’

অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, একান্নবর্তী কিংবা যৌথ পরিবারের ধারণা এখন ‘সেকেলে’ হয়ে গেছে। বিশেষ করে, শহুরে জীবন ব্যবস্থায় এই ব্যাপারটি চরম আকার ধারণ করেছে। সমাজবিজ্ঞানীদের মতে, সমাজে প্রচলিত যৌথ পরিবারে পারস্পরিক সম্প্রীতি গভীর হয়, অসুখ-বিসুখসহ নানা সমস্যায় একে অন্যের প্রতি সহযোগিতার হাত বাড়িয়ে দেয়। এতে অনেক বড় সমস্যাও সমাধান হয়ে যায় অতিসহজে।

রক্তের বন্ধন মানেই পারিবারিক বন্ধন। পরিবারের সব সদস্যের মাঝে অকৃত্রিম সুসম্পর্ক গড়ে তোলা এবং তা অটুট রাখা সবার দায়িত্ব। সমাজ ব্যবস্থায় সুন্দর জীবনের গুরুত্বপূর্ণ একটি শর্ত হচ্ছে, সুন্দর পারিবারিক বন্ধন।

প্রত্যেক মানুষের জন্য পারিবারিক শিক্ষা অতি গুরুত্বপূর্ণ। এগুলো আয়ত্ব করতে পরিবারই সর্বোত্তম মাধ্যম। নানাবিধ চারিত্রিক গুণাবলি অর্জন করতে পরিবারের ভূমিকা অপরিসীম। ভদ্রতা, নৈতিকতা, দায়িত্বশীলতা, কৃতজ্ঞতাবোধ, বড়দের প্রতি শ্রদ্ধা ও সম্মান প্রদর্শন, কনিষ্ঠদের স্নেহ-আদর, অন্যের প্রতি সহমর্মিতা প্রদর্শন, পরোপকারিতার মানসিকতা গড়ে তোলা এবং উদার মানসিকতাবোধ জাগ্রত করার গুণ শিক্ষাপ্রতিষ্ঠান থেকে যতটা না অর্জন করা যায়- তার চেয়ে বেশি পরিবার থেকে অর্জন করা যায়।

পৃথিবীর প্রথম পরিবার গড়ে ওঠে হজরত আদম (আ.) ও তার স্ত্রী হজরত হাওয়া (আ.)-এর মাধ্যমে। পরিবারের সদস্য প্রথমত তারা স্বামী-স্ত্রী দু’জন ছিলেন। সৃষ্টির পর আল্লাহতায়ালা এ পরিবারকে জান্নাতে বসবাস করতে দেন। ইরশাদ হয়েছে, ‘হে আদম! তুমি আর তোমার স্ত্রী দু’জনেই জান্নাতে বসবাস করো।’ -সুরা আল বাকারা : ৩৫

এরপর তারা পৃথিবীতে আসেন। তাদের থেকে জন্ম নেয় সন্তান-সন্ততি। এভাবে পৃথিবীতে পরিবার ও পারিবারিক ব্যবস্থার সূচনা হয়। পারিবারিক জীবনের গুরুত্ব প্রসঙ্গে আল্লাহতায়ালা বলেন, ‘হে মানবমণ্ডলী! তোমরা তোমাদের প্রতিপালককে ভয় করো যিনি তোমাদেরকে এক ব্যক্তি হতেই সৃষ্টি করেছেন ও যিনি তা হতে তার স্ত্রী সৃষ্টি করেছেন এবং যিনি তাদের দুই জন থেকে বহু নর-নারী ছড়িয়ে দিয়েছেন।’ -সুরা আন নিসা : ১

বর্ণিত আয়াত থেকে বুঝে আসে যে, পারিবারিক বন্ধন থেকেই মানববংশ সম্প্রসারিত হয়েছে। যদি সবজাতি ও গোত্রের লোকেরা বিভিন্ন পরিবারে বিভক্ত হয়ে নিজ নিজ দায়িত্ব যথাযথভাবে পালন করে, তবে সে পরিবার সমাজে সর্বোত্তম আদর্শ পরিবার হিসেবে প্রতিষ্ঠা লাভ করবে। যেখানে বইতে থাকে শান্তির ফল্গুধারা। পরিবারের প্রতিটি সদস্যের বিচরণ হবে সুখকর ও আনন্দময়।

পরিবারের সদস্যরা যখন আল্লাহর দেওয়া দায়িত্বানুভূতি সম্পর্কে সজাগ থাকবে। স্ত্রী তার অধিকার পূর্ণাঙ্গভাবে লাভ করবে। স্বামী যখন স্ত্রীর নিকট তার অধিকার পাবে, সন্তান বাবা-মায়ের ঘনিষ্ঠ সাহচর্য ও তাদের অধিকার লাভ করবে, আত্মীয়-স্বজন যখন পরস্পরের যথাযথ সম্মান মর্যাদা পাবে, তখন কোনো স্ত্রী আর তার অধিকারের দাবিতে প্রকাশ্য জনপথে আন্দোলনে বের হবে না, কোনো স্বামী ভালোবাসা ও সুন্দর জীবন-যাপনে অন্য নারীর প্রতি আসক্ত হবে না, কোনো সন্তানই বাবা-মায়ের অবাধ্য হয়ে উচ্ছৃঙ্খল জীবনযাপন করবে না এবং আত্মীয়-স্বজনের সম্পর্কের দৃঢ়তায় আল্লাহর রহমত, বরকত ও অনুগ্রহ বর্ষিত হতে থাকবে। শুধু তাই নয়- ইসলাম নির্দেশিত পারিবারিক জীবন হলো- আল্লাহর মহা অনুগ্রহ।

মানুষ আল্লাহপ্রদত্ত পারিবারিক জীবন-যাপনে অভ্যস্ত হলে সমাজ থেকে মহামারির আকার ধারণকারী পরকীয়া, মাদকাসক্তি, ইভটিজিং, এসিড নিক্ষেপ, ধর্ষণ পরবর্তী হত্যা, অবৈধ ভালোবাসায় ব্যর্থদের আত্মহত্যাসহ সবপ্রকার অপরাধ প্রবণতা এবং জীবনের শেষ সময়ে বৃদ্ধাশ্রমের মতো দুঃখী জীবন-যাপন চিরতরে নির্মূল হবে।

তাই একটি সুন্দর ও আদর্শ পরিবার গঠনের লক্ষ্যে আল্লাহ ও রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের নির্দেশনাসমূহ মেনে চলা প্রত্যেক মুসলমানের ঈমানের অপরিহার্য দাবি।

আদর্শ ও উত্তম পরিবার গঠনে পরিবারের দায়িত্বশীলদের ভূমিকা গুরুত্বপূর্ণ। আর প্রচণ্ড অস্থির একটা পৃথিবীতে বাস করছি আমরা। আর এই অস্থির সময়ে সবচেয়ে অবহেলিত, উপেক্ষিত একটা টার্ম হচ্ছে- পরিবার। পরিবারগুলো এখন যখন তখন তাসের ঘরের মতো ভেঙে পড়ছে, যা কোনোভাবেই কাম্য নয়।

মনে রাখতে হবে, পরিবার হচ্ছে- সমাজ কাঠামোর মূল ভিত্তি, সুখী পরিবার একটি সুখী সমাজ বা রাষ্ট্র গঠনের পূর্বশর্ত। আর একটি সুন্দর পরিবার গঠনের পূর্বশর্ত হচ্ছে- পরিবারকে ইসলামের আদলে গড়ে তোলা।

;

সেবার ব্রত নিয়ে রিমালে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়ান



মুহাম্মদ ছফিউল্লাহ হাশেমী, অতিথি লেখক, ইসলাম
রিমালে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি, ছবি: বার্তা২৪.কম

রিমালে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি, ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

