জামায়াতের সঙ্গেও বৈঠক করবে ইইউ প্রতিনিধিদল

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 15:01:28

বাংলাদেশ জামায়াতে ইসলামীর সঙ্গেও বৈঠক করবে সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনসংক্রান্ত তথ্যানুসন্ধানী দল।

মঙ্গলবার (১১ জুলাই) রাতে জামায়াতে ইসলামীর ভারপ্রাপ্ত আমির অধ্যাপক মজিবর রহমান বৈঠকের বিষয়ে নিশ্চিত করেছেন।

এদিকে বৈঠকের আমন্ত্রণ জানিয়ে ইইউ প্রতিনিধিদলের জ্যেষ্ঠ সচিব চেরি মেরিলিন ডিও জামায়াতকে চিঠি পাঠিয়েছেন। দলটিকে বৈঠকের জন্য ১৫ জুলাই বেলা আড়াইটা থেকে সাড়ে তিনটা পর্যন্ত সময় দেয়া হয়েছে।

ইতিমধ্যে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি, এবি পার্টিসহ নিবন্ধিত–অনিবন্ধিত ১৪–১৫টি দলকে বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। গুলশানে ইউরোপীয় ইউনিয়নের কার্যালয়ে ১৫ জুলাই দিনের বিভিন্ন সময়ে দলগুলোর সঙ্গে এ বৈঠক হবে।

এর আগে নির্বাচন কমিশনের আমন্ত্রণে শনিবার (৮ জুলাই) ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলের দুই সদস্য ঢাকায় পৌঁছান। পরে মধ্যরাতে আরও চার সদস্য ঢাকায় পৌঁছায়।

ইইউর প্রাক-নির্বাচনী পর্যবেক্ষক দলটি বাংলাদেশে পর্যবেক্ষকদের নিরাপত্তা এবং অবাধ, সুষ্ঠু ও সহিংসতামুক্ত নির্বাচনের পরিবেশ খতিয়ে দেখবে। পরিস্থিতি পর্যবেক্ষণ করে বিশেষজ্ঞ দলটি তাদের মূল্যায়ন মতামত জমা দেবে ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধান জোসেপ বোরেলের নিকট। প্রতিনিধি দলের মতামত ইতিবাচক হলে পরবর্তীতে আরও প্রতিনিধিদল পাঠাবে ইইউ। প্রতিনিধিদলের মূল্যায়নের ওপর ভিত্তি করে বাংলাদেশে নির্বাচনে পর্যবেক্ষক পাঠানো হবে কিনা, সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন ইইউ প্রধান।

এ সম্পর্কিত আরও খবর