বাংলাদেশের সঙ্গে সেই সমঝোতা স্মারক যাচাই করবে মাহাথির সরকার

, আন্তর্জাতিক

মাজেদুল নয়ন, স্পেশাল করেসপন্ডেন্ট | 2023-08-09 23:02:32

ঢাকা: বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার বিষয়ে ২০১৬ সালে করা সমঝোতা স্মারকটি পুনরায় পর্যালোচনা করবে নতুন দ্বায়িত্বপ্রাপ্ত মালয়েশিয়ার মানবসম্পদ মন্ত্রী এম কুলাসেগারান।

এর ফলে গত নাজিব রাজাক সরকারের সময় বাংলাদেশ থেকে ১৫ লক্ষ শ্রমিক নেয়ার বিষয়ে যে সমঝোতা স্মারক হয়েছে তা বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে পুত্রজায়া সূত্র।

একইসঙ্গে মানবসম্পদ মন্ত্রী কুলাসেগারান বলেছেন, নতুন মাহাথির সরকার চায় দেশ যেন বিদেশি শ্রমিকদের ওপর নির্ভরশীল হয়ে না পড়ে।

তিনি বলেন, অন্য সবকিছুর সঙ্গে বিদেশি শ্রমিকদের বিষয়টিও পর্যালোচনা করা হবে। তাদের ওপর আমাদের নির্ভরতা কমাতে চাই। আমরা শুধু প্রয়োজনীয় সংখ্যক বিদেশি শ্রমিকই রাখবো।

বৃহস্পতিবার শ্রমিক আদালত পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, 'মালয়েশিয়ান শ্রমিকদের সর্বোচ্চ অগ্রাধিকার দেয়া হবে। প্রথমে মালয়েশিয়ানদের কথা ভাবতে হবে, পরে অন্যরা।'

ইপোহ বারাতের সংসদ সদস্য কুলাসেগারান বলেন, ভিন্ন দেশগুলোর সঙ্গে যত চুক্তি হয়েছে, সবগুলোই পর্যালোচনা করা হবে।

তিনি অবশ্য জানিয়েছেন, তবে যেসব বাংলাদেশি এখন বৈধভাবে মালয়েশিয়াতে রয়েছেন, তাদেরকে সরকার কোন ধরনের প্রক্রিয়া ছাড়াই চলে যেতে বলবে না।

তিনি বলেন, এটা কিছু সময় নিবে। যারা ইতিমধ্যে এখানে রয়েছেন তাদেরকে সবকিছু গুছিয়ে নিয়ে চলে যেতে বলতে পারি না। তারা তাদের দেশ ছেড়ে এসেছেন এবং আমরা তাদের জন্যে যা কিছু পারি করবো।

তিনি বলেন, যেসব কর্মস্থলে বিদেশি শ্রমিকরা কাজ করতো এবং এখন চলে গিয়েছে সেসব স্থানে স্থানীয়দের কাজের বিষয়ে সহযোগীতা করবে মন্ত্রণালয়।

তিনি বলেন, শূণ্য জায়গা পূরণ করতে অন্যান্য বিষয়ের সঙ্গে স্থানীয়দের প্রশিক্ষিত করার বিষয়েও আমরা একমত হয়েছি। আমাদের সবসময় প্রাধান্য থাকবে আমাদের শ্রমিক। কিছু শিল্প কারাখানা বিদেশি শ্রমিকদের দিয়ে পূরণ করা হবে।

উপস্থিতদের উদ্দেশ্যে তিনি বলেন, 'আপনারা যদি নিউজিল্যান্ড বা অস্ট্রেলিয়ায় যান, অনেক সংখ্যক বিদেশি শ্রমিক দেখতে পাবেন না। আমাদেরও এটা পর্যবেক্ষণ করতে হবে।

২০১৬ সালের ১৮ ফেব্রুয়ারি বাংলাদেশের সঙ্গে মালয়েশিয়ায় একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়। গভর্মেন্ট টু গভর্মেন্ট প্লাস পদ্ধতির অধীনে তিন বছরে ১৫ লাখ বাংলাদেশি শ্রমিক মালয়েশিয়ায় নেওয়ার সমঝোতা করা হয়।

 

এ সম্পর্কিত আরও খবর