জোট করতেই হবে ইমরান খানকে

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 19:26:17

ঢাকা: পাকিস্তানের সাধারণ নির্বাচনে ইমরান খানের পিটিআই ১১৩ টি সিটে জয় লাভ করে অন্যান্য রাজনৈতিক দলগুলোর থেকে এগিয়ে রয়েছে। কিন্তু তারপরও সরকার গঠন করতে হলে জোট করতেই হবে পিটিআইকে। কারণ ১৩৭ আসন ছাড়া সরকার গঠন করতে পারবে না কোন দলই।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে জোট করতে ইতোমধ্যে পিটিআই এর সঙ্গে আলোচনা করছে অন্যান্য রাজনৈতিক দলগুলো। তবে এ বিষয়ে ইমরান খান কাদের সঙ্গে জোট তৈরি করবেন সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলা যাচ্ছে না। 

নির্বাচনের ফলাফলে পিটিআই এর পরেই দ্বিতীয় স্থানে ৫৬টি আসনে জয় লাভ করে রয়েছে পাকিস্তান মুসলিম লীগ ও ৪৩ টি আসনে জয় লাভ করেছে পাকিস্তান পিপলস পার্টি। অন্যদিকে এমকিউএম ৫টি ও এএমএ ৯টি আসন লাভ করেছে।

তবে ইতোমধ্যে নির্বাচনের ফলাফল প্রত্যাখান করেছেন পাকিস্তান মুসলিম লীগ। অন্যদিকে বৃহস্পতিবারই নিজেদের জয়ের কথা জানিয়ে দিয়েছেন ইমরান খান। তারপরই বিকেলে জাতির উদ্দেশ্যে ভাষণও দেন তিনি।

পাঞ্জাবকে ভাবা হতো মুসলিম লীগের ঘাঁটি। সেই পাঞ্জাব থেকেই মূলত ইমরান খানের উত্থান। পাকিস্তান ক্রিকেট দলের বিশ্বকাপ জয়ী এই অধিনায়কের দেশব্যাপী রয়েছে ব্যাপক সমর্থন। এর সঙ্গে যুক্ত হয়েছে পাকিস্তান আর্মির সমর্থনও।

ফলে সোনায় সোহাগা- তাই ধরেই নেওয়া হচ্ছে ইমরান খানই হচ্ছেন পাকিস্তানের নয়া প্রধানমন্ত্রী। এখন দেখার বিষয় রাষ্ট্র কতটা স্থিতিশীল থাকে।

ইতোমধ্যে পিটিআই ছাড়া সকল রাজনৈতিক দল নির্বাচনে সূক্ষ্ম কারচুপির অভিযোগ এনেছে। তারা দেশের স্বার্থে এই নির্বাচনী ফলাফলকে বয়কট করে নতুন কিছু করার জন্য ঐক্যবদ্ধ হওয়ার কথা ভাবছে।

এ সম্পর্কিত আরও খবর