বিজেপির বিরুদ্ধে স্বর্ণের বিস্কুট বিলির অভিযোগ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়- নির্বাচনের আগে স্বর্ণের বিস্কুট বিলি করছে ভারতে ক্ষমতাসীন নরেন্দ্র মোদির দল বিজেপি। মুম্বাইয়ের ঘাটকুপারে বিজেপি নেতার কাছ থেকে স্বর্ণের বিস্কুট উদ্ধারেরও অভিযোগ উঠেছে। 

ভিডিওতে বিজেপির পতাকা দেখা যাওয়ায় শাসক দলের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। ওই ভিডিওটি পোস্ট করে একজন ফেসবুকে লিখেছেন- ‘এবার আর শুধু টাকা নয়, সাথে স্বর্ণের বিস্কুটও আছে! তবে কি এবার ভোট দিলে স্বর্ণ পাওয়া যাবে।’

গত ১১ মে এনডিটিভিতে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, মুম্বাই বিজেপির নেতা অজয় বুদগুজর এই স্বর্ণের বিস্কুট উদ্ধারের অভিযোগ অস্বীকার করেছিলেন। তিনি জানিয়েছিলেন- স্বর্ণের বিস্কুট নয়, সুগন্ধীর বোতল উদ্ধার করেছে পুলিশ।

মুম্বাইয়ের ডেপুটি পুলিশ কমিশনার জানিয়েছে, কোনো স্বর্ণের বিস্কুট উদ্ধার হয়নি। কেবলমাত্র বিজেপির নির্বাচনী প্রচারমূলক কাগজপত্র উদ্ধার হয়েছিল।

মুম্বাইয়ের বিজেপি নেতা অজয় বুদগুজরে জানান, ‘গত ৯ মে রাতে আমাকে ঘাটকুপারের চিরাগনগর পুলিশ স্টেশনে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। দীর্ঘক্ষণ অপেক্ষা করিয়ে পুলিশ তদন্ত শুরু করেছিল। আমার গাড়ি তল্লাশি করে কেবলমাত্র নির্বাচনী সামগ্রী উদ্ধার হয়েছিল, কোনো স্বর্ণের বিস্কুট উদ্ধার হয়নি। এরপরই পুলিশ আমাকে ছেড়ে দিয়েছিল; কিন্তু এরপর থেকে সোশ্যাল মিডিয়ায় স্বর্ণের বিস্কুট উদ্ধারের গুজব রটে।’

ট্রাম্পের ওপর হামলা, প্রত্যক্ষদর্শীর বর্ণনায় ওঠে এলো ঘটনা



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনী প্রচারণায় হামলার বর্ণনা দিয়েছেন ওই সমাবেশে থাকা এক প্রত্যক্ষদর্শী।

রোববার (১৪ জুলাই) বিবিসির এক প্রতিবেদনে সেই তথ্য তুলে ধরা হয়।

ট্রাম্পের নির্বাচনী প্রচারে থাকা ওই প্রত্যক্ষদর্শী বিবিসিকে জানান, ট্রাম্পের বক্তব্যে শুরু হওয়ার ৫ থেকে ৭ মিনিট পর একজন ব্যক্তিকে একতলা বাড়ির ছাদের ওপর হামাগুড়ি দিতে দেখি। তখন তার সাথে একটি রাইফেলও ছিল। এ বিষয়টি তিনি ও তাঁর বন্ধুরা নিরাপত্তা বাহিনীকে সতর্ক করার আগেই ট্রাম্পকে লক্ষ্য করে গুলি ছুড়তে থাকেন ওই হামলাকারী। তবে কয়েক মিনিটের মধ্যেই হামলার ঘটনা ঘটে যায়।

তবে বিবিসির পক্ষ থেকে প্রত্যক্ষদর্শীদের এসব কথা নিরপেক্ষভাবে যাচাই করা সম্ভব হয়নি বলেও প্রতিবেদনে জানানো হয়।

এ ঘটনার পর তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেনসহ অন্যান্য নেতারা। 

হামলার পরে সিক্রেট সার্ভিস এক বিবৃতিতে জানায়, পেনসিলভানিয়ার বাটলারে স্থানীয় সময় শনিবার (১৩ জুলাই) সন্ধ্যা সোয়া ছয়টার দিকে ট্রাম্পের নির্বাচনী প্রচারের মঞ্চ লক্ষ্য করে সন্দেহভাজন হামলাকারী একাধিক গুলি ছুড়েছেন। তিনি সমাবেশস্থলের বাইরে থেকেই হামলা চালান। এতে মঞ্চের সামনে দর্শকসারিতে থাকা একজন নিহত হন। গুরুতর আহত হয়েছেন আরও দুজন। গুলিতে ট্রাম্পের ডান কানের ওপরের অংশে ফুটো হয়ে গেছে। সিক্রেট সার্ভিসের সদস্যদের গুলিতে সন্দেহভাজন হামলাকারী ঘটনাস্থলেই নিহত হয়েছেন।

