অরুণ জেটলি মারা গেছেন



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা
প্রয়াত বিজেপি নেতা অরুণ জেটলি/ছবি: সংগৃহীত

প্রয়াত বিজেপি নেতা অরুণ জেটলি/ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের সাবেক অর্থমন্ত্রী ও দেশটির ক্ষমতাসীন বিজেপির প্রভাবশালী নেতা অরুণ জেটলি মারা গেছেন। মৃত্যুর সময় তার বয়স হয়েছিল ৬৬।

শনিবার (২৪ আগস্ট) দুপুর ১২টা ৭ মিনিটে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। 

নয়াদিল্লির অল ইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্স (এআইআইএমএস) হাসপাতাল  কর্তৃপক্ষ এক প্রেস বিজ্ঞপ্তিতে ভারতের সাবেক কেন্দ্রীয় অর্থমন্ত্রীর মৃত্যুর খবর জানায়।

অরুণ জেটলির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং, পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উল্লেখ্য, গত ৯ অগাস্ট থেকে শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে এআইআইএমএস হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন তিনি। এর আগে ২০১৮ সালে কিডনি প্রতিস্থাপন হয় জেটলির। সে সময় শারীরিক অসুস্থতার কারণে জেটলির অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব নেন পীযূষ গোয়েল। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেননি অরুণ জেটলি।

১৯৫২ সালের ডিসেম্বরে দিল্লিতে জন্ম অরুণ জেটলির। হিসাব বিজ্ঞানে পড়াশোনার পর দিল্লি ইউনিভার্সিটি থেকে এলএলবি ডিগ্রি নেন অরুণ জেটলি।পেশাগত জীবনে একজন আইনজীবী ছিলেন। তার বাবা মহারাজ কিষাণ জেটলিও ছিলেন একজন আইনজীবী।

অরুণ জেটলি বিয়ে করেন কাশ্মীরের সাবেক অর্থমন্ত্রী গিরিধারী লাল ডোগরার মেয়ে সঙ্গীতাকে। তাদের দুই ছেলে-মেয়েও আইনজীবী।

ইন্দিরা গান্ধী সরকারের আমলে জরুরি অবস্থার সময় তাকে জেল খাটতে হয়েছে।  জেল থেকে মুক্তি পাওয়ার পর তিনি ভারতীয় জনসংঘের একজন সদস্য হিসেবে সক্রিয় রাজনীতিতে জড়িয়ে পড়েন। এরপর দলটিতে বড় পদে আসীন হন তিনি। পরবর্তী জনসংঘই বিজেপিতে রূপ নেয়।

১৯৯১ সাল থেকে তিনি দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটিতে ছিলেন। ১৯৯৯ সালে বাজপাইর সরকারে তথ্য প্রতিমন্ত্রীর দায়িত্ব পান অরুণ জেটলি। পরে আইন মন্ত্রণালয়ের দায়িত্বও পালন করেন। ২০০৯ থেকে ২০১৯ সালে জেটলি রাজ্য সভায় বিরোধী দলীয় নেতার দায়িত্ব পালন করেন।

 

   

ভানুয়াতুতে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ভানুয়াতুতে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত

ভানুয়াতুতে ৬.৪ মাত্রার ভূমিকম্প অনুভূত

  • Font increase
  • Font Decrease

দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দেশ ভানুয়াতুতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৪। তবে ভূমিকম্পের জেরে সুনামি সতর্কতা জারির কোনও খবর পাওয়া যায়নি। 

রোববার (২৬ মে) ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানায়।

প্রতিবেদনে বলা হয়েছে, রোববার ভানুয়াতু দ্বীপপুঞ্জে ৬ দশমিক ৪ মাত্রার একটি ভূমিকম্প আঘাত হেনেছে বলে ইউরোপীয় ভূমধ্যসাগরীয় সিসমোলজিক্যাল সেন্টার (ইএমএসসি) জানিয়েছে।

সংস্থাটি জানিয়েছে, ভূমিকম্পটি ভূপৃষ্ঠের ২৫ কিলোমিটার (১৫.৫৩ মাইল) গভীরতায় আঘাত হানে।

এর আগে গত বছরের ডিসেম্বরের শুরুতে ৭ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে দেশটি। শক্তিশালী এ ভূমিকম্পের পর সেখানে সুনামি সতর্কতা জারি করা হয় বলে সেসময় জানিয়েছিল মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএস।

;

দিল্লির শিশু হাসপাতালে ভয়াবহ আগুন, ৭ জনের মৃত্যু



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

দিল্লির একটি শিশু হাসপাতালে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এতে ৭ নবজাতকের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। আহত হয়ে আরও পাঁচ শিশু বর্তমানে হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তবে আগুন লাগার কারণ এখনও নিশ্চিত হওয়া যায়নি।

রোববার (২৬ মে) ভারতীয় গণমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

দিল্লি ফায়ার সার্ভিসের বরাত দিয়ে প্রতিবেদনে জানানো হয়, পূর্ব দিল্লির বিবেক বিহার এলাকায় এক 'বেবি কেয়ার সেন্টারে' শনিবার রাত ১১টা ৩২ মিনিটের দিকে আগুন লাগার খবর পায় তারা। পরে ১৬টি ইউনিট দ্রুতই ঘটনাস্থলে পৌঁছায়।

