রসিকে সোয়া লাখ শিশু পাবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

রংপুর, জাতীয়

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর | 2023-08-28 04:23:33

রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় এবার প্রথম রাউন্ডে ১ লাখ ২৬ হাজার ৩২৯ শিশুকে ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। নগরীর ৩৩টি ওয়ার্ডে স্থায়ী, অস্থায়ী ও ভ্রাম্যমাণসহ মোট ২৯৫টি কেন্দ্রে সুপারভাইজার, স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীরা এ দায়িত্ব পালন করবেন।

সোমবার (১৭ জুন) দুপুরে রসিকের সভাকক্ষে অনুষ্ঠিত অ্যাডভোকেসি সভায় মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা এসব তথ্য জানান।

তিনি জানান, আগামী ২২ জুন শনিবার প্রথম রাউন্ডে সিটি এলাকাতে সোয়া লাখেরও বেশি শিশুকে ৬৬৭ জন কর্মীর মাধ্যমে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে ছয় থেকে এগারো মাস বয়সী ১৯ হাজার ২৮৩ ও এক বছর থেকে চার বছর বয়সী ১ লাখ ৭ হাজার ৪৬ জন শিশু রয়েছে। এই ক্যাপসুলের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তারপরও যদি কোনো শিশু ক্যাপসুল খাওয়ার পর অসুস্থবোধ করে, সেজন্য চিকিৎসকের পরামর্শ ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করা হবে।

তিনি আরও জানান, এবার প্রথম রাউন্ডে ২৬৪টি অস্থায়ী, ২৩টি স্থায়ী এবং ৮টি ভ্রাম্যমাণ কেন্দ্রে ক্যাপসুল খাওয়ানো হবে। এতে সিটি করপোরেশনের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় সারির ৭৭ জন সুপারভাইজারসহ মোট ৬৬৭ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবী থাকবেন।

সভায় রংপুর সিটি করপোরেশনের স্বাস্থ্য বিভাগের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. মো. কামরুজ্জামান এবনে তাজ সভাপতিত্ব করেন। এ সময় অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন- সিটি করপোরেশনের সচিব মো. রাশেদুল হক ও নির্বাহী ম্যাজিস্ট্রেট আব্দুল মান্নান, ইসলামিক ফাউন্ডেশন রংপুর বিভাগীয় পরিচালক মহি উদ্দিন চৌধুরী, প্যানেল মেয়র মাহামুদুর রহমান টিটু প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর