মার্ক ফিল্ডের হাতে গ্রীনপিসের নারী কর্মী লাঞ্ছিত



আন্তজার্তিক ডেস্ক, বার্তা২৪.কম
গ্রীনপিসের নারীকর্মী লাঞ্ছিত  ছবি: সংগৃহীত

গ্রীনপিসের নারীকর্মী লাঞ্ছিত ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

যুক্তরাজ্যের কনজারভেটিভ দলের পররাষ্ট্র দফতরের এমপি মার্ক ফিল্ডের হাতে গ্রীনপিসের নারী কর্মীকে লাঞ্ছিত ও গায়ে হাত তোলার অভিযোগ এসেছে। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমে জানায়, বৃহস্পতিবার (২০ জুন) রাতে যুক্তরাজ্যের অর্থনীতি বিষয়ক এক রাষ্ট্রীয় অনুষ্ঠানে চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ডের বক্তৃতার শুরুতে ঐ নারী কর্মী তাকে বাধা দেওয়ার চেষ্টা করে।

পরবর্তীতে মার্ক ফিল্ড তাকে বাধা দেন এবং ঘাড় ধরে বের করে দেন। অনুষ্ঠানে উপস্থিত টিভি সাংবাদিকদের ক্যামেরার উঠে আসে ঘটনার ভিডিও ফুটেজ।

 নারী কর্মীকে লাঞ্ছিত করার একটি দৃশ্য
নারী কর্মীকে লাঞ্ছিত করার মুহুর্তের একটি দৃশ্য 

 

মার্ক ফিল্ডের এমন আচরণে সমালোচনার ঝড় উঠেছে। অনেকে তার পক্ষ নিয়েও কথা বলছেন। যদিও এই ঘটনা শেষে চ্যান্সেলর ফিলিপ হ্যামন্ড, মার্ক ফিল্ডের আচরণের জন্য ক্ষমা চান।

এদিকে, গ্রীনপিস যুক্তরাজ্যর মন্ত্রী পরিষদে ঘটনাটির সুষ্ঠু তদন্তের দাবি জানিয়েছে।  

সূত্র: বিবিসি 

   

জাবালিয়া শিবিরে ইসরায়েলের হামলায় নিহত ১৫



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর গাজা উপত্যকার জাবালিয়া শরণার্থী শিবিরে বাড়ি ফেরার পথে ফিলিস্তিনিদের ওপর ইসরায়েলের হামলায় ১৫ জন নিহত ও ৩০ জন আহত হয়েছে বলে জানিয়েছে সিনহুয়া।

শনিবারের (১৮ মে) এই হামলা এবং হতাহতের খবর নিশ্চিত করেছে ফিলিস্তিনি সরকারি বার্তা সংস্থা ওয়াফা।

ফিলিস্তিনের নিরাপত্তা সূত্র সিনহুয়াকে জানিয়েছে, ইসরায়েলি যুদ্ধবিমান গাজার ফিলিস্তিনি শরণার্থীদের জন্য নির্মিত জাবালিয়া শিবিরে আবাসিক বাড়ি এবং একটি আশ্রয় কেন্দ্রেও ক্ষেপণাস্ত্র ছুড়েছে।

ক্ষেপণাস্ত্র হামলার ফলে জাবালিয়া শিবিরে বড় বিস্ফোরণ ঘটেছে বলে জানা গেছে। হামলার পর সেখানে অ্যাম্বুলেন্স এবং ফায়ার সার্ভিসকর্মীরা সেখানে পৌঁছেছেন।

উল্লেখ্য, এই জাবালিয়া শিবিরে বেশ কয়েক দিন ধরেই সামরিক অভিযান চালাচ্ছে ইসরায়েল।

এদিকে, গাজার রাফাহতে ইসরায়েলি আগ্রাসন বন্ধে ইসরায়েলের প্রতি আহ্বান জানিয়ে যৌথ চিঠি পাঠিয়েছে ১৩টি মিত্র দেশ। দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীরা পাঁচ পাতার একটি চিঠিতে স্বাক্ষর করে তা ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী ইসরায়েল কাটজের হাতে তুলে দেন এবং একই সঙ্গে সে চিঠি জনসম্মুখেও প্রকাশ করেন।

ওই চিঠিতে বলা হয়েছে, আমরা রাফাহতে পূর্ণ মাত্রার সামরিক অভিযানের বিরোধিতা পুনর্ব্যক্ত করছি, যা বেসামরিক জনগণের ওপর বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে।

চিঠিতে স্বাক্ষরকারী দেশগুলো হচ্ছে অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, কানাডা, জাপান, নিউজিল্যান্ড, দক্ষিণ কোরিয়া এবং ইউরোপিয়ান ইউনিয়নের সদস্যদেশ ডেনমার্ক, ফিনল্যান্ড, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস ও সুইডেন।

;

