তত্ত্বাবধায়ক সরকার চায় না জাতীয় পার্টি!

জাতীয় পার্টি, রাজনীতি

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 20:16:25

তত্ত্বাবধায়ক প্রশ্নে জাতীয় পার্টির মতামত জানতে চেয়েছিল ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল। তত্ত্বাবধায়ক চায় না বলে মতামত দিয়েছে জাতীয় পার্টি।

জোট প্রশ্নে জাপার অবস্থান জানার আগ্রহ দেখিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। জাতীয় পার্টির শীর্ষ নেতাদের সঙ্গে কথা বলে এমন তথ্য পাওয়া গেছে। জোট নিয়ে জাতীয় পার্টির অবস্থান প্রসঙ্গে, এই মুহূর্তে এককভাবে নির্বাচনে অংশ নেওয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছে। তবে পরিস্থিতির উপর নির্ভর করে এই সিদ্ধান্তে পরিবর্তন আসতে পারে।

জাতীয় পার্টির মহাসচিব মুজিবুল হক চুন্নু বার্তা২৪.কমকে বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিদল মূলত আগামী নির্বাচনের পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নিতে চায়। প্রতিনিধিদলের রিপোর্টের উপর নির্ভর করবে তারা পর্যবেক্ষক প্রেরণ করবে কি না।

এক প্রশ্নের জবাবে বলেন, ইউরোপীয় প্রতিনিধিদল আমাদের কাছে জানতে চেয়েছিল, বিএনপি তত্ত্বাবধায়ক ছাড়া নির্বাচনে যেতে চায় না। আওয়ামী লীগ তত্ত্বাবধায়কের বিপক্ষে। জাতীয় পার্টি কি চায়? আমরা বলেছি, জাতীয় পার্টি মনে করে সংলাপের মাধ্যমে সমস্যার সমাধান হওয়া উচিত। এ জন্য সরকারকেই উদ্যোগী হতে হবে।

শনিবার (১৫ জুলাই) দুপুরে গুলশান-২ এ বাংলাদেশে সফররত ইউরোপীয় ইউনিয়ন প্রতিনিধি দলের সদস্যদের সাথে জাতীয় পার্টি শীর্ষ নেতৃত্বের বৈঠকটি অনুষ্ঠিত হয়। জাতীয় পার্টি চেয়ারম্যান ও বিরোধীদলীয় উপনেতা জিএম কাদের এমপির নেতৃত্বে জাতীয় পার্টি মহাসচিব মোঃ মুজিবুল হক চুন্নু এমপি ও জাতীয় পার্টি চেয়ারম্যানের উপদেষ্টা ও বিশেষ দূত মাসরুর মওলা অংশ নেন।

বৈঠক শেষে বেরিয়ে যাওয়ার সময় জাতীয় পার্টির মহাসচিব বলেছিলেন, জাতীয় পার্টি মনে করে সংলাপ ছাড়া সংকটের সমাধান সম্ভব নয়। মূল উদ্যোগ সরকারের পক্ষ থেকেই নিতে হবে।

তিনি আরও বলেন, নির্বাচন গ্রহণযোগ্য করতে সরকার ও নির্বাচন কমিশনের ভূমিকা অনেক বেশি। রাজনৈতিক সমস্যা আলোচনার মাধ্যমেই সমাধান করতে হবে। আওয়ামী লীগ ও বিএনপি এক দফা নিয়ে আছে। বিএনপি সরকারের পদত্যাগ চায়। আর, আওয়ামী লীগ শেখ হাসিনার অধীনে নির্বাচন চায়।

তিনি বলেন, জাতীয় পার্টির এক দফা হচ্ছে আমরা সুষ্ঠু নির্বাচন চাই। অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচনের স্বার্থে সরকারকেই সংলাপের উদ্যোগ নিতে হবে। দেশের মানুষও একটি গ্রহণযোগ্য নির্বাচন চায়।

আগামী জাতীয় সংসদ নির্বাচনের পরিবেশ মূল্যায়ন করতে রিকার্ডো চেলারির নেতৃত্বে ইউরোপীয় ইউনিয়নের ছয় সদস্যের একটি প্রাক্‌-তথ্যানুসন্ধানী দল ঢাকা সফর করছেন। ২৩ জুলাই পর্যন্ত প্রতিনিধিদলের সদস্যরা ঢাকায় থাকবেন। ১৫ জুলাই বিভিন্ন রাজনৈতিক দলের শীর্ষ নেতাদের সঙ্গে বৈঠক করেন। সফররত ইইউ প্রতিনিধিদল যে মূল্যায়ন প্রতিবেদন জমা দেবে, তার ওপর ভিত্তি করে আগামী জাতীয় নির্বাচনের আগে এখানে একটি পূর্ণাঙ্গ নির্বাচন পর্যবেক্ষণ মিশন (ইওএম) পাঠানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। সবশেষ ২০১৮ সালের একাদশ সংসদ নির্বাচনে ইউরোপীয় ইউনিয়ন বাংলাদেশে পর্যবেক্ষক পাঠায়নি।

এ সম্পর্কিত আরও খবর