সানফ্রান্সিসকোতে ই-সিগারেট নিষিদ্ধ

আমেরিকা, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-18 13:51:39

যুক্তরাষ্ট্রের শহরগুলোর মধ্যে সানফ্রান্সিসকোই প্রথম ই-সিগারেট বিক্রি নিষিদ্ধ করেছে। স্বাস্থ্যের ওপর ই-সিগারেটের প্রভাব সম্পর্কে নিশ্চিত না হওয়া পর্যন্ত এর বিক্রি বন্ধ থাকবে।

মঙ্গলবার (২৫ জুন) শহরটির কর্তা ব্যক্তিরা সানফ্রান্সিসকো শহরের দোকানগুলোতে ই-সিগারেট বিক্রি নিষিদ্ধ করার পক্ষে ভোট দেন। সেই সঙ্গে অনলাইন দোকানগুলোও কোনো ঠিকানায় ই-সিগারেট সরবরাহ করতে পারবে না। ফলে এখন থেকে সানফ্রান্সিসকোতে এই ভ্যাপোরাইজার (ই-সিগারেট-বাষ্পকারক) বিক্রি সম্পূর্ণ বেআইনি।

ক্যালিফোর্নিয়ার জুলে ল্যাবস মার্কিন যুক্তরাষ্ট্রের সবচেয়ে জনপ্রিয় ই-সিগারেট উৎপাদনকারী।

এ ঘোষণার পর তিনি বলেন, এই পদক্ষেপে ধূমপায়ীদের আবার সিগারেটের দিকে ফিরিয়ে আনা হবে। সেই সঙ্গে এটি ই-সিগারেটের কালো বাজার তৈরি করবে।

সানফ্রান্সিসকোর মেয়র লন্ডন ব্রেডের হাতে আইনটি বাতিল করার জন্য ১০ দিন আছে, কিন্তু তিনি তা করবেন না বলেই ধারণা করা হচ্ছে। ১০ দিন পর থেকে আইনটি সাত মাসের জন্য কার্যকর করা শুরু হবে। তবে এর জন্য আইনি চ্যালেঞ্জ রয়েছে।

ভ্যাপিং (বাষ্প সেবন) বিরোধীরা বলছেন, কোম্পানিগুলো ইচ্ছাকৃতভাবে স্বাদ-গন্ধযুক্ত পণ্য সরবরাহ করে তরুণদের লক্ষ্যবস্তু বানায়। শুধুমাত্র স্বাস্থ্যের প্রভাবের প্রয়োজনে ই-সিগারেটের বৈজ্ঞানিক অনুসন্ধান করলে চলবে না। এটাও দেখতে হবে যে শিশুরা এর মাধ্যমে সিগারেটের প্রতি ঝুঁকতে পারে।

এর আগে এ বছরের শুরুর দিকে মার্কিন খাদ্য ও ড্রাগ প্রশাসন (এফডিএ), জাতীয় নিয়ন্ত্রক, প্রস্তাবিত নির্দেশিকা জারি করে কোম্পানিগুলিকে তাদের ই-সিগারেট মূল্যায়ন করার জন্য ২০২১ সাল পর্যন্ত আবেদন করার সময় দেয়।

এ সম্পর্কিত আরও খবর