তৃণমূলকে সক্রিয় করছে বিএনপি

বিএনপি, রাজনীতি

আকরাম হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 10:01:05

সৃষ্টির ৪২ বছরে সবচেয়ে দীর্ঘ সময়ের জন্য ক্ষমতার বাইরে বাংলাদেশ জাতীয়তাবাদী দল। ক্ষমতাসীন আওয়ামী লীগ ২০১১ সালে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে নির্বাচনকালীন তত্ববধায়ক সরকার ব্যবস্থা বাতিল করলে ১৪ সালের জাতীয় নির্বাচন বর্জন করে বিএনপি। পাঁচ বছর পর ঐক্যফ্রন্ট গঠন করে আওয়ামী লীগ সরকারের অধিনে নির্বাচন করে। বিতর্কিত সে নির্বাচনে একচেটিয়া জয়লাভ করে আওয়ামী লীগ। ফলে দীর্ঘদিন দিন ক্ষমতার স্বাদ বঞ্চিত বিএনপির তৃণমুল নিস্তেজ। আগামী নির্বাচন সামনে রেখে আন্দোলনের ছক আকছে দলটি। আন্দোলন-সংগ্রাম শক্তিশালী করতে তৃণমূলকে সংগঠিত করছে৷ তৃণমূলকে সংগঠিত করে সুনির্দিষ্ট পরিকল্পনায় আন্দোলনে যাওয়ার পরিকল্পনা তাদের। অতীতের মত অপরিকল্পিত আন্দোলনে যেতে চায় না।

তৃণমূলকে সক্রিয় করতে বিএনপি নেতৃত্বকে নির্দেশ দিয়েছে দলের হাইকমান্ড। ইতোমধ্যে তৃণমূলের সঙ্গে যোগাযোগ বাড়িয়েছে শীর্ষস্থনীয় নেতৃত্ব। যোগাযোগে আন্দোলন সংগ্রামের জন্য প্রস্তুত হতে নির্দেশ দিচ্ছে তারা। নির্দেশ পাওয়ার পর অনেক তৃণমূল নেতা এলাকায় ফিরেছে। কর্মী-সমর্থকদের সংগঠিত করছে। তাদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করছে দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

বিএনপির সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স বার্তা২৪.কমকে বলেন, হাইকমান্ডের নির্দেশ আছে দলের ত্যাগী কর্মী-যারা দলের জন্য নিবেদিত প্রাণ, যারা রাজনীতিতে অবস্থান নিতে পারে, গ্রহণযোগ্যতা আছে, তাদের সমন্বিত করে তৃণমূলকে সংগঠিত করা।

বিএনপি ও এর অঙ্গ সংগঠনের মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙে নতুন কমিটি দেয়া হচ্ছে। যুবদল, সেচ্ছাসেবক দল, ছাত্র দলের নতুন কমিটি গঠনের কাজও গুছিয়ে নিয়েছে। নতুন দায়িত্বপ্রাপ্তরা প্রকাশ্যে ও গোপনে কর্মীদের সঙ্গে বৈঠক করছে। গতমাসে ঢাকা মহানগর আহ্বায়ক কমিটি ঘোষণার পর থেকে ওয়ার্ড পার্যায়ের নেতাতের সঙ্গে নিয়মিত মতবিনিময় করেছে মহানগর ঢাকা।

এমরান সালেহ প্রিন্স বার্তা২৪.কমকে বলেন, দেশের স্বাভাবিক রাজনীতির পথ বন্ধ হয়ে যাচ্ছে। সরকারের দমন-নিপিড়ন, ফ্যাসিবাদী কার্যকলাপের কারণে রাজনীতির পথটা শুরু হয়ে যাচ্ছে। এর মধ্যে থেকেই আমরা চেষ্টা করছি তৃণমূল নেতাকর্মীদেরকে সংঘটিত করে একটি কার্যকরী আন্দোলন গড়ে তোলা।

সেই লক্ষ্যে দল পুনর্গঠন এর কাজ শুরু হয়েছে। ২০১৯ সালে পূর্ণ গঠনের প্রক্রিয়া শুরু হলেও মাঝখানে করোনার কারণে দেড় বছর কাজ বন্ধ ছিল। এখন আবার শুরু হয়েছে।

তিনি বলেন, তৃণমূলকে সক্রিয় করতে গেলে জেলা, উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ডের নেতাকর্মীদের সাথে বসতে হবে। কর্মী সমাবেশ করতে হবে, তাদেরকে উজ্জীবিত করতে হবে। এই সুযোগ তো এখন নাই। পুলিশের অনুমতি নিতে হয়, পুলিশ আবার আওয়ামী লীগের কাছ‌ থেকে অনুমতি নেয়। সবমিলে দেশে একটি অনুমতি নির্ভর কর্তৃত্ববাদী শাসন কায়েম হয়েছে। এর মধ্য থেকেই আমরা আমাদের কর্মীদেরকে সংগঠিত করছি। প্রতিবন্ধী কথার মধ্যেও সাংগঠনিক কাজ করা হচ্ছে।

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের তত্ত্বাবধায়নে নতুন করে বিএনপিকে সাজানো হচ্ছে, নতুন কমিটি গঠন করা হচ্ছে। এতে করে সংগঠনের নেতাকর্মীদের মধ্যে নতুন জোয়ার সৃষ্টি হয়েছে। কর্মীদের মধ্যে নতুন প্রাণের সৃষ্টি হয়েছে।

তিন বছর পর গতমাসে বিএনপির নির্বাহী কমিটির ধারাবাহিক বৈঠক অনুষ্ঠিত হয়।

দ্বিতীয় দফার বৈঠকে জেলা বিএনপির সভাপতি ও সাধারণ সম্পাদকদের সঙ্গে বসেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এসব বৈঠকে খালেদা জিয়ার মুক্তি, গণতন্ত্র পুনরুদ্ধারের আন্দোলন, সাংগঠনিক পরিস্থিতি ও জোট রাজনীতিসহ তৃণমূল নিয়েও আলোচনা হয়। 

এ সম্পর্কিত আরও খবর