ভারতে বাসে আগুন লেগে নিহত ৯



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

উত্তর ভারতের হরিয়ানা রাজ্যে শনিবার (১৮ মে) একটি বাসে আগুন লেগে ৬ নারীসহ অন্তত ৯ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় অন্তত ১৫ জন অগ্নিদগ্ধ হয়েছেন বলে জানায় পুলিশ।

পাশ্ববর্তী পাঞ্জাব রাজ্য থেকে নারী ও শিশুসহ হিন্দু তীর্থযাত্রীদের বহন কারী বাসটি তীর্থযাত্রা থেকে ফেরার পথে কুন্ডলি-মানেসার-পালওয়াল এক্সপ্রেসওয়ের নূহ জেলার টাউরে কাছে পৌঁছালে চলন্ত বাসটিতে আগুন ধরে যায়। বাসটিতে ৬০ জন যাত্রী ছিলেন, আগুন লেগে তাদের ৯ জনের মৃত্যু হয়েছে। আরও ১৫ জন আহত হয়েছে।

একজন পুলিশ কর্মকর্তা জানিয়েছেন, আহতদের হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং তাদের অবস্থা স্থিতিশীল রয়েছে।
পুলিশ জানায়, তীর্থযাত্রীরা যৌথভাবে একটি বাস ভাড়া করে উত্তর প্রদেশের মথুরা এবং বৃন্দাবনে বেড়াতে গিয়েছিলেন।‘দুর্ভাগ্যজনক বাসটি পাঞ্জাবে ফেরার সময় হঠাৎ আগুন ধরে যায়’ পুলিশ কর্মকর্তা জানান, আগুন লাগার কারণ অনুসন্ধান করা হচ্ছে।

;

পানি আনতে গিয়ে ইসরায়েলের হামলায় শিশুসহ ৮ ফিলিস্তিনি নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজার জাবালিয়া ক্যাম্পের পশ্চিমে আল-ফালুজা এলাকায় পানি আনতে গিয়ে ইসরায়েলের গোলাবর্ষণে ৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে নারী ও শিশু রয়েছে বলেও কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়।

শনিবার (১৮ মে) গনমাধ্যমটি জানায়, ফিলিস্তিনের জাবালিয়া শরণার্থী ক্যাম্পের পশ্চিমাঞ্চলে ইসরায়েলি হামলায় আট ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়াও ১০ জন আহত হয়েছেন।

এক প্রত্যক্ষদর্শী জানান, 'আমরা ফালুজা এলাকাকে নিরাপদ মনে করে এখানে বাস্তুচ্যুত হয়েছিলাম। হঠাৎ করেই এই জায়গাটিতে ইসরায়েলিরা গোলাবর্ষণ শুরু করে। এ অবস্থায় আমরা এখন কোথায় যাবো তার নিশ্চয়তাও নেই।'

সামাজিক যোগাযোগমাধ্যমে এ হামলার একটি ভিডিও প্রকাশিত হয়েছে। ভিডিওটির সত্যতা যাচাই করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ভিডিওতে দেখা যাচ্ছে, হামলার পর পর সেখানে রক্তের স্রোত তৈরি হয়েছে। এছাড়া যে জায়গাটিতে গোলা ছোড়া হয়েছে সেখানকার আশপাশের দোকানে শার্পনেলের চিহ্ন রয়েছে।

উল্লেখ্য, ৭ অক্টোবর থেকে চলা হামাস-ইসরায়েল যুদ্ধে এখন পর্যন্ত ফিলিস্তিনের ৩৫ হাজার ৩০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন, যাদের অধিকাংশই নারী ও শিশু।

;

তেলের ট্যাঙ্কারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দেব প্রণালীতে একটি তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা।

রয়টার্স জানিয়েছে, ট্যাঙ্কারটি অপরিশোধিত তেল বহন করছিল।

এই হামলার খবর শনিবার (১৮ মে) নিশ্চিত করেছে মেরিটাইম সিকিউরিটি ফার্ম-অ্যামব্রে।

মোখা থেকে প্রায় ১০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে পানামার পতাকাবাহী ওই অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে হামলার কথা উল্লেখ করে অ্যামব্রে জানিয়েছে, ‘জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে স্টিয়ারিং গিয়ার ফ্ল্যাটে আগুন লেগে যায়।’

ব্রিটিশ নৌবাহিনীর মেরিটাইম সিকিউরিটি এজেন্সি বলেছে, তারা একটি জাহাজে হামলার খবর পেয়েছে।

যুক্তরাজ্য মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) বলেছে, ‘জাহাজ এবং ক্রুরা নিরাপদ রয়েছে এবং জাহাজটির যাত্রা অব্যাহত রয়েছে।’

সংস্থাটি বলেছে, ঘটনাটি ইয়েমেনের ৭৬ নটিক্যাল মাইল দূরে ঘটেছে।

;