ভুটানে সরকারি চাকরিতে শিক্ষক ও চিকিৎসকরা পাবে সর্বোচ্চ বেতন

এশিয়া, আন্তর্জাতিক

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 13:56:29

সিভিল সার্ভিসে শিক্ষক, চিকিৎসক এবং নার্সরা এখন থেকে সর্বোচ্চ বেতন পাবেন ভুটানে। চলতি জুন মাসের ৫ তারিখে দেশটির মন্ত্রিসভায় এই সিদ্ধান্ত নেয়া হয়। এই পেশায় কর্মরতদের কাজের স্বীকৃতি হিসেবে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে হিমালয় উপত্যকার দেশটি।

ভুটানের নিউজ পোর্টাল দ্যা ভুটানিজ জানিয়েছে, বর্তমানে দেশটির প্রশাসনিক কর্মকর্তারা প্রশিক্ষণ এবং ভ্রমণ বাবদ সর্বোচ্চ বেতন ভাতা ভোগ করছেন। তবে শিক্ষক এবং চিকিৎসকদের নতুন বেতন ভাতা হবে দেশটির জন্য একটি বিশাল কৌশলগত পরিবর্তন।

নতুন এই বেতন স্কেল সম্পর্কে রিপোর্টটিতে আরও বলা হয়েছে, দেশটির উন্নয়নে ৮ হাজার ৬৭৯ জন শিক্ষকের ভূমিকা অপরিসীম। পাশাপাশি ৪ হাজার মেডিকেল স্টাফও নিজেদের সর্বোচ্চ দিয়ে কাজ করে যাচ্ছেন।

ভুটানের প্রধানমন্ত্রীর দপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সরকার যেভাবে সুপারিশ করেছে, সেভাবে যদি বেতন স্কেল নির্ধারিত হয় তবে শিক্ষকতা হবে সর্বোচ্চ বেতনধারীদের পেশা।

নতুন বেতন স্কেলের এই সুপারিশের কারণ হিসেবে বলা হয়েছে, শিক্ষকতা এবং চিকিৎসা সবচেয়ে খাঁটুনির কাজ এবং এই দুইটি পদে সর্বোচ্চ কর্মঘণ্টাও দিতে হয়।

দেশটির প্রধানমন্ত্রী লোটে শেরিং পেশায় একজন চিকিৎসক। যিনি পড়াশোনা করেছেন বাংলাদেশের ময়মনসিংহ মেডিকেল কলেজে। এই দেশটিতে বার্ষিক মাথাপিছু আয় নয় বরং বার্ষিক মাথাপিছু সুখ দিয়ে দেশের উন্নয়নের মাত্রা নির্ধারণ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর