ভারতে এনজিও’র ওপর নতুন বিধিনিষেধ

ভারত, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-30 10:53:45

ভারতে বিদেশি ফান্ড নিতে সব এনজিও’র ওপর নতুন বিধিনিষেধ আরোপ করা হয়েছে। সোমবার (১৬ সেপ্টেম্বর) ভারতের কেন্দ্রীয় সরকারের একটি প্রজ্ঞাপনে বৈদেশিক কন্ট্রিবিউশন (রেগুলেশন) বিধি-২০১১ পরিবর্তন করারও ঘোষণা দেওয়া হয়েছে।

এনজিওগুলোর বিদেশি তহবিল পাওয়ার জন্য, তাদের সমস্ত কর্মচারী এবং আধিকারিকদের সরকারকে নিশ্চিত করতে হবে যে তাদের স্বরাষ্ট্রমন্ত্রকের নতুন নিয়ম অনুসারে কোনো এনজিও  কাউকে ধর্মান্তরিত করেনি, কোনো এনজিওকে ধর্মান্তরের জন্য বিচার করা হয়নি বা দোষী সাব্যস্ত করা হয়নি।

অন্যদিকে যে কোনো ব্যক্তি এক লাখ রুপি ব্যক্তিগতভাবে ফান্ডে নিতে পারবেন। এজন্য তার ঘোষণা করার দরকার নেই। এর আগে, ২৫ হাজার টাকার বেশি অর্থ নিলেই ঘোষণা করতে হতো।

প্রজ্ঞাপনে প্রতিটি এনজিও’র ‘অফিসার, মূল কর্মী এবং সদস্যদের’ এ বিষয়টি নিশ্চিত করা বাধ্যতামূলক করা হয়েছে যে একটি বিশ্বাস থেকে অন্য বিশ্বাসে ‘রূপান্তর’ করার জন্য এবং ‘সাম্প্রদায়িক উত্তেজনা ও বৈরাগ্য সৃষ্টি’ করার জন্য তাদের কারো বিচার করা হয়নি বা কাউকে দোষী সাব্যস্ত করা হয়নি।

এর আগে, কেবলমাত্র পরিচালক বা বিদেশি তহবিল প্রাপ্তির অনুমতি চেয়েছেন এমন উচ্চপদস্থ আধিকারিকদের এ জাতীয় ঘোষণা দিতে হতো। বিগত পাঁচ বছরে মোদি সরকার বিদেশি তহবিল প্রাপ্ত এনজিওগুলোর জন্য নিয়মকানুন এবং পদ্ধতি কঠোর করেছে।

এছাড়াও এখন থেকে কেবল আবেদনকারীই নন, এনজিও’র প্রতিটি সদস্যকে অবশ্যই অঙ্গীকার করতে হবে যে তারা কখনও বিদেশি তহবিল অন্য খাতে ব্যবহার করবেন না এবং সহিংসতার পক্ষে কোনো প্রচারের সঙ্গেও জড়িত ছিলেন না।

নতুন নিয়মে বলা হয়েছে, বিদেশ সফরের সময় কোনো মেডিকেল জরুরি অবস্থার ক্ষেত্রে সরকারকে এক মাসের মধ্যে এনজিও সদস্যকে ওই দেশের যাবতীয় বিষয় সম্পর্কে জানাতে হবে। সদস্যকে তার চিকিৎসা বা অবস্থানের তহবিলের উৎস, ভারতীয় টাকায় কত খরচ হয়েছে, তার মান, যে পদ্ধতিতে অর্থ ব্যবহৃত হয়েছে, তার বিবরণ দিতে হবে। আগে, এ বিবরণ দুই মাসের মধ্যে দেওয়া যেত।

নিয়ম লঙ্ঘনের অভিযোগে প্রায় ১৮ হাজার এনজিও থেকে বিদেশি অনুদান গ্রহণের অনুমতি কেড়ে নেওয়া হয়েছে। ১৫৬টি এনজিও বিদেশি তহবিল গ্রহণ করতে পারে না, কেননা তাদের নিবন্ধন স্থগিত করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর