স্কটল্যান্ডের মুসলিম ফার্স্ট মিনিস্টার হামজার পদত্যাগ



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

স্কটল্যান্ডের ক্ষমতাসীন স্কটিশ ন্যাশনাল পার্টির (এসএনপি) নেতা পাকিস্তানি বংশোদ্ভূত হামজা ইউসুফ ফার্স্ট মিনিস্টার পদ থেকে সরে দাঁড়িয়েছেন।

সোমবার (২৯ এপ্রিল) কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, স্কটিশ ন্যাশনাল পার্টি (এসএনপি) এবং স্কটিশ গ্রিনসের মধ্যকার ক্ষমতাসীন জোট ভাঙার পরই হামজা ইউসুফ এই পদক্ষেপ নেন। চুক্তিটি শেষ হওয়ার পর থেকে চাপে ছিলেন এই নেতা।

স্কটিশ পার্লামেন্টে বিরোধী দল দুটি আস্থা ভোটের প্রস্তাব দিয়েছে। একটি ফার্স্ট মিনিস্টার ও আরেকটি স্কটিশ ন্যাশনাল পার্টির সরকারের বিরুদ্ধে। গত সপ্তাহে এই ভোট হয় স্কটিশ পার্লামেন্টে। কিন্তু সেই ভোটে হেরে যান হামজা। ফলে পদত্যাগ করা ছাড়া আর কোনো বিকল্প ছিল না তার সামনে।

পদত্যাগের পর ইউসুফ বলেন, ক্ষমতা ধরে রাখার জন্য আমি আমার মূল্যবোধ এবং নীতির বাণিজ্য করতে ইচ্ছুক নই। তিনি বলেন, পরবর্তী ফার্স্ট মিনিস্টার নিযুক্ত হওয়ার আগে পর্যন্ত তিনি এই দায়িত্ব পালন করবেন।

গত বছর স্কটল্যান্ডের ক্ষমতাসীন স্কটিশ ন্যাশনাল পার্টির নেতা নির্বাচিত হয়েছিলেন পাকিস্তানি বংশোদ্ভূত হামজা ইউসুফ। তৎকালীন ফার্স্ট মিনিস্টার নিকোলা স্টার্জেনের পদত্যাগের পর এসএনপির দলীয় প্রধানের পদটিতে ৩৭ বছর বয়সী হামজা ইউসুফ ছিলেন সবচেয়ে জনপ্রিয় প্রার্থী। করোনাভাইরাস মহামারির সময় স্কটল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রী ছিলেন তিনি। সে সময় দক্ষতার সঙ্গে স্কটল্যান্ডের স্বাস্থ্যখাত সামলিয়েছেন। এরই ধারাবাহিকতায় গত বছরের মার্চে স্কটল্যান্ডের ইতিহাসে প্রথম মুসলিম হিসেবে ফার্স্ট মিনিস্টার নির্বাচিত হয়েছিলেন হামজা।

হামজার জন্ম স্কটল্যান্ডের গ্লাসগোয় হলেও তার পূর্বপুরুষেরা উনিশ শতকের ষাটের দশকে পাকিস্তানের পাঞ্জাব থেকে স্কটল্যান্ডে পাড়ি জমিয়েছিলেন। তার বাবা মুজাফফর ইউসুফের জন্ম পাকিস্তানে, আর মা সায়িস্তার জন্ম কেনিয়ায়।

   

চীন-রাশিয়ার সম্পর্ক কারো বিরুদ্ধে পরিচালিত নয় : পুতিন



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীন ও রাশিয়ার মধ্যকার সম্পর্ক কারো বিরুদ্ধে পরিচালিত নয় বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

রয়টার্স জানিয়েছে, চীন সফরকালে দেশটির প্রেসিডেন্ট শি জিন পিংয়ের সঙ্গে বৈঠকের সময় বৃহস্পতিবার (১৬ মে) তিনি এ কথা বলেছেন।

রুশ নেতা আরো বলেছেন, ‘এটি মৌলিক গুরুত্বের বিষয় যে, রাশিয়া এবং চীনের মধ্যকার সম্পর্ক কারো বিরুদ্ধে পরিচালিত নয়। বিশ্বের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইস্যুতে আমাদের সহযোগিতা আজ আন্তর্জাতিক অঙ্গনে স্থিতিশীলতার অন্যতম প্রধান কারণ হিসেবে কাজ করছে।’

