আসন সমঝোতা নিয়ে মতৈক্যে পৌঁছাতে পারছে না ‘ইন্ডিয়া’



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ভারতের পশ্চিমবঙ্গ, পাঞ্জাব, বিহারের পরে এবার উত্তরপ্রদেশেও আসন সমঝোতা নিয়ে জটিলতা তৈরি হয়েছে দেশটির বিরোধী জোট ‘ইন্ডিয়া’র মধ্যে।

পশ্চিমবঙ্গের মতো উত্তরপ্রদেশের ক্ষেত্রেও কংগ্রেস চাইছে, রাহুল গান্ধীর ভারত জোড়ো ন্যায় যাত্রা উত্তরপ্রদেশে ঢোকার আগে কংগ্রেস ও সমাজবাদী পার্টির মধ্যে আসন সমঝোতা চূড়ান্ত করে ফেলা হোক। কিন্তু, গত দুই-তিন দিনে জোট নিয়ে জট পাকিয়েছে।

এনডিটিভি জানিয়েছে, প্রথমে সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব ঘোষণা করে দিয়েছিলেন, তিনি কংগ্রেসকে প্রাথমিকভাবে উত্তরপ্রদেশে ৮০টির মধ্যে ১১টি আসন ছাড়বেন।

কিন্তু, কংগ্রেস আরও আসন দাবি করছিল। তা নিয়ে আলোচনার মধ্যেই সমাজবাদী পার্টি আচমকা ১৬টি আসনে নিজেদের প্রার্থী ঘোষণা করে দেয়।

এর মধ্যে লখনৌ, অযোধ্যা, ফারুকাবাদ, খেরি-র মতো আসন রয়েছে, যেখানে কংগ্রেস লড়তে চাইছে। কংগ্রেসে উত্তরপ্রদেশের ভারপ্রাপ্ত নেতা অবিনাশ পাণ্ডে বৃহস্পতিবার এসপি নেতৃত্বকে উদ্দেশ্য করে বলেছেন, ‘সমাজবাদী পার্টি জোটের ধর্ম পালন করছে না। তারা একতরফা প্রার্থী ঘোষণা করে দিচ্ছে। কংগ্রেসকে জানানোই হচ্ছে না। এটা বিপজ্জনক।’

এ দিকে কংগ্রেসকে চাপে রাখতে অখিলেশ যাদব ভারত জোড়ো ন্যায় যাত্রায় অংশ নেবেন কি না, তা নিয়ে অবস্থান স্পষ্ট করছেন না।

অখিলেশ বৃহস্পতিবার উত্তরপ্রদেশে রাহুলের যাত্রা সম্পর্কে বলেছেন, ‘সব দলই নিজেদের কর্মসূচি করছে। লোকসভা ভোটের আগে মানুষের কাছে পৌঁছতে চাইছে।’ সেই সঙ্গে আসন সমঝোতা নিয়ে তার বক্তব্য হলো, ‘জোট হবে। আসন বণ্টনও ভালভাবেই হবে।’

এর আগে মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গে কংগ্রেসকে দুটির বেশি আসন ছাড়তে না চাওয়ায় আসন সমঝোতা ভেস্তে গেছে।

কংগ্রেসের অবিনাশ পাণ্ডে বলেছেন, ‘কংগ্রেস বড় শক্তি ছিল, আবার শক্তিশালী হয়ে উঠবে। এখন যদি অন্য দল বলে তারা কংগ্রেসকে আসন ছাড়ছে বা দিচ্ছে, তা হলে হাসি পায়। কিছু বলার থাকে না।’

কংগ্রেস সূত্রের বক্তব্য, উত্তরপ্রদেশে তারা ২০টি আসনে লড়তে চাইলেও সমাজবাদী পার্টির সঙ্গে শেষ পর্যন্ত ১৩টি আসনে সমঝোতা হতে চলেছে। দিল্লিতে আম আদমি পার্টির সঙ্গে বোঝাপড়া হয়ে গেছে। কংগ্রেস চারটি, আম আদমি পার্টি তিনটি আসনে লড়বে।

