বিশ্ববাজারে ১৯ শতাংশ বেড়েছে জ্বালানি তেলের দাম

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-21 22:38:08

সম্প্রতি সৌদি আরবের তেল স্থাপনাগুলোতে ড্রোন হামলার পর অপরিশোধিত তেলের দাম গত চার মাসের মধ্যে সবচেয়ে বেশি বৃদ্ধি পেয়েছে। রোববার (১৫ সেপ্টেম্বর) বিশ্ববাজারে দিনের শুরুতে অপরিশোধিত জ্বালানি তেলের মূল্য ১৯ শতাংশ বৃদ্ধি পেয়ে ব্যারেল প্রতি প্রায় ৭২ ডলারে বিক্রি হচ্ছে।

সোমবার (১৬ সেপ্টেম্বর) আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যম থেকে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে। হামলা হওয়া স্থাপনাগুলোতে পুনরায় তেল উৎপাদনে আসতে কয়েক সপ্তাহের মতো সময় লাগতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দেশটির রিজার্ভ থেকে তেল ছাড়ার অনুমোদন দিলে জ্বালানি তেলের দাম আবারো কিছুটা কমে আসে। এর আগে মার্কিন প্রেসিডেন্ট এক টুইট বার্তায় বলেন, 'কারা এই হামলার সাথে জড়িত আমরা সেটা জানি। কিন্তু সৌদি আরব এই বিষয়টি নিয়ে কিভাবে আগাতে চায় আমরা শুধুমাত্র সে অপেক্ষাতেই আছি।'

এদিকে, ইয়েমেনের হুতি বিদ্রোহীরা এই হামলার দায় স্বীকার করে নিলেও তা মেনে নিতে রাজি নন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। এক টুইট বার্তার মাধ্যমে এই হামলার জন্য তিনি ইরানকে দায়ী করেন। তবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর বক্তব্যকে 'ধোঁকাবাজি' বলে বর্ণনা করেছে ইরান।

উল্লেখ্য, সৌদি আরব পৃথিবীর সবচেয়ে বড় জ্বালানি তেল রফতানিকারক দেশ। দেশটি প্রতিদিন ৭০ লাখ ব্যারেলেরও বেশি জ্বালানি তেল রফতানি করে। শনিবার (১৪ সেপ্টেম্বর) দেশটির বড় দুটি তেল স্থাপনায় ড্রোন হামলার ঘটনা ঘটায় প্রতিষ্ঠান দুটিতে তেল উৎপাদন বন্ধ হয়ে যায়। এ নিয়ে বিশ্ববাজারে জ্বালানি তেল সংকট দেখা দিতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এ সম্পর্কিত আরও খবর