ঘূর্ণিঝড় রিমালে ইতোমধ্যে ৩৭ লাখ ৫৮ হাজার মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এ ছাড়া প্রায় ৩৫ হাজার ঘরবাড়ি বিধ্বস্ত এবং আংশিক ক্ষতি হয়েছে এক লাখ ১৪ হাজার ৯০০ ঘরবাড়ি।

সোমবার (২৭ মে) সচিবালয়ে ঘূর্ণিঝড় পরবর্তী সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী মহিবুর রহমান এসব তথ্য জানান। তিনি আরও জানান, ‘ঘূর্ণিঝড় রিমালে এ পর্যন্ত ১০ জন প্রাণ হারিয়েছেন।’

ঝড় ও জলোচ্ছ্বাসে তলিয়ে গেছে ফসলের ক্ষেত, মাছের ঘের, বিধ্বস্ত হয়েছে বাড়িঘর। যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে বেশ কিছু উপজেলা। এ পরিস্থিতিতে উপকূলীয় অঞ্চলের মানুষের চরম জনদুর্ভোগ সহজেই অনুমেয়।

এমতাবস্থায় ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্ত মানুষের পুর্নবাসনে যদি উদ্যোগ নেওয়া না হয়, তাহলে তাদের মানবেতর জীবনযাপন করতে হবে। এমন কোনো পরিস্থিতি হয়তো আমরা কেউই দেখতে চাই না।

এর আগে আমরা নিজ নিজ জায়গা থেকে করোনা পরিস্থিতিতে মানবতার পাশে দাঁড়িয়েছি। সিলেটের বন্যার সময় এদেশের মানুষ তাদের পাশে দাঁড়িয়েছে। এটাই সত্য দেশের দূর্যোগ আর ক্রান্তিলগ্নে এ দেশের মানুষের, সরকারের এগিয়ে আসার রেকর্ড রয়েছে। ঘুর্ণিঝড়ও একটি দূর্যোগ। এ দূর্যোগে ক্ষতিগ্রস্তদের পাশে আমাদের দাঁড়াতে হবে, তাদের পরিবারকে রক্ষা করতে হবে। সাহায্যের হাত নিয়ে দেশের প্রধানমন্ত্রী, বিত্তবান, আর্থিক প্রতিষ্ঠান থেকে শুরু করে সবাইকে এগিয়ে আসতে হবে। তবেই তাদের পক্ষে এ ক্ষতি কাটিয়ে উঠা সম্ভব হবে।

ইসলাম মানবতার ধর্ম। মানবতার মুক্তির দূত হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম মানবতার মুক্তির জন্য সারা জীবন ব্যয় করেছেন। পৃথিবীর যেখানেই মানবতা ভূলুণ্ঠিত হয়েছে, অসহায় মানবতার আর্তচিৎকারে আকাশ-বাতাস প্রকম্পিত হয়েছে, সেখানেই সেবার ব্রত নিয়ে এগিয়ে গেছে ইসলামপ্রিয় মুসলিম ভাইয়েরা।

অসহায়, ক্ষুধার্তদের হক আদায়ের ব্যাপারে ইসলাম স্পষ্ট নির্দেশনা দিয়েছে। হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাসাল্লাম ইরশাদ করেছেন, ‘যে ব্যক্তি পেট পুরে খায়, আর পাশেই প্রতিবেশী ক্ষুধার্ত অবস্থায় দিন কাটায় সে প্রকৃত মুমিন নয়।’

অপর হাদিসে হজরত রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেন, ‘তোমরা পৃথিবীবাসীর প্রতি অনুগ্রহ প্রদর্শন করো, তাহলে আসমানের অধিবাসীও তোমাদের প্রতি অনুগ্রহ করবেন।’

অন্য হাদিসে এসেছে, ‘সমগ্র সৃষ্টিজীবই আল্লাহর পরিবারের মতো, আর সর্বোত্তম হলো- ওই ব্যক্তি যে তার পরিবারের প্রতি সদাচরণ করে।’

