আজ জানা যাবে কে হচ্ছেন কংগ্রেসের সভাপতি

ভারত, আন্তর্জাতিক

স্টাফ করেসপন্ডেন্ট,বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 22:20:48

দলের নতুন সভাপতি নির্বাচন  করতে যাচ্ছে ভারতের ঐতিহাসিক রাজনৈতিক দল কংগ্রেস।

শনিবার (১০ আগস্ট) রাতে এ সংক্রান্ত একটি বৈঠকে বসবে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির নেতারা। সেখান থেকে ঘোষণা আসতে পারে পরবর্তীর দলটির সভাপতির নাম। খবর এনডিটিভির।

এর আগে সকালে কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। সেখানে সোনিয়া গান্ধী ও রাহুল গান্ধী উপস্থিত ছিলেন। সভাপতি নির্বাচনে তারা নিজেদের বক্তব্য তুলে ধরেন। এবং সভাপতি নির্বাচনের প্রক্রিয়ায় থাকবেন না বলেও জানান।

নতুন সভাপতি নির্বাচনে কংগ্রেস ওয়ার্কিং কমিটিকে ৫টি ছোট কমিটিতে ভাগ করা হয়। এই কমিটিগুলোকে রাত ৮টা মধ্যে প্রতিবেদন পেশ করতে বলা হয়েছে। এরপর রাতে আবার বৈঠকে বসবে কংগ্রেস ওয়ার্কিং কমিটি।

কংগ্রেস মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা বলেন, রাত ৮টার পর যে কোনো ঘোষণা হতে পারে পরবর্তী কংগ্রেস সভাপতির নাম।   

গত জুনে জাতীয় নির্বাচনে দলের পরাজয়ের দায় স্বীকার করে সভাপতি পদ থেকে পদত্যাগ করেন রাহুল গান্ধী। তারপর থেকেই ফাঁকা রয়েছে কংগ্রেস প্রধানের পদটি।

শোনা যাচ্ছে, কংগ্রেসের নতুন সভাপতি হিসাবে প্রবীণ নেতা মুকুল ওয়াসনিককে  ভাবা হচ্ছে। 

১৩৪ বছরের ইতিহাসে, ভারতের প্রাচীনতম রাজনৈতিক দলের বেশিরভাগ নেহেরু-গান্ধী পরিবারেরই সদস্য ছিলেন। তবে বর্তমানে গান্ধী পরিবারের যে ৩ সদস্য সক্রিয় রাজনীতিতে রয়েছেন, সোনিয়া গান্ধী, রাহুল গান্ধী এবং প্রিয়াঙ্কা গান্ধী।

সূত্র জানিয়েছে, রাহুলকে পদত্যাগ প্রত্যাহারের জন্য বিভিন্ন প্রচেষ্টা চালিয়ে গেলেও শেষপর্যন্ত নিজের ভূমিকায় অটল থাকেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর