ভর্তি পরীক্ষায় নম্বর জালিয়াতি: জাপানি বিশ্ববিদ্যালয়ের ক্ষমা প্রার্থনা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-27 00:09:10

ভর্তি পরীক্ষায় নম্বর জালিয়াতির অপরাধে আনুষ্ঠানিক ক্ষমা চেয়েছে জাপানের শীর্ষস্থানীয় মেডিকেল বিশ্ববিদ্যালয় টোকিও মেডিকেল ইউনিভার্সিটি (টিএমইউ)। এক যুগ ধরে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সেখানে ভর্তি পরীক্ষায় ভর্তিচ্ছু ছাত্রীদের ইচ্ছেকৃতভাবে ফেল করিয়ে ভর্তির অযোগ্য তালিকায় রাখতো।

সম্প্রতি বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ এক তদন্তে জানা যায়, ২০০৬ সালের শুরু থেকে টোকিও মেডিকেল ইউনিভার্সিটি (টিএমইউ) কর্তৃপক্ষ ছাত্রীদের চেয়ে ছাত্রদের বেশি সুযোগ দিতে নম্বর পত্রে জালিয়াতি শুরু করে। এমন কিছু ছাত্রকে চিহ্নিত করা গেছে যারা কমপক্ষে চারবার ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার সুযোগ পেয়েছে। বিশ্ববিদ্যালয়ে মোটা অঙ্কের অনুদান দিয়েছে এমন ১৯ ভর্তিচ্ছু ছাত্রকে বাড়তি নম্বর দিয়ে ভর্তির সুযোগ দেয়ার প্রমাণও মিলেছে।

অভিযোগের সত্যতা প্রমাণিত হওয়ায় ক্ষমা প্রার্থনা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বলছে, যেটা হয়েছে সেটা কোনভাবেই উচিত হয় নি।

মঙ্গলবার (৭ আগস্ট) সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ব্যবস্থাপনা পরিচালক তেতসু ইউকিয়োকা বলেন, ‘আমরা জনগনের আস্থার সাথে বিশ্বাসঘাতকতা করেছি। এজন্য আন্তরিকভাবে ক্ষমা চাই সকলের কাছে’। আগামী বছর থেকে পরীক্ষা স্বচ্ছ হবে বলে বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট কেইসুকি মিয়াজাওয়া অঙ্গীকার করেন।

উল্লেখ্য, গত সপ্তাহে সর্বপ্রথম এই কেলেঙ্কারির খবর প্রকাশিত হয়েছিলো দেশটির জনপ্রিয় পত্রিকা ইয়োমিউরি শিমবুন-এ। রিপোর্টে নাম প্রকাশে অনিচ্ছুক সূত্রের বরাত দিয়ে বলা হয়, ভর্তি পরীক্ষায় ছাত্রীদের ফেল করিয়ে দেয়ার বিষয়ে কর্তৃপক্ষের মধ্যে একটি ‘নিরব বোঝাপড়া’ ছিলো। তাদের ধারণা ডাক্তারি পাশ করলেও নারীরা পরবর্তী জীবনে এই পেশায় থাকে না।

সূত্রটি বলেন, ‘অনেক ছাত্রী এখান থেকে ডিগ্রি নিয়ে চিকিৎসা পেশায় না থেকে সন্তান জন্ম ও লালন পালনে সময় পার করে’। তাই ছেলে ভর্তিচ্ছুদের অগ্রাধিকার দিতো কর্তৃপক্ষ। এই প্রতিবেদন প্রকাশের পর শুরু হয় তদন্ত। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের অভ্যন্তরীণ তদন্তে ধরা পড়ে বিষয়টি। পত্রিকাটির রিপোর্টে আরো বলা হয়েছে, এ বছরের শুরুতে দুই দফা ভর্তির আবেদন থেকে নিয়েছে ১৪১ ছাত্রের বিপরীতে মাত্র ৩০ ছাত্রীকে ভর্তি করা হয়।

এ সম্পর্কিত আরও খবর