পুতিন বলেছেন, ‘রাশিয়া এবং চীন একসঙ্গে ন্যায়বিচারের নীতি এবং একটি গণতান্ত্রিক বিশ্বব্যবস্থাকে সমর্থন করে, যা আন্তর্জাতিক আইনের ওপর ভিত্তি করে বহুমুখী বাস্তবতা এবং একটি বিশ্বব্যবস্থাকে প্রতিফলিত করে।’

পুতিন আশা প্রকাশ করে বলেছেন, তার এই সফর দ্বিপাক্ষিক সহযোগিতার সামগ্রিক জটিলতার নিরসনে বাড়তি প্রেরণা যোগাবে।

শি’কে তিনি বলেছেন, ‘আমি জোর দিয়ে বলতে চাই, চীনে এসে আমি আপনার সঙ্গে দেখা করতে পেরে খুব খুশি।’

উল্লেখ্য, দুই দিনের রাষ্ট্রীয় সফরে বৃহস্পতিবার চীনের রাজধানী বেইজিংয়ে এসে পৌঁছেছেন পুতিন।

গত মার্চের নির্বাচনে পুনরায় রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটাই তার প্রথম বিদেশ সফর। তবে গত ছয় মাসে চীনে এটি তার দ্বিতীয় সফর।

সফরকালে পুতিন ইউক্রেনে তার যুদ্ধ প্রচেষ্টা এবং দেশের বিচ্ছিন্ন অর্থনীতির জন্যে ব্যাপক সহায়তা পাওয়ার চেষ্টা করবেন বলে বিশ্লেষকরা মনে করছেন।

;

জেলেনস্কির বিদেশের সব ভ্রমণ স্থগিত



আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম
ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইউক্রেনের যুদ্ধ পরিস্থিতির অবনতি হওয়ায় দেশটির রাষ্ট্রপতি ভলোদিমির জেলেনস্কি তার বিদেশি সব সফর স্থগিত করেছেন।

বৃহস্পতিবার (১৬ মে) সংবাদসংস্থা রয়টার্সের বরাত দিয়ে এক প্রতিবেদনে তথ্য জানিয়েছে ভারতীয় রাষ্ট্রীয় টেলিভিশন ডি ডি নিউজ।

প্রতিবেদনে বলা হয়েছে, রুশ বাহিনী ইউক্রেনের দক্ষিণ-পূর্বাঞ্চলের খারকিভ এলাকায় ঢুকে পড়েছে। একের পর এক অঞ্চল দখল করে তারা সামনের দিকে এগিয়ে যাচ্ছে।

এমন পরিস্থিতিতে ইউক্রেনের প্রেসিডেন্টের দফতর থেকে এক বিবৃতিতে জেলেনস্কি নিজের সব বিদেশ ভ্রমণ স্থগিত করেছেন।

বিবৃতিতে আরও বলা হয়, আগামী কিছুদিন প্রেসিডেন্ট জেলেনস্কিসহ অন্যদের যেসব আন্তর্জাতিক ভ্রমণ ছিল, তা স্থগিত করা হলো। পরবর্তীতে এসব ভ্রমণ পুনর্নির্ধারণের নির্দেশনা দেওয়া হয়েছে।

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র দিমিত্রো লাজুতকিন বলেছেন, ‘কিছু রাশিয়ান পদাতিক সেনারা শহরে প্রবেশ করেছে। ইউক্রেনীয় সৈন্যরা প্রতিরক্ষামূলক অবস্থান নিয়েছে। এতে রাশিয়ান সৈন্যরা কিছুটা পিঁছু হটেছে।

ভোভচানস্কের টহল পুলিশ প্রধান ওলেক্সি খারকিভস্কি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে লিখেছেন, ‘পরিস্থিতি অত্যন্ত কঠিন। শত্রুরা ভোভচানস্ক শহরের রাস্তায় অবস্থান নিচ্ছে।’

