গুহায় আটকা পড়া কিশোরদের উদ্ধার অভিযান শুরু

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক,বার্তা২৪.কম | 2023-08-23 00:09:09

থাইল্যান্ডে গুহায় আটকে পড়া ১২ কিশোর ফুটবলার ও তাদের কোচকে উদ্ধারে অভিযানে শুরু হয়েছে।

রোববার (৮ জুলাই) স্থানীয় সময় সকাল ১০টা ১০ মিনিটে এ  অভিযান শুরু করে উদ্ধারকারী দল।

চিয়াং রাইয়ের গভর্নর নারংসাক ওসোতানাক্রন বলেন, আজকে আমরা সর্বোচ্চ চেষ্টা করব। অভিযানে চরম ঝুঁকি থাকার পরও আমরা চেষ্টা করছি। বিশ্বের ১৩ জন বিশেষজ্ঞ ডুবুরি ও ৫ জন থাই নৌ ডুবুরিও রয়েছে উদ্ধারকারী দল। পরিবারের সদস্যরা আমাদের উদ্ধার কাজে সহায় প্রদান করছে। এ অভিযান চলবে কিশোরদের উদ্ধার না করার পযর্ন্ত। আটকে পড়া কিশোররা বের হওয়ার জন্য প্রস্তুত।


পড়ুন, ‘চিন্তা করো না, আমরা শক্ত আছি…’


বন্যার পানির কারণে গুহার অনেক স্থান ডুবে রয়েছে, এতে অক্সিজেনের স্বল্পতা তৈরি হয়েছে। এরই মধ্যে অক্সিজেন দিতে গিয়ে প্রাণ গেছে এক ডুবুরির। ফেরার পথে  অক্সিজেন ফুরিয়ে যাওয়ার কারণে তার মৃত্যু হয়।


আরও পড়ুন, গুহায় ইন্টারনেট সংযোগ দিচ্ছে উদ্ধারকারীরা


ওয়াইল্ড বোয়ার ফুটবল দলের ১২ কিশোর ও তাদের কোচ ২৩ জুন বেড়াতে গিয়ে উত্তরাঞ্চলীয় চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় আটকা পড়ে। কিশোরদের  বয়স ১১ থেকে ১৬ বছরের মধ্যে।  গুহাটি প্রায় ১০ কিলোমিটার দীর্ঘ। এটি থাইল্যান্ডের দীর্ঘতম গুহার একটি। এখানে যাত্রাপথের দিক খুঁজে পাওয়া কঠিন। ভারী বর্ষণ আর কাদায় থাম লুয়াংয়ের প্রবেশমুখ বন্ধ হয়ে গেলে তারা আটকা পড়ে। নিখোঁজের পর গুহার পাশে তাদের সাইকেল এবং খেলার সামগ্রী পড়ে থাকতে দেখা যায়। 


আরও পড়ুন, অক্সিজেন দিতে গিয়ে অক্সিজেনের অভাবেই নৌ ডুবুরির মৃত্যু  


নয় দিন আটকে থাকার পর  সোমবার (২ জুলাই) দুইজন বৃটিশ ডুবুরি  চিয়াং রাই এলাকার থাম লুয়াং নং নন গুহায় তাদের জীবিত সন্ধান পান। পরে থাইল্যান্ডে নৌ বাহিনী গুহায় আটকা পড়া কিশোরদের ভিডিও ফেসবুকে পোস্ট করেন।

প্রায় দুই সপ্তাহ ধরে আটকা পড়া খুদে এই ফুটবলারদের উদ্ধার করার জন্য নানা গবেষণা করা হচ্ছে। বর্ষাকাল হওয়ায় উদ্ধার কাজে দীর্ঘ সময় লাগতে পারে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।  উদ্ধারের আগে কিশোরদের কাছে খাবার, ঔষধ সরবরাহ করা হয়েছে।

আজকে শুরু হয়েছে তাদের উদ্ধারের অভিযান।

আরও পড়ুন, 

গুহায় আটকা কিশোরদের ফাইনাল ম্যাচের আমন্ত্রণ ফিফা সভাপতির

ভালো আছেন থাই ফুটবলাররা, দেওয়া হয়েছে এনার্জি জেল

এ সম্পর্কিত আরও খবর