প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ পরীক্ষা বাতিলের দাবি



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজবাড়ী
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

রাজবাড়ীতে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ-২০২৩ এর তৃতীয় ধাপের পরীক্ষার প্রশ্ন ফাঁসের অভিযোগ তুলে তা বাতিল ও পুনরায় পরীক্ষা গ্রহণের দাবি জানিয়েছে রাজবাড়ী সচেতন নাগরিক।

সোমবার (২৯ এপ্রিল) বেলা সাড়ে ১১টার দিকে রাজবাড়ী সচেতন নাগরিক ব্যানারে রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ের সামনে মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে শতাধিক পরীক্ষার্থী অংশ নেন।

মানববন্ধনে পরীক্ষার্থী আমজাদ আলী ভূইয়া, রাজবাড়ী সরকারি কলেজের অর্থনীতি বিভাগের শিক্ষার্থী নুরুন্নাহার রূপা, সুরাইয়াসহ বেশ কয়েকজন শিক্ষার্থী বক্তব্য রাখেন।

তারা বলেন, তৃতীয় ধাপের পরীক্ষায় প্রশ্নপত্র ফাঁস হয়েছে। ফাঁস হওয়ার প্রশ্ন অনেকের হাতে পৌঁছেছে। অনেক শিক্ষার্থী ফাঁস হওয়া প্রশ্নপত্রে উত্তীর্ণ হয়েছেন। যারা উত্তীর্ণ হয়েছেন তাঁদের নিয়ে হাসি-ঠাট্টা করা হচেছ। দ্রুত সময়ের মধ্যে নিয়োগ পরীক্ষা বাতিল ও মৌখিক পরীক্ষা বন্ধের দাবি করেন তারা।

মানববন্ধন শেষে জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করেন শিক্ষার্থীরা।

   

আমরা চাই বিএনপি আরও শক্তিশালী হোক: পররাষ্ট্রমন্ত্রী



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

আমরা চাই বিএনপি আরও শক্তিশালী হোক, বিরোধীদলের দায়িত্বশীল ভূমিকা পালন করুক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ।

বৃহস্পতিবার (১৬ মে) জাতীয় প্রেস ক্লাবের মাওলানা মোহাম্মদ আকরম খাঁ হলে ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন (১৯৮১)’ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সভার আয়োজন করে বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটি - সাপ্তাহিক জয় বাংলা।

বিএনপির জন্য আকাশটা ছোট হয়ে আসছে এমন মন্তব্য করে পররাষ্ট্রমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেন, বিএনপিকে আমি অনুরোধ জানাবো, আপনারা যে দেশ বিরোধী ষড়যন্ত্র করছেন সেই ষড়যন্ত্র করে কোনো লাভ হয় নাই। বরং আপনারা দেশ বিরোধী ষড়যন্ত্র করে নির্বাচন থেকে বাইরে থাকার যে পথ অনুসরণ করছেন, এতে করে বিএনপির জন্য আকাশটা ছোট হয়ে আসছে। সেই পথে যদি থাকেন তাহলে এক সময় বিএনপি হাওয়ায় মিলিয়ে যাবে। আমরা চাই না বিএনপি আরও দুর্বল হোক। কারণ গণতন্ত্রকে সংহত কর‍তে হলে শক্তিশালী বিরোধী দলের প্রয়োজন রয়েছে। তারা সেই দায়িত্বটি পালন করুক সেটিই আমরা চাই।

আওয়ামী লীগের এই যুগ্ম সাধারণ সম্পাদক বলেন, আসলে বিএনপি এখন খেই হারিয়ে ফেলেছে। আগে দেখতাম দুই একজন নেতা খেই হারায়। গয়েশ্বর বাবু খেই হারায়, যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল কবির রিজভী আবোল তাবোল বলে। এখন দেখি আরও সিনিয়র নেতারাও আবোল তাবোল বলে, খেই হারিয়ে ফেলেছে। আসলে কেউ যখন আশার আলো দেখে না, তখন তারা খেই হারিয়ে ফেলে। বিএনপির অবস্থা হচ্ছে সেটি।

ড. হাছান মাহমুদ আরও বলেন, আজকে দেশ এগিয়ে যাচ্ছে। অথচ বিএনপির নেতারা কোনো কিছুই দেখতে পায় না। কালকে মার্কিন যুক্তরাষ্ট্রের এই অঞ্চলের দায়িত্বপ্রাপ্ত সহকারী পররাষ্ট্রমন্ত্রী ঘুরে যাওয়ার পর তাদের (বিএনপি) মাথা খারাপ হয়ে গিয়েছে। উনারা আশা করেছিল কী না কী বলে। অনেক চেষ্টাও করেছিল দেখা সাক্ষাৎ করার জন্য। কিন্তু তাদের আশায় গুড়ে বালি দিয়ে মার্কিন যুক্তরাষ্ট্র বার্তা দিয়ে গেছে তারা সম্পর্ককে আরও গভীর করতে চায়, সম্পর্ককে আরও এগিয়ে নিয়ে যেতে চায়। এবং আমরাও সম্পর্ককে এগিয়ে নিয়ে যেতে চাই। এজন্য বিএনপির নেতাদের মাথা খারাপ। এখন তারা নানা ধরনের কথা বলছে।

স্বাধীনতা শিক্ষক পরিষদের সাধারণ সম্পাদক অধ্যক্ষ শাহজাহান আলম সাজুর সভাপতিত্বে ও বঙ্গবন্ধু একাডেমির মহাসচিব হুমায়ুন কবির মিজির সঞ্চালনায় এসময় আরও উপস্থিত ছিলেন আওয়ামী লীগের জাতীয় কমিটির সদস্য এডভোকেট বলরাম পোদ্দার, আওয়ামী লীগের নেতা এম এ করিম, বাংলাদেশ মফস্বল সাংবাদিক সোসাইটির চেয়ারম্যান মো: সুমন সরদার, মহাসচিব এম এ বাশার, কো-চেয়ারম্যান সেহেলী পারভীন প্রমুখ।

;

পরিবহনে চাঁদাবাজি ও ছিনতাই, আটক ১১



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা
পরিবহনে চাঁদাবাজি ও ছিনতাই, আটক ১১

পরিবহনে চাঁদাবাজি ও ছিনতাই, আটক ১১

  • Font increase
  • Font Decrease

আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন হতে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে ৭ জন পরিবহন চাঁদাবাজকে আটক করেছে র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‌্যাব-১০)। একই সঙ্গে ছিনতাইকারী চক্রের ৪ জন সদস্যকে আটক করা হয়েছে বলেও জানানো হয়।

বৃহস্পতিবার (১৬মে) র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন-১০ এর সহকারী পরিচালক (মিডিয়া) সহকারী পুলিশ সুপার এম. জে. সোহেল এ তথ্য নিশ্চিত করেন।

আটককৃতরা হলো, মো. রাহাদ (২১), মো. রাজু (৩০), মো. পারভেজ হোসেন (২৪), মো. জাকির হোসেন (২৪), কামাল ভান্ডারী (৪২), মো. সোহান মুন্সি (২৭) ও রায়হান খান (২৪)।

এছাড়াও ছিনতাইকারীরা হলো, মো. মনির হোসেন (৩০), মো. মিরাজ (২৫), সজিব (২২), মো. শরিফ (২৫)। রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

এম. জে. সোহেল বলেন, রাজধানীর যাত্রাবাড়ী এলাকায় পৃথক অভিযান চালিয়ে ৭ জন পরিবহন চাঁদাবাজ ও ৪ জন ছিনতাইকারী আটক করতে সক্ষম হয়েছি।

বৃহস্পতিবার (১৬ মে) সকালে র‌্যাব-১০ এর একটি অভিযানিক দল গোপন সংবাদের ভিত্তিতে রাজধানী ঢাকার যাত্রাবাড়ী এলাকায় একটি অভিযান পরিচালনা করে। অভিযানে আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহন হতে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে ৫ জন পরিবহন চাঁদাবাজকে আটক করা হয়। এসময় তাদের কাছে থেকে আদায়কৃত চাঁদা নগদ-৩ হাজার ৫৬০ টাকা ও ১টি কাঠের লাঠি উদ্ধার করা হয়।

তিনি বলেন, গতকাল (১৫ মে) রাজধানীর যাত্রাবাড়ী থানাধীন দক্ষিণ যাত্রাবাড়ী এলাকায় একটি অভিযান পরিচালনা করে অবৈধভাবে চাঁদা উত্তোলনকালে ২ জন পরিবহন চাঁদাবাজকে আটক করা হয়। এসময় তাদের কাছ থেকে আদায়কৃত চাঁদা নগদ ৪ হাজার টাকা ও ১টি কাঠের লাঠি উদ্ধার করা হয়।

