বিয়েতে অতিরিক্ত খরচ নিষিদ্ধ করল উজবেকিস্তান

বিবিধ, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-27 17:31:44

বিয়ের খরচ দিনকে দিন বেড়েই যাচ্ছিল উজবেকিস্তানে। এই নিয়ে চিন্তার শেষ ছিল না দেশটির সরকারের। তাই আইন করে বিয়েতে অতিরিক্ত খরচে নিষেধাজ্ঞা আনতে বাধ্য হলো সরকার। নতুন নিয়ম অনুযায়ী ২৫০ জনের বেশি কাউকে দাওয়াত দেওয়া যাবে না। অনুষ্ঠানে সর্বোচ্চ ২টির বেশি ব্যান্ড দল গান পরিবেশন করতে পারবে না। সেই সঙ্গে বিয়ের বহরে ৩টির বেশি দামি গাড়ি ব্যবহার করা যাবে না।

রয়টার্স জানিয়েছে, দেশটির বেশির ভাগ মানুষ ঘর ভাড়ার জন্য ১৮০ থেকে ২৮০ ডলার খরচ করেন। সেখানে বিয়ের সময় মধ্যবিত্ত একটি পরিবার প্রায় ১৮ হাজার ডলারের মতো খরচ করে। বিয়ের সময় এই টাকা সাধারণত বন্ধু বান্ধব বা পরিবারের অন্য স্বজনদের থেকে ধার হিসেবে নেওয়া হয়। আর এই ধারের টাকা পুরো পরিবার বছর জুড়ে পরিশোধ করে।

বিয়ের অতিরিক্ত খরচের বিষয়ে দেশটির স্থানীয় এক পত্রিকার সিনেটর বলেন, বর্তমানে বিয়ের পারিপার্শ্বিক অবস্থান এমন জায়গায় গিয়ে পৌঁছেছে যে যুদ্ধ ছাড়াই পুরো দেশ দেউলিয়া হয়ে যেতে পারে।

দেশটির প্রেসিডেন্ট শাভাকত মিরজোয়েভ এই উচ্চ বিলাসী বিয়েকে তিরস্কার করেছেন। তিনি বলেন, 'এই বিয়ের অর্থ পরিশোধ করতে না পেরে অনেকেই চিন্তায় হার্ট অ্যাটাক করে মারা গেছেন।

নতুন বিধিমালা অনুযায়ী এই নিয়ম জন্মদিন, জানাজাসহ অন্যান্য বিভিন্ন অনুষ্ঠানে কার্যকর থাকবে। আর এই পুরো বিষয়টি তদারকি করবে দেশটির পুলিশ, ট্যাক্স ইন্সপেক্টর এবং রাজ্য প্রসিকিউটরসহ স্থানীয় কর্তৃপক্ষ।

এ সম্পর্কিত আরও খবর