জাতীয় পার্টি কেনো সংলাপ চায়, কি তাদের শর্ত?

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-18 14:31:33

জাতীয় পার্টি কেনো সংলাপ চায়, কি তাদের শর্ত? এমন প্রশ্নের জবাবে জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বলেছেন, আগে প্রকাশ করতে চাই না, সংলাপ ডাকলে বলবো।

সংলাপ না হলে দু'একদিন পরে বৈঠক করে নির্বাচনের বিষয়ে জাতীয় পার্টির সিদ্ধান্ত নেওয়া হবে। রওশন এরশাদ নির্বাচনে যাওয়ার যে বক্তব্য দিচ্ছেন তা পার্টির বক্তব্য নয় বলে জানান তিনি।

শনিবার (১৮ নভেম্বর) রাজধানীর বনানী জাতীয় পার্টির চেয়ারম্যানের কার্যালয়ে বার্তা২৪.কমের এক প্রশ্নের জবাবে তিনি এমন মন্তব্য করেন।

সংলাপে জাতীয় পার্টি কি আলোচনা করতে চায়? বিএনপির শর্তের সঙ্গে কোন মিল আছে কিনা? এসব প্রশ্নের জবাবে জাতীয় পার্টির মহাসচিব বলেন, আমরা কারো পদত্যাগ চাই না। তবে আমাদের একটি প্রস্তাব আছে, সেটি সংলাপ হলে বলবো। মিনিমাম বিশ্বাস যোগ্যতার জায়গা তৈরি করা দরকার। কেউ কথা রাখেনি, কেউই ফেরেস্তা না, যারা আন্দোলন করছে বা যারা ক্ষমতায় আছে। ৯০ সালের পর ঘুরে ফিরে দু'টি দল ক্ষমতা আছে, তারা তো ফেয়ার নির্বাচনের প্রতিশ্রুতি দিয়ে এসেছে।

জাপা মহাসচিব বলেন, ডোনাল্ট লু’র চিঠি যুক্তরাষ্ট্র সরকারের সিদ্ধান্ত। এতদিন পর প্রথম লিখিতভাবে চিঠি দিয়েছে। চিঠির বিষয়বস্তু এদেশের মানুষের চাওয়া। ফেয়ার নির্বাচন, কোনো গোলমাল হবে না, এগুলো আমাদের চাওয়া, জনগণের চাওয়া।

নির্বাচন ফেয়ার করতে বড় দুটো দলের দায়িত্ব রয়েছে, নির্বাচন অর্থবহ করার দায়িত্ব রয়েছে। জাতীয় পার্টি মনে করে সংলাপেই একমাত্র পথ, সংকট উত্তরণের। এখনও সময় রয়েছে, আশা করছি সংলাপের মাধ্যমে সংকটের সমাধান হবে।

তফসিল প্রসঙ্গে তিনি বলেন, আমি আগেই বলেছি ইসি তফসিল ঘোষণা করতে বাধ্য। স্বাগত জানানো বা না জানানোর কোনো বিষয় নয়। হ্যাঁ পরিবেশ সৃষ্টি হলে সবাই খুশি হতেন। তবে পরিবেশ সৃষ্টির দায়িত্ব ইসির না, দায়িত্ব রাজনৈতিক দলগুলোর, তারা ব্যর্থ হয়েছে।

জাপা মহাসচিব বলেন, নির্রাচন প্রশ্নে জাতীয় পার্টি এখনো কোনো সিদ্ধান্ত নেয়নি। রওশন এরশাদের বক্তব্য তার নিজস্ব। ওনি পার্টির প্রধান পৃষ্ঠপোষক ওনার বক্তব্য পার্টির বক্তব্য নয়। পার্টির চেয়ারম্যানের বক্তব্য হচ্ছে পার্টির বক্তব্য। আর মহাসচিব মুখপাত্র হিসেবে তার বক্তব্য গ্রহণযোগ্য হবে।

তিনি বলেন, বিএনপি না আসলে ৩০০ আসনে আমাদের প্রার্থীরা ভালো করবে। এর কারণ হচ্ছে আমাদের ভোটার আর বিএনপির ভোটার অনেকটা একই মতাদর্শের। বিএনপি না এলে মূলত এন্টি আওয়ামী লীগের ভোটগুলো আমাদের বক্সে আসবে। তাই বিএনপি নির্বাচনে না এলে এক রকম ভাবনা থাকে জাতীয় পার্টির।

নির্বাচনে যাওয়ার জন্য চাপ আছে কিনা এমন প্রশ্নের জবাবে মুজিবুল হক চুন্নু বলেন, এখন পর্যন্ত কোনো কৌশলগত চাপ আমরা ফিল করছি না।

এ সম্পর্কিত আরও খবর