এছাড়া গতকাল যাত্রাবাড়ী মোড় এলাকায় র‌্যাব-১০ আরেকটি অভিযানিক দল অপর একটি অভিযান পরিচালনা করে। অভিযানে ৪ জন ছিনতাইকারীকে আটক করা হয়। এসময় তাদের নিকট থেকে ছিনতাই কাজে ব্যবহৃত ২টি চাকু উদ্ধার করা হয়।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের তথ্য জানিয়ে তিনি বলেন, জানা যায় যে, আটককৃত ব্যক্তিরা বেশ কিছুদিন যাবৎ যাত্রাবাড়ীসহ রাজধানী ঢাকার বিভিন্ন এলাকায় আন্তঃজেলা ট্রাক, কাভার্ড ভ্যান, লরী ও সিএনজিসহ বিভিন্ন পরিবহনের ড্রাইভার ও হেল্পারদের সাথে অশোভন আচরণের মাধ্যমে ক্ষয়ক্ষতি ও ভয়ভীতি দেখিয়ে অবৈধভাবে জোরপূর্বক চাঁদা আদায় এবং পথচারীদের ধারালো চাকুর ভয় দেখিয়ে টাকা-পয়সা ও মোবাইল ফোনসহ বিভিন্ন মূল্যবান সম্পদ ছিনতাই করে আসছিল।

আটককৃত ব্যক্তিদের বিরুদ্ধে একাধিক মামলা রুজু কতে সংশ্লিষ্ট থানায় হস্তান্তর করা হয়েছে বলেও জানান এই কর্মকর্তা।

;

চুয়াডাঙ্গায় আম সংগ্রহ শুরু, আজ থেকেই বাজারজাত



ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, চুয়াডাঙ্গা
ছবি: বার্তা২৪.কম

ছবি: বার্তা২৪.কম

  • Font increase
  • Font Decrease

চুয়াডাঙ্গায় আনুষ্ঠানিকভাবে চলতি মৌসুমের আম সংগ্রহ শুরু হয়েছে। আঁটি, গুটি ও বোম্বাই আম সংগ্রহের মধ্যদিয়ে শুরু হলো আম বাজারজাতকরণ।

বৃহস্পতিবার (১৬ মে) সকাল ১০টায় চুয়াডাঙ্গা পৌর এলাকার মহিলা কলেজ পাড়ায় মহলদার আম্রকাননে আম পেড়ে এ কর্মসূচির উদ্বোধন করেন চুয়াডাঙ্গা জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা।

এসময় সাংবাদিকদের প্রশ্নের জবাবে জেলা প্রশাসক ড. কিসিঞ্জার চাকমা বলেন, দেশের মধ্যে চুয়াডাঙ্গা একটি আম সমৃদ্ধ জেলা। এ জেলার উৎপাদিত আমের স্বাদ ও সুখ্যাতি রয়েছে দেশজুড়ে। আমের সেই খ্যাতি ধরে রাখতে ম্যাঙ্গো ক্যালেন্ডার প্রস্তুত করা হয়েছে। ক্যালেন্ডার অনুযায়ী জাতভেদে আম সংগ্রহ শুরু হলো। এছাড়া আমে যাতে কেউ কোনো ধরনের ক্ষতিকর দ্রব্য কিংবা ফরমালিন মেশাতে না পারে, সে ব্যাপারে সজাগ রয়েছে প্রশাসন। নিরাপদ খাদ্য নিশ্চিতে নিরাপদ আম ভোক্তা পর্যায়ে পৌঁছে দিতে গুরুত্ব দেওয়া হচ্ছে।

ম্যাঙ্গো ক্যালেন্ডার অনুযায়ী, আজ ১৬ মে আঁটি গুটি ও বোম্বাই আম পাড়া শুরু হয়েছে। এরপর আগামী ২৪ মে থেকে হিমসাগর, ৩০ মে ল্যাংড়া, ৭ জুন আম্রপালি (বারি আম-৩), ১৫ জুন থেকে ফজলি ও ১লা জুলাই থেকে আশ্বিনা বারি-৪ জাতের আম সংগ্রহ শুরু হবে।