বিহারে নীতীশ কুমারের জেডিইউ বেরিয়ে যাওয়ার পরে নতুন পরিস্থিতিতে ফের আসন সমঝোতা নিয়ে আলোচনা হবে। মহারাষ্ট্রেও ৪৮টি লোকসভা কেন্দ্রের মধ্যে বিরোধী জোটে ৩৮টি আসনে কোন দল কয়টি আসনে লড়বে, তা চূড়ান্ত হয়ে গেছে। প্রকাশ অম্বেডকরের বহুজন বিকাশ আঘাড়ী কংগ্রেস, পওয়ার-এনসিপি, ঠাকরে-শিবসেনার জোট তথা জাতীয় স্তরে ইন্ডিয়া জোটে যোগ দিয়েছে। ইন্ডিয়া জোটে আরও কিছু ছোট দল যোগ দিতে পারে বলে খবর রয়েছে।

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার অবশ্য আসন সমঝোতা না হওয়া নিয়ে ইন্ডিয়া জোটের নেতাদের দুষেছেন। তার বক্তব্য, এই কারণেই তিনি জোট থেকে বেরিয়ে এসেছেন। তিনি জোটের নাম ইন্ডিয়া রাখতেও বারণ করেছিলেন বলে তার দাবি।

কংগ্রেস সূত্রের পাল্টা যুক্তি, নীতীশ বিজেপির সঙ্গে হাত মেলাবেন বলে চার-পাঁচ সপ্তাহ আগেই ঠিক করে ফেলেছিলেন। তারপরেও ১৩ জানুয়ারি ইন্ডিয়া জোটের ভার্চুয়াল বৈঠকে আহ্বায়ক হিসেবে নীতীশ কুমারের নাম প্রস্তাব করা হয়েছিল।

তাতে মমতা বন্দ্যোপাধ্যায়ের সম্মতি নিয়ে সিদ্ধান্ত হবে বলে ঠিক হওয়ায় নীতীশ আচমকা রাহুল গান্ধীর নাম ইন্ডিয়া জোটের চেয়ারম্যান হিসেবে প্রস্তাব করেন। তখনই বোঝা গিয়েছিল, নীতীশ আসলে জোটে ভাঙন ধরাতে চাইছেন।

তা বুঝেই রাহুল বলেছিলেন, কংগ্রেসের কেউ চেয়ারম্যান হলে সভাপতি মল্লিকার্জুন খড়্গেই যোগ্য। নীতীশকে আহ্বায়ক করা নিয়ে ডিএমকে, উদ্ধব ঠাকরের শিবসেনারও আপত্তি ছিল।

   

পানি আনতে গিয়ে ইসরায়েলের হামলায় শিশুসহ ৮ ফিলিস্তিনি নিহত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

গাজার জাবালিয়া ক্যাম্পের পশ্চিমে আল-ফালুজা এলাকায় পানি আনতে গিয়ে ইসরায়েলের গোলাবর্ষণে ৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন। এদের মধ্যে নারী ও শিশু রয়েছে বলেও কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে জানানো হয়।

শনিবার (১৮ মে) গনমাধ্যমটি জানায়, ফিলিস্তিনের জাবালিয়া শরণার্থী ক্যাম্পের পশ্চিমাঞ্চলে ইসরায়েলি হামলায় আট ফিলিস্তিনি নিহত হয়েছেন। এছাড়াও ১০ জন আহত হয়েছেন।

এক প্রত্যক্ষদর্শী জানান, 'আমরা ফালুজা এলাকাকে নিরাপদ মনে করে এখানে বাস্তুচ্যুত হয়েছিলাম। হঠাৎ করেই এই জায়গাটিতে ইসরায়েলিরা গোলাবর্ষণ শুরু করে। এ অবস্থায় আমরা এখন কোথায় যাবো তার নিশ্চয়তাও নেই।'

সামাজিক যোগাযোগমাধ্যমে এ হামলার একটি ভিডিও প্রকাশিত হয়েছে। ভিডিওটির সত্যতা যাচাই করেছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা।

