সিলেটে তারুণ্যের সমাবেশের বিপরীতে ‘তারুণ্যের জয়যাত্রা’

বিবিধ, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 21:22:57

বিএনপির সহযোগী সংগঠন যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের উদ্যোগে আগামী ৯ জুলাই সিলেট আলিয়া মাদরাসার মাঠে অনুষ্ঠিত হবে ‘তারুণ্যের সমাবেশ’। এদিকে একই দিনে নগরীর কোর্ট পয়েন্টে ‘তারুণ্যের জয়যাত্রা’র নামে পাল্টা সমাবেশের আয়োজন করেছে সিলেট জেলা ও মহানগর যুবলীগ।

যুবলীগ সূত্র জানিয়েছে, ‘তারুণ্যের জয়যাত্রা’ সমাবেশের প্রথম কর্মসূচি হিসেবে আগামী রোববার সিলেট মহানগরসহ এই বিভাগের সব জেলায় আলাদা সমাবেশ করবে তারা। একইদিন সিলেট মহানগরীতে ‘তারুণ্যের সমাবেশ’ এর কর্মসূচি রয়েছে বিএনপির তিন সহযোগী সংগঠন– যুবদল, স্বেচ্ছাসেবক দল ও ছাত্রদলের। পরবর্তী পর্যায়ে দেশের অন্য সব মহানগর ও জেলায় ‘তারুণ্যের জয়যাত্রা’ সমাবেশ করার পরিকল্পনা রয়েছে যুবলীগের।

রোববারের ‘তারুণ্যের জয়যাত্রা’ সমাবেশ সফল করতে বুধবার থেকে সিলেট বিভাগের প্রতিটি উপজেলা ও থানায় চারদিনের প্রস্তুতি সভা শুরু করেছে যুবলীগ। চলবে শনিবার পর্যন্ত। সংগঠনের দায়িত্বপ্রাপ্ত কেন্দ্রীয় ও জেলা-উপজেলা-থানা নেতারা এসব প্রস্তুতি সভায় যোগ দিচ্ছেন। পরবর্তী ‘তারুণ্যের জয়যাত্রা’ সামনে রেখেও অনুরূপ প্রস্তুতি সভা করে নেতাকর্মীকে আগে থেকেই সর্বোচ্চ শোডাউনের প্রস্তুতি নেওয়ার নির্দেশনা দেওয়া হবে বলেও জানা যায়।

এ বিষয়ে জেলা বিএনপির সাধারণ সম্পাদক এমরান আহমদ চৌধুরী বলেন, অনেক আগেই তারুণ্যের সমাবেশ কর্মসূচির ঘোষণা দেওয়া হয়েছে। এতে বিএনপি ও অঙ্গসংগঠনের কেন্দ্রীয় নেতারা উপস্থিত থাকবেন। তাই বিএনপি ও এর সহযোগী সংগঠনগুলো দীর্ঘদিন ধরে কর্মসূচি সফল করতে প্রস্তুতি সভার পাশাপাশি প্রচারপত্র বিতরণ ও গণসংযোগ করছে। আমাদের শান্তিপূর্ণ একটি কর্মসূচির বিপরীতে সরকারি দলের একটি সহযোগী সংগঠনের পাল্টা কর্মসূচি কোনোভাবেই শোভনীয় হতে পারে না।

সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান বলেন, এ কর্মসূচি পাল্টাপাল্টি নয়। এ কর্মসূচির বিষয়টি বেশ আগেই তারা ঘোষণা করেছেন। এখন প্রয়োজনীয় প্রস্তুতি চলছে। এমনকি সিলেট মহানগর ছাড়াও সুনামগঞ্জ, হবিগঞ্জ ও মৌলভীবাজার জেলা সদরেও একই দিন একই ধরনের কর্মসূচি পালন করবে স্থানীয় যুবলীগ।

সিলেটে অবস্থান করে তারণ্যের সমাবেশে সার্বিক প্রস্তুতি পর্যবেক্ষণ করছেন বিএনপি’র কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক ডা. সাখাওয়ার হাসান জীবন। তিনি জানান, বিভাগীয় সমাবেশেও বাধা ছিল। কিন্তু জনগণের স্রোত থামানো যায়নি। তারুণ্যের সমাবেশে বাধা-বিপত্তি থাকলেও আশা করি আগামী কালের সিলেট বিভাগের কর্মসূচিতে তারুণ্যের ঢল নামবে। তিনি বলেন, বর্তমান সরকারের সময় তরুণরা অনেক সুবিধা থেকে বঞ্চিত। চাকরি পাচ্ছে না, কেউ কেউ নানাভাবে আক্রান্ত। সমাবেশে তরুণদের কথা আমরা শুনবো। ফলে সিলেটের এই সমাবেশে তরুণরাসহ বিএনপি’র নেতাকর্মীরাও উপস্থিত থাকবেন।

এ সম্পর্কিত আরও খবর