Alexa

‘প্রতিদিন যৌনরোগে আক্রান্ত হচ্ছে ১০ লাখ মানুষ’

‘প্রতিদিন যৌনরোগে আক্রান্ত হচ্ছে ১০ লাখ মানুষ’

ছবি: প্রতীকী

প্রতিদিন প্রায় এক মিলিয়ন (দশ লাখ) মানুষ এসটিআই (STI – Sexually Transmitted Infections) তথা যৌনরোগে আক্রান্ত হচ্ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization – WHO).

হিসাব করলে গড়ে প্রতি বছরে যে সংখ্যাটি দাঁড়ায় প্রায় ৩৭৬ মিলিয়ন। যৌন রোগে আক্রান্ত মানুষদের মাঝে চার ধরনের সংক্রামক অথবা ইনফেকশাস রোগের প্রাদুর্ভাব থাকে- ক্ল্যামেডিয়া, গনোরিয়া, ট্রিকোমনায়েসিস ও সিফিলিস।

যৌনরোগে আক্রান্তদের সংখ্যা প্রকাশের পাশপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থা আরও জানিয়েছে, এসটিআই প্রতিরোধে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দিকেও রয়েছে ভয়াবহ রকমের দুর্বলতা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ডাক্তার পিটার সালামা বলেন, ‘আমরা খেয়াল করে দেখেছি, পুরো বিশ্ব জুড়েই যৌনরোগ প্রতিরোধের প্রতি সচেতনতার মারাত্মক অভাব।’।

সংস্থাটি পুরো বিশ্ব জুড়ে এই চার ধরনের যৌন রোগের প্রাদুর্ভাব নিয়ে নিয়মিত তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করে আসছে। বিশ্বের নানান দেশে সংস্থাটির কর্মকর্তারা এই বিষয়ে গবেষণা, তথ্য সংগ্রহের কাজ করেন।

যা থেকে বলা হচ্ছে প্রতি ২৫ জনের মাঝে একজনের উপোরক্ত চার ধরনের যৌনরোগের মাঝে যেকোন একটি অবশ্যই থাকে, এমনকি অনেকের কয়েকটি যৌনরোগ একসাথে থাকে।

এখানে ২০১৬ সালের ১৫-৪৯ বছর বয়সীদের মাঝে চারটি যৌনরোগে আক্রান্তের সংখ্যা তুলে ধরা হলো।

ট্রিকোমনায়েসিসে আক্রান্ত হওয়ার নতুন কেসের সংখ্যা ১৫৬ মিলিয়ন।

ক্ল্যামেডিয়ায় আক্রান্ত হওয়ার নতুন কেসের সংখ্যা ১২৭ মিলিয়ন।

গনোরিয়ায় আক্রান্ত হওয়ার নতুন কেসের সংখ্যা ৮৭ মিলিয়ন।

সিফিলিসে আক্রান্ত হওয়ার নতুন কেসের সংখ্যা ৬.৭ মিলিয়ন।

এর মাঝে ট্রিকোমনায়েসিসে মানুষ আক্রান্ত হয় যৌনক্রিয়ার সময় এক ধরনের প্যারাসাইট তথা পরজীবীর আক্রমণে। অন্যদিকে ক্ল্যামেডিয়া, সিফিলিস ও গনোরিয়া রোগে সংক্রমিত হয় ব্যাকটেরিয়াল ইনফেকশনের মাধ্যমে।

আরও পড়ুন: প্রতিনিয়ত অকাল মৃত্যুকে ডেকে আনছি যার মাধ্যমে!

আরও পড়ুন: পরিচিত বদভ্যাসেই দেখা দেয় কিডনির সমস্যা

আপনার মতামত লিখুন :