রওশন এরশাদের বাসায় রুদ্ধদ্বার সভা

জাতীয় পার্টি, রাজনীতি

সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-17 23:39:55

ঘনিষ্ঠ সিনিয়র নেতাদের সঙ্গে রুদ্ধদ্বার বৈঠক করেছেন জাতীয় পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ এমপি। যে কোনো পরিস্থিতিতে নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে আবারও দৃঢ় মতামত ব্যক্ত করেছেন।

শুক্রবার (১৭ নভেম্বর) সন্ধ্যায় রওশন এরশাদের গুলশানের বাসায় অনুষ্ঠিত হয়। সন্ধ্যা পৌনে ৬টায় শুরু হয়ে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলা বৈঠকে নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে মতামত দিয়েছেন উপস্থিত নেতারা। এতে অবশ্য রওশন এরশাদের অনুসারী নেতারাই শুধু অংশ নিয়েছিলেন।

বৈঠক সূত্র জানিয়েছে, রওশন এরশাদ নেতাদের জানিয়েছেন শিগগিরই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ হতে পারে। তারপর পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে। অন্যদিকে বৃহস্পতিবার থেকেই গুঞ্জন চলছে রওশন এরশাদ ও জিএম কাদের যে কোনো সময় যৌথভাবে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করবেন। সেখানেই হয়ত দেবর-ভাবির মধ্যে একটি সমঝোতা আসতে পারে। বিশেষ করে আসন ভাগাভাগি ও মনোনয়ন প্রশ্নে একটি সিদ্ধান্ত আসবে।

বৈঠকে অংশ নেওয়া নেতার নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন, রওশন এরশাদ খুবই আত্মবিশ্বাসী অবস্থানে রয়েছেন। তিনি মনে করছেন, জিএম কাদেরসহ সকলেই নির্বাচনে আসবে। এর মধ্যে সংশয় দেখছেন না তিনি।

বৈঠকে জাতীয় পার্টির কিছু নেতার বক্তব্য তুলে ধরেন দু’একজন নেতা। তারা বলেন, আপনাকে (রওশন এরশাদ) নিয়ে অনেক আপত্তিকর কথা বলেছে। তাদের বিষয়ে কঠোর ব্যবস্থা নিতে হবে। জবাবে রওশন এরশাদ বলেন, এসব বিষয় ধরলে চলবে না, তারাও আমাদের পার্টির নেতা। সবাইকে নিয়েই রাজনীতি করতে হবে।

বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের রাজনৈতিক সচিব গোলাম মসীহ বার্তা২৪.কমকে বলেছেন, বৈঠকে নির্বাচন নিয়ে আলোচনা হয়েছে। ম্যাডাম (রওশন এরশাদ) বলেছেন, যে কোনো পরিস্থিতি হোক জাতীয় পার্টি নির্বাচনে থাকবে। আমাদের নির্বাচনী প্রস্তুতি নেওয়া এবং প্রার্থীদের নিজ নিজ আসনে কাজ করার পরামর্শ দিয়েছেন।

কখন থেকে দলীয় মনোনয়ন ফরম ছাড়া হবে। এমন প্রশ্নের জবাবে গোলাম মসীহ্ বলেন, আমরা পার্টির চেয়ারম্যানের বিষয়টি এখনও পরিষ্কার না। তার অবস্থান দেখে সিদ্ধান্ত নিতে চাই। তবে তিনি না এলেও রওশন এরশাদের নেতৃত্বে আমরা নির্বাচনে থাকছি।

বৈঠকে অংশ নেওয়া জাতীয় সংসদের বিরোধীদলীয় চিফ হুইপ মসিউর রহমান রাঙ্গা এমপি বার্তা২৪.কমকে বলেছেন, নির্বাচনে অংশ নেওয়ার বিষয়ে আলোচনা হয়েছে। সবাইকে নিয়েই নির্বাচনে যাওয়ার বিষয়ে আত্মবিশ্বাসী রয়েছেন জাতীয় সংসদের বিরোধীদলীয় নেতা।

পার্টির প্রধান পৃষ্ঠপোষক রওশন এরশাদ নির্বাচনে এক পা দিয়ে রাখলেও। পার্টির চেয়ারম্যান জিএম কাদের এখনও নির্বাচন প্রশ্নে কোনো মতামত দেন নি। তিনি নির্বাচন প্রশ্নে ভেবে চিন্তে পা ফেলতে চান। সময়ক্ষেপণ করে দেখতে চান অন্যকিছু ঘটে কিনা। বিশেষ করে আমেরিকার দৌড় ঝাপের দিকেও নজর রাখছে দলটি। অনেকেই ২০১৪ সালের নির্বাচনের আলামত দেখতে পাচ্ছেন বলে জানিয়েছেন।

২০১৪ সালে নির্বাচনে মনোনয়ন দাখিল করার পর হঠাৎ করেই নির্বাচন থেকে সরে দাঁড়ান হুসেইন মুহম্মদ এরশাদ। কিন্তু সেই নির্দেশ অমান্য করে রওশনের নেতৃত্বে ৮৭ জন প্রার্থী নির্বাচনে থেকে যান। একাধিক প্রেসিডিয়াম সদস্য নাম প্রকাশ না করার শর্তে বার্তা২৪.কমকে বলেছেন, হুসেইন মুহম্মদ এরশাদ ছিলেন বিশাল ক্ষমতা ও ব্যক্তিত্বের অধিকারী। তিনি নেতাদের নির্বাচনে যাওয়া ঠেকাতে পারেন নি, জিএম কাদের সে তুলনায় কিছুই না। অনেক নেতাই চান যে কোনোভাবে এমপি নির্বাচিত হতে।

সর্বশেষ ১৪ নভেম্বর জাতীয় পার্টির কেন্দ্রীয় কমিটির সভায় জিএম কাদের বলেন, ”আওয়ামী লীগের অধীনে নির্বাচনে যাবে কি না তা রাজনৈতিক প্রেক্ষাপটে সিদ্ধান্ত নেওয়া হবে। আওয়ামী লীগ জাতীয় পার্টিকে নানাভাবে দুর্বল করার চেষ্টা করেছে। যখনই কোনো সিদ্ধান্ত নিতে যাই, তখনই পিছুটান আসে। কিন্তু সরকার দল ভাঙতে পারছে না। আমার অনুরোধ, যে সিদ্ধান্ত নেব, সবাই সে সিদ্ধান্ত মেনে নেবেন। হয়ত সবার মতামতের প্রতিফলন নাও হতে পারে। রাজনীতিতে আবেগের মূল্য দিলে পথভ্রষ্ট হতে হবে, বাস্তবতাকে মূল্য দিতে হবে।’’

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু ১৬ নভেম্বর বার্তা২৪.কমকে বলেছেন, ‘‘আমরা এখন পর্যন্ত নির্বাচন প্রশ্নে কোন সিদ্ধান্তে পৌঁছতে পারি নি। আরও তিন-চার দিন পরিস্থিতি দেখে সিদ্ধান্ত নিতে চাই। আমরা মনে করছি আলাপ আলোচনার মাধ্যমে একটি নির্বাচনের পরিবেশ তৈরি হবে।’’

এ সম্পর্কিত আরও খবর