বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের শাহাদাত বার্ষিকী রোববার

খুলনা, জাতীয়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 03:42:09

বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহি হামিদুর রহমানের ৪৭তম শাহাদাত বার্ষিকী আজ রোববার (২৮ অক্টোবর)। ১৯৭১ সালের এই দিনে মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার ধলাই সীমান্তে পাক হানাদার বাহিনীর সঙ্গে সম্মুখ যুদ্ধে শহীদ হন তিনি। আজও অবহেলিত তার গ্রাম ঝিনাইদহের মহেশপুর উপজেলার খর্দ্দ খালিশপুর।

ঝিনাইদহ জেলা শহর থেকে ৪০ কিলোমিটার দূরে অবস্থিত হামিদুর রহমানের গ্রাম মহেশপুর উপজেলার খর্দ্দ খালিশপুর।

জানা গেছে, মহান মুক্তিযুদ্ধ শুরু হলে হামিদুর রহমান তাতে যোগ দেন। মৌলভীবাজার জেলার ধলাইতে ছিল পাক বাহিনীর শক্ত ঘাঁটি। কৌশলগত দিক দিয়ে এ ঘাঁটি দখল জরুরি হয়ে পড়ে মুক্তি বাহিনীর জন্য। পরে মুক্তি বাহিনী পাক সেনা ঘাঁটি আক্রমণ করে তা দখলের সিদ্ধান্ত নেয়। ২৮ অক্টোবর ধলাই পাক সেনা ঘাঁটি আক্রমণ করে মুক্তি বাহিনী। তুমুল যুদ্ধ শুরু হয়। দুটি মেশিন গান পোস্ট থেকে তুমুল গুলি বর্ষণ করতে থাকে পাকসেনারা। মেশিনগান পোস্ট ধ্বংসের দায়িত্ব পড়ে হামিদুর রহমানের ওপর। এ বীর এগিয়ে যান। ধ্বংস করেন মেশিনগান পোস্ট। মুক্তি বাহিনীর দখলে আসে পাক সেনা ঘাঁটি। তবে শত্রুর গুলিতে শাহাদাত বরণ করেন হামিদুর রহমান।

সহযোদ্ধারা তার মরদেহ ভারতে নিয়ে ত্রিপুরার আমবাশা এলাকায় সমাহিত করেন। দেশ স্বাধীনের পর বাংলাদেশ সরকার মুক্তিযুদ্ধে বীরত্বপূর্ণ অবদানের জন্য হামিদুর রহমানকে বীরশ্রেষ্ঠ খেতাব দেয়। ২০০৭ সালে এ বীরের দেহাবশেষ ভারত থেকে দেশে ফিরিয়ে এনে ঢাকার মিরপুরে শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে পুনরায় সমাহিত করা হয়। তার নামে খালিশপুরে প্রতিষ্ঠিত হয়েছে সরকারি কলেজ, লাইব্রেরি, জাদুঘর ও প্রাথমিক বিদ্যালয়।

তবে অবহেলিত রয়েছে তার গ্রাম। গ্রামে কাঁচা রাস্তা রয়েছে। তা পাকা করা হচ্ছে না। বর্ষাকালে চলাচল করা দায় হয়ে পড়ে। পরিবারের পক্ষ থেকে ৮ শতক জমি কেনা হয়েছে। তারা এ জমি সরকারকে দান করতে ইচ্ছুক।

গ্রামবাসীর দাবি, এ জমিতে যেন হামিদুর রহমানের নামে একটি কমিউনিটি ক্লিনিক করে দেয়া হয়। অপরদিকে খর্দ্দ খালিশপুর গ্রামের নাম বদল করে হামিদনগর করার সরকারি সিদ্ধান্ত বাস্তবায়ন হচ্ছে না। মানুষ খর্দ্দ খালিশপুর বলে জানে।

১৯৮১ সালে তৎকালীন সরকার বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের মায়ের জন্য বসতবাড়ি তৈরি করে দেয়। অল্পদিনেই বাড়িটি বসবাসের অনুপযোগী হয়ে পড়ে। বাড়িটির ছাদ খসে পড়ার উপক্রম হয়। এরপর মিডিয়াতে প্রতিবেদন প্রকাশের পর গণপূর্ত বিভাগ ওই বাড়িটি মেরামত করে দিয়েছে।

মহেশপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শাশ্বতী শীল জানান, সরকারি কাগজ পত্রে খর্দ্দ খালিশপুর গ্রামের নাম বদল করে হামিদপুর করা হয়েছে। কমিউনিটি ক্লিনিক স্থাপনের ব্যাপারে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলবেন।

এ সম্পর্কিত আরও খবর