‘নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করতে বাধ্য’

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-11-15 18:32:18

নির্বাচন কমিশন তফসিল ঘোষণা করবেই, তারা তফসিল ঘোষণা করতে বাধ্য। তফসিল ঘোষণা ছাড়া তাদের সামনে কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন জাতীয় পার্টির মহাসচিব সংসদ সদস্য মুজিবুল হক চুন্নু।

বুধবার (১৫ নভেম্বর) জাতীয় পার্টির বনানী কার্যালয়ে তফসিল ঘোষণা সম্পর্কে তিনি এ মন্তব্য করেন।

তিনি আরও বলেন, নির্বাচন কি হলো না হলো তাদের দেখার সুযোগ নেই, তাদের বাধ্যবাধকতা রয়েছে। তবে আমাদের ধারণা ছিল সরকারের পক্ষ থেকে বসা হবে। সবার সঙ্গে আলোচনা করে যদি তফসিল ঘোষণা করা হতো তাহলে বিষয়টা ভালো হতো। তারপরও এটা বলতে পারি, সরকার যদি পরিবেশ তৈরির উদ্যোগ নেই। তফসিল ঘোষণার পরও আলাপ আলোচনার সুযোগ রয়েছে। তারিখ পরিবর্তন করার ‍সুযোগ রয়েছে, অতীতে এ রকম ঘটনার নজীর রয়েছে।

তিনি বলেন, তফসিল ঘোষণা নিয়ে আমাদের কোনো বক্তব্য নেই। নির্বাচন করার সমস্ত প্রস্তুতি রয়েছে। প্রার্থী বাছাই, নির্বাচনী ইস্তেহার তৈরি, ফরম ছাপানো সব রেডি রয়েছে। কিন্তু কথা হচ্ছে নির্বাচনের পরিবেশ দেখছি না। হত ৫ বছরে যে সব নির্বাচন হয়েছে অনেক জোর জবরদস্তি করা হয়েছে, প্রার্থীদের বসিয়ে দেওয়া হয়েছে। জোর করে সিল মারা হয়েছে। এতে করে নির্বাচন নিয়ে নেতিবাচক মনোভাব তৈরি হয়েছে।

সম্প্রতি ব্রাহ্মণবাড়িয়া ও লক্ষ্মীপুর নির্বাচনে আমরা প্রার্থী দিয়েছিলেন। আমরা আশা করিনি আমাদের প্রার্থীরা বিজয়ী হবে। মনোনয়ন দিয়েছি তারা কাজ করুক, দলকে সংগঠিত করুক। এই নির্বাচনও আওয়ামী লীগের লোকজন সহ্য করতে পারেনি। পাস করবে তারপরও তারা সিল মেরেছে। কারণ তাদের অভ্যাস হয়ে গেছে সিল মারা।

এসব কারণে নির্বাচনে আমরা যাবো কি যাবো না, এই প্রশ্নের সামনে পড়ে গেছি। গতকাল কেন্দ্রীয় কমিটি ও জেলা কমিটির সভা হয়েছে। সেখানে দলীয় নেতাকর্মীরা নেতিবাচক মত প্রকাশ করেছে। যদিও তারা চেয়ারম্যানকে দায়িত্ব দিয়েছেন।

নির্বাচন প্রক্রিয়া নিয়ে যা হচ্ছে খুবই দুঃখজনক। আমরা সুষ্ঠু নির্বাচনের জন্য কোন ফরমুলা রেডি করতে পারি নি। এটা জাতির জন্য খুবই দুঃখজনক। আওয়ামী লীগের ও বিএনপির এক দফা, তাদের ইগোর সমস্যা। তাদের এই এক দফার কারণে মানুষ আতঙ্কে রয়েছে।

জ্বালাও পোড়াও ভয়ের সংস্কৃতি জাতীয় পার্টি পছন্দ করে না। আমি মনে করি এখনও সময় রয়েছে। বড় দুই দলকে ইগো ছেড়ে সংলাপে বসুক। তবে সমস্যা হচ্ছে একদল আরেক দলের চেহারা দেখতে চায় না।

এ সম্পর্কিত আরও খবর