বড় জমায়েত করে ‘শক্তি’ দেখাতে চায় আ.লীগ ও বিএনপি

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 23:48:28

জাতীয় সংসদ নির্বাচনের আর মাত্র ছয় মাস বাকি। তাই মাঠ দখলে রাখতে মরিয়া প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি। তারই অংশ হিসেবে একই দিন ঢাকায় সমাবেশের ডাক দিয়েছে দল দুটি।

বুধবার (১২ জুলাই) রাজধানীর নয়া পল্টনে দলীয় কার্যালয়ের সামনে সমাবেশ করবে বিএনপি। দুপুর ২টার সেই সমাবেশ থেকে সরকার পতনে এক দফা আন্দোলনের ঘোষণা দেওয়ার কথা রয়েছে।

একই দিন বায়তুল মোকাররম মসজিদের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করবে ক্ষমতাসীনরা। সেখানে লক্ষাধিক লোকের উপস্থিতি নিশ্চিত করতে নানা প্রস্তুতি নিয়েছে দলটি। যে কোনো পরিস্থিতি মোকাবিলায় নেতাকর্মীদের সতর্ক থাকার নির্র্দেশ দেওয়া হয়েছে।

আওয়ামী লীগ নেতারা বলছেন, বিএনপির আন্দোলনে তারা বাধা দেবেন না। আবার ভোটের আগে বিরোধীদের একেবারে ফাঁকা মাঠেও ছাড়া হবে না। শান্তিপূর্ণ আন্দোলনকে রাজনৈতিকভাবেই মোকাবিলা করবেন। আবার ক্ষমতাসীন দল হিসাবে তারা চান না পরিস্থিতি অস্থিতিশীল হোক। আন্দোলনের নামে পরিস্থিতি ঘোলাটে করার অপচেষ্টা হলে তা প্রতিহতের প্রস্তুতিও রাখা হচ্ছে। এরই অংশ হিসাবে আজ বড় ধরনের শোডাউনের প্রস্তুতি নিয়েছে দলটি। নির্বাচন পর্যন্ত এ ধরনের কর্মসূচি অব্যাহত থাকবে।

আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন বলেন, বিএনপি- জামায়াত যেন কোনো ভাবেই সমাবেশের নামে সহিংসতা সৃষ্টি করতে না পারে সেজন্য সংঘবদ্ধ অবস্থান করবে দলের নেতাকর্মীরা। অতীতে তাদের সৃষ্ট অরাজকতার অভিজ্ঞতা থেকেই এ ধরনের সতর্ক অবস্থান কর্মসূচি গ্রহণ করা হচ্ছে। আমরা সব ধরনের সহিংসতা থেকে দেশকে রক্ষা করতে দৃঢ় সংকল্পবদ্ধ।

এদিকে যুগপৎ আন্দোলনে অংশগ্রহণকারী সব রাজনৈতিক দল ও জোট আলাদাভাবে একদফা আন্দোলনের ঘোষণা দেবে। এক দফা আন্দোলনে হরতাল, অবরোধ, অসহযোগ, ঘেরাওসহ লাগাতার নানা কর্মসূচির প্রস্তাব রয়েছে। তবে বিএনপি হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে যেতে চায় না। অহিংস কর্মসূচির মাধ্যমে আন্দোলন শুরু করতে চায়। পরিস্থিতি বাধ্য করলে কঠোর কর্মসূচিতে যাবে দলটি। এ জন্য বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনকে সার্বিক প্রস্তুতি গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

এবিষয়ে বিএনপি ঢাকা উত্তর মহানগর শাখার আহ্বায়ক আমান উল্লাহ আমান বলেন, তাদের সমাবেশ সম্পূর্ণ শান্তিপূর্ণ হবে এবং তা সফল করতে তারা সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে।

তিনি বলেন, আমরা আশা করি, সর্বস্তরের বিপুল সংখ্যক মানুষের অংশগ্রহণে আমাদের সমাবেশ জনসমুদ্রে পরিণত হবে। আমরা বিশ্বাস করি, ঢাকাবাসী তাদের দাবি নিয়ে রাজপথে নামবে।

বিএনপি’র স্থায়ী কমিটির একজন সদস্য বলেন, বিএনপি’র আজকের সমাবেশটি অতীতের যেকোনো সময়ের চেয়ে কিছুটা ভিন্ন। দাবি আদায়ের লক্ষ্যে আজ ঢাকায় বড় সমাবেশ। এই সমাবেশ থেকে আগামীদিনের নতুন কর্মসূচি ঘোষণা হবে।

সূত্র জানা গেছে, আজকের সমাবেশে বিএনপিকে কোনো ধরনের বাধা বা হয়রানি ও নেতাকর্মীদের গ্রেফতার না কোর বিষয়ে নির্দেশনা আছে। আওয়ামী লীগের দলীয় নেতা-কর্মীরা যাতে নিজেরাও সংঘাতে না জড়ান, সেই বার্তাও দেওয়া হয়েছে।

বর্তমানে ঢাকায় অবস্থান করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচন পর্যবেক্ষক। প্রতিদিনই বৈঠক করছে বিভিন্ন পক্ষের সাথে। অন্যদিকে ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের আন্ডার সেক্রেটারি উজরা জেয়ার নেতৃত্বে একটি প্রতিনিধি দল। এই সফরে তাদের অন্যতম আলোচ্য বিষয় হবে নির্বাচন। প্রশ্ন উঠছে আওয়ামী লীগ ও বিএনপি কি বিদেশিদের মনোযোগ আকর্ষণ করতে চায়?

এ সম্পর্কিত আরও খবর