ইসলাম বা মুসলমানরা শুধু থিওরি বা দৃষ্টিভঙ্গি পেশ করে না। বরং তারা নিজেরাই আর্তমানবতার সেবায় ঝাঁপিয়ে পড়ে। ইসলামের ইতিহাস তার প্রমাণ বহন করে যুগে যুগে ইসলাম ও মুসলমানরা প্রমাণ করেছে, ইসলাম মানবতার ধর্ম। আমরা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনীর দিকে যদি তাকাই তাহলে দেখতে পাবো তিনি কীভাবে আর্তমানবতার সেবায় নিজেকে নিয়োজিত করেছেন এবং সাহাবায়ে কেরামদের শিক্ষা দিয়েছেন।

তাই তো রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সব সাহাবায়ে কেরাম নিজেদের আর্তমানবতার সেবায় নিয়োজিত রেখেছেন। হিজরতের পরবর্তী সময়ে মক্কার আনসাররা কীভাবে মুহাজির ভাইদের প্রতি সহানুভূতি, সহমর্মিতা প্রদর্শন করেছেন। শুধু এতটুকুই নয়, নিজেরা ক্ষুধার্ত, অসহায়, দরিদ্র হওয়া সত্ত্বেও খাবার ও থাকার মূল অংশ অপর ভাইয়ের জন্য দিয়ে দিয়েছেন। নিজেরা মুমূর্ষু, প্রচণ্ড পিপাসার্ত হওয়ার পরও নিজের খাদ্য ও পানীয় অপর ভাইয়ের জন্য বিলিয়ে দেওয়ার যে নজির স্থাপন করেছেন, তার নমুনা ইতিহাসের পাতায় বিরল।

আমরাও রাসুলে কারিম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ও সাহাবায়ে কেরামদের অনুসরণ করে ঘূর্ণিঝড় রিমালে ক্ষতিগ্রস্ত ভাই-বোনদের সেবায় আত্মনিয়োগ করি। সাধ্যানুযায়ী তাদের সাহায্য-সহযোগিতা করি। যারা অর্থ দিয়ে সহায়তা করতে পারি, তারা যেন এগিয়ে আসি।

আসুন, একে অপরের পাশে দাঁড়াই। মহান আল্লাহ তার রহমত ও বরকতে আমাদের এই ক্ষতিপূরণ পুষিয়ে নেওয়ার তওফিক দান করুন। আমিন!

লেখক : আলেম, প্রাবন্ধিক ও কলেজ শিক্ষক।

;

হজের খতিব শায়েখ মাহের, কে তিনি?



ইসলাম ডেস্ক, বার্তা২৪.কম
মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল মুয়াইকিলি, ছবি: সংগৃহীত

মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল মুয়াইকিলি, ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গত বছরের আগস্ট মাসের ১১ তারিখ এক অভাবনীয় ঘটনার সাক্ষী হয় পবিত্র কাবা প্রাঙ্গণ। ওই দিন কাবা শরিফে জুমার নামাজ পড়ান ২ জন ইমাম। খুতবার পর নির্ধারিত খতিব শায়েখ মাহের আল-মুয়াইকিলি নামাজ শুরু করলেও তা সম্পন্ন হয়েছে শায়েখ আবদুর রহমান আস-সুদাইসের ইমামতিতে। মূলত শায়খ মুয়াইকিলি অসুস্থ হওয়ায় এমনটি ঘটে।

এবার পবিত্র কাবার সেই ইমাম ও খতিব শায়েখ ড. মাহের বিন হামাদ বিন মুয়াক্বল আল মুয়াইকিলি হজের খতিব হিসেবে নিয়োগ পেয়েছেন।

অসাধারণ কোরআন তেলাওয়াতের জন্য বিশ্বব্যাপী দারুণ জনপ্রিয় শায়েখ মাহের হজের খতিব হিসেবে নিয়োগ পাওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যমে অনেকে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

