মাথায় ‘ডেভিলস হর্ন’ নিয়ে বসবাস

ভারত, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-25 21:37:11

মাথার সম্মুখভাগের তালু থেকে গজিয়ে উঠছে উঁচু ঢিপির মত মাংসপিণ্ড। দেখতে অনেকটা শিংয়ের মতো। পৌরাণিক কাহিনীতে দুষ্ট চরিত্রের ভয়ঙ্কর দৈত্যদের এমন শিং দেখা যেত। যেটা অনেকের কাছে ‘ডেভিল’স হর্ন’ নামেও পরিচিত।

সেই ‘ডেভিল’স হর্ন’ গজিয়েছিল ভারতের মধ্যপ্রদেশের সাগর জেলার রাহিল গ্রামের বাসিন্দা শ্যাম লাল যাদবের মাথায়। বয়স ৭৪ বছর।

শ্যাম লাল বলেন, কয়েক বছর আগে মাথায় একটি আঘাতের পর থেকেই মাথায় শিংয়ের মত মাংসপিণ্ডের ঢিপি দেখতে পাই। সময়ের সঙ্গে সঙ্গে সেটি বড় হতে থাকে। শুরুতে একটু অদ্ভুত দেখালেও এক পর্যায়ে শিং নিয়ে অভ্যস্থ হয়ে যাই। মাঝে মাঝে নিজেই সেটি কাটার চেষ্টাও করি।

জানা গেছে, যখন সমস্যাটার সূত্রপাত হয় তখন স্থানীয় ডাক্তারের শরণাপন্ন হয়েছিলেন শ্যাম লাল। কিন্তু তারা তাকে কোন সমাধান দিতে পারেন নি। নিজেও যখন সেটি কাটতে ব্যর্থ হয়েছেন তখন শেষ পর্যন্ত জেলার ভাগ্যদয় তীর্থ হাসপাতালে অস্ত্রোপচার করিয়ে শিং সরিয়ে নিয়েছেন তিনি।

হাসপাতালের ডাক্তারদের মতে, শ্যাম লাল যেটি হয়েছেলি তাকে বলা হয় ‘সিবাসিয়াস (চর্বির দলা) হর্ন’, যেটা সাধারণত চামড়ার সেই অংশে হয় যেখানে সুর্যের তাপ সরাসরি পৌঁছায়। সিবাসিয়াস হর্ন,- ‘শয়তানের শিং নামেও বহুল পরিচিতি, বিরল প্রজাতির অসুখ।

ডাক্তার বিশাল গাজবিহি বলেন, শিংয়ের মত দেখতে মাংসপিন্ডটি অস্ত্রোপচারের মাধ্যমে সরিয়ে ফেলা হয়েছে। কেননা এক্সরেতে দেখা যায় শিংয়ের শিকড় ততটা গভীরে ছিল না।

এ সম্পর্কিত আরও খবর