এদিকে হামলার এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে। সিক্রেট সার্ভিসের সদস্যরা যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে (এফবিআই) ঘটনাটি অবহিত করেছেন বলেও বিবৃতিতে উল্লেখ করা হয়েছে। 

;

ট্রাম্পের সঙ্গে কথা বলেছেন বাইডেন



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চলতি বছরের নভেম্বরে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। এর অংশ হিসেবে পেনসিলভানিয়ায় এক নির্বাচনী প্রচারে হামলার শিকার হন আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পার্টির প্রার্থী ট্রাম্প।

ট্রাম্প জানান, এতে তার ডান কানের ওপরের অংশ ফুটো হয়ে গেছে। চিকিৎসা নেওয়ার পর হাসপাতাল ছেড়েছেন।

এ ঘটনার তীব্র নিন্দা জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। কথা বলেছেন গুলিবিদ্ধ ট্রাম্পের সাথে।

রোববার (১৪ জুলাই) হোয়াইট হাউজের বরাত দিয়ে বিবিসি এ তথ্য জানায়।

হোয়াইট হাউসের একজন কর্মকর্তা বলেছেন, এ ঘটনা শোনার পরই প্রেসিডেন্ট জো বাইডেন ডোনাল্ড ট্রাম্পের সাথে কথা বলেছেন।

তবে তাদের মধ্যে কি নিয়ে কথা হয়েছে তা নিশ্চিত করে বলতে পারেননি ওই কর্মকর্তা।

এছাড়াও তিনি পেনসিলভানিয়ার গভর্নর জোশ শাপিরো এবং বাটলারের মেয়র বব ড্যান্ডয়ের সাথেও কথা বলেছেন। 

;

হাসপাতাল ছেড়েছেন ট্রাম্প



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ও আগামী নির্বাচনে প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলার ঘটনা ঘটেছে। পেনিসেলভেনিয়ার বাটলার শহরে হওয়া এই হামলায় অল্পের জন্য প্রাণে রক্ষা পেয়েছেন তিনি। ঘটনার পরই স্থানীয় একটি হাসপাতালে তাকে ভর্তি করানো হয়।

চিকিৎসা শেষে ট্রাম্প হাসপাতাল ছেড়েছেন বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে।

রোববার (১৪ জুলাই) বিবিসি জানায়, চিকিৎসা শেষে ট্রাম্প হাসপাতাল ছেড়েছেন। তবে তিনি এখন কোথায় যাচ্ছেন তা স্পষ্ট নয়। পেনিসেলভেনিয়ার বাটলার শহরের সমাবেশ শেষে আজ নিউ জার্সির বেডমিনস্টারে তার যোগ দেওয়ার কথা ছিল। 

এই সমাবেশের পর উইসকনসিনের মিলওয়াকিতে নির্বাচনী প্রচারণা চালানোর কথা রয়েছে।

;

২০০ ফুট দূর থেকে ট্রাম্পকে হামলা করা হয়



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
২০০ ফুট দূর থেকে ট্রাম্পকে হামলা করা হয়/ ছবিঃ সংগৃহীত

২০০ ফুট দূর থেকে ট্রাম্পকে হামলা করা হয়/ ছবিঃ সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

মার্কিন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী প্রচারণায় গুলিবিদ্ধ হয়েছেন। এ ঘটনার পরপরই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গুলিতে হামলাকারী নিহত হয়েছেন।

২০০ থেকে ৩০০ ফুট দূরত্বে এ হামলা চালানো হয়েছে বলে জানান দেশটির আইনশৃঙ্খলা বাহিনী।

আইনশৃঙ্খলা প্রয়োগকারী একাধিক কর্মকর্তা সিবিএস নিউজকে জানান, ট্রাম্পকে একটি এআর-স্টাইলের রাইফেল দিয়ে গুলি করা হয়েছে। প্রায় ২০০ থেকে ৩০০ ফুট দূরত্বের অবস্থান থেকে এ হামলা চালানো হয়।

এ ঘটনার পরপরই হামলাকারী আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে নিহত হয়েছেন বলেও জানান ওই কর্মকর্তারা। 

;