ভিডিওতে দেখা যাচ্ছে, হামলার পর পর সেখানে রক্তের স্রোত তৈরি হয়েছে। এছাড়া যে জায়গাটিতে গোলা ছোড়া হয়েছে সেখানকার আশপাশের দোকানে শার্পনেলের চিহ্ন রয়েছে।

উল্লেখ্য, ৭ অক্টোবর থেকে চলা হামাস-ইসরায়েল যুদ্ধে এখন পর্যন্ত ফিলিস্তিনের ৩৫ হাজার ৩০০ বেসামরিক নাগরিক নিহত হয়েছেন, যাদের অধিকাংশই নারী ও শিশু।

;

তেলের ট্যাঙ্কারে হুতিদের ক্ষেপণাস্ত্র হামলা



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইয়েমেনের বিদ্রোহী নিয়ন্ত্রিত শহর মোখার উপকূলবর্তী কৌশলগত বাব আল-মান্দেব প্রণালীতে একটি তেলের ট্যাঙ্কারে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান সমর্থিত হুতি বিদ্রোহীরা।

রয়টার্স জানিয়েছে, ট্যাঙ্কারটি অপরিশোধিত তেল বহন করছিল।

এই হামলার খবর শনিবার (১৮ মে) নিশ্চিত করেছে মেরিটাইম সিকিউরিটি ফার্ম-অ্যামব্রে।

মোখা থেকে প্রায় ১০ নটিক্যাল মাইল দক্ষিণ-পশ্চিমে পানামার পতাকাবাহী ওই অপরিশোধিত তেলের ট্যাঙ্কারে হামলার কথা উল্লেখ করে অ্যামব্রে জানিয়েছে, ‘জাহাজটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এতে স্টিয়ারিং গিয়ার ফ্ল্যাটে আগুন লেগে যায়।’

ব্রিটিশ নৌবাহিনীর মেরিটাইম সিকিউরিটি এজেন্সি বলেছে, তারা একটি জাহাজে হামলার খবর পেয়েছে।

যুক্তরাজ্য মেরিটাইম ট্রেড অপারেশনস (ইউকেএমটিও) বলেছে, ‘জাহাজ এবং ক্রুরা নিরাপদ রয়েছে এবং জাহাজটির যাত্রা অব্যাহত রয়েছে।’

সংস্থাটি বলেছে, ঘটনাটি ইয়েমেনের ৭৬ নটিক্যাল মাইল দূরে ঘটেছে।

;

অভিন্ন মুদ্রা তৈরির কাজ করছে রাশিয়া ও ইরান



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

রাশিয়ার উদ্যোগে সংগঠিত ব্লক ব্রিকসের কার্যক্রমে ইরান সক্রিয়ভাবে অংশগ্রহণ করছে বলে জানিয়েছে রয়টার্স।

ব্রিকসভুক্ত দেশগুলোর মধ্যে একটি অভিন্ন মুদ্রা চালুর লক্ষ্যে মস্কোর সঙ্গে কাজ করছে তেহরান ।

‘রাশিয়া-ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম’ শীর্ষক এক সংবাদ সম্মেলনে রাশিয়ায় নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত কাজেম জালালি এ তথ্য জানান।

রাষ্ট্রদূত কাজেম জালালি বলেন, ‘ব্লকটির নতুন সদস্য রাষ্ট্র হিসাবে ব্রিকসে বড় ভূামকা রাখছে ইরান।’

তিনি আরও বলেন, ‘ব্লকটির কাঠামোর মধ্যে অভিন্ন মুদ্রা তৈরি করা হচ্ছে। এই বিষয়ে কাজ করছে রাশিয়া এবং ইরান।’

রাষ্ট্রদূত উল্লেখ করেন যে, যুক্তরাষ্ট্র অবরোধ আরোপ করতে ডলার ব্যবহার করে এবং এক্ষেত্রে পারস্পরিক মীমাংসার ক্ষেত্রে জাতীয় মুদ্রার ব্যবহারও এজেন্ডায় রয়েছে।

