পানিশূন্যতার কবলে চেন্নাইয়ের লাখো মানুষ

, আন্তর্জাতিক

আন্তর্জাতিক ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-24 17:57:02

বিশ্বে জলবায়ু পরিবর্তনের প্রভাবে বন্যা, খরা এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হচ্ছে লাখো মানুষ।

সম্প্রতি ভারতের অন্যতম বৃহত্তর শহর চেন্নাইয়ের সাধারণ মানুষের জীবন বিপন্ন হতে শুরু করেছে পানিশূন্যতা আর খরার মুখে পড়ে।

আয়তনে চেন্নাই ভারতের ষষ্ঠ বৃহত্তর শহর। চেন্নাইয়ের প্রধান চেম্বারবাক্কম নদটি খরা মৌসুমে পানির প্রধান উৎস। তবে এই মৌসুমে চেন্নাইয়ের চিত্রটি একেবারে ভিন্ন। মাত্র ২৫ কিলোমিটার দূরে এই নদ প্রায় পানিশূন্য।

চেন্নাই শহরের  এক বাসিন্দা জানান, চেম্বারবাক্কম খালটি শুকিয়ে ও ভরাট হয়ে যাওয়ায় আমরা তীব্র পানি সংকটে আছি। এটিই আমাদের জল সরবরাহের প্রাধান উৎস।

এদিকে তামিলনাড়ু সরকার বলছে, জলাশয় ও নদের তল ভরাট হয়ে যাবার কারণে বৃষ্টির পানি ধরে রাখার অন্যত্র ব্যবস্থা নেওয়া সম্ভব হচ্ছে না।

জলাশয় শুকিয়ে যাবার ফলে চেন্নাইয়ের আশেপাশের এলাকা থেকে ট্রাকে করে পানির বন্দোবস্ত করা হয়। প্রতিদিন হাজার হাজার মানুষ  ছোটবড় পানির পাত্র নিয়ে লাইনে ঘণ্টার পর ঘণ্টা পানির জন্য অপেক্ষা করে।  

চেন্নাইয়ের সুরেশ সুবুরামান নামক এক হোটেল ব্যবসায়ী জানান, আমার ব্যবসাকে টিকিয়ে রাখার জন্য আমাকে রীতিমতো লড়াই করতে হচ্ছে। এটিই আমার একমাত্র ব্যবসা। এখন এই ব্যবসা থেকে আমি কোনো লাভ করতে পারছি না। কোনমতে চালিয়ে যাবার চেষ্টা করছি মাত্র।

তিনি আরও জানান, আগে প্রতিদিনই পানি পেতাম। কিন্তু এখন সপ্তাহে মাত্র  তিন/চার দিন পানি পাই। ২০ লিটার পরিমাপের একটি ট্যাঙ্কে পানি সংরক্ষণ করে রাখি।  

সেনথিসারাভান নামক আরেক হোটেল ব্যবসায়ী জানান, পর্যাপ্ত পানির অভাবে আমাদের হোটেল এবং রেস্তোরা গুলো বন্ধ হয়ে গেছে। প্রতিদিন ৬ হাজার রুপি হোটেলের পানির খরচ বাবদ দিতে হয়। এছাড়া পানির অনেক বেশি চাহিদা হওয়ায় প্রতিদিন পানি পাওয়া যায় না।    

২০১১ সালের পরিসংখ্যান বলে, চেন্নাইয়ের জনসংখ্যা ৪৬ লাখ। ২০১৭ সালে সরকার কর্তৃক ৬ লাখ ৫ হাজার ৫১০ টি বাড়িতে দৈনিক ১২০ লিটার পানির ব্যবস্থা করা হয়।

২০১১-১৭ সালের মাঝে বস্তিতে বসবাসরত প্রায় ৮ লাখ ২০ হাজার মানুষ টাকার অভাবে পানির সুবিধা থেকে বঞ্চিত হয়।  

ফোর্স এনজিও প্রধান জ্যোতি শর্মা বলেন, সরকার বর্তমানে পানি সমস্যা সমাধানে চেষ্টা করে যাচ্ছে। বর্তমানে পানির অভাব পূরণ করাই সরকারের মূল লক্ষ্য।

এ সম্পর্কিত আরও খবর