বিএনপির সমাবেশের দিন শক্তি দেখাবে আওয়ামী লীগও

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 03:53:13

জাতীয় নির্বাচন ঘনিয়ে আসছে। এরই মধ্যে রাজনীতিতে চলছে পাল্টাপাল্টি কর্মসূচি। মাঠে দখলে রাখতে মরিয়া প্রধান দুই রাজনৈতিক দল আওয়ামী লীগ ও বিএনপি।

বুধবার রাজধানীতে সমাবেশের মাধ্যমে সরকার পতনের এক দফা কর্মসূচি ঘোষণা করতে যাচ্ছে বিএনপি। একই দিন ঢাকায় শান্তি সমাবেশের ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। সেদিন রাজপথে সর্বোচ্চ উপস্থিতি নিশ্চিত করার জন্য নেতা-কর্মীদের নির্দেশ দিয়েছে দলটি।

আগামীকাল রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠেয় সমাবেশ থেকে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এক দফা কর্মসূচি ঘোষণা দিতে পারেন।

একই দিন যুগপৎ আন্দোলনে অংশগ্রহণকারী সব রাজনৈতিক দল ও জোট আলাদাভাবে একদফা আন্দোলনের ঘোষণা দেবে। এক দফা আন্দোলনে হরতাল, অবরোধ, অসহযোগ, ঘেরাওসহ লাগাতার নানা কর্মসূচির প্রস্তাব রয়েছে। তবে বিএনপি হরতাল-অবরোধের মতো কর্মসূচিতে যেতে চায় না। অহিংস কর্মসূচির মাধ্যমে আন্দোলন শুরু করতে চায়। পরিস্থিতি বাধ্য করলে কঠোর কর্মসূচিতে যাবে দলটি। এ জন্য বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনকে সার্বিক প্রস্তুতি গ্রহণের নির্দেশনা দেওয়া হয়েছে।

এদিকে সন্ত্রাস ও নৈরাজ্যের প্রতিবাদে বেলা ৩টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ গেটে শান্তি সমাবেশ করবে আওয়ামী লীগ। সেখানে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরসহ দলটির কেন্দ্রীয় নেতাদের উপস্থিত থাকার কথা রয়েছে।

সমাবেশ সফল করতে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ বিশেষ বর্ধিত সভা করেছে। সেখানে থানা, ওয়ার্ডের নেতারা উপস্থিত ছিলেন। তাদের বুধবার সর্বোচ্চসংখ্যক নেতা-কর্মী উপস্থিত করার জন্য নির্দেশনা দেওয়া হয়।

বর্তমানে ঢাকায় অবস্থান করছে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচনবিষয়ক তথ্যানুসন্ধানী মিশন। এছাড়া আজকে ঢাকায় আসছেন যুক্তরাষ্ট্রের শক্তিশালী একটি প্রতিনিধিদল। তাই কিছুটা আগেই সরকারপতনের এক দফার আন্দোলনের ঘোষণা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিএনপি। এই এক দফার আন্দোলনের ঘোষণার মধ্য দিয়ে বিএনপি বিদেশি প্রতিনিধিদের কাছে বার্তা পৌঁছাতে চায় যে, তারা এই সরকারপতন আন্দোলনের চূড়ান্ত ধাপে নেমেছে। আর আওয়ামী লীগও যাচ্ছে শক্তি দেখাতে, যে তাদের জনসমর্থন আছে।

এ সম্পর্কিত আরও খবর