ফায়ার সার্ভিসের কর্মকর্তারা জানিয়েছেন, আগুন লাগা ওই ভবন থেকে ১২ নবজাতককে উদ্ধার করা হলেও হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ৭ জন মারা যান। তবে কী কারণে আগুন লেগেছে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি।

;

গুজরাটে গেমিং জোনে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ২০



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের গুজরাট একটি গেমিং জোনে ভয়াবহ অগ্নিকাণ্ডে ৯ শিশুসহ ২০ জনের মৃত্যু হয়েছে।

শনিবার (২৫ মে) স্থানীয় সময় বিকেল সাড়ে ৪টার দিকে এ ঘটনা ঘটে।

রাজকোটের পুলিশ কমিশনার রাজু ভার্গভ বিষয়টি নিশ্চিত করে বলেছেন, আমরা যত সম্ভব বেশি মানুষের প্রাণ বাঁচানোর চেষ্টা করছি। এখনো পর্যন্ত ২০ জনের লাশ মিলেছে।

এরই মধ্যে এ মৃত্যুর ঘটনায় শোক প্রকাশ করেছেন গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল। সেই সঙ্গে আহত ব্যক্তিদের চিকিৎসা দেওয়ার বিষয়েও সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। রাজ্য সরকারের পক্ষ থেকে নিহত এবং আহতদের জন্য ক্ষতিপূরণ ঘোষণা করা হয়েছে। অগ্নিকাণ্ডের সঠিক কারণ খুঁজে বের করতে একটি বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করা হবে বলেও জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

রাজকোটের এ ঘটনায় শোক প্রকাশ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ক্ষতিগ্রস্ত ও আহতদের সহায়তা করতে প্রশাসনের পক্ষ থেকে সর্বোচ্চ প্রচেষ্টা চলছে। আহতদের দ্রুত সুস্থতা কামনা করছি।

শোক প্রকাশ করেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

;

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য অর্থায়ন ফের শুরু করবে ইতালি



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ফিলিস্তিনি শরণার্থীদের জন্য জাতিসংঘ সংস্থায় ইতালি অর্থায়ন ফের শুরু করবে বলে শনিবার (২৫ মে) জানিয়েছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী আন্তোনিও তাজানি।

রয়টার্স জানিয়েছে, ফিলিস্তিনের প্রধানমন্ত্রী মোহাম্মদ মুস্তাফার সঙ্গে সাক্ষাতের সময় তাজানি এ কথা বলেন।

ইতালির পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে তাজানি বলেন, ‘আমি মুস্তাফাকে জানিয়েছি যে, ইতালি সরকার ফিলিস্তিনের জনগণের জন্য মোট সাড়ে তিন কোটি ইউরোর একটি নতুন তহবিলের ব্যবস্থা করেছে। এর মধ্যে ৫০ লাখ ইউরো ইউএনআরডব্লিউএ-তে বরাদ্দ করা হবে।’

এদিকে, গত বছরের ৭ অক্টোবর থেকে চলমান হামাস-ইসরায়েল যুদ্ধে ফিলিস্তিনের রাফাতে দখলদার ইসরায়েলের চলমান হামলা বন্ধের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক বিচার আদালত (আইসিজে)। শুধু তাই নয়, ইসরায়েলি সেনাদের ওই এলাকা ছেড়ে দেওয়ার জন্যও বলা হয়েছে।

শুক্রবার (২৪ মে) হেগ ভিত্তিক জাতিসংঘের সর্বোচ্চ আদালত ইসরায়েলকে এ নির্দেশ দেন। কাতারভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

রায়ে আইসিজের প্রধান বিচারপতি নওয়াফ সালাম বলেন, ‘রাফাতে তাৎক্ষণিকভাবে ইসরায়েলের হামলা বন্ধ করতে হবে। ওই এলাকায় ঘিরে এমন কোন সিদ্ধান্ত নেওয়া যাবে না যাতে অঞ্চলের বাসিন্দারা ক্ষতিগ্রস্ত হতে পারে।’

তিনি জানান, রাফায় মানবিক পরিস্থিতি বিপর্যয়কর। তাই যত দ্রুত সম্ভব সেখানে ইসরায়েলি সেনাদের হামলা বন্ধ করতে হবে।

আদালতের বিচারকরা বলেছেন, ইসরায়েল গাজার বাসিন্দাদের নিরাপত্তার ব্যাপারে যেসব প্রতিশ্রতি দিয়েছে এবং রাফা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়ার ক্ষেত্রে যে প্রক্রিয়া ব্যবহার করছে সেটিতে তারা সন্তুষ্ট নন।

এর আগে রাফাতে ইসরায়েলের হামলা বন্ধের দাবি নিয়ে আন্তর্জাতিক বিচার আদালতের দারস্থ হয় দক্ষিণ আফ্রিকা। দেশটি দাবি করে, গাজায় ইসরায়েল গণহত্যা চালাচ্ছে ইসরায়েল। এ কারণে সেখানে হামলা বন্ধ করতে হবে।

দক্ষিণ আফ্রিকা আবেদনে বলেছে, রাফাহ শহরসহ গাজা উপত্যকায় ইসরায়েলিদের সামরিক অভিযান বন্ধে জরুরি পদক্ষেপ নিতে হবে।

;