বগুড়ায় স্বেচ্ছাসেবক দলের কমিটি বাণিজ্য

বিএনপি, রাজনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-31 19:06:31

বগুড়া সোনাতলা উপজেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক কমিটি নিয়ে নানা অনিয়মের অভিযোগ উঠেছে। স্থানীয় স্বেচ্ছাসেবক নেতাকর্মীদের অভিযোগ অর্থ বাণিজ্যের মাধ্যমে ত্যাগীদের বাদ দিয়ে সোনাতলা উপজেলা স্বেচ্ছাসেবক দলের কমিটি করছে কেন্দ্রের দায়িত্বপ্রাপ্ত টিমের সদস্য নুসরাত এলাহী রিজভী।

নাম প্রকাশে অনিচ্ছুক বগুড়া জেলা স্বেচ্ছাসেবক দলের প্রথম সাড়ির একজন নেতা বলেন, বগুড়াতে চারটা ইউনিটে কিছুদিন আগে যে কমিটিগুলো দিয়েছে সেগুলো নিয়ে বিভাগীয় টিমের সদস্য নুসরাত এলাহী রিজভীর নামে বিস্তর অভিযোগ রয়েছে।

তিনি অনৈতিকভাবে অর্থ গ্রহণ এর মাধ্যমে সোনাতলা থানা স্বেচ্ছাসেবক দলের কমিটিতে থানা বিএনপি'র সাবেক সভাপতি এবং বগুড়া-১ উপ নির্বাচনে বিএনপির প্রার্থী আহসানুল হক তৈয়ব জাকিরের বালু ব্যবসার ম্যানেজারকে আহ্বায়ক করা করেছেন।

তিনি বলেন, এইবার সোনাতলা থানা বিএনপির কমিটিতে জাকির সদস্য থাকলেও তার ভাইকে আহ্বায়ক বানিয়েছে। এভাবে ৩১ সদস্য বিশিষ্ট আহ্বায়ক কমিটির ১২ জনই তার পরিবারের সদস্য। এদিকে গত উপজেলা নির্বাচনে জাকির তার চাচাতো ভাইকে উপজেলা চেয়ারম্যান বানানোর জন্য বিএনপি প্রার্থীর বিরুদ্ধে কাজ করেন। ফলে বিএনপি প্রার্থীর জামানত বাজেয়াপ্ত হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক আরেক নেতা বলেন, বগুড়া জেলার বিভিন্ন ইউনিটের কমিটি গঠনের জন্য কেন্দ্র থেকে বিশেষ দায়িত্ব প্রাপ্ত নেতা রিজভী আহমেদ অর্থনৈতিক সুবিধা লাভের মাধ্যমে উপজেলা স্বেচ্ছাসেবক দলের ত্যাগী নেতা ও পাকুল্লা ইউনিয়ন বিএনপি'র সাবেক সভাপতি নারুনসহ অন্যান্যদের বাদ দিয়েছেন।

তিনি বলেন, পূর্ব বিরোধের জের ধরে উপজেলা বিএনপির সাবেক সভাপতি জাকির হোসেন নারুনকে কমিটে থেকে বাদ দিতে চান। ফলে এই কমিটিতে নারুন যেন কোন পদ না পায়, সেই জন্য রিজভীকে ১০ লাখ টাকা এবং বগুড়া জেলা স্বেচ্ছসেবকের যুগ্ম আহ্বায়ক সরকার মুকুলকে ৫ লাখ দেন। পরে সে অনুযায়ী রিজভী বগুড়ার সেচ্ছাসেবকের আহ্বায়কের স্বাক্ষর না নিয়েই ঢাকা থেকে কমিটি ঘোষণা দেন।

তিনি আরো জানান, বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে রিজভী জানিয়েছেন বগুড়ার কমিটিগুলো করতে যাতায়াত খরচসহ সকল খরচ তার নিজের টাকায় করেছেন। কিন্তু তিনি বিএনপি নেতা জাকিরের টাকায় বগুরার সবচেয়ে বিলাসবহুল হোটেলে ছিলেন। সেখানে ১৩দিনে ৬৫ হাজার টাকা রুম ভাড়া দিয়েছেন।

এ প্রসঙ্গে জেলা সেচ্ছাসবক দলের আহ্বয়ক মাজেদুর রহমান জুয়েল বলেন, সোনাতলাসহ ৪টা ইউনিটে কেন্দ্র থেকে কাদের কমিটি দিয়েছে, এটা জানি না। তবে টাকা লেনদেনের বিষয়টি অস্বীকার করেন তিনি।

অভিযোগের বিষয়ে জানতে চাইলে নুসরাত এলাহী রিজভী বলেন, আমি শুধু বিভাগীয় টিমের সদস্য হিসেবে অবজারভেশন করেছি। কমিটি হয়েছে সেখানকার আহ্বায়ক ও সদস্য সচিবের সাইনে। এর পর যদি কেউ অন্য কোন অভিযোগ তোলেন তবে তার ডকুমেন্ট দিতে বলুন। ডকুমেন্ট নিয়ে কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক আছে তাদের কাছে জানতে চান। এর বেশি কিছু আমি বলতে পারবো না। 

এ সম্পর্কিত আরও খবর