সৌদি আরবের গ্র্যান্ড মুফতি শায়েখ আবদুল আজিজ আলে শায়খ ১৪৩৬ হিজরিতে সর্বশেষ হজের খুতবা দেন। এর পর থেকে প্রতিবছর একজন করে হজের খতিব নিয়োগ দেওয়া হয়। মসজিদে হারামের খতিব হিসেবে শায়েখ মাহের হলেন হজের খুতবা দেওয়া তৃতীয় ইমাম। এর আগে ১৪৩৭ হিজরিতে (২০১৬ সালে) হজের খুতবা দেন মসজিদে হারামের প্রধান খতিব শায়েখ ড. আবদুর রহমান আস সুদাইস ও ১৪৪২ হিজরিতে (২০২১ সালে) হজের খুতবা প্রদান করেন মসজিদে হারামের ইমাম ও খতিব শায়েখ বানদার বিন আবদুল আজিজ বালিলা।

আরও পড়ুন: হজের নতুন খতিব শায়খ মাহের আল মুয়াইকিলি

১৪২৮ হিজরিতে মসজিদে হারামের ইমাম ও খতিব হিসেবে নিয়োগ পান তিনি। ৫৪ বছর বয়সী বিখ্যাত এই আলেম পবিত্র কাবার ইমাম হিসেবে ১৫ বছর ধরে দায়িত্ব পালন করছেন। ড. মাহের আল মুয়াইকিলি ১৯৬৯ সালের সাত জানুয়ারি সৌদি আরবের মদিনা মোনাওরায় জন্মগ্রহণ করেন।

হিফজ সম্পন্ন করার পর মদিনার টিসার্স কলেজে ভর্তি হন এবং সেখান থেকে একজন গণিতের শিক্ষক হিসেবে ব্যাচেলর ডিগ্রি অর্জন করেন।

১৪২৫ হিজরিতে মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ের শরিয়া অনুষদ থেকে তিনি মাস্টার্স ডিগ্রি লাভ করেন। এখানে তার বিষয় ছিল, ‘ফিকহুল ইমাম আহমাদ ইবনে হাম্বল’ তথা ইমাম আহমাদ ইবনে হাম্বলের ইলমে ফিকহ।’

একই প্রতিষ্ঠান থেকে ১৪৩২ হিজরিতে ইমাম সিরাজি (রহ.) রচিত শাফেয়ি মাজহাবের কিতাব ‘তুহফাতুন নাবিহ শারহুত তানবিহ’র ওপর ডক্টরেট ডিগ্রি অর্জন করেন।

শায়েখ মাহের কর্মজীবন শুরু করেন উম্মুল কুরার জুডিশিয়াল স্টাডিজ বিভাগের সহকারী অধ্যাপক হিসেবে।

১৪২৬-২৭ হিজরির রমজানে মদিনার মসজিদে নববিতে সহকারী ইমামের দায়িত্ব প্রাপ্ত হন। পরের বছর (১৪২৮) রমজান মাসে মসজিদে হারামের তারাবি ও তাহাজ্জুদের ইমাম মনোনীত হন। ওই বছরই আনুষ্ঠানিকভাবে মসজিদে হারামের স্থায়ী ইমাম ও খতিবের দায়িত্ব গ্রহণ করেন। এখনও তিনি এ পদে সমাসীন রয়েছেন।

ড. মাহের আল মুয়াইকিলি দুই ছেলে ও দুই মেয়ের বাবা। তাদের সবাই হাফেজে কোরআন। নম্র-ভদ্র এবং অমায়িক ব্যবহারের জন্য শায়েখ মাহের সর্বমহলে ব্যাপকভাবে প্রশংসিত। চমৎকার উচ্চারণ আর অনবদ্য কোরআন তেলাওয়াতে মুগ্ধ কোরআনপ্রেমীরা। পবিত্র কাবা প্রাঙ্গণে জুমার খুতবা দেওয়াসহ তিনি নিয়মিত বিভিন্ন ওয়াক্তের নামাজের ইমামতি করেন।

;