ইউক্রেনের জেনারেল স্টাফ দ্বারা জারি করা একটি প্রতিবেদনে বলা হয়েছে, ইউক্রেনের সৈন্যরা সীমান্তে রাশিয়ার চারটি আক্রমণ প্রতিহত করেছে, তবে গ্রামের একটি স্ট্রিংয়ের কাছে লড়াই চলছে। ভোভচানস্কের কাছে সৈন্যরা পরিস্থিতি স্থিতিশীল রাখতে প্রতিরক্ষামূলক পদক্ষেপ অবস্থান নিয়েছে।

এদিকে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় বুধবার (১৬ মে) বলেছে, তার বাহিনী এই অঞ্চলে আরও দুটি বসতি দখল করেছে। এ নিয়ে মোট দখলকৃত স্থানের সংখ্যা দাঁড়িয়েছে ১২টিতে।

গত শুক্রবারের রাশিয়ার হামলার পর থেকে ভোভচানস্ক এবং সীমান্ত এলাকা থেকে প্রায় ৮০০০ মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে।

;

গাজায় ৬ ইসরায়েলি সেনা নিহত



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

ইসরায়েলের সামরিক বাহিনী (আইডিএফ) বৃহস্পতিবার জানিয়েছে, হামাসের বিরুদ্ধে সাত মাসেরও বেশি সময় ধরে চলমান যুদ্ধে বুধবার (১৫ মে) উত্তর গাজা উপত্যকায় লড়াইয়ে ৫ সেনা নিহত হয়েছে।

আইডিএফ এক বিবৃতিতে বলেছে, সেনারা বুধবারের যুদ্ধে’ নিহত হয়েছে। তবে, ওই সেনাদের মৃত্যুর কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানায়নি তারা।

এদিকে, ফিলিস্তিনের গাজার রাফা এলাকায় লড়াইয়ে এক ইসরায়েলি সেনা নিহত হয়েছেন। এই সেনা মঙ্গলবার নিহত হন বলে জানিয়েছে আইডিএফ। গত সপ্তাহে গাজার রাফাহতে শুরু করা স্থল অভিযানে এই প্রথম কোনো ইসরায়েলি সেনা নিহত হলেন।

এক বিবৃতিতে ইসরায়েলের সামরিক বাহিনী বুধবার (১৫ মে) জানিয়েছে, নিহত ওই সেনার নাম সার্জেন্ট আইরা ইয়ার জিস্পান। ১৯ বছর বয়সি আইরা ইসরায়েলের পেতাহ তিভকা এলাকার বাসিন্দা। তিনি সপ্তম আর্মড ব্রিগেডের ৭৫তম ব্যাটালিয়নে কর্মরত ছিলেন।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরায়েলে ফিলিস্তিনের প্রতিরোধ সংগঠন হামাসের আকস্মিক হামলার কয়েক ঘণ্টা পর যুদ্ধ ঘোষণা করে দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। কিছুদিন পরই গাজা স্থল অভিযান শুরু করে ইসরায়েলি বাহিনী। এই স্থল অভিযানে এ নিয়ে ২৭৩ জন ইসরায়েলি সেনা নিহত হয়েছেন।

যুক্তরাষ্ট্রসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের উদ্বেগ উপেক্ষা করে গত সপ্তাহে রাফায় স্থল অভিযান শুরু করে ইসরায়েল। বর্তমানে শহরটির দক্ষিণ-পূর্বাঞ্চলের ছোট একটি এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে ইসরায়েলি বাহিনী।

ইসরায়েলের সামরিক বাহিনী জানায়, পূর্ব রাফায় অভিযান চালানোর সময় গিভাতি ব্রিগেড হামাসের একটি প্রশিক্ষণ কেন্দ্রে হানা দেয়। এ সময় কয়েকজন অস্ত্রধারীকে হত্যা এবং অস্ত্রশস্ত্র জব্দ করেন সেনারা।

প্রশিক্ষণের জন্য হামাসের ব্যবহার করা ইসরায়েলি সামরিক বাহিনী কিছু ‘নকল সাঁজোয়া যানও’ সেনারা শনাক্ত করেন।