তিনি বলেন, ‘বিশ্বে দ্বিপাক্ষিক বাণিজ্যের ৬০ শতাংশেরও হয় বেশি রুবল এবং রিয়ালে। রাশিয়া এবং ইরানের মধ্যে সম্পর্ক এখন সুবর্ণ পর্যায়ে রয়েছে।’

আন্তর্জাতিক অর্থনৈতিক ফোরাম ‘রাশিয়া-ইসলামিক ওয়ার্ল্ড: কাজানফোরাম ২০২৪’ ১৫তম বৈঠক কাজানে ১৪ থেকে ১৯ মে অনুষ্ঠিত হচ্ছে। এই বছরের প্রতিপাদ্য হলো, ‘বিশ্বাস এবং সহযোগিতা।’

ফোরামের মূল লক্ষ্য রাশিয়ার অঞ্চল এবং ইসলামিক সহযোগিতা সংস্থার (ওআইসি) দেশগুলোর মধ্যে বাণিজ্য ও অর্থনৈতিক, বৈজ্ঞানিক এবং প্রযুক্তিগত, সামাজিক ও সাংস্কৃতিক সম্পর্ক জোরদার করা এবং সেইসঙ্গে রাশিয়ায় ইসলামী আর্থিক ব্যবস্থার প্রতিষ্ঠানগুলোর উন্নয়ন করা।’

;

বিজেপির বিরুদ্ধে স্বর্ণের বিস্কুট বিলির অভিযোগ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়া একটি ভিডিওতে দেখা যায়- নির্বাচনের আগে স্বর্ণের বিস্কুট বিলি করছে ভারতে ক্ষমতাসীন নরেন্দ্র মোদির দল বিজেপি। মুম্বাইয়ের ঘাটকুপারে বিজেপি নেতার কাছ থেকে স্বর্ণের বিস্কুট উদ্ধারেরও অভিযোগ উঠেছে। 

ভিডিওতে বিজেপির পতাকা দেখা যাওয়ায় শাসক দলের বিরুদ্ধে এমন অভিযোগ উঠেছে। ওই ভিডিওটি পোস্ট করে একজন ফেসবুকে লিখেছেন- ‘এবার আর শুধু টাকা নয়, সাথে স্বর্ণের বিস্কুটও আছে! তবে কি এবার ভোট দিলে স্বর্ণ পাওয়া যাবে।’

গত ১১ মে এনডিটিভিতে প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায়, মুম্বাই বিজেপির নেতা অজয় বুদগুজর এই স্বর্ণের বিস্কুট উদ্ধারের অভিযোগ অস্বীকার করেছিলেন। তিনি জানিয়েছিলেন- স্বর্ণের বিস্কুট নয়, সুগন্ধীর বোতল উদ্ধার করেছে পুলিশ।

মুম্বাইয়ের ডেপুটি পুলিশ কমিশনার জানিয়েছে, কোনো স্বর্ণের বিস্কুট উদ্ধার হয়নি। কেবলমাত্র বিজেপির নির্বাচনী প্রচারমূলক কাগজপত্র উদ্ধার হয়েছিল।

মুম্বাইয়ের বিজেপি নেতা অজয় বুদগুজরে জানান, ‘গত ৯ মে রাতে আমাকে ঘাটকুপারের চিরাগনগর পুলিশ স্টেশনে তুলে নিয়ে যাওয়া হয়েছিল। দীর্ঘক্ষণ অপেক্ষা করিয়ে পুলিশ তদন্ত শুরু করেছিল। আমার গাড়ি তল্লাশি করে কেবলমাত্র নির্বাচনী সামগ্রী উদ্ধার হয়েছিল, কোনো স্বর্ণের বিস্কুট উদ্ধার হয়নি। এরপরই পুলিশ আমাকে ছেড়ে দিয়েছিল; কিন্তু এরপর থেকে সোশ্যাল মিডিয়ায় স্বর্ণের বিস্কুট উদ্ধারের গুজব রটে।’

;