শিক্ষায় ভ্যাট প্রত্যাহার চায় ছাত্রদল

বিএনপি, রাজনীতি

মহিউদ্দিন আহামেদ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-08-30 03:21:30

শিক্ষায় ভ্যাট প্রত্যাহারের দাবি জানিয়েছে বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদল।

বৃহস্পতিবার (১০ জুন) বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের দফতর সম্পাদক মো. বায়েজিদ আহমেদ স্বাক্ষরিত এক প্রেস বিজ্ঞপ্তিতে এ দাবি জানায় বেসরকারি বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি মোক্তাদির হোসেন তরু ও সাধারণ সম্পাদক মাহতাব উদ্দিন জিমি। ২০২১-২২ অর্থ বছরের প্রস্তাবিত বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয় ও মেডিকেল কলেজের আয়ের ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন তারা।

নেতৃদ্বয় বলেন, বাংলাদেশে প্রায় ১০৬টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে যেখানে প্রায় ৩০ লাখ শিক্ষার্থী লেখাপড়া করছেন। করোনায় স্থবিরতার কারণে যেখানে শিক্ষার্থীরা লেখাপড়া চালিয়ে যেতে হিমশিম খাচ্ছেন ঠিক সেই মুহূর্তে প্রস্তাবিত বাজেটে শিক্ষার ওপর ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা অনৈতিক। পৃথিবীর বিভিন্ন দেশে যখন উচ্চ শিক্ষার জন্য রয়েছে বিপুল সংখ্যক বৃত্তির ব্যবস্থা পক্ষান্তরে বাংলাদেশের জবর দখলকারী সরকার শিক্ষার ওপর ভ্যাট বসিয়ে বাংলাদেশকে একটি মূর্খ জাতি হিসেবে পঙ্গু করে রাখার অপচেষ্টা চালাচ্ছে।

বিজ্ঞপ্তিতে তারা আরও বলেন, শিক্ষা খাতের ওপর আরোপিত ভ্যাট বেসরকারি বিশ্ববিদ্যালয় ট্রাস্ট আইনের পরিপন্থী। বেসরকারি বিশ্ববিদ্যালয়সহ সব ধরনের শিক্ষাব্যবস্থাকে অলাভজনক প্রতিষ্ঠান হিসেবে গড়ে তোলার যে কথা ছিল তা না করে শিক্ষাখাতকে বাণিজ্যিকীকরণ করা হচ্ছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর প্রস্তাবিত ভ্যাট কোনো মতেই মেনে নেওয়া হবে না। এমন অন্যায্য সিদ্ধান্ত অতীতেও ছাত্রসমাজ মেনে নেয়নি, এখনো মেনে নিবে না। বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের সাথে নিয়ে কঠোর আন্দোলনের মাধ্যমে ভ্যাট প্রত্যাহারে বাধ্য করা হবে।

এ সম্পর্কিত আরও খবর