ইসরায়েলের দাবি, হামাসের এখনো অবশিষ্ট থাকা ছয়টি ব্যাটালিয়নের চারটি রাফায় রয়েছে। পাশাপাশি হামাসের নেতৃত্বের বড় অংশ এবং লুকিয়ে রাখা ইসরায়েলি জিম্মিদের অনেকে সেখানে রয়েছেন।

;

‘চীন-রাশিয়ার সম্পর্ক অনেক কষ্টে অর্জিত’



আন্তর্জাতিক ডেস্ক বার্তা২৪.কম
ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

  • Font increase
  • Font Decrease

চীনের প্রেসিডেন্ট শি জিন পিং মস্কো ও বেইজিংয়ের সম্পর্কের প্রশংসা করে বলেছেন, ‘এই সম্পর্ক শান্তির জন্যে সহায়ক।’

রয়টার্স জানিয়েছে, বেইজিং সফররত রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকে শি এই কথা বলেন।

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে বলা হয়েছে, গ্রেট হলে উভয় নেতার বৈঠকে শি, পুতিনকে বলেছেন, ‘চীন রাশিয়া সম্পর্ক কেবল দুই দেশের মৌলিক স্বার্থে নয়, বরং এই সম্পর্ক শান্তি প্রতিষ্ঠায় সহায়ক হবে।’

তিনি আরো বলেছেন, বিশ্বে ন্যায্যতা ও ন্যায়বিচার সমুন্নত রাখতে রাশিয়ার সঙ্গে কাজ করতে চীন প্রস্তুত।

শি বলেন, ‘আজকের চীন-রাশিয়ার এই সম্পর্ক অনেক কষ্টে অর্জিত। উভয় পক্ষকে এই সম্পর্ককে লালন করতে হবে।’

উল্লেখ্য, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের চীনে দুই দিনের রাষ্ট্রীয় সফর শুরু হয়েছে। তিনি বৃহস্পতিবার (১৬ মে) চীনের রাজধানী বেইজিংয়ে এসে পৌঁছেছেন।

গত মার্চের নির্বাচনে পুনরায় রাশিয়ার প্রেসিডেন্টের দায়িত্ব নেওয়ার পর এটাই পুতিনের প্রথম বিদেশ সফর। গত ছয় মাসে চীনে এটি তার দ্বিতীয় সফর।

সফরকালে পুতিন ইউক্রেনে তার যুদ্ধ প্রচেষ্টা এবং দেশের বিচ্ছিন্ন অর্থনীতির জন্য ব্যাপক সহায়তা পাওয়ার চেষ্টা করবেন বলে মনে করছেন বিশ্লেষকরা। এ ছাড়া উভয়ে দুই দেশের সম্পর্কের ৭৫তম বার্ষিকী উদযাপন করবেন বলে জানা গেছে।

চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং বৃহস্পতিবার দিনের শেষভাগে পুতিনের সঙ্গে দেখা করবেন।

আগামীকাল শুক্রবার চীনের ঐতিহাসিক শহর হারবিনে দুটি দ্বিপক্ষীয় ব্যবসায়িক সম্মেলনে অংশ নেওয়ার কথা রয়েছে পুতিনের। সেই সঙ্গে সেখানে একটি বরফ উৎসবেও যোগ দেয়ার কথা রয়েছে তার।

বেইজিং সফরের প্রাক্কালে চীনের সংবাদ মাধ্যম সিনহুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে ইউক্রেন সংকট মোকাবিলায় বেইজিংয়ের প্রকৃত ইচ্ছার প্রশংসা করেন পুতিন।

ইউক্রেন যুদ্ধের জেরে পশ্চিমা নিষেধাজ্ঞার আওতায় থাকা রাশিয়াকে সমর্থন দিয়ে যাচ্ছেন শি জিন পিং। এই পরিস্থিতিতে চীন-রাশিয়ার দুই নেতার বৈঠকের দিকে তীক্ষ্ণ নজর রাখছে পশ্চিমা বিশ্ব।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রী এন্টনি ব্লিঙ্কেন গত মাসে বেইজিংয়ে শি’র সঙ্গে সাক্ষাত করেন। তিনি ইউক্রেনের রাশিয়ার বর্বর আগ্রাসনে চীনের সমর্থনের বিষয়ে সতর্ক করেন।

;