নিষেধাজ্ঞা প্রত্যাহার করলেই কেবল আলোচনা

মধ্যপ্রাচ্য, আন্তর্জাতিক

ফিচার ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 21:11:43

ইরানের ওপর নিষেধাজ্ঞা আগে প্রত্যাহার করা হলেই কেবল মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা হবে বলে জানিয়েছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। 

তিনি আরো বলেন, নিষাধাজ্ঞা প্রত্যাহারের আগে আলোচনার টেবিলে বসলে তা কেবল মার্কিন ও ইরানের প্রেসিডেন্টের ফটোসেশনই হবে; তাই এভাবে এটি সম্ভব নয়।

রাষ্ট্রীয় টেলিভিশনে সরাসরি সম্প্রচারিত ভাষণে ইরানী প্রেসিডেন্ট বলেন, ইরানের বিরুদ্ধে অবৈধ, অন্যায় ও ভুল নিষেধাজ্ঞা থেকে সরে আসার মাধ্যমে সেই সমঝোতার পদক্ষেপ নিতে হবে।

রুহানি বলেন, ইতিবাচক পরিবর্তনের মূল চাবি ওয়াশিংটনের হাতে। কারণ যুক্তরাষ্ট্রকে সবচেয়ে বেশি হতাশ করা পরমাণু অস্ত্র প্রকল্প থেকে ইতোমধ্যে সরে এসেছে ইরান।

ইরানের ওপর জারিকৃত নিষেধাজ্ঞা নিয়ে ইরান ও যুক্তরাষ্ট্র, দুদেশের মধ্যে বিরাজ করছে চরম উত্তেজনা। তবে, সম্প্রতি জি-সেভেন সম্মেলনে দুই দেশের মধ্যে উত্তেজনা নিরসনে ট্রাম্প ও রুহানির মধ্যে বৈঠকের উদ্যোগ নেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল মাঁখো।

এই উদ্যোগে ইতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সঠিক পরিস্থিতি তৈরি হলে ইরানের প্রেসিডেন্টের সঙ্গে আলোচনার ভালো সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছিলেন তিনি। এদিকে, সোমবার রুহানিও জানিয়েছিলেন, পারমাণবিক ইস্যুতে যুক্তরাষ্ট্রের সঙ্গে সংকট নিরসনে ইরানও আলোচনার জন্য তৈরি।

তবে, একদিন পরই মঙ্গলবার রুহানি সাফ জানিয়ে দেন নিষেধাজ্ঞা প্রত্যাহার না হলে কোনো আলোচনায় বসা সম্ভব নয় ইরানের পক্ষে।

উল্লেখ্য, পরমাণু কর্মসূচি নিয়ন্ত্রণে ২০১৫ সালে বিশ্বের ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে চুক্তি করেছিল ইরান। শর্ত ছিল—পরমাণু কর্মসূচী কমিয়ে আনবে ইরান, ধীরে ধীরে অবরোধ তুলে নেবে পশ্চিমা দেশগুলো। চুক্তি অনুযায়ী দ্রুত অবরোধ তুলে নিতে পশ্চিমা দেশগুলোর প্রতি আহবান ছিল রুহানির।

তবে, গত বছর যুক্তরাষ্ট্র চুক্তিটি থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর ঝুঁকির মুখে পড়ে যায় চুক্তিটি। চুক্তি থেকে সরে গিয়ে আবার ইরানের ওপর কঠোর অবরোধ আরোপ করা হয়। এতে করে অবনতি হয় যুক্তরাষ্ট্র ও ইরানের সম্পর্কের।

এ সম্পর্কিত আরও খবর