এসময় উপস্থিত কৃষি সম্প্রসারণ অধিদফতর চুয়াডাঙ্গার উপ-পরিচালক বিভাস চন্দ্র সাহা জানান, চুয়াডাঙ্গার চারটি উপজেলা চুয়াডাঙ্গা সদর, আলমডাঙ্গা, এ মৌসুমে দামুড়হুদা ও জীবননগর মিলিয়ে ৩০ হাজার মেট্রিক টন আম উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। এ বছর জেলায় ২ হাজার ৩০৪ হেক্টর জমিতে আমের আবাদ হয়েছে। আশা করা হচ্ছে, এ বছর দেড়শ কোটি টাকার আম কেনা-বেচা হবে।

এসময় আরও উপস্থিত ছিলেন- চুয়াডাঙ্গা সদর উপজেলা কৃষি অফিসার আফরিন বিনতে আজিজ, দামুড়হুদা উপজেলা কৃষি অফিসার শারমিন আক্তারসহ এলাকার আমচাষীরা।

;

রংপুরে চাঁদাবাজ চক্রের ৭ সদস্য আটক



স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রংপুর
রংপুরে চাঁদাবাজ চক্রের ৭ সদস্য আটক

রংপুরে চাঁদাবাজ চক্রের ৭ সদস্য আটক

  • Font increase
  • Font Decrease

রংপুরের গঙ্গাচড়া থানাধীন রংপুর-নীলফামারী মহাসড়কের খলেয়া এলাকা থেকে চাঁদাবাজ চক্রের নেতা মো. চাঁন মিয়াসহ ৭ চাঁদাবাজকে আটক করেছে র‌্যাব-১৩। এ সময় একটি ট্রাকও জব্দ করা হয়েছে।

বুধবার (১৫ মে) রাতে তাদের আটক করে জিজ্ঞাসাবাদ শেষে বৃহস্পতিবার (১৬ মে) তাদের জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

র‌্যাব-১৩ এর উপ-পরিচালক (মিডিয়া) মাহমুদ বশির আহমেদ জানান, রংপুর জেলার গঙ্গাচড়া থানা এলাকায় রংপুর-নীলফামারী মহাসড়কের দক্ষিণ খলেয়া এলাকায় মো. চাঁন মিয়ার (৫৬) নেতৃত্বে তার সহযোগীরা দীর্ঘদিন যাবত বিভিন্ন পণ্যবাহী ট্রাক, মিনিট্রাক, কাভার্ড ভ্যান, বাস, মিনিবাস, মাইক্রো, অটো, সিএনজি থেকে চাঁদা আদায় করে আসছে।

বুধবার রাতে রংপুরগামী একটি পণ্যবাহী ট্রাক থামিয়ে এ চক্রের সদস্যরা চাঁদা আদায় করছিল। এ সময় অভিযান চালিয়ে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন- দক্ষিণ খলেয়া বাজার এলাকার মৃত আবুল হোসেনের ছেলে চাঁদাবাজ চক্রের মূল হোতা মো. চাঁন মিয়া (৫৬), রংপুর সদর থানার লালচাঁদপুর হিন্দু পাড়ার অনিল চন্দ্রের ছেলে অমল চন্দ্র রায় (৪০), গঙ্গাসাগর থানার ওসি পাড়ার মৃত রফিকুল ইসলামের ছেলে মো. আলাউদ্দিন (১৮), একই থানা নয়াটারি এলাকার আমিনুর রহমানের ছেলে মো. ফারুখ মিয়া (১৯), রংপুর সদর থানার গোকুল নাওয়াপাড়া তশির উদ্দিনের ছেলে মো. জাহাঙ্গীর আলম (৫৬) ও একই থানার গোকুল কাজিপাড়া সুলতান আলীর ছেলে মো. মহসিন আলী (৪০) এবং উত্তরখলে গংগাছড়া থানার মমতাজ আলীর ছেলে মো. মজিদুল ইসলাম (৪২)।

এই ঘটনায় র‌্যাব বাদী হয়ে রংপুর জেলার গঙ্গাচড়া থানায় পেনাল কোড ১৮৬০ এর ৩৮৫/৩৮৬/১১৪/৩৪ ধারায় মামলা দায়ের করা হয়। পরবর্তী আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য আসামিদের রংপুরের গঙ্গাচড়া থানায় হস্তান্তর করা হয়েছে বলে জানান র‌্যাব-১৩ এর উপ-পরিচালক (মিডিয়া) মাহমুদ বশির আহমেদ।

;