হংকং ইস্যু: ইউটিউবের ২১০ চ্যানেল বন্ধ ঘোষণা

এশিয়া, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-26 13:06:22

চীনের প্রস্তাবিত প্রত্যর্পণ বিলের বিরুদ্ধে হংকংয়ে গত ৯ জুন থেকে শুরু হয়েছে বিক্ষোভ মিছিল। সর্বস্তরের মানুষ এ বিক্ষোভে সমবেত হয়েছে। এখনও পর্যন্ত লক্ষাধিক মানুষ এ বিক্ষোভে অংশগ্রহণ করেছে। বিচ্ছিন্ন কিছু ঘটনায় দেশটির বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনাও ঘটে। সম্প্রতি এ বিক্ষোভকে কেন্দ্র করে ফেসবুক, টুইটার ও ইউটিউবের বিভিন্ন অ্যাকাউন্টে ভুল তথ্য অপপ্রচারের ঘটনা ঘটতে দেখা গেছে।

এরই পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (২২ আগস্ট) ইউটিউব ২১০টি চ্যানেল বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে।

শুক্রবার (২৩ আগস্ট) আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, ফেসবুক ও টুইটারের পরই ইউটিউব ২১০টি চ্যানেল বন্ধ করে দেওয়ার ঘোষণা দিয়েছে। যেখানে চ্যানেলগুলো 'ভুয়া তথ্য' ও ভিডিও প্রকাশের দায়ে হংকংয়ের শান্তিপূর্ণ বিক্ষোভকে অন্যদিকে পরিচালিত করার চেষ্টা করছিল।

আরও পড়ুন: হংকংয়ে পার্লামেন্ট ভবন ভাঙচুর

গুগলের নিরাপত্তা কর্মকর্তা শেন হান্টলি একটি ব্লগ পোস্টে বলেন, ফেসবুক ও টুইটারের পর ইউটিউবের যেসব চ্যানেলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে তারা সরকারবিরোধী কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ছিল।

এদিকে গত মঙ্গলবার (২০ আগস্ট) হংকং বিক্ষোভ নিয়ে ভুল তথ্য ছড়ানোর দায়ে ৯৩৬টি টুইটার অ্যাকাউন্ট বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। একইসঙ্গে ফেসবুকের ৭টি পেজ, ৩টি গ্রুপ ও ৫টি অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়।

আরও পড়ুন: হংকং বিমানবন্দরের ফ্লাইট বাতিল

এ নিয়ে টুইটার কর্তৃপক্ষ জানায়, চীনের বেশ কিছু অ্যাকাউন্ট ভুল তথ্য ছড়াচ্ছে যা আন্দোলনকে অন্যদিকে ত্বরান্বিত করছে। ফেসবুক কর্তৃপক্ষও এ নিয়ে দেওয়া এক বরাতে বলেন, বন্ধ করে দেওয়া গ্রুপ ও পেজ গুলো ভুল তথ্য দিয়ে বিভ্রান্ত করে আসছিল।

দু'মাসের বেশিদিন ধরে চলা হংকংয়ের এ বিক্ষোভ ক্রমশই বড় আকার ধারণ করছে। বর্তমানে এ বিক্ষোভ হংকং সরকার বিরোধী আন্দোলন হিসেবে রূপ নিয়েছে।

রোববার (১৮ আগস্ট) হংকংয়ে বিক্ষোভকারীরা এক সমাবেশে র‍্যালির আয়োজন করে। সেখানে বিক্ষোভকারী সংগঠন দাবি করেন রোববারের এ সমাবেশে ১৭ লাখের বেশি মানুষ অংশগ্রহণ করেছে। তবে হংকং সরকারের হিসেব অনুযায়ী এক লাখ ২৮ হাজারের মতো মানুষ এ বিক্ষোভে সমবেত হয়।

আরও পড়ুন: হংকংয়ে বিক্ষোভ: ক্যারি ল্যামের পদত্যাগ দাবি

গণবিক্ষোভের মুখে হংকংয়ে সরকারি দফতর বন্ধ ঘোষণা

চীনের প্রত্যর্পণ বিলের প্রতিবাদে নতুন ‘আমব্রেলা মুভমেন্ট’

 

এ সম্পর্কিত আরও খবর