তৈমুরের স্বাক্ষরে চূড়ান্ত হবে তৃণমূল বিএনপির মনোনয়ন

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-11-27 14:53:23

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোনয়ন কার স্বাক্ষরে জমা দেওয়া হবে তা জানার জন্য নিবন্ধিত ৪৪ দলকে চিঠি দিয়েছিল নির্বাচন কমিশন (ইসি)। তারই পরিপ্রেক্ষিত চিঠির জবাব দিয়েছে তৃণমূল বিএনপি।

এতে বলা হয়, দলীয় প্রার্থী নির্বাচনে তৃণমূল বিএনপির ক্ষমতাপ্রাপ্ত ব্যক্তি হিসেবে দলের মহাসচিব অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারকে স্বাক্ষর প্রদান করবেন।

সোমবার (২৭ অক্টোবর) দুপুরে রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে তৃণমূল বিএনপির অফিস সহকারী এই চিঠি জমা দেয়।

চিঠিতে বলা হয়, গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২েএর ১২.(৩ক) দফা(২) এর অধীন প্রত্যেক মনোনয়নপত্রের সঙ্গে দলিলাদি সংযুক্ত করতে হবে। নিবন্ধিত রাজনৈতিক দলের পক্ষে সভাপতি বা সাধারণ সম্পাদক বা সমপর্যায়ের পদাধিকারী মাধ্যমে স্বাক্ষরিত এই মর্মে একটি প্রত্যয়নপত্র দিতে হবে। যে প্রার্থীকে উক্ত দলের পক্ষ হইতে মনোনয়ন দেওয়া হয়েছে। তবে শর্ত থাকে যে, কোনো নিবন্ধিত দলের পক্ষ হতে প্রাথমিকভাবে একাধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া যাবে এবং একের অধিক প্রার্থীকে মনোনয়ন দেওয়া হলে তাদের প্রার্থিতা অনুচ্ছেদ ১৬ এর দফা (২) সাপেক্ষ হবে।

আরও বলা হয়, আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে তৃণমূল বিএনপি'র মনোনয়নপ্রাপ্তদের দলের মনোনয়নপত্রে দলের পক্ষে দলের মহাসচিব অ্যাডভোকেট তৈমূর আলম খন্দকারকে সর্বোসম্মতিক্রমে স্বাক্ষর প্রদান করার ক্ষমতা দেওয়া হয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র দাখিলের শেষ সময় ৩০ নভেম্বর, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি ৫ থেকে ১৫ ডিসেম্বর, প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তারা প্রতীক বরাদ্দ করবেন ১৮ ডিসেম্বর। নির্বাচনি প্রচার চলবে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত। আর ভোটগ্রহণ হবে ৭ জানুয়ারি (রোববার)।

এ সম্পর্কিত আরও খবর